রবীন্দ্রনাথ ঠাকুরের কালজয়ী সৃষ্টি ‘কাবুলিওয়ালা’ হয়ে আসছেন মিঠুন

কালজয়ী সৃষ্টি 'কাবুলিওয়ালা'

সম্প্রতি নতুন লুকে সবাইকে চমকে দিয়েছেন ভারতীয় সিনেমার কিংবদন্তী অভিনেতা মিঠুন চক্রবর্তী। মিঠুনের এমন লুক নিয়ে ইতিমধ্যেই সিনেমাপ্রেমীদের মধ্যে শুরু হয়েছে আলোচনা। প্রকাশিত এই লুকটি আসলে মিঠুন চক্রবর্তীর নতুন সিনেমার ফার্স্টলুক। জানা গেছে চলতি বছরের ক্রিসমাসে রবীন্দ্রনাথ ঠাকুরের কালজয়ী সৃষ্টি ‘কাবুলিওয়ালা’ হয়ে বড় পর্দায় আসছেন মিঠুন চক্রবর্তী। বাঙ্গালীদের শৈশবের সেই নস্টালজিয়া পর্দায় উপস্থাপন করতে যাচ্ছেন সুমন ঘোষ। সেই লক্ষ্যে সিনেমাটির একটি মোশন পোষ্টারও প্রকাশ করেছে এর নির্মাতা প্রতিষ্ঠান এসভিএফ এন্টারটেনমেন্ট।

প্রকাশিত মোশন পোষ্টারে দেখা গেছে ধুলো ময়লা মাখা সাদা পাঠানি স্যুট, ধূসর আফগানি জ্যাকেট, মাথায় পাগড়ি, কাঁধে লম্বা ঝোলা নিয়ে বালুরাশির ওপর দিয়ে হেঁটে চলেছেন ‘কাবুলিওয়ালা’ মিঠুন। ধীরে ধীরে সেই প্রেক্ষাপট বদলে দেখা যাচ্ছে ইট-বালি-সিমেন্টে তৈরি বাড়ি এবং শহরের ছবি। রবীন্দ্রনাথ ঠাকুরের কালজয়ী চরিত্র ‘কাবুলিওয়ালা’-কে গল্পে যেভাবে বর্ননা করা হয়েছে, ঠিক তেমনই লুকে দেখা গেল মিঠুন চক্রবর্তীকে। ১৯৬৫ সালের প্রেক্ষাপটে সিনেমাটির দৃশ্যধারন ইতিমধ্যে শুরু হয়েছে। কলকাতা ছাড়াও লাদাখ এবং আফগানিস্তানে সিনেমাটির দৃশ্যধারনের কথা রয়েছে।

চলতি বছরের এপ্রিলে বেশ কয়েকটি সিনেমার ঘোষণা দিয়েছিলো টলিউডের প্রভাবশালী নির্মাতা প্রতিষ্ঠান এসভিএফ এন্টারটেনমেন্ট। সেই তালিকাতেই ছিল সুমন ঘোষ পরিচালিত ‘কাবুলিওয়ালা’ সিনেমার নাম। সেই সময় এসভিএফ এন্টারটেনমেন্টের ডিরেক্টর ও সহ প্রতিষ্ঠাতা মহেন্দ্র সোনি বলেছিলেন, ‘২০২৩ সালে এই সংযুক্তিকরণ বিনোদন দুনিয়ায় একটি নতুন দিক খুলে দেবে। বর্তমানে আঞ্চলিক ভাষার ছবি খুবই গুরুত্ব পাচ্ছে। সেই দিক থেকে জিও সিনেমার সঙ্গে এসভিএফের এই সংযুক্তিকরণ বাংলা ভাষার সিনেমাকে নতুন উচ্চতায় নিয়ে যাবে বলেই আমার বিশ্বাস।’ সেই ধারাবাহিকতায় ‘কাবুলিওয়ালা’ সিনেমার কাজ শুরু করেছে প্রতিষ্ঠানটি।

২০২২ সালের ডিসেম্বরে মুক্তি পেয়েছিলো মিঠুন চক্রবর্তী ও দেব অভিনীত ‘প্রজাপতি’ সিনেমাটি। এরপর আগামী ক্রিসমাসে রবীন্দ্রনাথ ঠাকুরের কালজয়ী চরিত্র ‘কাবুলিওয়ালা’ রুপে দেখা যাবে মিঠুন চক্রবর্তীকে। এসভিএফ এন্টারটেনমেন্ট প্রযোজিত ‘কাবুলিওয়ালা’ সিনেমাটির জন্য প্রতিষ্ঠানটির সাথে যুক্ত হয়েছে জিও স্টুডিওজ। ‘নোবেল চোর’ এর পর ‘কাবুলিওয়ালা’ সিনেমার মাধ্যমে আবারো সুমন ঘোষের সঙ্গে কাজ করছেন মিঠুন চক্রবর্তী। এছাড়া এর মাধ্যমে এগারো বছর পর আবারো এসভিএফের সিনেমায় দেখা যাবে মিঠুনকে। আর সিনেমাটির সঙ্গীত পরিচালনা করছেন ইন্দ্রদীপ দাশগুপ্ত।

রবীন্দ্রনাথ ঠাকুরের কালজয়ী ছোটগল্প ‘কাবুলিওয়ালা’ দুটি চরিত্রকে কেন্দ্র করে – রহমত এবং মিনি। আফগানিস্তানে সন্তান সংসার ফেলে কলকাতা শহরে ঠাঁই নিয়েছিল রহমত। এ শহরের এক মেয়ের মুখে খুঁজে পেয়েছিল ফেলে আসা ঘর আর কন্যার স্মৃতির ছায়া। এক অদ্ভুত মায়ার সম্পর্ক গড়ে উঠেছিলো রহমত এবং মিনির মধ্যে। তাদের বন্ধুত্ব আর বিচ্ছেদ কাঁদিয়েছিল বাংলা সাহিত্যের পাঠকদের। সিনেমাটিতে রহমত চরিত্রে মিঠুন চূড়ান্ত হলেও, মিনির ভূমিকায় একেবারে নতুন কাউকে দেখা যাবে বলে জানা গেছে। আর মিনির মা এবং বাবার চরিত্রে অভিনয় করছেন যথাক্রমে সোহিনী সরকার এবং আবির চট্টোপাধ্যায়।

প্রসঙ্গত, রবীন্দ্রনাথ ঠাকুরের ছোটগল্প ‘কাবুলিওয়ালা’ অবলম্বনে সিনেমা আগেও নির্মিত হয়েছে। সর্বপ্রথম ১৯৫৭ সালে বড়পর্দায় মুক্তি পেয়েছিল তপন সিনহা পরিচালিত সিনেমা ‘কাবুলিওয়ালা’। এতে কাবুলিওয়ালার চরিত্রে অভিনয় করেছিলেন ছবি বিশ্বাস। তারপর ১৯৬২ সালে হিন্দিতেও নির্মিত হয়েছিলো ‘কাবুলিওয়ালা’। হিন্দি সিনেমাটি প্রযোজনা করেছিলেন বিমল রায় ও লীলা দেশাই। কাবুলিওয়ালার চরিত্রে ছিলেন বলরাজ সাহানি। এছাড়া বাংলাদেশে কাজী হায়াত পরিচালিত ‘কাবুলিওয়ালা’ সিনেমার রহমত চরিত্রে ছিলেন মান্না এবং মিনি চরিত্রে দেখা গেছে দীঘিকে।

আরো পড়ুনঃ
‘দশম আবতার’ দিয়ে শুরু হলো বাংলা সিনেমার প্রথম কপ ইউনিভার্স
প্রকাশ্যে দেবের ‘বাঘা যতীন’ সিনেমার নতুন পোস্টারঃ প্যান ইন্ডিয়া মুক্তি
যুগল নির্মাতা নন্দিতা-শিবপ্রসাদ পরিচালিত নতুন সিনেমায় মিমি এবং আবির

By নিউজ ডেস্ক

এ সম্পর্কিত

%d