এবার প্রভাসের ‘আদিপুরুষ’ সিনেমার বিরুদ্ধে পোষ্টার নকলের অভিযোগ

প্রভাসের ‘আদিপুরুষ’ সিনেমার

প্রভাসের ‘আদিপুরুষ’ সিনেমার

সম্প্রতি প্রকাশ করে হয়েছে ভারতের প্যান ইন্ডিয়া সুপারস্টার প্রভাস অভিনীত ‘আদিপুরুষ’ সিনেমার টিজার। ঘোষণার পর থেকেই আলোচনায় থাকা এই সিনেমাটির টিজার প্রকাশের পর থেকেই শুরু হয়েছে টিজার নিয়ে সমালোচনা। সামাজিক যোগাযোগ মাধ্যমে এটিকে অ্যানিমেশন কার্টুনের সাথে তুলনা করছেন দর্শকরা। নিম্নমানের ভিএফএক্স এবং সিনেমাটিতে রাবণ চরিত্রে সাইফ আলী খানের লুক নিয়ে ব্যাপক সমালোচনার মুখে পরেছেন নির্মাতা ওম রাউত। এবার প্রভাসের ‘আদিপুরুষ’ সিনেমার বিরুদ্ধে পোষ্টার নকলের অভিযোগ উঠেছে বলে জানা গেছে।

টিজারের পাশাপাশি প্রকাশ করা হয়েছে সিনেমাটির ফার্স্টলুক পোষ্টার। প্রকাশিত সেই পোষ্টারে সিনেমাটির প্রধান তারকা প্রভাসকে একটি তীর-ধনুক হাতে দেখা গেছে। টিজার নিয়ে চলমান সমালোচনার মধ্যেই প্রকাশিত এই পোস্টারটি নকলের অভিযোগ তুলেছে অ্যানিমেশন স্টুডিও ভাবার সেনা স্টুডিও। স্টুডিওটি দাবী করেছে যে টি-সিরিজ তাদের রাঘবের পোস্টার অনুলিপি করেছে এবং এমনকি তাদের কৃতিত্ব না দিয়ে এটি ব্যবহার করেছে।

স্টুডিওটি এই দুই ছবির মধ্যে অস্বাভাবিক সাদৃশ্য দেখানোর জন্য একটি কোলাজ প্রকাশ করে ক্যাপশন লিখেছে, ‘মনে হচ্ছে আদিপুরুষ নির্মাতারা ভগবান শিবের প্রথম লুক পোস্টার থেকে অনুপ্রাণিত।‘ এছাড়া পোস্টারটির আসল স্রষ্টাকে কৃতিত্ব দেয়া উচিৎ বলে মন্তব্য করেছে অ্যানিমেশন স্টুডিওটি। তাদের দাবীর পক্ষ্যে সায়ও দিয়েছেন সামাজিক যোগাযোগ মাধ্যমের ব্যবহারকারীরা। ভাবার সেনা স্টুডিও এর পক্ষ্যে মাইক্রো ব্লগিং সাইট টুইটারে পোস্টও করেছেন অনেকে।

শুধু তাই নয় অনেকেই পোস্টারটির মূল স্রষ্টা বিবেক রাম (ভাবার সেনা স্টুডিও) এবং ‘আদিপুরুষ’ সিনেমার প্রযোজনা সংস্থা টি-সিরিজকে ট্যাগ করে একাধিক পোষ্ট দেখা গেছে সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে। টি-সিরিজের কাছে পোস্টারটির মূল কৃতিত্ব বিবেক রামকে দেয়ার দাবী জানিয়েছে অনেকে। দাবীটি জানিয়ে একজন লিখেছেন, ‘এটি নির্মাতাদের কাছে পৌঁছে দিন যাতে এই অবিশ্বাস্য শিল্পীকে যথাযথ কৃতিত্ব দেওয়া হয়। এটা জেনে খুবই হতাশাজনক।‘

উল্লেখ্য যে, পরিচালক ওম রাউতের ‘আদিপুরুষ’ সিনেমাটি ঘোষণার পর থেকেই আলোচনার কেন্দ্রবিন্দুতে রয়েছে। মহাকাব্য রামায়ণের উপর ভিত্তি করে হিন্দু পৌরাণিক গল্পের সিনেমাটিতে রাম চরিত্রে প্রভাস, সীতা চরিত্রে কৃতি স্যানন এবং রাবণ চরিত্রে সাইফ আলি খান অভিনয় করেছেন। গত ২রা অক্টোবর শ্রী রামের জন্মভূমি অযোধ্যায় বিপুল সংখ্যক ভক্তদের উপস্থিতিতে প্রকাশ করা হয়েছে বহুল প্রত্যাশিত ‘আদিপুরুষ’ সিনেমার টিজার। প্রকাশিত টিজারে সিনেমাটির অবিচ্ছেদ্য চরিত্রগুলি উন্মোচন করা হয়েছে।

আর ‘আদিপুরুষ’ সিনেমার টিজার প্রকাশের পর থেকেই সিনেমাটির ভিএফএক্স নিয়ে দেখা গেছে সমালোচনা। অ্যানিমেশন এবং কার্টুনের সাথে এই সিনেমার ভিএফএক্সের তুলনা করছেন সবাই। ৫০০ কোটি রুপি বাজেটে ওম রাউত কার্টুন সিনেমা নির্মান করেছেন বলেও মন্তব্য করেছেন অনেকে। ২০২২ সালের একটি সিনেমার নিম্নমানের ভিএফএক্সের প্রেক্ষিতে সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রশংসায় ভাসছে এক দশক আগে মুক্তিপ্রাপ্ত শাহরুখ খানের ‘রা ওয়ান’ সিনেমাটি।

থ্রিডি অ্যাকশন ড্রামা ‘আদিপুরুষ’ প্রযোজনা করেছেন টি-সিরিজ, ভূষণ কুমার, কৃষাণ কুমার, ওম রাউত, প্রসাদ সুতার এবং রেট্রোফাইলস-এর রাজেশ নায়ার। সিনেমাটিতে লক্ষ্মণ চরিত্রে সানি সিং, হনুমানের চরিত্রে দেবদত্ত নাগে, বৎসল শেঠ, সোনাল চৌহান এবং তৃপ্তি তোরাদমল অভিনয় করেছেন। এই সিনেমার প্রযুক্তিগত ক্রুদের মধ্যে চিত্রগ্রহনে রয়েছেন কার্তিক পালানি। অপূর্ব মতিওয়ালে এবং আশিস মাত্রের সম্পাদনায় এর সঙ্গীত রচনা করছেন সঞ্চিত বলহারা, অঙ্কিত বলহারা এবং অজয়-অতুল।

আরো পড়ুনঃ
‘আদিপুরুষ’ টিজার সমালোচনায় ফিরে ফিরে আসছে ‘রা ওয়ান’ ভিএফএক্স
টিজারেই আলোচনার ঝড়ঃ প্রকাশ্যে প্রভাসের পৌরনিক গল্পের ‘আদিপুরুষ’

By নিউজ ডেস্ক

এ সম্পর্কিত

%d