জুনে মুক্তি স্থগিতঃ ‘রাইস’ সিনেমার পথে হাঁটছে শাহরুখ খানের ‘জওয়ান’

শাহরুখ খানের ‘জওয়ান’

২০২৩ সালটা নিজের করে নেয়ার সব প্রস্তুতি নিয়ে রেখেছিলেন বলিউড বাদশা শাহরুখ খান। ২০১৮ সালে মুক্তিপ্রাপ্ত ‘জিরো’ সিনেমার ব্যর্থতার পর চলতি বছরের ২৫শে জানুয়ারি ‘পাঠান’ সিনেমার মাধ্যমে বড় পর্দায় নিজের প্রত্যাবর্তনকে স্মরণীয়ও করেছিলেন এই তারকা। গত বছরই শাহরুখ খান ঘোষণা দিয়েছিলেন ২০২৩ সালের জুনে মুক্তি পাবে এই তারকার প্রথম প্যান ইন্ডিয়া সিনেমা ‘জওয়ান’। কিন্তু মাত্র একমাস আগে এসে নির্ধারিত তারিখে সিনেমাটির মুক্তি স্থগিতের কথা শোনা যাচ্ছে। অনেকের মতে ‘রাইস’-এর পথে হাঁটছে শাহরুখ খানের ‘জওয়ান’ সিনেমাটি।

তামিলের জনপ্রিয় নির্মাতা অ্যাটলি কুমার পরিচালিত শাহরুখ খানের ‘জওয়ান’ বলিউডের সাম্প্রতিক সময়েরসবচেয়ে প্রতীক্ষিত সিনেমাগুলোর মধ্যে অন্যতম। ‘জওয়ান’ সিনেমাটি বক্স অফিসে ‘পাঠান’-এর রেকর্ড ভেঙ্গে দিতে পারে বলে ধারণা করছিলেন বলিউডের ট্রেড বিশেষজ্ঞরা। গত কিছুদিন থেকেই সিনেমাটির নতুন আপডেটের জন্য অধীর আগ্রহে অপেক্ষা করছিলেন শাহরুখ খানের ভক্তরা। কিন্তু শেষ মুহুর্তে এসে সবার জন্য হাতাশার খবর পাওয়া গেলো ভারতীয় সংবাদ মাধ্যম থেকে। জানা গেছে জুনে শাহরুখ খানের ‘জওয়ান’ সিনেমার মুক্তি স্থগিতের সিদ্ধান্ত নেয়া হয়েছে।

বলিউড ভিত্তিক সংবাদ মাধ্যম পিঙ্কভ্যালীর খবর অনুসারে, ইতিমধ্যে সিনেমাটির মুক্তি স্থগিতের সিদ্ধান্ত নেয়া হয়েছে। খুব শীগ্রই নতুন তারিখ ঘোষণা করা হবে রেড চিলিসের পক্ষ্য থেকে। একটি সূত্রের উল্লেখ করে উক্ত সংবাদ মাধ্যমটি জানিয়েছে, ‘২০২৩ সালের ২রা জুন জওয়ান মুক্তি পাচ্ছে না। সিনেমাটির ভিজ্যুয়াল এফেক্টের কাজ শেষ করতে আরো কিছু সময় লাগবে। অসম্পূর্ন কোন পন্য উপহার না দিয়ে দর্শকদের দেশ সেরা ভিএফএক্সের অভিজ্ঞতা দিতে বদ্ধ পরিকর নির্মাতারা।‘ তাড়াতাড়ি এর কাজ শেষ করতে সিনেমাটির ভিএফএক্স টিম দিন রাত কাজ করে যাচ্ছে বলে জানা গেছে।

রেড চিলিসের নিজস্ব ভিএফএক্স কোম্পানির পাশাপাশি বিশ্বের আরো বেশ কয়েকটি ভিএফএক্স স্টুডিও সিনেমাটিতে কাজ করছে বলে জানিয়েছে সূত্রটি। শীগ্রই সিনেমাটি মুক্তির নতুন তারিখ ঘোষণা করে সূত্রটি আরো জানিয়েছে, ‘টিম বর্তমানে বেশ কয়েকটি নতুন তারিখ বিবেচনা করছে। এই মুহুর্তে বিবেচনায় থাকা নতুন তারিখের মধ্যে রয়েছে ২৯শে জুন এবং আগস্টের যেকোন সপ্তাহ। সার্বিক দিন বিবেচনায় সিনেমাটি আগস্টে মুক্তি পাওয়ার সম্ভাবনা সবচেয়ে বেশী। আর সে ক্ষেত্রে ১১ই আগস্ট এবং ২৫শে আগস্ট – এই দুই তারিখের মধ্যে যেকোন একটি চূড়ান্ত হতে পারে।‘

তবে সমস্যাটা অন্য জায়গায়। ইতিমধ্যে আগস্টে মুক্তির ঘোষণা দিয়ে রেখেছে বেশ কয়েকটি বড় বাজেটের সিনেমা। বিবেচনায় থাকা যে তারিখেই সিনেমাটি মুক্তি পাবে, বক্স অফিসে সংঘর্ষের মুখে পরবে শাহরুখ খানের ‘জওয়ান’ সিনেমাটি। আগামী ২৯শে জুন মুক্তি পেতে যাচ্ছে কার্তিক আরিয়ান অভিনীত সিনেমা ‘সত্য প্রেম কি কাঁথা’। আগস্টের ১১ তারিখে মুক্তির জন্য প্রস্তুত ‘অ্যানিম্যাল’, ‘গাদার ২’ এবং ‘ভ্যাকসিন ওয়ার’। আর ২৫শে আগস্ট মুক্তি পাবে ‘ড্রিম গার্ল’ এবং ‘রাউলা’ সিনেমাগুলো। এছাড়া তামিল সুপারস্টার রজনীকান্ত অভিনীত ‘জেলার’ মুক্তি পাচ্ছে ১০ই আগস্ট। সিনেমাটি প্যান ইন্ডিয়া মুক্তির কারনে নিঃসন্দেহে এটি শাহরুখ খানের ‘জওয়ান’ সিনেমার ব্যবসাকে প্রভাবিত করবে।

সিনেমাটি ভিএফএক্সের কাজে জটিলতা এবং মুক্তির নতুন তারিখ সম্পর্কে সূত্রটি জানিয়েছে, ‘রেড চিলিস নতুন তারিখ চূড়ান্ত করার ক্ষেত্রে সবকিছু বিবেচনা করছে। তারা একটি সম্পূর্ন পন্য নিয়ে হাজির হওয়ার ব্যাপারে প্রতিজ্ঞাবদ্ধ। তারা সবকিছু বিবেচনা করেই নতুন তারিখ ঘোষণা করবে যাতে, পরবর্তিতে মুক্তি আর না পেছাতে হয়। জুনে সিনেমাটির মুক্তি স্থগিত করার বিষয়ে বিগত বেশ কিছুদিন থেকেই আলোচনা চলছে। তবে সংশ্লিষ্টরা আশা করছেন যে, মে মাসের মধ্যেই জওয়ান সিনেমার ভিএফএক্সের কাজ শেষ করে আনতে পারবে টিম।‘

এদিকে শাহরুখ খানের ‘জওয়ান’ সিনেমার মুক্তি স্থগিত নিয়ে শাহরুখ ভক্তদের মধ্যে প্রচণ্ড ক্ষোভ দেখা গেছে। সিনেমাটি যথা সময়ে মুক্তি না দিতে পারায় সামাজিক যোগাযোগ মাধ্যমে রেড চিলিসের প্রতি নিজেদের হতাশা এবং ক্ষোভ প্রকাশ করতে দেখা গেছে সবাইকে। অনেকে বলছেন রেড চিলিস বড় বাজেটের বড় আয়োজনে সিনেমা নির্মানের ক্ষেত্রে অদক্ষ। উদাহরণ হিসেবে, ২০১৭ সালে মুক্তিপ্রাপ্ত শাহরুখ খান অভিনীত ‘রাইস’ সিনেমার কথা বলছেন এই তারকার ভক্তরা। শাহরুখ খানের ক্যারিয়ারের প্রথম প্যান ইন্ডিয়া সিনেমাটি নিয়ে এই প্রতিষ্ঠানের পক্ষ্য থেকে আরো অনেক বেশী মনোযোগ দরকার ছিলো বলে মন্তব্য করেছেন ভক্তরা।

উল্লেখ্য যে, শাহরুখ খানের ‘রাইস’ সিনেমাটি এক্সেল এন্টারটেইনমেন্টের সাথে যৌথভাবে প্রযোজনা করেছিলো রেড চিলিস। একইভাবে ভিএফএক্সের কাজের কারনে ঘোষিত তারিখে মুক্তি পায়নি ‘রাইস’। পরবর্তীতে সিনেমাটি বক্স অফিসে হৃতিক রোশন অভিনীত ‘কাবিল’ সিনেমার সাথে মুক্তি পেয়েছিলো। একইদিনে বড় দুটি সিনেমা মুক্তির কারনে প্রত্যাশা অনুযায়ী আয় করতে ব্যর্থ হয়েছিলো ‘রাইস’। মাত্র ১২০ কোটি রুপি আয়ের মাধ্যমে বক্স অফিসে সেমি-হিট তকমা পেয়েছিলো ‘রাইস’। তাই অনেকের মতে রেড চিলিসের অদক্ষতার কারনে ‘রাইস’ সিনেমার পথে হাঁটছে শাহরুখ খানের ‘জওয়ান’ সিনেমাটি।

আরো পড়ুনঃ
পিছিয়ে গেলো শাহরুখ খানের প্যান ইন্ডিয়া সিনেমা ‘জওয়ান’: আগামী ঈদে মুক্তি
পূর্বনির্ধারিত তারিখেই মুক্তি পাচ্ছে ‘জওয়ান’: আগামী সপ্তাহে আসছে টিজার
শাহরুখ খানের ‘জওয়ান’ প্রদর্শন স্বত্ব নিয়ে ওটিটি প্লাটফর্মগুলোর কাড়াকাড়ি!

By নিউজ ডেস্ক

এ সম্পর্কিত

%d