দশ পর্বে নির্মিত হতে যাচ্ছে রাজামৌলীর স্বপ্নের সিনেমা ‘মহাভারত’

রাজামৌলীর স্বপ্নের সিনেমা

ভারতীয় সিনেমার স্বপ্নবাজ নির্মাতা এস এস রাজামৌলি। সাধারণত বড় আয়োজনের সিনেমা এবং দুর্দান্ত দৃষ্টিভঙ্গির জন্য পরিচিত এই নির্মাতা। বছরের পর বছর ধরে, তিনি ভারতীয় মহাকাব্য মহাভারতের উপর ভিত্তিক করে সিনেমার নির্মাণের স্বপ্ন লালন করছেন। বিভিন্ন সময়ে ‘মহাভারত’ সিনেমাকে তিনি তার স্বপ্নের প্রকল্প হিসেবে আখ্যায়িত করে আসছেন। সম্প্রতি, তিনি সংবাদ মধ্যমের আলাপকালে তার স্বপ্নের সিনেমাটি নিয়ে কথা বলেছেন। উক্ত আলাপচারিতা থেকে জানা গেছে, মোট দশ পর্বে নির্মিত হতে যাচ্ছে এসএস রাজামৌলীর স্বপ্নের সিনেমা ‘মহাভারত’।

‘মহাভারত’ বিশ্বের অন্যতম জটিল একটি মহাকাব্য। এই মহাকাব্যে অসংখ্য চরিত্র, উপপ্লট এবং দার্শনিক ধারণা রয়েছে। রাজামৌলি তার এই স্বপ্নের প্রকল্পটি দীর্ঘদিন ধরে কাজ করছে। ধীরে ধীরে সিনেমাটির নির্মানের চূড়ান্ত পর্যায়ের দিকে এগিয়েও যাচ্ছেন এই নির্মাতা। এস এস রাজামৌলী পরিচালিত সর্বশেষ মুক্তিপ্রাপ্ত সিনেমা ‘আরআরআর’ বিশ্বব্যাপী বক্স অফিসে ঝড় তুলেছে। সম্প্রতি এই সিনেমাটির প্রচারের সময়, রাজামৌলী জানিয়েছেন যে, তিনি মূল মহাভারতকে নিজের মত করে সাজাচ্ছেন। এর চিত্রনাট্য লেখা শেষ করার পরেই সিনেমাটির তারকা নির্বাচনে হাত দিবেন রাজামৌলী।

কিছুদিন আগে, একটি ইভেন্টে স্বপ্নের সিনেমা ‘মহাভারত’ নিয়ে আবারো কথা বলেন ভারতীয় অন্যতম সফল নির্মাতা এস এস রাজামৌলী। বর্তমানে দেশে উপলব্ধ ‘মহাভারত’-এর প্রতিটি সংস্করণ পড়তে তার কমপক্ষে এক বছর সময় লাগবে বলে জানিয়েছেন তিনি। এছাড়া যদি মহাভারত নির্মাণের পর্যায়ে যান তবে এটি একটি দশ পর্বের সিনেমা হবে বলেও নিশ্চিত করেছেন তিনি। ‘মহাভারত’ সত্যিই কি শীঘ্রই তার কাজের পরিকল্পনায় রিয়েছে কিনা – এমন প্রশ্নের উত্তরে রাজামৌলী সিনেমাটিকে তার জীবনের লক্ষ্য বলে উল্লেখ করেন।

মহাভারত এমন একটি মহাকাব্য যা বহু শতাব্দী ধরে বিভিন্ন উপায়ে বলা হয়েছে এবং বলা হচ্ছে। এটি টেলিভিশন, থিয়েটার এবং এমনকি বইয়েও অভিযোজিত হয়েছে। রাজামৌলী এই মহাকাব্যের জন্য একটি অনন্য দৃষ্টিভঙ্গি নিয়ে কাজ করছেন। তিনি জানিয়েহচেন যে, তার মহাভারতের জন্য যে চরিত্রগুলি লিখেছেন সেগুলি আগে দেখানো চরিত্রগুলোর মতো হবে না। এই মহাকাব্যের প্রতিটি চরিত্রকে তিনি আরো সমৃদ্ধ করতে কাজ করছেন এবং তার গল্পে এই চরিত্রগুলোর মধ্যে মধ্যে আন্তঃসম্পর্ক থাকবে।

এদিকে গুঞ্জন শোনা যাচ্ছিলো এসএস রাজামৌলীর স্বপ্নের সিনেমা ‘মহাভারত’-এ একসাথে দেখা যাবে রাম চরণ, এনটিআর জুনিয়র এবং দীপিকা পাডুকোনকে। তবে বিষয়টি নিশ্চিত করেননি এই নির্মাতা। ‘মহাভারত’ সিনেমার তারকা নির্বাচন প্রসঙ্গে রাজামৌলী জানিয়েছেন যে তিনি ‘মহাভারত’-এর সংস্করণ লেখার পরেই চরিত্রগুলোর জন্য তারকা নির্বাচন করবেন। রাজামৌলী তার সিনেমায় সঠিক অভিনেতা বেছে নেওয়ার জন্য বিখ্যাতি। এখন ‘মহাভারত’-এর আইকনিক ভূমিকার জন্য তিনি কাকে বেছে নেন সেটাই দেখার বিষয়।

এসএস রাজামৌলী পরিচালিত ‘বাহুবলী’ সিরিজ এবং ‘আরআরআর’ বিশ্বব্যাপী বক্স অফিসে ঝড় তুলেছিলো। বর্তমানে এই নির্মাতা মহেশ বাবুকে নিয়ে তার পরবর্তি সিনেমার কাজ শুরুর প্রস্তুতি নিচ্ছেন। নাম ঠিক না হওয়া সিনেমাটি জঙ্গল অ্যাডভেঞ্চার ভিত্তিক গল্পে নির্মিত হতে যাচ্ছে। এছাড়া গুঞ্জন আছে সিনেমাটির মোট বাজেট দাঁড়াচ্ছে ৮০০ কোটি রুপি। ‘আরআরআর’ মুক্তির আগেই এই সিনেমার ঘোষণা দিয়েছেলন বহুল আলোচিত নির্মাতা এসএস রাজামৌলী। ভারতীয় সংবাদ মাধ্যমে প্রকাশিত খবরে জানা গেছে, সিনেমাটিতে মহেশ বাবুর চরিত্রটি ভগবান হনুমান দ্বারা অনুপ্রাণিত।

এ প্রসঙ্গে সিনেমাটির সাথে সংশ্লিষ্ট একটি সূত্র জানিয়েছে, ‘এসএস রাজামৌলী রামায়ণ এবং মহাভারত থেকে অনুপ্রেরণা নিতে ভালোবাসেন। তিনি ভারতীয় সংস্কৃতির শেকড় নিয়ে সিনেমা তৈরি করেন এবং মহেশ বাবুর সাথে তার পরবর্তী সিনেমাটিও একই পথে হাঁটছে। যদিও সিনেমাটি একটি আফ্রিকান জঙ্গল অ্যাডভেঞ্চার, মহেশ বাবুর চরিত্রে ভগবান হনুমানের মতো বৈশিষ্ট্য থাকবে, যার জঙ্গলের সমস্ত প্রতিকূলতার বিরুদ্ধে লড়াই করার ইতিহাস রয়েছে। এমনকি চরিত্রের ট্র্যাজেক্টোরিও রামায়ণের পথ অনুসরণ করবে, কিন্তু সেটি এসএস রাজামৌলীর নিজস্ব দৃশিভঙ্গি অনুসারে হবে।‘

আরো পড়ুনঃ
‘মহাভারত’ নির্মান করছেন ফিরোজ নাদিওয়ালাঃ বাজেট ৭০০ কোটি রুপি
‘মহাভারত’ নির্মান থেকে সরে আসলেন আমির খান!
মহাভারতের কর্ণ অবলম্বনে সিনেমায় শাহিদ কাপুরের পরিবর্তে ভিকি কৌশল

By নিউজ ডেস্ক

এ সম্পর্কিত

%d