শাহরুখ খানের ‘জওয়ান’ প্রদর্শন স্বত্ব নিয়ে ওটিটি প্লাটফর্মগুলোর কাড়াকাড়ি!

শাহরুখ খানের ‘জওয়ান’

শাহরুখ খানের ‘জওয়ান’ ইতিমধ্যে চলতি বছরের বলিউডের অন্যতম প্রতীক্ষিত সিনেমা হিসেবে আবির্ভুত হয়েছে। ‘পাঠান’ সিনেমার ঐতিহাসিক সাফল্যের পর বলিউড বাদশার আরো একটি ব্লকবাস্টার সিনেমা অপেক্ষায় রয়েছেন ভক্তরা। আগামী ২রা জুন মুক্তির কথা থাকলেও নির্ধারিত তারিখে সিনেমাটির মুক্তি নিয়ে দেখা গেছে ধোঁয়াশা। তবে সিনেমাটি নিয়ে দর্শকদের প্রত্যাশার প্রতিফলন ইতিমধ্যে প্রকাশ্যে এসেছে। জানা গেছে শাহরুখ খানের ‘জওয়ান’ প্রদর্শন স্বত্ব নিয়ে ওটিটি প্লাটফর্মগুলোর মধ্যে শুরু হয়েছে কাড়াকাড়ি।

স্পাই ইউনিভার্সের ‘পাঠান’ সিনেমাটি বিশ্বব্যাপী বক্স অফিসে ঝড় তুলেছিলো। ‘পাঠান’ সিনেমাটি হিন্দির পাশাপাশি তামিল এবং তেলুগু ভাষায় মুক্তি পেলেও পুরোপুরি প্যান ইন্ডিয়া ছিলো না। সেই অর্থে ‘জওয়ান’ সিনেমাটি বলিউড বাদশা শাহরুখ খানের প্রথম প্যান ইন্ডিয়া সিনেমা হতে যাচ্ছে। সিনেমাটি পরিচালনা করছেন তামিলের জনপ্রিয় নির্মাতা অ্যাটলি কুমার। এছাড়া সিনেমাটিতে শাহরুখ খানের সাথে অভিনয় করছেন দক্ষিনি সিনেমার জনপ্রিয় দুই তারকা নয়নতারা এবং বিজয় সেতুপতি। সিনেমাটি নিয়ে দর্শকদের প্রত্যাশা আকাশচুম্বী।

প্যান ইন্ডিয়া দর্শকদের কথা বিবেচনা করে নির্মানাধীন এই সিনেমাটি ইতিমধ্যে প্রদর্শকদের আগ্রহের শীর্ষে অবস্থান করছে। কিছুদিন আগে জানা গেছে বিশ্বব্যাপী শাহরুখ খানের ‘জওয়ান’ সিনেমার প্রেক্ষাগৃহে প্রদর্শনের দায়িত্বে থাকছে যশ রাজ ফিল্মস। ‘পাঠান’ সিনেমাটির বিশাল আয়োজনে মুক্তি এবং বাণিজ্যিক সাফল্যের কারনে ‘জওয়ান’ সিনেমার প্রদর্শনের প্রতিষ্ঠানটির উপর আত্মবিশ্বাসী শাহরুখ খান। প্রেক্ষাগৃহের পাশাপাশি ‘জওয়ান’ সিনেমাটি ডিজিটাল প্লাটফর্মে প্রদর্শনের ব্যাপারেও ব্যাপক আগ্রহ দেখাচ্ছে ভারতের শীর্ষস্থানীয় সবগুলো ওটিটি প্লাটফর্ম।

এ প্রসঙ্গে বলিউড সংশ্লিষ্ট একটি সূত্র জানিয়েছে, ‘জওয়ান সিনেমাকে এমন একটি সিনেমা হিসেবে দেখা হচ্ছে যা অসাধারণ দর্শকপ্রিয়তা অর্জন পেতে সক্ষম হবে। সিনেমাটির একটি সার্বজনীন আবেদন রয়েছে এবং বিশাল বাজেটে নির্মিত হওয়ার কারনে এটি একটি দর্শনীয় অভিজ্ঞতা হবে বলে আশা করা হচ্ছে। সবচেয়ে গুরুত্বপূর্ণ, এটি একটি বহুভাষিক চলচ্চিত্র যা বিভিন্ন বাজারে প্রবেশ করবে, সারা দেশে দর্শকদের বিনোদন দিতে সক্ষম হবে। সিনেমাটিতে দক্ষিণেরও বড় তারকা রয়েছে। যেকোনো ওটিটি প্ল্যাটফর্মের জন্য এটি একটি লভনীয় সিনেমাটি।‘

ভারতীয় সংবাদ মাধ্যমে প্রকাশিত খবরে জানা গেছে, শাহরুখ খানের ‘জওয়ান’ প্রদর্শন স্বত্ব কিনতে প্রতিযোগিতায় নেমেছে সবগুলো বড় ওটিটি প্লাটফর্ম। ইতিমধ্যে রেড চিলিস এন্টারটেইনমেন্টের সাথে সিনেমাটির ডিজিটাল স্বত্ব নিয়ে আলোচনা শুরু করেছে নেটফ্লিক্স, অ্যামাজন প্রাইম এবং ডিজনি প্লাস। শাহরুখ খানের ‘জওয়ান’ সিনেমার ডিজিটাল স্বত্ব পেতে বড় অংকের প্রস্তাব দিচ্ছে এই ওটিটি প্লাটফর্মগুলো। এই সিনেমার সম্ভাবনার কথা বিবেচনা করে যেকন মূল্যে এর ওটিটি প্রদর্শন স্বত্বের জন্য কাড়াকাড়ি শুরু করেছে নেটফ্লিক্স, অ্যামাজন প্রাইম এবং ডিজনি প্লাস।

তবে ধারণা করা হচ্ছে শাহরুখ খানের ‘জওয়ান’ সিনেমার ডিজিটাল প্রদর্শন স্বত্ব কেনার দৌড়ে সবচেয়ে এগিয়ে আছে ওটিটি প্লাটফর্ম নেটফ্লিক্স। কারণ শাহরুখ খানের প্রযোজনা প্রতিষ্ঠান রেড চিলিস এবং নেটফ্লিক্সের মধ্যকার সম্পর্ক বেশ পুরনো। এই ওটিটি প্লাটফর্মের কাছে রেড চিলিসের ২০টি সিনেমার স্বত্ব রয়েছে। এরমধ্যে ‘জওয়ান’ সিনেমার স্বত্ব কিনতে অন্য কোন ওটিটি প্লাটফর্মের এগিয়ে যাওয়ার সম্ভাবনা খুবই কম। সব কিছু ঠিক থাকলে নেটফ্লিক্সের এই তালিকায় নতুন সংযুক্তি হতে যাচ্ছে এই তারকার বহুল প্রতীক্ষিত সিনেমা ‘জওয়ান’।

প্যান ইন্ডিয়া দর্শকদের কথা বিবেচনা করে নির্মানাধীন সিনেমাটিতে দেখা যাবে একঝাক প্যান ইন্ডিয়া তারকাকে। শাহরুখ খান এবং নয়নতারার সাথে সিনেমাটিতে খলচরিত্রে অভিনয় করছেন তামিলের জনপ্রিয় অভিনেতা বিজয় সেতুপতি। এছাড়া সিনেমাটিতে আরো অভিনয় করছেন সানিয়া মালহোত্রা, প্রিয়ামনি, ইয়োগি বাবু, রিধি দূর্গা এবং সুনীল গ্রোভার। গুঞ্জন অনুযায়ী ‘জওয়ান’ সিনেমায় দ্বৈত চরিত্রে দেখা যাবে শাহরুখ খানকে। সিনেমাটিতে তিনজন তারকার অতিথি চরিত্রে অভিনয়ের গুঞ্জন শোনা যাচ্ছে, তারা হলেন দীপিকা পাডুকোন, থালাপাতি বিজয় এবং সঞ্জয় দত্ত।

প্রসঙ্গত, অ্যাটলি কুমারের সিনেমার স্বভাবসুলভ বাণিজ্যিক উপকরন নিয়ে তৈরি করা হয়েছে এই সিনেমার চিত্রনাট্য। অ্যাটলি কুমার পরিচালিত শাহরুখ খানের এই সিনেমার চিত্রনাট্যে দর্শকদের জন্য বড় ধরনের কিছু সারপ্রাইজও থাকছে। সিনেমাটির পুরো চিত্রনাট্য রচনা করেছেন অ্যাটলি কুমার নিজে। এবার ‘জওয়ান’ সিনেমায় শাহরুখ খানের সাথে সঞ্জয় দত্তের পর্দায় হাজির হওয়ার খবরে নতুন করে আলোচনায় রয়েছে এটি। আগামী জুনে বলিউড বক্স অফিসে নতুন কিছু রেকর্ডের অপেক্ষা করছেন সবাই।

আরো পড়ুনঃ
যে তিনবার সিনেমার ভবিষ্যৎ বদলে দিয়েছিলেন শাহরুখ এবং যশ রাজ ফিল্মস
‘জওয়ান’ সিনেমার গানের চিত্রায়নে শাহরুখের সাথে নয়নতারা এবং দীপিকা
শেষ হলো ‘জওয়ান’ সিনেমার দৃশ্যধারনঃ নির্ধারিত তারিখেই মুক্তি নিশ্চিত

By নিউজ ডেস্ক

এ সম্পর্কিত

%d