‘অ্যাভাটার’ চতুর্থ পর্বে প্যান্ডোরা থেকে পৃথিবীতে ফিরছেন নাভি

'অ্যাভাটার' চতুর্থ পর্বে

পুরষ্কার জয়ী ‘অ্যাভাটার’ ফ্র্যাঞ্চাইজির প্রথম সিনেমাটি মুক্তি পেয়েছিলো ২০০৯ সালে। প্রথম পর্বের পর এই ফ্র্যাঞ্চাইজির দ্বিতীয় পর্বের জন্য দর্শকদের অপেক্ষা করতে হয়েছে ১৩ বছর। দর্শকদের দীর্ঘ অপেক্ষার অবসান ঘটিয়ে অবশেষে গত বছরের ডিসেম্বরে মুক্তি পেয়েছে এই ফ্র্যাঞ্চাইজির দ্বিতীয় পর্ব ‘দ্যা ওয়ে অফ ওয়াটার’। সম্প্রতি ইতিহাসের ষষ্ট সিনেমা হিসেবে বিশ্বব্যাপী ২ বিলিয়নের বেশী আয় করা সিনেমার তালিকায় নাম লিখিয়েছে ‘অ্যাভাটারঃ দ্য ওয়ে অফ ওয়াটার’। জেমস ক্যামেরনের পরিচালনায় এর তৃতীয় পর্ব বর্তমানে নির্মানাধীন রয়েছে।

আগেই জানা গিয়েছিলো একই সাথে ‘অ্যাভাটার’ ফ্র্যাঞ্চাইজির দ্বিতীয় এবং তৃতীয় পর্বের কাজ করছেন জেমস ক্যামেরন। সর্বশেষ ঘোষণা অনুযায়ী, আগামী বছরের ক্রিসমাসে মুক্তি পেতে যাচ্ছে সিনেমাটির তৃতীয় পর্ব। পরিকল্পিত এই সিক্যুয়েলগুলোর মাধ্যমে প্যান্ডোরার বিভিন্ন উপজাতির সাথে দর্শকদের পরিচয় করিয়ে দিবেন জেমস ক্যামেরন। জানা গেছে ‘অ্যাভাটার’ ফ্র্যাঞ্চাইজির তৃতীয় পর্বের নাম ‘দ্যা সীড বেয়ারার’, যেখানে নাভি লোকদের অগ্নি উপজাতির সাথে পরিচয় করানো হবে।

সিনেমাটি প্রসঙ্গে হলিউডের একটি সংবাদ মাধ্যমের সাথে আলাপকালে ক্যামেরন বলেন, ‘নাভিকে অন্য দৃষ্টিকোণ থেকে দেখাতে চাই কারণ, এখন পর্যন্ত আমি শুধু তাদের ভালো দিকগুলোই দেখিয়েছি। প্রথম দিকের চলচ্চিত্রগুলিতে, খুব নেতিবাচক মানব উদাহরণ এবং খুব ইতিবাচক নাভি উদাহরণ রয়েছে। অ্যাভাটার ৩ সিনেমায় আমরা বিপরীত কাজ করব। মূল চরিত্রগুলির গল্প চালিয়ে যাওয়ার সময় আমরা নতুন বিশ্বগুলিও অন্বেষণ করব। আমি বলতে পারি যে শেষ পর্বগুলো আগের গুলোর তুলনায় সেরা হবে।‘

এদিকে সিনেমাটি চতুর্থ এবং পঞ্চম পর্বের নাম হতে যাচ্ছে যথাক্রমে ‘অ্যাভাটারঃ তুলকুন রাইডার’ এবং ‘অ্যাভাটারঃ দ্য কোয়েস্ট ফর ইওয়া’। হলিউডের একটি সংবাদ মাধ্যম ফ্র্যাঞ্চাইজি প্রযোজক জন ল্যান্ডউ সূত্রে জানিয়েছে যে ‘অ্যাভাটার’ চতুর্থ পর্বে প্যান্ডোরা থেকে পৃথিবীতে ফিরছেন নাভি। সিনেমাটিতে স্কাই পিপলের মৃত গ্রহে অ্যাকশন দেখানো হবে, যারা নিজেদের অমর করতে এলিয়েন-তিমিদের মস্তিষ্কের তরল ব্যবহার করে।

‘অ্যাভাটার’ চতুর্থ পর্বে সিনেমাটির গল্প প্যান্ডোরা থেকে পৃথিবীতে ফিরে আসা প্রসঙ্গে তিনি বলেন, ‘অত্যধিক জনসংখ্যা এবং আমাদের প্রাকৃতিক সম্পদের অবক্ষয় জীবনকে কঠিন করে তুলেছে। কিন্তু আমাদের পৃথিবী কোথায় যাচ্ছে তার জন্য আমরা একটি অন্ধকার ছবি আঁকতে চাই না। বিপরীতে আমরা যে আমাদের পথ পরিবর্তন করতে পারি, সেই ধারণা থাকবে সিনেমাগুলোতে।‘ তবে পৃথিবীতে ফিরে আসার আগে প্যান্ডোরাতে এখনও অনেক অ্যাকশন বাকি আছে বলেও জানিয়েছেন তিনি।

এর আগে জেমস ক্যামেরন জানিয়েছিলেন ফ্র্যাঞ্চাইজির দ্বিতীয় পর্ব ‘দ্য ওয়ে অফ ওয়াটার’ বক্স অফিসে ব্যর্থ হলে ‘অ্যাভাটার ৩’ সিনেমার মাধ্যমে শেষ হতে পারে বিশ্বের সবচেয়ে বেশী আয় করা এই সিনেমা ফ্র্যাঞ্ছাইজিটি। এছাড়া ‘অ্যাভাটার’ ফ্র্যাঞ্চাইজির তৃতীয় পর্বের পর এই সিনেমাটি পরিচালনার দায়িত্ব অন্য কাউকে দিতে পারেন বলেও জানিয়েছেন তিনি। তবে রয়েছে ‘অ্যাভাটারঃ দ্য ওয়ে অফ ওয়াটার’ সিনেমাটির বাণিজ্যিক সাফল্য আপাতত সিনেমাটির পরের পর্বগুলোর জন্য দারুণ একটি প্রেক্ষাপট তৈরি করেছে বলে মনে করছেন সবাই।

উল্লেখ্য যে, সর্বকালের সর্বোচ্চ আয়ের সিনেমার তালিকার প্রথম স্থানে রয়েছে ‘অ্যাভাটারঃ দ্য ওয়ে অফ ওয়াটার’ সিনেমার প্রথম পর্ব। নতুন করে মুক্তি সহ সিনেমাটির এখন পর্যন্ত মোট আয়ের পরিমাণ ২.৯২ বিলিয়ন মার্কিন ডলার। তবে প্রথম পর্বের আয়কে স্পর্শ করা ‘অ্যাভাটারঃ দ্য ওয়ে অফ ওয়াটার’ সিনেমার জন্য অনেকটাই অসম্ভব। তবে ৩৫০ থেকে ৪৬০ মিলিয়ন মার্কিন ডলার বাজেটে নির্মিত সিনেমাটি ইতিমধ্যে বক্স অফিসে আয়ের প্রত্যাশাকে ছাড়িয়ে গেছে।

প্রসঙ্গত, পরিচালনার পাশাপাশি জোশ ফ্রিডম্যানের সাথে যৌথভাবে সিনেমাটির চিত্রনাট্য রচনা করেছেন জেমস ক্যামেরন। আর ‘অ্যাভাটারঃ দ্য ওয়ে অফ ওয়াটার’ সিনেমাটিতে অভিনয় করেছেন জো সালডানা, স্যাম ওয়ার্থিংটন, সিগর্নি ওয়েভার, স্টিফেন ল্যাং, ক্লিফ কার্টিস, জোয়েল ডেভিড মুর, সিসিএইচ পাউন্ডার, এডি ফ্যালকো, জেমাইন ক্লেমেন্ট এবং কেট উইন্সলেট। ২০২২ সালের ১৬ই ডিসেম্বর বিশ্বব্যাপী মুক্তি পেয়েছে সাম্প্রতিক সময়ের সবচেয়ে প্রতীক্ষিত এই সিনেমাটি।

আরো পড়ুনঃ
বিশেষ প্রদর্শনীতে প্রশংসায় ভাসছে ‘অ্যাভাটারঃ দ্য ওয়ে অফ ওয়াটার’
২ বিলিয়ন ছারালো ‘অ্যাভাটার ২‘: বক্স অফিসে জেমস ক্যামেরনের অনন্য রেকর্ড
মহামারী পরবর্তি সর্বোচ্চ আয়ের সিনেমা ‘অ্যাভাটারঃ দ্য ওয়ে অফ ওয়াটার’

By নিউজ ডেস্ক

এ সম্পর্কিত

%d