অনির্দিষ্টকালের জন্য চলচ্চিত্র নির্মাণ স্থগিত করলেন তেলুগু নির্মাতারা

অনির্দিষ্টকালের জন্য চলচ্চিত্র

অনির্দিষ্টকালের জন্য চলচ্চিত্র

তেলেগু চলচ্চিত্রের প্রযোজকরা অনেক আলোচনার পর ১লা আগস্ট থেকে অনির্দিষ্টকালের জন্য টলিউড চলচ্চিত্র নির্মাণ বন্ধ করতে সম্মত হয়েছেন। প্রযোজক দলের সদস্যরা আরও আলোচনা ও সমাধান না হওয়া পর্যন্ত শুটিং স্থগিত রাখার সিদ্ধান্ত নিয়েছেন। ক্রমবর্ধমান উৎপাদন খরচ এবং প্রেক্ষাগৃহে আয় হ্রাসের কারণে, প্রযোজক গিল্ড ‘ইন্ডাস্ট্রি পুনর্গঠন’ করার প্রচেষ্টায় এই পদক্ষেপ নিয়েছে বলে জানা গেছে।

এ প্রসঙ্গে তেলুগু সিনেমার একজন বিশিষ্ট প্রযোজক বলেন, ‘এখন, এমনকি বড় তারকাদের সিনেমাও তিন সপ্তাহের মধ্যে ওটিটি-তে জায়গা করে নিচ্ছে। এটি প্রেক্ষাগৃহে আয় হ্রাসে আরও অবদান রাখছে। ছোট বা কম বাজেতে নির্মিত সিনেমাগুলো এই ধরনের বাজারে টিকে থাকতে সক্ষম হচ্ছে না।‘ সম্প্রতি সামাজিক যোগাযোগ মাধ্যমে এ বিষয়ে প্রকাশিত একটি সংবাদ বিজ্ঞপ্তি ভাইরাল হয়েছে।

উক্ত সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ‘পরিবর্তিত রাজস্ব পরিস্থিতি এবং ক্রমবর্ধমান ব্যয়ের সাথে মহামারী পরবর্তী, চলচ্চিত্র নির্মাতাদের একটি সম্প্রদায় হিসাবে আমরা যে সমস্ত সমস্যাগুলির মুখোমুখি হচ্ছি সেগুলি নিয়ে আলোচনা করা প্রযোজকদের জন্য গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে। আমাদের ইকোসিস্টেমকে আরও উন্নত করা এবং আমরা সুস্থ পরিবেশে আমাদের চলচ্চিত্রগুলি মুক্তি দিচ্ছি তা নিশ্চিত করা আমাদের দায়িত্ব।‘

উপরোক্ত বিষয়গুলো নিয়ে আরো বিস্তর আলোচনা এবং সমস্যাগুলোর উপযুক্ত সমাধান খোঁজে বের করতে প্রযোজকদের এক সাথে কাজ করার বিষয়টি নিশ্চিত করতে এই পদক্ষেপ নেয়া হয়েছে বলে উল্লেখ আছে প্রকাশিত সেই বিজ্ঞপ্তিতে। এই বিষয়ে, প্রযোজক গিল্ডের সমস্ত প্রযোজক সদস্যরা স্বেচ্ছায় ১লা আগস্ট ২০২২ থেকে শুটিং বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছেন। কার্যকরী কোন উপায় খুঁজে না পাওয়া পর্যন্ত এই স্থগিত কর্মসূচি অব্যাহত থাকবে বলে জানা গেছে।

প্রযোজকদের এই পদক্ষেপে বর্তমানে নির্মানাধীন বেশ কয়েকটি বিগ বাজেটের সিনেমার কাজ বাধার সম্মুখীন হতে যাচ্ছে। টলিউড ইন্ডাস্ট্রির এই মহুর্তে নির্মানাধীন বড় বাজেটের সিনেমাগুলোর মধ্যে রয়েছে প্রভাসের ‘প্রোজেক্ট কে’, শামান্তার ‘যশোধা’, ববি-চিরঞ্জীবীর সিনেমা, বিজয়ের সিনেমা, চিরঞ্জীবীর ‘গডফাদার’, শঙ্কর-রাম চরনের সিনেমা, আল্লু অর্জুনের ‘পুষ্পা ২’, ত্রিবিক্রম-মহেশ বাবুর সিনেমা, কোরাতোলা শিভা-এনটিআর জুনিয়রের সিনেমাসহ আরো বেশ কয়েকটি সিনেমা।

প্রস্নগত, বেশ কিছুদিন থেকেই তেলুগু সিনেমায় অস্থিরতা বিরাজ করছে। মুক্তিপ্রাপ্ত সিনেমাগুলোর বক্স অফিস আয়ে কারসাজি এবং তারকাদের বিশাল পারিশ্রমিক নিয়ে শুরু হয়েছে সমালোচনা। ধারাবাহিক সিনেমার ব্যর্থতা এবং সুপারস্টারদের পারিশ্রমিক নিয়ে এবার মুখ খুলেছেন তেলুগু ফিল্ম চেম্বার অফ কমার্স সেক্রেটারি মুতয়ালা রমেশ। বক্স অফিস আয়ে কারসাজি এবং উচ্চ পারিশ্রমিকের জন্য তেলেগু সুপারস্টারদের অভিযুক্ত করেছেন তেলুগু ফিল্ম চেম্বার অফ কমার্স সেক্রেটারি মুতয়ালা রমেশ।

এদিকে কিছুদিন আগে চলতি বছরের ব্লকবাস্টার সিনেমাগুলো থেকে  সিনেমার মাধ্যমে আয়ের দিক থেকে কোন সুবিধা পাননি বলে জানিয়েছেন অন্ধ্র প্রদেশের চলচ্চিত্র প্রদর্শকরা। এই বিগ বাজেটের সিনেমাগুলো মধ্যে এসএস রাজামৌলী পরিচালিত ‘আরআরআর’ সিনেমাটিও রয়েছে। তবে এই সিনেমাগুলোর নির্মাতারা ভালো অংকের মুনাফা অর্জন করতে সক্ষম হয়েছেন বলে জানিয়েছিলেন।

তবে মজার বিষয় হল, এক্টিভ তেলুগু ফিল্ম প্রডুউসারস গিল্ড (এটিপিজি) ১লা আগস্ট থেকে চলচ্চিত্রের শুটিং স্বেচ্ছায় বন্ধ রাখার ঘোষণা দিলেও, তেলুগু চলচ্চিত্র প্রযোজক পরিষদ স্পষ্ট করেছে যে শুটিং বন্ধ করার বিষয়ে এখনও কোনো সিদ্ধান্ত নেওয়া হয়নি। তেলুগু চলচ্চিত্র প্রযোজক পরিষদ নিজেদের প্রযোজকদের সিংহভাগের প্রতিনিধি ফিল্ম চেম্বার অফ কমার্সের প্রযোজক শাখা বলে দাবী করে। তেলুগু চলচ্চিত্র প্রযোজক পরিষদের এই ঘোষনায় তেলুগু সিনেমার প্রযোজকদের দুটি সংঘটনের মুখোমুখি অবস্থানের বিষয়টিরও সামনে এসেছে।

সি কল্যাণ দাবি করেছেন যে প্রযোজকরা যারা এটিপিজি’র অংশ তারা বছরে মাত্র ৪০টি চলচ্চিত্র তৈরি করেন যেখানে ছোট প্রযোজকরা বছরে ২৪০টি চলচ্চিত্র তৈরি করেন। এ প্রসঙ্গে তিনি বলেন ‘যদি গিল্ডের প্রযোজকরা চান, তারা চলচ্চিত্রের শুটিং বন্ধ করতে পারেন। আমাদের ছোট এবং নতুন নির্মাতারা চলচ্চিত্র শিল্প পরিচালনা করেন। তারা শুটিং চালিয়ে যাবে।‘

এছাড়া ফিল্ম চেম্বার অফ কমার্সের সভাপতি কে রামকৃষ্ণও বলেছেন যে সিনেমার শুটিং বন্ধ করা গিল্ডের নিজস্ব সিদ্ধান্ত। সিনেমার সব কাজ স্বাভাবিকভাবে চলবে উল্লেখ করে তিনি বলেন, ‘তেলেগু ফিল্ম ইন্ডাস্ট্রির ফিল্মের শুটিং যথারীতি চলবে।‘ প্রযোজকদের বড় দুটি সংঘটনের এরকম বিপরীতমুখী অবস্থান শেষ পর্যন্ত নির্মানাধীন সিনেমাগুলোকে কোন দিকে নিয়ে যায় সেটাই দেখার বিষয়।

আরো পড়ুনঃ
তেলেগু সুপারস্টারদের বিরুদ্ধে বক্স অফিস সংগ্রহে কারসাজির অভিযোগ
চল্লিশ বছরের বেশী সময় পর এক সাথে রজনীকান্ত এবং কমল হাসান!
জাতীয় পুরস্কার বিজয়ী সুপারস্টার সুরিয়া অভিনীত পাঁচটি ব্যতিক্রমী সিনেমা

By নিউজ ডেস্ক

এ সম্পর্কিত

%d