৩৫ বছর পর মণি রত্নমের সিনেমায় কামাল হাসানঃ একসাথে তিন কিংবদন্তী

মণি রত্নমের সিনেমায়

ভারতীয় সিনেমার ইতিহাসের কিংবদন্তী অভিনেতা কামাল হাসান। মূলত তামিলের হলেও পুরো ভারতজুড়ে রয়েছে তার গ্রহণযোগ্যতা। চলতি বছরের এই তারকার ‘বিক্রম’ সিনেমাটি বক্স অফিসে ব্লকবাস্টার হিসেবে আবির্ভুত হয়েছে। অন্যদিকে মণি রত্নম পরিচালিত ‘পন্নিয়ান সেলভান – পার্ট ১’ বিশ্বব্যাপী বক্স অফিসে ঝড় তুলেছে। সম্প্রতি জানা গেছে ৩৫ বছর পর মণি রত্নমের সিনেমায় কামাল হাসান অভিনয় করতে যাচ্ছে। সাথে থাকছেন আরো এক কিংবদন্তী।

নিজের ৬৮তম জন্মদিনে পরবর্তি সিনেমার ঘোষণা দিয়েছেন কিংবদন্তী অভিনেতা কামাল হাসান। ক্যারিয়ারের ২৩৪তম এই সিনেমাটি পরিচালনা করছেন আরেক কিংবদন্তী নির্মাতা মণি রত্নম। কামাল হাসানের পরবর্তি সিনেমার পরিচালক হিসেবে এইচ বিনোথের কথা শোনা গেলেও ভক্তদের জন্য চমক হিসেবে নতুন সিনেমার ঘোষণা দিলেন এই অভিনেতা। আর এই দুই কিংবদন্তীর সিনেমার সঙ্গীতে থাকছে আরেক কিংবদন্তী এ আর রহমান।

নাম ঠিক না হওয়া এই সিনেমাটি বর্তমানে ‘কেএইচ ২৩৪’ নামে পরিচিত। সিনেমাটি নিয়ে এক বিবৃতিতে অভিনেতা, পরিচালক এবং প্রযোজক কামাল হাসান বলেন, ‘মণি রত্নমের সাথে ৩৫ বছর পর কাজ শুরুর সময়ে আমি খুবই উচ্ছ্বাসিত। একই মানসিকতার একজনের সাথে কাজ করাটা সবসময়ই উদ্দীপনার। এই উদ্দীপনার মধ্যে মিঃ রহমানও (এ আর রহমান) রয়েছে। উদয়নিধি স্ট্যালিনের সাথে এই উদ্যোগটি উপস্থাপন করার জন্য অধীর আগ্রহে অপেক্ষা করছি।‘

এদিকে সিনেমাটি প্রসঙ্গে অভিনেতা এবং প্রযোজক উদয়নিধি স্টালিন যোগ করেছেন, ‘বিক্রম এবং বহুল প্রতীক্ষিত ইন্ডিয়ান ২-এর দুর্দান্ত সাফল্যের পরে কেএইচ ২৩৪ উপস্থাপনে কামাল স্যারের সাথে যোগ দেওয়ার এটি একটি দুর্দান্ত সুযোগ। এই ছবিটি উপস্থাপন করা এবং এই বিশেষ গল্পটি বলার জন্য একটি পরম সম্মান। কামাল স্যার এবং মণি স্যার বিশ্বব্যাপী তামিল সিনেমার গর্ব এবং আমি এই দুই আইকনিক ব্যক্তিত্বের একজন প্রবল ভক্ত। এই মহান সুযোগের জন্য আপনাকে ধন্যবাদ কামাল স্যার।‘

৩৫ বছর পর কামাল হাসানের আবারো কাজ করার সুযোগে উচ্ছ্বাস প্রকাশ করেছেন মণি রত্নমও। নিজের উচ্ছ্বাস প্রকাশ করে এই পরিচালক এবং প্রযোজক বলেন, ‘আমি আবার কামাল স্যারের সাথে সহযোগিতা করতে পেরে খুশি, সম্মানিত এবং উত্তেজিত।‘ ভারতীয় সিনেমার তিন কিংবদন্তীর একসাথে কাজের ঘোষণা ছাড়া সিনেমাটির বিস্তারিত কিছু এখনো জানা যায়নি। তবে আনুষ্ঠানিক ঘোষণার অংশ হিসেবে ইতিমধ্যে সিনেমাটির একটি মোশন পোষ্টার প্রকাশ করেছেন কামাল হাসান।

মণি রত্নমের পরিচালনায় কামাল হাসানকে সর্বশেষ দেখা গিয়েছিলো ‘নয়গান’। ক্লাসিক্যাল অ্যাকশন ড্রামা গল্পের এই সিনেমাটি মুক্তি পেয়েছিলো ১৯৮৭ সালে। এরপর এই দুই কিংবদন্তীকে আর একসাথে কোন সিনেমায় দেখা যায়নি। ৩৫ বছর পর ‘কেএইচ ২৩৪’ সিনেমার মাধ্যমে প্রিয় জুটির প্রত্যাবর্তন ভক্তদের জন্য দারুণ উত্তেজনার বিষয় হয়ে এসেছে। সেই সাথে ২০০০ সালে মুক্তিপ্রাপ্ত ‘থেনালি’ সিনেমার পর কামাল হাসানের সিনেমার সঙ্গীত পরিচালনা করছেন এ আর রহমান।

প্রসঙ্গত, ‘বিক্রম’ সিনেমার ঐতিহাসিল সাফল্যের পর কামাল হাসান বর্তমানে ‘ইন্ডিয়ান ২’ সিনেমার কাজে ব্যস্ত রয়েছেন। সিনেমাটি পরিচালনা করছেন দক্ষিণের আলোচিত নির্মাতা শঙ্কর। সিনেমাটিতে এই কিংবদন্তি অভিনেতাকে সেনাথিপ্যাথির ভূমিকায় একজন বয়স্ক চরিত্রে দেখা যাবে। তিনি চরিত্রটির মাধ্যমে কিছু জোরালো প্রশ্ন উত্থাপন করতে জাচ্ছেন। বহুল প্রতীক্ষিত সিক্যুয়েলটি মুক্তি পেতে কিছুদিন অপেক্ষা করতে হবে। কারন সিনেমাটির পোস্ট-প্রোডাকশনের জন্য আরো সময় প্রয়োজন বলে জানা গেছে।

আরো পড়ুনঃ
নতুন সিনেমায় অজিত কুমারের বিপরীতে অভিনয় করছেন ত্রিশা!
‘পোনিয়িন সেলভান’ তাণ্ডবে পিছিয়ে গেলো চার তামিল সিনেমার মুক্তি
বিজয়কে নিয়ে অ্যাটলি কুমারের বিগ বাজেটের প্যান ইন্ডিয়া সিনেমা!

By নিউজ ডেস্ক

এ সম্পর্কিত

%d