Home ঢালিউড ২০২০ ঢালিউড সাততালামি: সিনেমা, ঘটনা এবং অন্তর্কোন্দলের এক বছর

২০২০ ঢালিউড সাততালামি: সিনেমা, ঘটনা এবং অন্তর্কোন্দলের এক বছর

বিগত কয়েক বছর ধরে ঢালিউডের সিনেমার অবস্থা ক্রমাগতভাবে নিম্নমুখী। মাঝে মধ্যে দুই একটা সিনেমা, আশাজাগানিয়া কিছু উম্মাদনা এবং সেই চিরাচরিত ব্যর্থতা। আর ২০২০ সালে করোনা যেন বাংলা সিনেমার জন্য মরার উপর খরার ঘা। ব্যর্থতার বৃত্তে ঘুরতে থাকা ঢালিউডের সিনেমা যা একটু উম্মাদনা তৈরী করতো করোনার কারনে সেই ঈদও গেছে সিনেমাহীন। করোনা মহামারীর কারনে চলচ্চিত্র অঙ্গনেও ছিলো স্থবিরতা।

- Advertisement -

২০২০ সালের ঢালিউড সাততলামিতে ফিল্মীমাইক চেষ্টা করেছে ঢালিউডের গত এক বছরের চিত্র তুলে ধরতে।

১৬ সিনেমার বছরে ব্যর্থতার পাল্লাই ভারী

- Advertisement -

বিভিন্ন প্রতিবেদন অনুযায়ী জানা গেছে ২০২০ সালে ঢালিউডে মাত্র ১৬টি সিনেমা মুক্তি পেয়েছে। মুক্তিপ্রাপ্ত এই সিনেমাগুলোর মধ্যে মাত্র একটি সিনেমা সফলতার স্বাদ নিতে সক্ষম হয়েছে। এম সাখাওয়াত হোসেনের পরিচালনায় ১০ জানুয়ারি ‘জয় নগরের জমিদার’ মুক্তি দিয়ে শুরু হয়েছিলো বছর। ছবিটি চরম ব্যর্থতা দিয়ে শেষ করে বক্স-অফিসে এর যাত্রা।

এরপর ১৮ মার্চ করোনার কারনে সিনেমাহল বন্ধের আগে পর্যন্ত মুক্তি পেয়েছে ‘গণ্ডি’, ‘বীর’, ‘হৃদয়জুড়ে’, ‘হলুদবনি’, ‘চল যাই’, ‘শাহেনশাহ’, ‘আমার মা’ শিরোনামের সিনেমাগুলো। এ সিনেমাগুলোর একটিও আশানুরূপ ব্যবসা করতে পারেনি বলে দাবি চলচ্চিত্র সংশ্লিষ্ট সংগঠনগুলোর। তবে এর মধ্যে কাজী হায়াৎ পরিচালিত শাকিব খান অভিনীত ‘বীর’ সিনেমাটি বেশ আলোচিত হয়। সিনেমা হল, ডিজিটাল রাইটস, টিভি রাইটস এবং ওটিটিতে মুক্তির পরিকল্পনায় সবকিছু মিলিয়ে ছবিটি ব্যবসা সফল বলে দাবি করেছে শাকিব খানের প্রযোজনা প্রতিষ্ঠান এসকে ফিল্মস।

করোনার পরে সিনেমা হল খুললে মুকুল নেত্রবাদীর সিনেমা ‘সাহসী হিরো আলম’ দিয়ে শুরু হয় নতুন সিনেমা মুক্তি। নানা কর্মকাণ্ডে বিতর্ক তৈরি করা সোশ্যাল মিডিয়ার ভাইরাল থাকা আলমের এ ছবিটি মুক্তির প্রথম সপ্তাহেই মুখ থুবড়ে পড়ে ও হল থেকে নেমে যায়। এরপর একে একে মুক্তি পেয়েছে বছরের আলোচিত ছবি ‘ঊনপঞ্চাশ বাতাস’ (২৩ অক্টোবর), ‘বিশ্বসুন্দরী’ (১১ ডিসেম্বর), ‘রূপসা নদীর বাঁকে’ (১১ ডিসেম্বর), নবাব এলএল.বি (১৬ ডিসেম্বর, ওটিটি প্লাটফর্ম) ‘গোর’ (২৫ ডিসেম্বর), ‘আমি তোমার রাজা তুমি আমার রানি’ (২৫ ডিসেম্বর)। এর মধ্যে ‘বিশ্বসুন্দরী’ সিনেমাটি বেশ আলোচিত হয়। অন্যদিকে ওটিটি প্লাটফর্মে মুক্তি পাওয়া শাকিব খান অভিনীত ‘নবাব এল.এল.বি’ দুইভাবে মুক্তি এবং পরিচালকের অনন্য মামুনের সাথে বিরোধের কারনে আলোচিত হয়।

বছরজুড়ে আলোচিত ১০ ঘটনা

১। উইকিপিডিয়ায় সাত ভাষায় ববিতা: ভিন্ন এক রেকর্ড তৈরি করলেন নন্দিত অভিনেত্রী ববিতা। উইকিপিডিয়ায় মোট সাতটি ভাষায় উঠে এসেছে তার তথ্য। এ দেশের বেশিরভাগ তারকার ক্ষেত্রে এক বা দুই ভাষাতেই তথ্য দেখা যায়। কিন্তু ববিতার ক্ষেত্রে যুক্ত হয়েছে বাংলা, ইংরেজি, আরবি, কোরীয়, তামিল, ওড়ীয় ও পাঞ্জাবি ভাষা।

২। জয়া আহসানের আন্তর্জাতিক পুরস্কার জয়: মাদ্রিদ আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব ২০২০ এ বিদেশি ভাষার চলচ্চিত্রে শ্রেষ্ঠ নারী অভিনয়শিল্পী বিভাগে পুরস্কার জিতেছেন জয়া আহসান। ভারতীয় পরিচালক অতনু ঘোষের ‘রবিবার’ ছবিতে অভিনয়ের জন্য এ পুরস্কার অর্জন করেন তিনি।

৩। ফোর্বসের ১০০ ডিজিটাল তারকায় পরীমনি: গত ৭ ডিসেম্বর এশিয়ার ১০০ ডিজিটাল তারকার তালিকা প্রকাশ করে আমেরিকার বিজনেস ম্যাগাজিন ফোর্বস। তালিকায় আছেন বাংলাদেশী অভিনেত্রী পরীমনি। এ ছাড়া, এবার সোশ্যাল বেকারস ডটকম প্রকাশ করেছে বাংলাদেশের শীর্ষ ডিজিটাল তারকাদের নাম। সেই তালিকার প্রথমে আছেন এই অভিনেত্রী।

৪। নবাব এলএলবি এবং অনন্য মামুন: চলতি বছরের ১৬ ডিসেম্বর প্রথম ঢাকাই সিনেমা মুক্তি দিয়েছে ওটিটি প্ল্যাটফর্ম আই থিয়েটার। শাকিব খান, মাহিয়া মাহি ও অর্চিতা স্পর্শিয়া অভিনীত এই সিনেমার নাম ‘নবাব এলএলবি’। মুক্তির আগে ও পরে বেশ কিছু কারণে সমালোচনার মধ্যে ছিল সিনেমাটি। এরমধ্যে দুই ভাগে মুক্তির কারনেও সমালোচিত হন সিনেমাটির পরিচালক অনন্য মামুন। সর্বশেষ, সিনেমার একটি দৃশ্যে বাংলাদেশ পুলিশের ভাবমূর্তি নষ্টের অভিযোগে পর্নগ্রাফি আইনে দায়ের করা মামলায় গ্রেফতার হন অনন্য মামুন।

৫। চলচ্চিত্র সমিতিগুলোর অন্তর্দ্বন্ধ: খোরশেদ আলম খসরু ও শামসুল আলমের নেতৃত্বাধীন প্রযোজক সমিতির সঙ্গে মিশা সওদাগর ও জায়েদ খানের নেত্বত্বাধীন শিল্পী সমিতির মতবিরোধ প্রকাশ্যে এসেছে চলতি বছরের ফেব্রুয়ারিতে। শিল্পী সমিতির বার্ষিক বনভোজনে প্রযোজক সমিতির সাধারণ সম্পাদক শামসুল আলমকে (তিনি শিল্পী সমিতিরও সদস্য) আমন্ত্রণ জানানো হলে তিনি ‘অংশ না নেওয়ায়’ তার শিল্পী সমিতির সদস্যপদ বাতিল করেন মিশা-জায়েদ খানরা। পরিচালক সমিতির মহাসচিব বদিউল আলম খোকন দাবি করেছিলেন, বনভোজনে চাঁদা হিসেবে ‘একটি গরু না দেওয়ায়’ শামসুলের সদস্যপদ বাতিল করেছে শিল্পী সমিতি। এই ঘটনার প্রেক্ষিতে মুখোমুখি অবস্থান নেয় শিল্পী সমিতি ও প্রযোজক সমিতি। পরবর্তীতে বাংলাদেশ চলচ্চিত্র প্রযোজক ও পরিবেশক সমিতি, বাংলাদেশ চলচ্চিত্র পরিচালক সমিতিসহ চলচ্চিত্রের ১৮ সংগঠন জোট বেঁধে জায়েদ খানের সঙ্গে শিল্পী সমিতির সভাপতি মিশা সওদাগরকেও বয়কট করা হয়।

৬। প্রযোজক সমিতির কমিটি বাতিল: প্রযোজক সমিতির এক সদস্যের অভিযোগের ভিত্তিতে নির্বাচনে অনিয়মের অভিযোগে বাংলাদেশ চলচ্চিত্র প্রযোজক ও পরিবেশক সমিতির ২০১৯-২০২১ মেয়াদের কার্যনির্বাহী কমিটি বাতিল করে বাণিজ্য মন্ত্রণালয়। কমিটি বাতিল করে সমিতির কার্যক্রম সঠিকভাবে পরিচালনা ও নির্বাচন অনুষ্ঠানের স্বার্থে বাণিজ্য সংগঠন অধ্যাদেশ, ১৯৬১ এর ১০ ধারা মোতাবেক বাণিজ্য মন্ত্রণালয়ের উপসচিব খন্দকার নূরুল হককে সংগঠনের প্রশাসকের দায়িত্ব দেওয়া হয় বাণিজ্য মন্ত্রণালয় থেকে।

৭। নুসরাত ফারিয়ার বাগদান: চিত্রনায়িকা মডেল নুসরাত ফারিয়া ও রনি রিয়াদ রশিদ আংটি বদল করেছেন চলতি বছর। দুই পরিবারের মতামতে মার্চ মাসে তাদের আংটি বদল হয়। রনি একটি টেলিকমিউনিকেশন প্রতিষ্ঠানের সিইও হিসেবে কর্মরত।

৮। খোঁজ নেই বুবলীর: বুবলী অভিনীত ‘বীর’ ছবিটি চলতি বছরের ১৪ ফেব্রুয়ারি মুক্তি পায়। এরপর তার আর কোনো খবর নেই, কোথাও দেখা যায়নি তাকে। তার অভিনয় ক্যারিয়ারের এগারোটি ছবির দশটিতেই আছেন শাকিব খান।

৯। শাবনূরের বিচ্ছেদ: সাত বছর আগে অনিক মাহমুদ হৃদয়ের সঙ্গে বিয়ের পিঁড়িতে বসেন জনপ্রিয় নায়িকা শাবনূর। চলতি বছরের ২৬ জানুয়ারি স্বামীর সঙ্গে বিবাহ বিচ্ছেদ করেন এই অভিনেত্রী।

১০। স্টার সিনেপ্লেক্স বন্ধের খবর: বাংলাদেশের সিনেমাপ্রেমীদের জন্য সবচেয়ে দুঃসংবাদ ছিলো বসুন্ধরা সিটিতে অবস্থিত স্টার সিনেপ্লেক্স বন্ধের ঘোষনা। সেপ্টেম্বর মাসের শুরুর দিকে জানা যায়, বসুন্ধরা সিটিতে থাকছে না দেশের প্রথম এই মাল্টিপ্লেক্স। পরে বসুন্ধরা ও স্টার সিনেপ্লেক্সের মধ্যে আলোচনায় সমাধান হয়ে সেখানেই থাকে। ২০০৪ সালে পথচলা শুরু করেছিল স্টার সিনেপ্লেক্স।

নতুন বছরে ২০২০ এর গ্লানি আর ব্যর্থতা ভুলে বাংলা সিনেমা আবার নতুন করে জেগে উঠেবে এই প্রত্যাশা সবার। আগামী বছর আলোচিত বেশ কয়েকটি সিনেমা মুক্তির প্রতীক্ষায় রয়েছে যার মধ্যে – ‘বিদ্রোহ’, ‘মিশন এক্সট্রিম’, অপারেশন সুন্দরবন’, ‘মুক্তি’, ‘কমান্ডো’, ‘ঢাকা ২০৫০’ ইত্যাদি উল্লেখযোগ্য। ফিল্মীমাইকের পক্ষ্য থেকে শুভকামনা সিনেমাযোদ্ধাদের জন্য।

মন্তব্য করুন

আপনার মন্তব্য লিখুন
এখানে আপনার নাম লিখুন

সর্বশেষ মন্তব্য

মুক্তির প্রতীক্ষিত

  • বিদ্রোহী (Bidrohi)

সর্বশেষ খবরাখবর

আমির খানের সিনেমা দিয়ে বলিউডে অভিষিক্ত হচ্ছেন তেলুগু তারকা নাগা চৈতন্য

0
বলিউডের অন্যতম প্রত্যাশিত সিনেমা আমির খান অভিনীত 'লাল সিং চাড্ডা'। টম হ্যাঙ্কস অভিনীত হলিউডের কালজয়ী সিনেমা 'ফরেষ্ট গাম্প' সিনেমার অফিসিয়াল রিমেক হতে যাচ্ছে 'লাল...

‘বুবুজান’ মাহিয়া মাহিঃ আর শান্তর বিপরীতে থাকছেন নিশাত সালওয়া

0
গত বছর ডিসেম্বরে প্রযোজনা সংস্থা শাপলা মিডিয়া ঘোষনা করেছিলো নারী নির্যাতন নিয়ে সিনেমা ‘বুবুজান’ নির্মানের। ঘোষনার সাথে সিনেমাটির ফার্ষ্ট লুক পোষ্টারও প্রকাশ করেছিলো শাপলা...

কবে শুরু হচ্ছে শাহরুখ খান এবং রাজকুমার হিরানির সিনেমা? জেনে নিন বিস্তারিত

0
'জিরো' সিনেমার পর এখন পর্যন্ত কোন সিনেমার আনুষ্ঠানিক ঘোষনা দেননি বলিউড বাদশা শাহরুখ খান। তবে সিদ্ধার্ত আনন্দ পরিচালিত 'পাঠান' সিনেমার মাধ্যমে চলতি বছরে বড়...

[ভিডিও] পৃথ্বীরাজ সুকুমারানের নতুন সিনেমা ‘জানা গানা মানা’ এর প্রমো প্রকাশ

0
ভারতের স্বাধীনতা দিবসে প্রকাশ করা হলো পৃথ্বীরাজ সুকুমারান এবং সুরোজ ভেঞ্জারামুদু অভিনীত একশন সিনেমা 'জানা গানা মানা' এর প্রমো। প্রোমোতে পুলিশের জিজ্ঞাসাবাদে মুখোমুখি দেখা...

শুটিং শেষে শুরু হলো ‘অপারেশন সুন্দরবন’ সিনেমার ডাবিং: শীঘ্রই মুক্তির ঘোষনা

0
চলতি বছরের মুক্তি প্রতীক্ষিত অন্যতম আলোচিত সিনেমা ‘অপারেশন সুন্দরবন'। দীপঙ্কর দীপন পরিচালিত তারকাবহুল সিনেমাটির চিত্রায়ন ইতিমধ্যে শেষ করেছেন এর নির্মাতা। শুটিং শেষে এখন চলছে...

আরো পড়ুন