প্রকাশ্যে দেবের ‘বাঘা যতীন’ সিনেমার নতুন পোস্টারঃ প্যান ইন্ডিয়া মুক্তি

দেবের 'বাঘা যতীন'

চলতি বছরে কলকাতা বাংলা সিনেমার সুপারস্টার জিত অভিনীত ‘চেঙ্গিস’ সিনেমাটি বাংলার পাশাপাশি হিন্দিতেও মুক্তি পেয়েছিলো। কলকাতার সিনেমার প্যান ইন্ডিয়া মুক্তির এই ধারাবাহিকতায় এবার যোগ দিচ্ছেন দেব। জানা গেছে আগামী পূজায় বাংলা, হিন্দি এবং ইংরেজি ভাষায় মুক্তি পেতে যাচ্ছে দেবের ‘বাঘা যতীন’ সিনেমাটি। সম্প্রতি এই তিন ভাষায় সিনেমাটির ফার্স্টলুক প্রকাশ করেছেন সুপারস্টার দেব। সর্বশেষ ঘোষণা অনুযায়ী, আগামী ২০ অক্টোবর দেশজুড়ে বড় পর্দায় আসছে ‘বাঘা যতীন’ সিনেমাটি।

দেবের ‘বাঘা যতীন’ সিনেমায় যতীন্দ্রনাথ মুখোপাধ্যায়ের চরিত্রে দেখা যাবে এই তারকাকে। ইতিমধ্যে শেষ হয়েছে সিনেমাটির দৃশ্যধারনের কাজ। ওড়িশায় সিনেমাটির একটি বড় অংশের দৃশ্যধারন করেছেন এর পরিচালক অরুণ রায়। কলকাতার শিডিউল শেষ করে, বুড়িবালামের জঙ্গলে হয়েছে সিনেমাটির চিত্রায়ন। ‘বাঘা যতীন’ লুকে দেবকে দেখে রীতিমতো চমকে গিয়েছিলেন দর্শকেরা। সামাজিক যোগাযোগ মাধ্যমে নতুন পোষ্টার প্রকাশের মাধ্যমে সিনেমাটির মুক্তির তারিখ জানিয়েছেন অভিনেতা- প্রযোজক দেব নিজেই।

প্রকাশিত পোস্টারে দেবকে দেখা গেছে খাকি উর্দিতে, বন্দুক হাতে। মাথায় পাগড়ির সাথে চোখে- মুখে ক্রোধ নিয়ে দাড়িয়ে আছেন দেব, আর তার পিছনে রয়েছেন সহযোদ্ধারা। পোষ্টার প্রকাশের পোষ্টে ক্যাপশনে দেব লিখেন, ‘শাসন ও অত্যাচার যখন বিরাজ করে, তখন ধ্বংস পিছিয়ে থাকে না। এই নৃশংসতা বন্ধ করতে, আমাদের শুধু একজন সাহসী ত্রাণকর্তা প্রয়োজন। প্রথমবার বড় পর্দায় ভারতের ছেলে বাঘাযতীনের অমর গল্প উপস্থাপন করতে চলেছি।‘ অভিনয়ের পাশাপাশি দেব এন্টারটেইনমেন্ট ভেঞ্চারস-এর ব্যানারে এটি প্রযোজনা করেছেন দেব নিজেই।

এর আগে গত বছর ১৫ অগাস্ট, স্বাধীনতার হীরক জয়ন্তীতে ঘোষণা করা হয়েছিলো স্বাধীনতা সংগ্রামী যতীন্দ্রনাথ মুখোপাধ্যায় অর্থাৎ ‘বাঘা যতীন’-এর ভূমিকায় দেখা যাবে দেবকে। সিনেমাটির লুক টিজার প্রকাশ করা হয় সেদিনই। উস্কো-খুসকো রুক্ষ চুল, গাল ভর্তি গোঁফ দাড়ি, সারা মুখে ধুলোবালি মাখা, কপালে লাল-হলুদ তিলক এবং রক্তবর্ণ চোখে ‘বাঘা যতীন’ রূপে ধরা দিয়ে সকলের নজর কেড়েছেন দেব। ইতিহাস ভিত্তিক সিনেমা হওয়ার কারনে এর লুকে রয়েছে তার ছোঁয়া। সিনেমাটিতে এই প্রযোজনা প্রতিষ্ঠানের এযাবৎকালের সবচেয়ে বড় উপস্থাপনা হিসেবে দাবী করছেন নির্মাতারা।

জানা গেছে ১৯০৫ থেকে ১৯১৫ সালের মধ্যকার সময়কাল তুলে ধরা হবে দেবের ‘বাঘা যতীন’ সিনেমাটিতে। ব্রিটিশ সরকারের অর্থ দফতরে কর্মরত ছিলেন বাঘাযতীন। সে সময়ের একটা ঝলকও থাকছে এই সিনেমায়। বুড়িবালামের যুদ্ধ, বাঘের সঙ্গে বাঘাযতীনের লড়াই, দেবের এই সিনেমার মাধ্যমে সবটাই ফুটে উঠবে বড় পর্দায়। বাঘের সঙ্গে বাঘাযতীনের লড়াইয়ের দৃশ্যটি এই সিনেমার অন্যতম জটিল এবং আকর্ষনীয় অংশ হতে যাচ্ছে বলে জানিয়েছেন এর সংশ্লিষ্টরা। এই দৃশ্যের জন্য উচ্চমানের ভিএফএক্স-এর ব্যবহার হবে বলেও জানিয়েছে একটি সূত্র।

এছাড়া সিনেমাটিতে দেবের বিপরীতে একটি নতুন মুখ চাচ্ছিলেন এর পরিচালক  এবং প্রযোজক। বেশ লম্বা সময় ধরে নতুন মুখের খোঁজ করে অবশেষে চূড়ান্ত করা হয়েছে নায়িকাকে। সিনেমাটিতে দেবের বিপরীতে অভিনয় করছেন সোদপুরের গুরুনানক ইনস্টিটিউট অফ টেকনোলজির ইঞ্জিনিয়ারিং প্রথম বর্ষের ছাত্রী সৃজা দত্ত। দেবের ‘বাঘা যতীন’ সিনেমার সিনেমায় বাঘাযতীনের স্ত্রী ইন্দুবালার চরিত্রে দেখা যাবে তাঁকে। প্রায় নয় হাজার আবেদনের মধ্যে থেকে ছয় জনকে প্রাথমিকভাবে নির্বাচিত করা হয়েছিলো। সব ধাপ পেরিয়ে, শেষ পর্যন্ত স্ক্রিন টেস্ট হওয়ার পর সিনেমাটিতে চূড়ান্ত হয়েছেন সৃজা।

দেব এবং সৃজা ছাড়াও সিনেমাটিতে একটি গুরুত্বপূর্ণ চরিত্রে অভিনয় করেছেন সুদীপ্তা চক্রবর্তী। এতে তাকে বাঘাযতীনের বোনের চরিত্রে দেখা যাবে। এছাড়া অন্যন্য চরিত্রে থাকছেন টলিউডের একঝাঁক শিল্পী। উল্লেখ্য যে, গত বছরের শুরুতেই মুক্তি পেয়েছিলো অরুণ রায় পরিচালিত দেশাত্মবোধক সিনেমা ‘৮/১২’। বিনয়, বাদল ও দীনেশের সংগ্রামের ওপর ভিত্তি করে নির্মিত সিনেমাটি দর্শকদের কাছে প্রশংসিত হয়েছিলো। এবার আরও এক স্বাধীনতা সংগ্রামীর গল্প নিয়ে হাজির হচ্ছেন এই নির্মাতা। সিনেমাটির মাধ্যমে আবারও অরুণ সাড়া ফেলবে বলে আশা করছেন সংশ্লিষ্টরা।

আরো পড়ুনঃ
কৌশিকের নতুন সিনেমা দিয়ে টলিউডে অভিষিক্ত হচ্ছেন সায়নী গুপ্ত
বাবা যাদবের নতুন সিনেমায় জুটি বাঁধছেন সোমরাজ ও নুসরত ফারিয়া
‘চেঙ্গিজ়’ দিয়ে বাংলা সিনেমায় নতুন ইতিহাস সৃষ্টির পথে সুপারস্টার জিত

By নিউজ ডেস্ক

এ সম্পর্কিত

%d