তেলুগু সিনেমায় আল্লু অর্জুনের অনুপ্রেরণামূলক যাত্রার ২০ বছর

তেলুগু সিনেমায় আল্লু অর্জুনের

আল্লু অর্জুন তেলেগু চলচ্চিত্র শিল্পের অন্যতম জনপ্রিয় এবং বহুমুখী অভিনেতা। তার অনন্য শৈলী, অনবদ্য অভিনয় দক্ষতা এবং দৃষ্টিনন্দন নাচের কারনে একটি বিশেষ স্থান তৈরি করতে সক্ষম হয়েছেন। গত দুই দশকে, আল্লু অর্জুন অসংখ্য বাণিজ্যিক সফল সিনেমা উপহার দিয়েছেন এবং বিশ্বব্যাপী লক্ষ লক্ষ ভক্তদের মন জয় করেছেন। দক্ষিনি সিনেমায় এই তারকা ‘আইকনিক স্টার’ হিসেবে ব্যাপকভাবে পরিচিত। সম্প্রতি সিনেমায় সম্প্রতি ২০ বছর পূর্ন করেছেন এই তারকা। তেলুগু সিনেমায় আল্লু অর্জুনের অনুপ্রেরণামূলক যাত্রা নিয়ে আলোচনা থাকছে আমাদের আজকের এই প্রতিবেদনে।

সিনেমায় প্রাথমিক সময় এবং চলচ্চিত্রে অভিষেক
১৯৮৩ সালের ৮ই এপ্রিল তামিলনাড়ুর চেন্নাইতে জন্মগ্রহণ করেন আল্লু অর্জুন। তিনি তেলুগু সিনেমা ইন্ডাস্ট্রির একজন সুপরিচিত প্রযোজক আল্লু অরবিন্দের ছেলে। আল্লু অর্জুন চেন্নাইয়ের সেন্ট প্যাট্রিক স্কুলে তার স্কুলিং শেষ করেন এবং পরে হায়দ্রাবাদের এমএসআর কলেজে মনোবিজ্ঞানে ডিগ্রি অর্জন করেন। শুরু থেকেই আল্লু অর্জুন সিনেমায় অভিনয়ের ব্যাপারে আগ্রহী ছিলেন। অবশেষে ২০০৩ সালে যা কে রাঘবেন্দ্র রাও পরিচালিত ‘গঙ্গোত্রী’ সিনেমার মাধ্যমে চলচ্চিত্রে আত্মপ্রকাশ করেন আল্লু অর্জুন।

প্রাথমিক সংগ্রাম এবং যুগান্তকারী যাত্রার সূত্রপাত
আল্লু অর্জুনের প্রথম সিনেমাটি বক্স অফিসে ভালো ব্যবসা করতে ব্যর্থ হয় এবং সিনেমাটিতে তার উপস্থিতির জন্য তিনি প্রচুর সমালোচনার সম্মুখীন হন। তবে, তিনি নিজেকে এই নেতিবাচক প্রতিক্রিয়ায় প্রভাবিত হতে দেননি। অভিনয়ে দক্ষতা অর্জনের জন্য কঠোর পরিশ্রম চালিয়ে যান আল্লু অর্জুন। এরপর ২০০৪ সালে সুকুমার পরিচালিত ‘আর্য’ সিনেমার মাধ্যমে আল্লু অর্জুন অবশেষে সাফল্যের স্বাদ পান। সিনেমাটিতে তার অভিনয় অত্যন্ত প্রশংসিত হয়েছিল এবং তেলুগু সিনেমায় সেরা অভিনেতা হিসেবে ফিল্মফেয়ার পুরস্কার জিতেছিলেন।

তারকাখ্যাতি অর্জন
‘আর্য’ সিনেমার সাফল্যের পর আল্লু অর্জুনকে আর পিছনে ফিরে তাকাতে হয়নি। এরপর তিনি একে একে ‘বানি’, ‘দেশামুদুরু’, ‘পারুগু’, ‘আর্য ২’, ‘ভেদাম’, ‘রেস গুররাম’, ‘সারাইনোডু’ এবং ‘আলা বৈকুণ্থাপুররামুলু’-এর মতো বেশ কয়েকটি ব্লকবাস্টার হিট উপহার দিয়েছেন। আল্লু অর্জুন তার চলচ্চিত্র ক্যারিয়ারে বিভিন্ন ধরণের সিনেমা এবং চরিত্র নিয়ে পরীক্ষা-নিরীক্ষা করেছেন এবং সফল হয়েছেন। অভিনয়ের পাশাপাশি আল্লু অর্জুন তার নাচের দক্ষতার জন্যও পরিচিত এবং তার অনন্য নৃত্যশৈলী তার চলচ্চিত্রের ট্রেডমার্ক হয়ে উঠেছে।

প্যান-ইন্ডিয়া তারকা হয়ে উঠা
আল্লু অর্জুন অভিনীত সর্বশেষ মুক্তিপ্রাপ্ত ‘পুষ্পাঃ দ্য রাইজ’ সিনেমা দিয়ে নিজেকে একজন প্যান-ইন্ডিয়া তারকা হিসেবে প্রতিষ্ঠিত করেছেন। সিনেমাটি ভারতীয় বক্স অফিসে ঝড় তুলেছিলো। সুকুমার পরিচালিত ‘পুষ্পাঃ দ্য রাইজ’ একটি অ্যাকশন-থ্রিলার, যা পুষ্পা রাজের জীবনকে ঘিরে আবর্তিত হয়েছে। এতে আল্লু অর্জুনকে অন্ধ্র প্রদেশে লাল চন্দন কাঠের সাথে জরিত একজন চোরাকারবারী হিসেবে দেখা গেছে। প্রধান চরিত্রে এই সিনেমায় আল্লু অর্জুনের অভিনয় সমালোচক এবং দর্শকদের কাছে ব্যাপকভাবে প্রশংসিত হয়েছে। এতে তার অভিনয় ব্যাপক প্রশংসা কুড়িয়েছে এবং তার জনপ্রিয়তা নতুন উচ্চতায় পৌঁছেছে।

ভক্ত অনুরাগী এবং পুরস্কার অর্জন
আল্লু অর্জুনের শুধু তেলুগু-ভাষী রাজ্যেই নয়, সমগ্র ভারত ও বিশ্বজুড়ে প্রচুর ভক্ত রয়েছে৷ ইনস্টাগ্রাম এবং টুইটারের মতো সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে তার একটি বিশাল ফলোয়ার রয়েছে, যেখানে তিনি নিয়মিত তার ভক্তদের সাথে যোগাযোগ করেন। আল্লু অর্জুন তার ক্যারিয়ার জুড়ে বেশ কয়েকটি পুরস্কার জিতেছেন, যার মধ্যে রয়েছে সেরা অভিনেতা হিসেবে পাঁচটি ফিল্মফেয়ার পুরস্কার (তেলেগু), দুটি নন্দী পুরস্কার এবং ভারতীয় চলচ্চিত্রে অবদানের জন্য একটি বিশেষ জুরি পুরস্কার।

সম্ভাবনাময়ী নির্মানাধীন সিনেমা
দক্ষিনি সিনেমার ‘আইকনিক স্টার’ আল্লু অর্জুনের বেশ কয়েকটি সিনেমা নির্মানাধীন রয়েছে। এই প্রতিটি সিনেমাই প্যান ইন্ডিয়া দর্শকদের কথা বিবেচনা করে নির্মিত হচ্ছে। তেলুগুর পাশাপাশি বলিউডের সিনেমায়ও নিয়মিত প্রস্তাব পাচ্ছেন এই তারকা। এই মুহুর্তে আল্লু অর্জুনের সম্ভাবনাময়ী নির্মানাধীন সিনেমাগুলোর মধ্যে রয়েছে ‘পুষ্পাঃ দ্য রুল’, ‘এএ ২১’ (নাম ঠিক না হওয়া ২১তম সিনেমা), ‘আইকন’ এবং সন্দ্বীপ রেড্ডি ভাঙ্গা পরিচালিত একটি প্যান ইন্ডিয়া অ্যাকশন সিনেমা। এই প্রতিটি সিনেমাই চলচ্চিত্র শিল্পে আল্লু অর্জুনের উজ্জ্বল ভবিষ্যতের ইঙ্গিত দিচ্ছে।

তেলুগু সিনেমায় আল্লু অর্জুনের এখন পর্যন্ত যাত্রা অনুপ্রেরণাদায়ক হিসেবে বিবেচিত হয়ে আসছে। তিনি ক্যারিয়ারে প্রাথমিক সংগ্রাম কাটিয়ে উঠেছেন এবং আজ ইন্ডাস্ট্রির অন্যতম সফল অভিনেতা হিসেবে আবির্ভূত হয়েছেন। তার নৈপুণ্যের প্রতি তার উত্সর্গ এবং কঠোর পরিশ্রম তাকে একটি বিশাল ভক্ত অনুসরণ এবং অসংখ্য প্রশংসা অর্জন করতে সাহায্য করেছে। আল্লু অর্জুন তার চিত্রনাট্য নির্বাচন এবং অভিনয়ের দিকে থেকে ভিন্ন ঘরানার সাথে পরীক্ষা চালিয়ে যাচ্ছেন। নিঃসন্দেহে এই মুহুর্তে আল্লু অর্জুন তেলুগু চলচ্চিত্র শিল্পের সবচেয়ে বহুমুখী অভিনেতাদের একজন।

আরো পড়ুনঃ
দক্ষিণের সিনেমায় স্বজনপ্রীতি: তারকা পরিবারের দখলে সবগুলো ইন্ডাস্ট্রি
থালাপতি বিজয়ের ‘লিও’ সিনেমার দৃশ্যধারনে যোগ দিলেন খলনায়ক সঞ্জয় দত্ত
আল্লু অর্জুনকে নিয়ে টি সিরিজের নতুন প্যান ইন্ডিয়া অ্যাকশন ধামাকা!

By নিউজ ডেস্ক

এ সম্পর্কিত

%d