প্রকাশ্যে ‘আদিপুরুষ’ ট্রেলার: রামায়ণের দর্শনীয় সিনেমাটিক সংস্করণ

প্রকাশ্যে ‘আদিপুরুষ’ ট্রেলার

চলতি বছরের অন্যতম প্রতীক্ষিত সিনেমাগুলোর মধ্যে একটি ‘আদিপুরুষ’। ৯ই মে একসাথে ৭০টির বেশী দেশে ট্রেলার প্রকাশের মাধ্যমে ইতিহাস সৃষ্টি করেছে এই প্যান ইন্ডিয়া সিনেমা। ট্রেলার প্রকাশের ঘোষণা দিয়ে নতুন পোষ্টার প্রকাশের পর ৮ই মে একটি বিশাল ইভেন্টের মাধ্যমে ট্রেলার প্রকাশ করেন নির্মাতারা। এরপর ৯ই মে ‘আদিপুরুষ’ ট্রেলার ডিজিটাল মাধ্যমে প্রকাশ করা হয়েছে। প্রকাশের পরই সামাজিক যোগাযোগ মাধ্যম এবং ভিডিও শেয়ারিং প্লাটফর্মে ঝড় তুলেছে এই ট্রেলার। ওম রাউতের নির্দেশনায় এটিকে রামায়ণের দর্শনীয় সিনেমাটিক সংস্করণ বলে অভিহিত করছেন সবাই।

রামায়ণের গল্প থেকে অনুপ্রাণিত ‘আদিপুরুষ’ সিনেমাটিতে রাঘবের যাত্রা দেখতে পারবেন দর্শকরা। রাঘব তার সৎ মা কৈকেয়ীকে জঙ্গলে ১৪ বছর কাটানোর প্রতিশ্রুতি দিয়েছিল, যা সে পালন করে। সিনেমাটিতে কৃতি স্যানন রাঘবের স্ত্রী জানকির ভূমিকায় অভিনয় করেছেন। আর সানি সিংকে দেখা বে রাঘবের বাধ্য ভাই লক্ষ্মণ চরিত্রে। সিনেয়াতি দেবদত্ত গজানন নাগে হনুমানের (বজরঙ্গী) একজন অনুগত অনুসারী হিসেবে হাজির হয়েছেন। অন্যদিকে সাইফ আলী খান অভিনীত চরিত্রটি হচ্ছে লঙ্কেশ্বর।

সিনেমাটি রামায়ণের মহাকাব্যিক যুদ্ধের পর্দা উপস্থাপন হতে যাচ্ছে, যেখানে রাম সীতাকে রাবণের কবল থেকে বাঁচানোর জন্য ভানারের সমগ্র গোষ্ঠীকে একত্র করেছিলেন। গল্প অনুসারে স্বয়ম্বরে হারানোর পর রাবণ সীতাকে অপহরণ করেছিলেন। ট্রেলারে মহাকাব্য রামায়ণের গল্পের কিছুটা ঝলক দেখা গেছে, যেখানে সীতাকে অপহরণ করার জন্য রাবণের রূপ পরিবর্তনের দৃশ্য উঠে এসেছে। রাম সেতু (লঙ্কার দিকে সমুদ্রের উপর নির্মিত পথ)-তে ভ্যানারের পুরো বংশের নেতৃত্বে থাকছেন রামায়ণের সবচেয়ে অন্ধকার চরিত্র রাবণ।

পূর্ব ঘোষণা অনুযায়ী, ভারতের পাশাপাশি যুক্তরাষ্ট্র, কানাডা, মধ্য প্রাচ্য, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, সিঙ্গাপুর, ইন্দনেশিয়া, থাইল্যান্ড, মালায়শিয়া, হংকং, ফিলিপাইনস, মায়ানমার, শ্রীলঙ্কা, জাপান, আফ্রিকা, যুক্তরাজ্য এবং ইউরোপিয়ান ইউনিয়ন, রাশিয়া এবং ইজিপ্টে একসাথে প্রকাশ করা হয় চলতি বছরের সবচেয়ে প্রতীক্ষিত এই ট্রেলার। রামায়ণের গল্পের প্রতি ভারতীয় দর্শকদের আলাদা একটি আবেগ রয়েছে। সেই সাথে ‘আদিপুরুষ’ সিনেমার অসাধারণ দৃশ্যায়ন দারুণভাবে প্রশংসিত হচ্ছে দর্শকদের কাছে। সামাজিক যোগাযোগ মাধ্যমে ‘আদিপুরুষ’ ট্রেলার-এর ভূয়সী প্রশংসা করছেন দর্শকরা।

উল্লেখ্য যে, প্যান ইন্ডিয়া সুপারস্টার প্রভাস অভিনীত থ্রিডি অ্যাকশন ড্রামা ‘আদিপুরুষ’ প্রযোজনা করেছেন টি-সিরিজ, ভূষণ কুমার, কৃষাণ কুমার, ওম রাউত, প্রসাদ সুতার এবং রেট্রোফাইলস-এর রাজেশ নায়ার। প্রভাস, সাইফ, কৃতি এবং সানি ছাড়াও সিনেমাটিতে হনুমানের চরিত্রে দেবদত্ত নাগে, বৎসল শেঠ, সোনাল চৌহান এবং তৃপ্তি তোরাদমল অভিনয় করেছেন। এই সিনেমার প্রযুক্তিগত ক্রুদের মধ্যে চিত্রগ্রহনে রয়েছেন কার্তিক পালানি। অপূর্ব মতিওয়ালে এবং আশিস মাত্রের সম্পাদনায় এর সঙ্গীত রচনা করছেন সঞ্চিত বলহারা, অঙ্কিত বলহারা এবং অজয়-অতুল।

এর আগে গত বছর সিনেমাটির টিজার প্রকাশ করেছিলেন নির্মাতারা। কিন্তু টিজার প্রকাশের পর, দর্শকদের সমালোচনার মুখে পরেন তারা। বিশেষ করে সিনেমাটির ভিএফএক্স নিয়ে ট্রলের মুখে পরেছিলেন নির্মাতা ওম রাউত। পরবর্তিতে এর ভিএফএক্স-এর কাজে আরো সময়ের জন্য মুক্তি পিছিয়ে দেন নির্মাতারা। গত বছরের ঘোষণা অনুযায়ী, চলতি বছরের ১২ই জানুয়ারি মুক্তি পাওয়ার কথা ছিলো প্রভাস অভিনীত প্যান ইন্ডিয়া সিনেমা ‘আদিপুরুষ’। পরবর্তিতে ভিএফএক্সের পিছনে আরো সময় দেয়ার জন্য এই সিনেমার মুক্তি জানুয়ারি থেকে পিছিয়ে জুন ঠিক করেন নির্মাতারা। সর্বশেষ ঘোষণা অনুযায়ী, আগামী ১৬ই জুন মুক্তি পাচ্ছে সিনেমাটি।

আরো পড়ুনঃ
৭০টি দেশে একসাথে বিশাল আয়োজনে প্রকাশ করা হবে ‘আদিপুরুষ’ ট্রেলার
পিছিয়ে যাচ্ছে ‘আদিপুরুষ’: আগামী বছর প্রভাসের একমাত্র সিনেমা ‘সালার’
আগামী জুনে মুক্তি পাচ্ছে প্রভাসের ‘আদিপুরুষ’: বাজেট বাড়ল ১০০ কোটি

By নিউজ ডেস্ক

এ সম্পর্কিত

%d