সমালোচনার মুখে ‘হেরা ফেরি ৪’ থেকে বাদ পরছেন ফারহাদ সামজি

‘হেরা ফেরি ৪’ থেকে

বলিউডের অন্যতম জনপ্রিয় কমেডি ফ্র্যাঞ্চাইজি ‘হেরা ফেরি’ সিরিজের তৃতীয় পর্বের কাজ শুরু হতে যাচ্ছে খুব শীগ্রই। কিছুদিন আগে সিনেমাটির একটি ভিডিও’র দৃশ্যধারন হয়েছে বলেও জানা গেছে। অক্ষয় কুমার, সুনীল শেঠি এবং পারেশ রাওয়াল অভিনীত সিনেমাটির পরিচালক হিসেবে ফারহাদ সামজির নাম শোনা যাচ্ছিলো শুরু থেকে। কিন্তু গুঞ্জটি শোনার পর থেকেই এই নির্মাতার বিরুদ্ধে প্রচারণা চালাচ্ছেন ভক্তরা। সম্প্রতি জানা গেছে সর্বশেষ মুক্তিপ্রাপ্ত ‘কিসি কা ভাই কিসি কি জান’ সিনেমাটি নিয়ে সমালোচনার মুখে ‘হেরা ফেরি ৪’ সিনেমা থেকে বাদ পরছেন এই নির্মাতা।

সালমান খান অভিনীত ঈদে মুক্তিপ্রাপ্ত ‘কিসি কা ভাই কিসি কি জান’ সিনেমাটি মুক্তির আগে থেকেই ‘হেরা ফেরি ৪’ সিনেমার পরিচালক হিসেবে ফারহাদ সামজির বিরোধিতা করে আসছেন বলিউড দর্শকরা। এরপর সম্প্রতি ফারহাদ সামজি পরিচালিত ‘পপ কোন’ ওয়েব সিরিজটি ব্যাপকভাবে সমালোচিত হয়েছিলো। ‘হেরা ফেরি’ থেকে পরিচালক হিসেবে ফারহাদ সামজি বাদ দেয়ার দাবী তুলে সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচারণাও চালিয়েছেন অনেকে। জানা গেছে সমালোচনার মুখে ‘হেরা ফেরি ৪’ সিনেমা থেকে ফারহাদ সামজিকে বাদ দেয়ার চিন্তা করছেন নির্মাতারা।

ভারতীয় সংবাদ মাধ্যমে প্রকাশিত খবরে জানা গেছে, ‘হেরা ফেরি ৪’ সিনেমাটি পরিচালনার দায়িত্ব ফারহাদ সামজিকে দেয়ার ব্যাপারে নতুন করে চিন্তা করছেন নির্মাতারা। একটি সূত্রের উল্লেখ করে বলিউড হাঙ্গামা জানিয়েছে, ‘ফারহাদ সামজিকে নিয়ে প্রচুর নেতিবাচক আলোচনা চলছে। বলিউডের ইতিহাসে এর আগে কোন পরিচালকের প্রতি এরকম বিদ্বেষ কখনো দেখা যায়নি। তাকে পরিচালনা থেকে বাদ দেয়ার জন্য টুইটারে প্রচারণা চালানো হয়েছে। আর নির্মাতা এটিকে পুরপুরি অযৌক্তিক মনে করছেন না।‘

সূত্রটি আরো জানিয়েছে, ‘সালমান খানের সর্বশেষ সিনেমা কিসি কা ভাই কিসি কি জান পরিচালনার পাশাপাশি লিখেছেনও ফারহাদ সামজি। সিনেমাটি বক্স অফিসে খারাপ আয়ের পাশাপাশি সমালোচকদের কাছ থেকে নেতিবাচক প্রতিক্রিয়া পেয়েছে। সালমান খানের মত তারকাকে নিয়ে এরকম সিনেমা অপ্রত্যাশিত ছিলো। তাই হেরা ফেরি এর মত বহুল প্রতীক্ষিত একটি সিনেমার প্রতি ফারহাদের সুবিচার করতে পারার ক্ষমতা নিয়ে সবার সন্দেহ রয়েছে। এছাড়া পপ কোন এবং বচ্চন পাণ্ডে-ও দর্শকদের কাছে গ্রহণযোগ্যতা পেতে ব্যর্থ হয়েছে।‘

‘হেরা ফেরি ৪’ সিনেমার প্রদর্শক এবং স্টুডিওগুলো ইতিমধ্যে ফারহাদ সম্পর্কে তাদের আশঙ্কা স্পষ্ট করেছে। তবে ‘হেরা ফেরি ৪’ সিনেমা থেকে ফারহাদ সামজিকে বাদ দেয়ার কোন সিদ্ধান্ত এখনো চূড়ান্ত হয়নি বলে জানিয়েছে সূত্রটি। এ প্রসঙ্গে উক্ত সূত্র আরো বলে, ‘এখনো কোন সিদ্ধান্ত নেয়া হয়নি তনে হ্যাঁ, ফারহাদ সামজিকে পরিচালক হিসেবে নেয়ার ব্যাপারে নির্মাতারা চিন্তা করছেন। কয়েক সপ্তাহের মধ্যেই এ ব্যাপারে সিদ্ধান্ত চূড়ান্ত করা হবে।‘ গত বছরের ‘বচ্চন পাণ্ডে’ সিনেমার পর চলতি বছরে ‘কিসি কা ভাই কিসি কি জান’ বক্স অফিসে ব্যর্থতার পাশাপাশি সমালোচিতও হয়েছে।

এ প্রসঙ্গে বলিউডের একজন ট্রেড বিশেষজ্ঞ বলেন, ‘আমার মতে, পরিচালক হিসেবে ফারহাদ সামজি ভালো একজন নির্মাতা। বড় তারকা নিয়ে বড় বাজেটের সিনেমা নির্মান করতে সক্ষম তিনি। বর্তমান সময়ে বলিউডে এরকম বড় আয়োজনের সিনেমার নির্মান করতে পারার মত পরিচালক খুব বেশী নেই। তার শুধু ভালো চিত্রনাট্য এবং সংলাপের সিনেমা দরকার। এদিকটা যদি ঠিকঠাক রাখা যায়, তাহলে তিনি হেরা ফেরি ৪ সিনেমাও ভালোভাবে নির্মান করতে পারবেন।‘

এদিকে ‘হেরা ফেরি ৪’ সিনেমা থেকে তাকে বাদ দেয়া নিয়ে আলোচনা প্রসঙ্গে নির্মাতা ফারহাদ সামজি এক আলাপচারিতায় বলেন, ‘আমরা আমাদের সর্বোচ্চ চেষ্টা করছি। যদি এতে কারো কোন সমস্যা থাকে, তাহলে আমরা আরো ভালো সিনেমা নির্মানের মাধ্যমে সেটি ঠিক করতে পারি। আমরা সব শ্রেণীর দর্শকদের জন্য সিনেমাটি নির্মান করছি, যেখানে রোমান্স, মাসালা, অ্যাকশন, কমেডি ইত্যাদির সমন্বয় থাকবে। নিজের সাফল্য প্রসঙ্গে ফারহাদ সামজি ‘হাউজফুল ৪’ (পরিচালক) এবং ‘ভুল ভুলাইয়া ২’ (সহ-লেখক) সিনেমাগুলোর কথা উল্লেখ করেন। হাউজফুল ৪’ সিনেমাকে তিনি অক্ষয় কুমারের ক্যারিয়ারে সবচেয়ে বেশী আয়ের সিনেমা হিসেবে উল্লেখ করেছেন ফারহাদ সামজি।

উল্লেখ্য যে, ঈদের আগের দিন বিশ্বব্যাপী মুক্তি পেয়েছিলো ফারহাদ সামজির পরিচালনায় সালমান খান অভিনীত এই সিনেমাটি। মুক্তির পর দর্শকদের কাছ থেকে নেতিবাচক প্রতিক্রিয়া পেয়েছিলো ‘কিসি কা ভাই কিসি কি জান’। ৮৫.৫০ কোটি রুপি আয়ের মাধ্যমে প্রথম সপ্তাহ শেষে সিনেমাটি বক্স অফিসে গড়পড়তা হিসেবে আবির্ভুত হয়েছে। সপ্তাহের শেষ দিনগুলোতে সিনেমাটির বক্স অফিস আয়ে নিম্নমুখী প্রবণতার কারনে, এর হিট হওয়ার সম্ভাবনা নেই বলেও মনে করছেন ট্রেড বিশেষজ্ঞরা। জনপ্রিয় তামিল অ্যাকশন-কমেডি ‘বীরাম’ সিনেমার হিন্দি সংস্করণ হচ্ছে ‘কিসিকা ভাই কিসি  জান’।

আরো পড়ুনঃ
দ্বিতীয় সপ্তাহেই মুখ থুবড়ে পরলো সালমান খানের ঈদের সিনেমা!
ঈদের সপ্তাহান্ত শেষে বক্স অফিসে সালমান খানের সিনেমার বড় পতন
অগ্রিম টিকেট বিক্রিতে ধীর গতিঃ গড়পড়তা শুরুর অপেক্ষায় সালমানের সিনেমা

By নিউজ ডেস্ক

এ সম্পর্কিত

%d