যে কারনে অন্য অ্যাকশন সিনেমা থেকে আলাদা ‘ব্ল্যাক প্যান্থারঃ ওয়াকান্ডা ফরএভার’

ব্ল্যাক প্যান্থারঃ ওয়াকান্ডা ফরএভার

গত মাসে মুক্তি পেয়েছে রায়ান কুগলারের বহুল প্রতীক্ষিত সিনেমা ‘ব্ল্যাক প্যান্থারঃ ওয়াকান্ডা ফরএভার’। মার্ভেল সিনেম্যাটিক ইউনিভার্সের এই সিনেমাটি নিয়ে দর্শকদের আগ্রহ ছিলো আকাশচুম্বী। প্রথম পর্বের বাণিজ্যিক সাফল্যের পর সিনেমাটি নিয়ে এই ফ্র্যাঞ্চাইজিকে নতুন করে সাজিয়েছে এর নির্মাতা প্রতিষ্ঠান। তবে বিভিন্ন কারনে অন্য যেকোন সিক্যুয়েল থেকে ‘ব্ল্যাক প্যান্থারঃ ওয়াকান্ডা ফরএভার’ সিক্যুয়েলটি সবার কাছে আলাদা গুরুত্ব বহন করে। চলুন দেখে নেয়া যাক যে পাঁচটি কারনে অন্য অ্যাকশন সিনেমা থেকে আলাদা ‘ব্ল্যাক প্যান্থারঃ ওয়াকান্ডা ফরএভার’।

০১। চ্যাডউইক বোসম্যানের মৃত্যুর কাহিনীর প্রেক্ষাপটে পরিবর্তন
২০১৯ সালে অস্কার বিজয়ী সিনেমা ‘ব্ল্যাক প্যান্থার’-এর সিক্যুয়াল ঘোষণার এক বছর পর কোলন ক্যান্সারের সাথে লড়াই করে মারা যান বোসম্যান। সিক্যুয়েলটির নতুন তারকা নির্বাচন করার পরিবর্তে, নির্মাতারা বোসম্যানের মর্মান্তিক মৃত্যুকে সম্মান জানানোর সিদ্ধান্ত নিয়েছিলেন। সিনেমাটির ট্রেলারগুলোতে, নতুন ব্ল্যাক প্যান্থারের পরিচয় স্পষ্টভাবে প্রকাশ করেননি নির্মাতারা। গুঞ্জন শোনা গিয়েছিলো লেটিয়া রাইটের শুরি, টি’চাল্লার ছোট বোন এবং ওয়াকান্দার রাজকুমারী তাদের রাজা টি’চাল্লাকে হারানোর পর দায়িত্ব গ্রহণ করবেন।

০২। নারী কেন্দ্রিক গল্প
সিনেমাটিতে বোসম্যান এবং রাজা টি’চাল্লার মর্মান্তিক মৃত্যুর পরে, সংশোধিত কাহিনীটি এমন লোকদের উপর ভিত্তি করে তৈরি করা হয়েছিল যারা তাদের রাজার মৃত্যুতে সবচেয়ে বেশি প্রভাবিত হয়েছিল। তাই, ‘ব্ল্যাক প্যান্থারঃ ওয়াকান্ডা ফরএভার’ সিনেমার গল্পের প্রেক্ষাপট স্থানান্তরিত হয়েছে এর নারী চরিত্রের দিকে। এ প্রসঙ্গে সিনেমাটির প্রযোজক নেট মুর এক বিবৃতিতে জানিয়েছিলেন ‘এটা নারীদের সামনে ঠেলে দেওয়া বা পুরুষদের পিছিয়ে রাখার বিষয়ে নয়; এটি জৈব গল্প বলার বিষয়’।

০৩। উচ্চ প্রযুক্তির ব্যবহার
ভাইব্রানিয়ামের মাধ্যমে ওয়াকান্ডা অবিশ্বাস্য প্রযুক্তিগত অগ্রগতি দেখেছেন, যা তাদের জাতির স্থানীয় একটি কাল্পনিক উপাদান। কাল্পনিক এই ধাতুটির অনেক আকর্ষণীয় বৈশিষ্ট্য রয়েছে যেমন এটি গতিশক্তি এবং শব্দ তরঙ্গ শোষণ করতে পারে। এটি ব্ল্যাক প্যান্থারের স্যুট এবং সিনেমার অন্যান্য প্রতীকী বস্তুর অর্থপূর্ণ বিবরণে নতুন মাত্রা যোগ করে। অত্যাধুনিক প্রযুক্তির মসৃণ ব্যবহার নমোর এবং তালোকানদের বিরুদ্ধে ওয়াকান্ডার আসন্ন যুদ্ধে সহায়তা করবে।

০৪। আয়রন ম্যানের পরে সবচেয়ে উন্নত স্যুটে নতুন সুপারহিরোর আত্মপ্রকাশ
‘ব্ল্যাক প্যান্থারঃ ওয়াকান্ডা ফরএভার’ সিনেমার মাধ্যমে আরো একটি তরুণ সুপারহিরো চরিত্রের আত্মপ্রকাশ হতে যাচ্ছে। রিরি উইলিয়ামস যিনি আয়রনহার্ট নামেও পরিচিত। জানা গেছে এরপর তারও একটি নিজস্ব এমসিইউ সিরিজও থাকবে। আয়রনহার্ট বা উইলিয়ামসকে একজন প্রতিভাবান উদ্ভাবক হিসেবে দেখা যাবে, যিনি আয়রন ম্যান থেকে উন্নত বর্ম তৈরি করেন। কমিক্সে, আয়রনহার্টকে আয়রন ম্যান স্যুট পুনরায় তৈরি করা একজন ইঞ্জিনিয়ারিং ছাত্র হিসেবে বর্ননা করা হয়েছে।

০৫। আইকনিক সাউন্ডট্র্যাক
মার্ভেল অবশেষে ‘ব্ল্যাক প্যান্থারঃ ওয়াকান্ডা ফরএভার’-এর অফিসিয়াল সাউন্ডট্র্যাক প্রকাশ করেছে। রিহানার কণ্ঠে ‘লিফ্ট মি আপ’ এককের মাধ্যমে নির্মাতারা চ্যাডউইক বোসম্যানের প্রতি শ্রদ্ধাঞ্জলি জ্ঞাপন করেছেন। যদিও গল্প, চিত্রনাট্য এবং নির্দেশনা একটি সিনেমাকে অসাধারণ করে তোলার ক্ষেত্রে মূল ভূমিকা পালন করে, সঙ্গীত সেখানে আবেগ প্রকাশে সমান গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। প্রথম ট্রেলারে ‘নো ওম্যান নো ক্রাই’-এর টেমের উপস্থাপনাও দেখানো হয়েছে যা ট্রেলারটিকে আরও বেশি আবেগপ্রবণ করে তুলেছিলো।

গত ১১ই নভেম্বর বিশ্বব্যাপী মুক্তি পেয়েছিলো ‘ব্ল্যাক প্যান্থারঃ ওয়াকান্ডা ফরএভার’ সিনেমাটি। মুক্তির তৃতীয় সপ্তাহান্ত পর সিনেমাটির বক্স অফিসে আয়ের পরিমাণ দাঁড়িয়েছে ৬৭৬ মিলিয়ন মার্কিন ডলার। সিনেমাটির বাজেট ছিলো প্রায় ২৫০ মিলিয়ন মার্কিন ডলার। স্টাইলিস্ট অ্যাকশন সিনেমা হিসেবে দর্শকদের কাছ থেকে ইতিবাচক সাড়া পেয়েছে সিনেমাটি। সর্বশেষ হিসেব অনুযায়ী চলতি বছরের সর্বোচ্চ আয়ের সিনেমায় ‘ব্ল্যাক প্যান্থারঃ ওয়াকান্ডা ফরএভার’ সপ্তম অবস্থানে রয়েছে।

আরো পড়ুনঃ
বিশাল বাজেটের কারনে বাণিজ্যিক সাফল্যের চাপে ‘দ্য ওয়ে অফ ওয়াটার’
‘জন উইক: চ্যাপ্টার ৪’ ট্রেলারে কিয়ানু রিভসের দুর্ধর্ষ অ্যাকশনের মহড়া
সমালোচকদের প্রশংসায় ভাসছে ডোয়াইন জনসনের ‘ব্ল্যাক অ্যাডাম’

By নিউজ ডেস্ক

এ সম্পর্কিত

%d