শুরু হচ্ছে ‘ওয়ার ২’: স্পাই ইউনিভার্সের মেজর কবির চরিত্রে ফিরছেন হৃতিক

শুরু হচ্ছে ‘ওয়ার ২’

আদিত্য চোপড়ার উচ্চাভিলাষী স্পাই ইউনিভার্সের অন্যতম প্রধান চরিত্র মেজর কবির। ‘ওয়ার’ সিনেমায় এই চরিত্রে অভিনয় করেছেন বলিউড সুপারস্টার হৃতিক রোশন। ২০১৯ সালে মুক্তিপ্রাপ্ত সিনেমাটি বক্স অফিসে ব্লকবাস্টার হিসেবে আবির্ভুত হয়েছিলো। সিদ্ধার্থ আনন্দ পরিচালিত সিনেমাটিতে হৃতিকের সাথে ছিলেন বলিউডের নতুন প্রজন্মের অ্যাকশন তারকা টাইগার শ্রফ। সম্প্রতি জানা গেছে শুরু হচ্ছে ‘ওয়ার ২’ সিনেমার দৃশ্যধারনের কাজ। সবকিছু ঠিক থাকলে চলতি বছরেই শুরু হতে যাচ্ছে ‘টাইগার থ্রী’-এরপর স্পাই ইউনিভার্সের পরবর্তি সিনেমাটির কাজ।

গত ২৫শে জানুয়ারি মুক্তিপ্রাপ্ত স্পাই ইউনিভার্সের ‘পাঠান’ সিনেমাটি বক্স অফিসে ঝড় তুলেছে। ভারতীয় বক্স অফিসের সব রেকর্ড ভেঙ্গে দিয়েছে শাহরুখ খান অভিনীত ‘পাঠান’। সিনেমাটিতে টাইগার চরিত্রে হাজির হয়েছিলেন বলিউডের ভাইজান সালমান খান। এদিকে আগামী দীপাবলিতে মুক্তি পাচ্ছে স্পাই ইউনিভার্সের নতুন সিনেমা ‘টাইগার থ্রী’। সালমান খান অভিনীত এই সিনেমায় পাঠান চরিত্রে একটি দৃশ্যে হাজির হবেন বলিউড বাদশা শাহরুখ খান। ‘পাঠান’ সিনেমার মাধ্যমে স্পাই ইউনিভার্সের আনুষ্ঠানিক ঘোষণার পর এটি নিয়ে দর্শকদের আগ্রহ ইতিমধ্যে আকাশচুম্বী।

এদিকে কিছুদিন আগে গুঞ্জন শোনা গিয়েছিলো স্পাই ইউনিভার্সের ‘সিভিল ওয়ার’ নিয়ে আসছে যশ রাজ ফিল্মস। এই সিনেমাটির মাধ্যমে বড় পর্দায় মুখোমুখি হবেন এই ইউনিভার্সের দুটি প্রধান চরিত্র টাইগার এবং পাঠান। ‘টাইগার বনাম পাঠান’ সিনেমাটির গল্প লিখেছেন আদিত্য চোপড়া নিজেই। ভারতীয় সিনেমার ইতিহাসের সবচেয়ে বড় অ্যাকশন সিনেমা হিসেবে এটি নির্মানের পরিকল্পনা করছে প্রযোজনা প্রতিষ্ঠানটি। এর মাধ্যেমে দীর্ঘ ৩০ বছর পুর্ন চরিত্রে পর্দা ভাগাভাগি করতে যাচ্ছেন সালমান খান এবং শাহরুখ খান।

স্পাই ইউনিভার্স ইতিমধ্যে ভারতীয় সিনেমাত ইতিহাসের অন্যতম সফল এবং আলোচিত ইউনিভার্স হিসেবে আবির্ভুত হয়েছে। ভারতীয় সংবাদ মাধ্যমে প্রকাশিত একটি প্রতিবেদনে জানা গেছে ‘টাইগার বনাম পাঠান’ সিনেমার আগে যশ রাজ ফিল্মস ‘ওয়ার ২’ সিনেমাটি নিয়ে হাজির হতে যাচ্ছে। আদিত্য চোপড়া এবং শ্রীধর রাঘবন ইতিমধ্যে ‘ওয়ার ২’ সিনেমার চিত্রনাট্যের কাজ শেষ করেছেন বলেও জানিয়েছে সংবাদ মাধ্যমটি। আর সবকিছু ঠিক থাকলে চলতি বছরের শেষভাগে শুরু হচ্ছে ‘ওয়ার ২’ সিনেমার নির্মান কাজ।

শাহরুখ খানের ‘পাঠান’ সিনেমার মাধ্যমে টাইগার, কবির এবং পাঠান চরিত্রগুলোর মধ্যে একটি সংযোগ দেখিয়েছেন নির্মাতারা। ‘ওয়ার ২’ সিনেমা প্রসঙ্গে সংশ্লিষ্ট একটি সূত্র জানিয়েছে, ‘হৃতিকের ওয়ার ২ স্পাই ইউনিভার্সের আগের পাঁচটি মধ্যে দারুণ ক্রসওভার হিসেবে আসবে। আগের সিনেমাগুলোর গল্পের সাথে সংযোগ রেখেই সিনেমাটির গল্প লিখা হচ্ছে। মেজর কবির ধালিওয়াল চরিত্রে ফিরছেন হৃতিক রোশন। তবে এটি কবির (হৃতিক রোশন) এবং জিম (জন আব্রাহাম)-এর পিছনের গল্প না নতুন গল্পে নির্মিত হবে, সেটি নিশ্চিত হওয়া যায়নি।‘

বর্তমানে হৃতিক রোশন তার পরবর্তি সিনেমা ‘ফাইটার’ নিয়ে ব্যস্ত সময় পার করছেন। সিদ্ধার্থ আনন্দ পরিচালিত এই সিনেমায় হৃতিকের বিপরীতে অভিনয় করছেন দীপিকা পাডুকোন। এছাড়া সিনেমাটির একটি গুরুত্বপূর্ন চরিত্রে অভিনয় করছেন অনিল কাপুর। আগামী বছরের ২৫ জানুয়ারি মুক্তি পেতে যাচ্ছে এরিয়েল অ্যাকশন নিয়ে নির্মিত ভারতের প্রথম সিনেমা ‘ফাইটার’। ‘ফাইটার’ সিনেমার পর ‘ওয়ার ২’ সিনেমার জন্য হৃতিক ইতিমধ্যে নিজের শিডিউল চূড়ান্ত করেছেন বলেও জানিয়েছে সংবাদ মাধ্যমটি।

তবে ‘ওয়ার ২’ সিনেমার নির্মাতা হিসেবে সিদ্ধার্থ আনন্দ থাকছেন কিনা সেটি নিশ্চিত করে জানা যায়নি। সিদ্ধার্থ আনন্দ এর আগে স্পাই ইউনিভার্সের ‘ওয়ার’ এবং ‘পাঠান’ সিনেমাগুলো পরিচালনা করেছেন। ধারণা করা হচ্ছে ‘ওয়ার ২’ সিনেমাটি পরিচালনার জন্য সিদ্ধার্থ আনন্দের পরিবর্তে অন্য একজন নির্মাতার কথা চিন্তা করছে যশ রাজ ফিল্মস। গুঞ্জন অনুযায়ী, নির্মানাধীন ‘ফাইটার’ সিনেমার পর সিদ্ধার্থ আনন্দের পরিবর্তি সিনেমায় অভিনয় করছেন প্যান ইন্ডিয়া সুপারস্টার প্রভাস। সে হিসেবে এই মুহুর্তে সিদ্ধার্থের হাতে ‘ওয়ার ২’ পরিচালনার জন্য পর্যাপ্ত সময় নেই।

উল্লেখ্য যে, যশ রাজ ফিল্মসের স্পাই ইউনিভার্সের সর্বশেষ সিনেমা ‘পাঠান’ বিশ্বব্যাপী বক্স অফিসে ১,০০০ কোটি রুপির কাছাকাছি আয় করেছে। এছাড়া বলিউডের প্রথম সিনেমা হিসেবে ভারতীয় বক্স অফিসে ৫০০ কোটি রুপির মাইলফলক অতিক্রম করেছে ‘পাঠান’। শাহরুখ খানের সাথে এই সিনেমায় আরো অভিনয় করেছেন দীপিকা পাডুকোন এবং জন আব্রাহাম। দীপিকাকে সিনেমাটিতে পাকিস্থানের গোয়েন্দা সংস্থার একজন কর্মকর্তা চরিত্রে দেখা গেছে। আর এতে জন আব্রাহাম থাকছেন নেতিবাচক চরিত্রে। এছাড়া এতে অতিথি চরিত্রে হাজির হচ্ছেন বলিউডের ভাইজান সালমান খান।

আরো পড়ুনঃ
তৃতীয় সপ্তাহেও দুর্দান্ত ‘পাঠান’: ‘বাহুবলী ২’ হিন্দি রেকর্ড হুমকির মুখে
স্পাই ইউনিভার্স: ‘টাইগার’ এবং ‘ওয়ার’ সিনেমার সাথে ‘পাঠান’ সংযোগ
টাইগারের মুখোমুখি পাঠান: এবার আসছে স্পাই ইউনিভার্সের ‘সিভিল ওয়ার’

By নিউজ ডেস্ক

এ সম্পর্কিত

%d