‘অ্যাভেঞ্জার্সঃ এন্ডগেম’ স্মৃতি ফিরে আসছে ‘ফাস্ট এক্স’ সিনেমার গল্পে

‘ফাস্ট এক্স’ সিনেমার

শেষ হতে যাচ্ছে হলিউডের অন্যতম জনপ্রিয় ‘ফাস্ট এন্ড ফিউরিয়াস’ ফ্র্যাঞ্চাইজির যাত্রা। সম্প্রতি সিনেমাটি দশম পর্বের ট্রেলার প্রকাশের মাধ্যমে বিষয়টি নিশ্চিত করেছেন নির্মাতারা। ‘ফাস্ট এক্স’ নামের সিনেমাটির পর আর একটি সিনেমা মুক্তি পাবে এই ফ্র্যাঞ্চাইজির। ‘ফাস্ট এক্স’ সিনেমার ট্রেলার প্রকাশের আগেই এর সমাপ্তির ঘোষণা দিয়েছিলেন এর প্রধান তারকা এবং প্রযোজক ভিন ডিজেল। তিনি মিনিটের বেশী ব্যাপ্তির এই ট্রেলারটি দর্শকদের মাঝে ফিরিয়ে এনেছে অনেকগুলো স্মৃতি। আর এর মধ্যে পাওয়া গেলো ‘অ্যাভেঞ্জার্সঃ এন্ডগেম’ সিনেমার মত কিছু নস্টালজিক মুহুর্ত।

‘অ্যাভেঞ্জার্স’ সিরিজের মাধ্যমে দর্শকদের দুর্দান্ত একটি সিনেম্যাটিক অভিজ্ঞতা উপহার দিয়েছিলো মার্ভেল স্টুডিও। ‘অ্যাভেঞ্জার্সঃ ইনফিনিট ওয়ার’ সিনেমায় এই সিরিজের অনেকগুলো চরিত্রকে হারিয়ে যেতে দেখানো হয়েছিলো। এরপর এই সিরিজের শেষ সিনেমা ‘অ্যাভেঞ্জার্সঃ এন্ডগেম’ দিয়ে সবাইকে ফিরে আসতে দেখা গিয়েছিলো। সিনেমাটির ক্লাইম্যাক্সে মার্ভেলের ‘অ্যাভেঞ্জার্স’ সিরিজের সব সুপারহিরোর একসাথে লড়াইয়ের দৃশ্যটি প্রেক্ষাগৃহে রীতিমত ঝড় বইয়ে দিয়েছিলো।

‘ফাস্ট এন্ড ফিউরিয়াস’ ফ্র্যাঞ্চাইজির এখন পর্যন্ত নয়টি সিনেমা মুক্তি পেয়েছে। এই নয়টি পর্বে সিরিজের অনেকগুলো চরিত্র বিভিন্ন ঘটনায় হারিয়ে গিয়েছিলো। দশম পর্বের মাধ্যমে সেই চরিত্রগুলোকে আবারো ফিরিয়ে আনছেন এর নির্মাতারা। ‘ফাস্ট এক্স’ ট্রেলারে ‘অ্যাভেঞ্জার্সঃ এন্ডগেম’-এর মত ‘ফাস্ট এবং ফিউরিয়াস’ ফ্র্যাঞ্চাইজির স্মৃতিগুলো ফিরিয়ে আনার ইঙ্গিত দিয়েছেন নির্মাতারা। আর এর পরের পর্বের মাধ্যমেই সমাপ্ত হতে যাচ্ছে ডমের পরিবারের এই যাত্রা। ইতিমধ্যে সিনেমাটি নিয়ে দর্শকদের আগ্রহ আকাশচুম্বী।

০১। ‘ফাস্ট ফাইভ’ সিনেমার গল্পের ধারাবাহিকতা
আগেই জানা গিয়েছিলো ‘ফাস্ট এক্স’ সিনেমার প্রধান খলনায়ক চরিত্রে অভিনয় করছেন ‘অ্যাকুয়াম্যান’ খ্যাত তারকা জেসন মোমোয়া। সিনেমাটিতে তার চরিত্রের নাম দান্তে। দান্তে এই ফ্র্যাঞ্চাইজির পুরনো খলনায়ক সাইফার (চার্লিজ থেরন) এর সাথে কাজ করতে দেখা যাবে। যাইহোক, ডমিনিক টোরেটো (ভিন ডিজেল) এবং তার ‘ফাস্ট অ্যান্ড দ্য ফিউরিয়াস’ পরিবারকে ধ্বংস করার জন্য দান্তের ব্যক্তিগত প্রতিশোধের বিষয়টি রয়েছে। দান্তে (মোমোয়া) আসলে ‘ফাস্ট ফাইভ’সিনেমাটির খলনায়ক হার্নান রেয়েসের (জোয়াকিম ডি আলমেদা) পুত্র।

প্রকাশিত ট্রেলারে ‘ফাস্ট ফাইভ’ সিনেমার একটি দৃশ্য দেখানো হয়েছে। পঞ্চম পর্বে ব্রাজিলের মাদক মাফিয়া হার্নান রেয়েসের (জোয়াকিম ডি আলমেদা) ভোল্ট ছিনতাইয়ের সময় সেখানে দান্তেকে দাড়িয়ে থাকতে দেখা গেছে। এছাড়া সেটি উদ্ধারের জন্য ডম এবং ব্রায়ানকে ধাওয়াও করেছিলেন মামোয়া। কিন্তু শেষ পর্যন্ত পানিতে পরে গিয়ে প্রানে বেঁচে যায় দান্তে। আর এখান থেকেই নিজের পরিবারের ক্ষতির প্রতিশোধ নিতে ডমের পরিবারকে ধ্বংস করার মিশনে নামে দান্তে। এছাড়া ট্রেলারে সিনেমাটির আরো কয়েকটি পর্বের অ্যাকশনের পুনরাবৃতি দেখা গেছে।

০২। ‘অ্যাভেঞ্জার্সঃ এন্ডগেম’ এবং ‘ফাস্ট এক্স’-এর মধ্যে মিল
‘অ্যাভেঞ্জার্সঃ এন্ডগেম’ এবং ‘ফাস্ট এক্স’-এর সাদৃশ্যের মধ্যে অন্যতম উল্লেখযোগ্য হচ্ছে ফ্র্যাঞ্চাইজির বিভিন্ন লোকেশন এবং ঘটনাকে ফিরিয়ে আনা। উদাহরণ হিসেবে বলা যায় নিউইয়র্কের সেই বিখ্যাত লড়াই। এছাড়া ব্রাজিলের অনেকগুলো লোকেশন এবং অ্যাকশন দৃশ্য ফিরে আসছে সিনেমাটিতে। ‘ফাস্ট এক্স’ সিনেমাটির প্রচারণার অন্যতম বড় সংলাপ হচ্ছে ‘রাস্তার শেষে রেসের সমাপ্তি’। আর এটিকে যৌক্তিক করতেই এই ফ্র্যাঞ্চাইজির আগের পর্বগুলোতে দেখানো প্রতিযোগিতার দৃশ্য ফিরিয়ে আনতে যাচ্ছেন সিনেমাটির নির্মাতারা।

এছাড়া, ‘অ্যাভেঞ্জার্সঃ এন্ডগেম’ সিনেমাটির মত ‘ফাস্ট এক্স’ সিনেমাটিতে ফিরে আসছেন আগের পর্বগুলোর অনেক তারকা। আগের চরিত্রগুলোকে ফিরিয়ে আনার মাধ্যমে ‘ফাস্ট এন্ড ফিউরিয়াস’ অধ্যায়টি বন্ধ করাকে আরো বেশী আকর্ষনীয় করার চেষ্টা করছেন নির্মাতারা। ‘ফাস্ট এক্স’ সিনেমায় এই ফ্র্যাঞ্চাইজির ফিরে আসা অভিনেতাদের মধ্যে রয়েছে হেলেন মিরেন, জন সিনা, চার্লিজ থেরন এবং জেসন স্ট্যাথাম। পুরনো এই তারকাদের সাথে ‘ফাস্ট এক্স’ সিনেমায় যোগ দিচ্ছেন নবাগত জেসন মোমোয়া এবং ব্রি লারসেন।

০৩। ‘ফাস্ট এক্স’ গল্পের প্লট
‘ফাস্ট এক্স’ ট্রেলার এটাও স্পষ্ট করেছে যে, দান্তের প্লট ডমের পরিবারকে লস অ্যাঞ্জেলেস থেকে রোমের ক্যাটাকম্বে, ব্রাজিল থেকে লন্ডন এবং পর্তুগাল থেকে অ্যান্টার্কটিকা পর্যন্ত ছড়িয়ে দেবে। সিনেমাটিতে ডমকে তার নতুন বন্ধুদের সাথে নিয়ে পুরানো শত্রুদের আগমন হবে। কিন্তু সবকিছু বদলে যায় যখন ডম আবিষ্কার করে যে, দান্তের প্রতিশোধের চূড়ান্ত লক্ষ্য তার নিজের ৮ বছর বয়সী ছেলে (লিও অ্যাবেলো পেরি)। আর এর জন্য বিগত ১২ বছর ধরে প্রস্তুতি নিচ্ছেন হার্নান রেয়েসের ছেলে দান্তে।

উল্লেখ্য যে, ‘ফাস্ট এক্স’ পরিচালনা করেছেন ‘ক্ল্যাশ অফ দ্য টাইটানস’ এবং ‘দ্য ইনক্রেডিবল হাল্ক’ খ্যাত নির্মাতা লুই লেটারিয়ার। সিনেমাটিতে আগের পর্বগুলোর মত থাকছেন মিশেল রদ্রিগেজ, টাইরেস গিবসন, ক্রিস “লুডাক্রিস” ব্রিজস, নাথালি এমমানুয়েল, জর্দানা ব্রুস্টার, সুং ক্যাং, জেসন স্ট্যাথাম, জন সিনা স্কট ইস্টউড, অস্কার বিজয়ী হেলেন মিরেন এবং চার্লিজ থেরন। আর এটি ফাস্ট এক্স প্রযোজনা করেছেন নিল এইচ. মরিটজ, ভিন ডিজেল, জাস্টিন লিন, জেফ কিরশেনবাউম এবং সামান্থা ভিনসেন্ট।

আরো পড়ুনঃ
‘ফাস্ট এক্স’ ট্রেলার: পরিবারকে বাঁচাতে পুরনো শত্রুর মুখোমুখি ভিন ডিজেল
১১তম সংস্করণ দিয়ে শেষ হচ্ছে ‘ফাস্ট অ্যান্ড ফিউরিয়াস’ সিনেমার সিরিজ
শেষের শুরুর ঘোষণা দিলেন ভিন ডিজেলঃ প্রকাশ্যে নতুন পোষ্টার

By নিউজ ডেস্ক

এ সম্পর্কিত

%d