যৌথ প্রযোজনার সিনেমা: বেছে নিন আপনার পছন্দের সিনেমাটি

যৌথ প্রযোজনার সিনেমা

২০১৭ সালের ডিসেম্বর মাসে সংশোধিত নতুন নীতিমালা ঘোষনার পর ধীরে ধীরে স্থবির হয়ে পড়ছে কলকাতা ও ঢাকার যৌথ প্রযোজনায় ছবি নির্মাণ। প্রথম আলোর প্রতিবেদন অনুযায়ী নতুন নীতিমালা মেনে এখন পর্যন্ত একটি ছবিও নির্মিত বা মুক্ত হয়নি। এ সময়ের মধ্যে ঢাকা-কলকাতার যৌথ প্রযোজনায় ‘স্বপ্নজাল’, ‘নূরজাহান’ ও ‘তুই আমার রানী’ নামে তিনটি ছবি মুক্তি পেয়েছিল। তবে ছবি তিনটি যৌথ প্রযোজনার পুরোনো (২০১২ সাল) নীতিমালায় তৈরি।

এর আগে নির্মান হলেও যৌথ প্রযোজনার জোয়ার আসে ২০১৩ সালে। কলকাতার নির্মাতা অশোক পাতি পরিচালিত ‘আমি শুধু চেয়েছি তোমায়’ মুক্তি পেয়ে সুপারহিট হলে পুনরায় যৌথ প্রযোজনায় ঝাঁপিয়ে পড়েন নির্মাতারা। এরই ধারাবাহিকতায় জাজ মালিটমিডিয়ার প্রযোজনায় নির্মিত হয় ‘রোমিও বনাম জুলিয়েট’, ‘শিকারী’, ‘আশিকী’, ‘বাদশা দ্য ডন’, ‘নিয়তি’, ‘প্রেমী ও প্রেমী’, ‘নবাব’, ‘অগ্নি ২’ এরমত সিনেমা।

প্রযোজনা প্রতিষ্ঠান জাজ মাল্টিমিডিয়ার প্রধান নির্বাহী কর্মকর্তা আলিমুল্লাহ খোকন এক আলাচারিতায় বলেছিলেন কয়েক বছরে সর্বোচ্চ ১৩টি যৌথ প্রযোজনার ছবি নির্মাণ করা হয়েছে এই প্রতিষ্ঠান থেকে। কিন্তু নতুন নীতিমালা আসার পর আর যৌথ প্রযোজনা নিয়ে কাজ করেনি প্রতিষ্ঠানটি।

তবে যৌথ প্রযোজনার সিনেমাগুলো নিয়ে সবসময়ই হয়েছে বিস্তর আলোচনা। ঈদের মত উৎসবকে ঘিরে মুক্তি পেয়েছিলো একাধিক সিনেমা, যেগুলো নিয়ে দর্শক প্রদর্শক সবার মধ্যেই ছিল উম্মাদনা।ঢালিউডের সময়ের সেরা সুপারষ্টার শাকিব খানের সাথে বক্স অফিস লড়াই হয়েছে কলকাতার সুপারষ্টার জিতের। এটা অনস্বীকার্য যে, ২০১৫ সালের পর কয়েক বছর যৌথ প্রযোজনার ছবির কারণে বেশ চাঙা হয়েছিল চলচ্চিত্রাঙ্গন। কিন্তু নতুন নীতিমালার কারনে যৌথ প্রযোজনার সিনেমা করছেন না রা নির্মাতারা।

আমাদের আজকের এই জরিপটি আলোচিত কয়কেটি যৌথ প্রযোজনার সিনেমা নিয়ে। শাকিব খান থেকে শুরু করে জিৎ, কিংবা মাহি থেকে শুরু করে শ্রাবন্তী এবং শুভশ্রী – অনেক তারকাকেই দেখা গেছে যৌথ প্রযোজনার এই সিনেমাগুলোতে। ফিল্মীমাইক পাঠকদের জন্য এই জরিপে থাকছে নির্বাচিত এই যৌথ প্রযোজনার সিনেমা থেকে নিজের পছন্দের সিনেমা বেছে নেয়ার সুযোগ।

তাহলে প্রিয় পাঠক নিচের সিনেমাগুলো থেকে বেছে নিন আপনার পছন্দের যৌথ প্রযোজনার সিনেমাটি।

[Total_Soft_Poll id=”10″]

আরো পড়ুনঃ
ঢালিউড ২০২১: যে সিনেমা গুলো দিয়ে শুরু হলো নতুন বছরের সিনেমার যাত্রা
ঢালিউড ২০২১: নতুন বছরে বক্স অফিস মাতাতে পারে যে সিনেমাগুলো
২০২০ ঢালিউড সাততালামি: সিনেমা, ঘটনা এবং অন্তর্কোন্দলের এক বছর

By নিউজ ডেস্ক

এ সম্পর্কিত

%d