আসছে ‘ব্রহ্মাস্ত্র’তে শাহরুখ খানের চরিত্রের উপর ভিত্তি করে পূর্ণাঙ্গ সিনেমা

শাহরুখ খানের চরিত্রের উপর

শাহরুখ খানের চরিত্রের উপর

দীর্ঘ দশ বছরের প্রতীক্ষার পর অবশেষে সম্প্রতি মুক্তি পেয়েছে অয়ন মুখার্জি পরিচালিত বিশাল বাজেটের সিনেমা ‘ব্রহ্মাস্ত্র’। প্রায় ৪১০ কোটি রুপি বাজেটের এই সিনেমাটির প্রধান কয়েকটি চরিত্রে অভিনয় করেছেন রণবীর কাপুর, আলিয়া ভাট, অমিতাভ বচ্চন এবং মৌনী রায়। এছাড়া সিনেমাটিতে অতিথি চরিত্রে দেখা গেছে নাগার্জুনা এবং শাহরুখ খানকে। তবে সিনেমাটি মুক্তির পর সবচেয়ে বেশী আলোচনা হয়েছে শাহরুখ খানের চরিত্রটি নিয়ে।

সিনেমাটিতে সীমিত সময়ের জন্য পর্দায় হাজির হয়েছিলেন বলিউড বাদশা। ‘ব্রহ্মাস্ত্র’ সিনেমায় তিনি মোহন ভার্গব নামে একজন বিজ্ঞানীর ভূমিকায় অভিনয় করেছিলেন, যে ব্রহ্মাস্ত্রের অন্যতম অস্ত্র বানরাস্ত্রের ধারক ছিলো। সিনেমাটিতে তার সংক্ষিপ্ত কিন্তু চিত্তাকর্ষক কর্মকাণ্ড ভক্তদের মনে আলোড়ন তুলেছে দারুণভাবে। বেশ কিছুদিন থেকে শাহরুখ খানের ভক্তরা তার চরিত্রের উপর ভিত্তি করে একটি পূর্ণাঙ্গ সিনেমা দাবী করে আসছিলেন। এরজন্য সামাজিক যোগাযোগ মাধ্যমে অয়ন মুখার্জিকে বার বার অনুরোধ করে আসছিলেন তারা।

এবার ‘ব্রহ্মাস্ত্র’তে শাহরুখ খানের চরিত্রের উপর ভিত্তি করে পূর্ণাঙ্গ সিনেমা নির্মানের সম্ভাবানার কথা জানিয়েছেন সিনেমাটির পরিচালক অয়ন মুখার্জি নিজেই। ভারতীয় একটি সংবাদ মাধ্যমে সাথে আলাপকালে এ প্রসঙ্গে তিনি বলেন, ‘ভক্তরা বলার আগেই আমরা নিজেদের মধ্যে এটি নিয়ে কথা বলেছি। ২০১৯ সালে যখন আমরা এই দৃশ্যটির চিত্রায়ন করি, সিনেমাটির সেটে আমরা এটি নিয়ে আলাপ করেছি। এই বিজ্ঞানীর ব্যক্তিত্ব আমরা যখন আবিষ্কার করেছি তখন আমরা বলেছি এই বিজ্ঞানীর মূল গল্প আমাদের করতে হবে।‘

এছাড়া শাহরুখ খানের চরিত্রটি শুধুমাত্র ক্যামিওতে সীমাবদ্ধ রাখতে চায়না ‘ব্রহ্মাস্ত্র’ টিম। শাহরুখ খানের চরিত্রের উপর ভিত্তি করে পূর্ণাঙ্গ সিনেমা নির্মান প্রসঙ্গে অয়ন মুখার্জি আরো বলেন, ‘আমার সহকারী এবং আমিও সেই ফ্রিকোয়েন্সি, সেই কম্পন অনুভব করতে পারছিলেন। তাই, শাহরুখ খানের চরিত্রের উপর ভিত্তি করে পূর্ণাঙ্গ সিনেমার চাহিদার প্রসঙ্গে আমার প্রতিক্রিয়া হল – আমরা ইতিমধ্যে এটি সম্পর্কে চিন্তা করছি। আমরা সবকিছু শুনছি এবং আমাদের পরবর্তী পদক্ষেপের পরিকল্পনা করছি।‘

শাহরুখ খান ছাড়াও ‘ব্রহ্মাস্ত্র’ ফ্র্যাঞ্ছাইজিটিতে দীপিকা পাডুকোনের থাকার গুঞ্জনও শোনা যাচ্ছে। ‘ব্রহ্মাস্ত্র – পার্ট ১: শিবা’ সিনেমাটির অন্যতম প্রধান রহস্য হিসেবে সামনে এসেছে দেব চরিত্রটি। এই চরিত্রকে ঘীরে নির্মিত হচ্ছে এই ফ্র্যাঞ্ছাইজির দ্বিতীয় সিনেমা ‘ব্রহ্মাস্ত্র – পার্ট ২: দেব’। তবে এই চরিত্রে কে অভিনয় করছেন সেটা এখনো নিশ্চিত করেননি নির্মাতারা। সংবাদ মাধ্যমে প্রকাশিত খবর অনুযায়ী এই চরিত্রে অভিনয়ের জন্য হৃতিক রোশন এবং রনভির সিং-এর মধ্যে যেকোন একজনের কথা শোনা যাচ্ছে।

এদিকে মুক্তির পর বক্স অফিসেও দুর্দান্ত ব্যবসা করছে এই ‘ব্রহ্মাস্ত্র’। রণবীর কাপুর এবং আলিয়া ভাট অভিনীত এই সিনেমাটি প্রথম সপ্তাহান্তে ভারতীয় বক্স অফিসে ১২১ কোটি রুপি আয় করতে সক্ষম হয়েছে। এরপর সোমবার এবং মঙ্গলবার শেষে মাত্র বক্স অফিসে মাত্র ৫ দিনে ১৫০ কোটি ছাড়িয়ে গেছে বহুল প্রতীক্ষিত সিনেমা ‘ব্রহ্মাস্ত্র’। সংবাদ মাধ্যমে প্রকাশিত সিনেমাটির বক্স অফিস প্রতিবেদন থেকে আরো জানা গেছে ভারতের পাশাপাশি আন্তর্জাতিক বাজারেও ভালো করছে সিনেমাটি।

প্রসঙ্গত, অয়ন মুখার্জির ‘অস্ত্রভার্স’ ট্রিলজির প্রথম সিনেমা ‘ব্রহ্মাস্ত্র – পার্ট ১: শিবা’। সিনেমাটিতে রণবীর কাপুর এবং আলিয়া ভাট ছাড়া আরো অভিনয় করেছেন অমিতাভ বচ্চন, নাগার্জুনা এবং মৌনি রায়। এছাড়া সিনেমাটিতে একটি বিশেষ চরিত্রে আছেন বলিউড বাদশা শাহরুখ খান। সিনেমাটিতে মৌনি রায় প্রধান খলচরিত্রে অভিনয় করছেন। অন্যদিকে শাহরুখ খানকে দেখা গেছে একজন বিজ্ঞানী চরিত্রে। শাহরুখ খানের কাছ থেকে ব্রহ্মাস্ত্রের তিনটি অংশের একটি ছিনিয়ে নেয়ার মাধ্যমে শুরু হয়েছিলো সিনেমাটির গল্প। জুনুনের সাহায্যে ব্রহ্মাস্ত্রের তিনটি অংশ একসাথে করে শক্তিশালী এই অস্ত্রের মালিক হতে যায় দেব।

উল্লেখ্য যে, ‘ব্রহ্মাস্ত্র’ সিনেমাটি বলিউডের ইতিহাসের সবচেয়ে বেশী স্ক্রিনে মুক্তি পাওয়ার রেকর্ড গড়েছে। সিনেমাটি বিশ্বব্যাপী প্রায় ৯,০০০ স্ক্রিনে মুক্তি পেয়েছে। এর মধ্যে সিনেমাটি ৫,০০০-এর বেশী স্ক্রিনে প্রদর্শিত হচ্ছে। সিনেমাটির নির্মানে প্রায় ৪১০ কোটি রুপি খরচ করেছেন নির্মাতারা। ‘অস্ত্রভার্স’ ট্রিলজির প্রথম পর্ব ‘ব্রহ্মাস্ত্র – পার্ট ১: শিবা’ হিন্দি, তামিল, তেলুগু, কন্নড় এবং মালয়ালাম ভাষায় প্যান ইন্ডিয়া মুক্তি পেয়েছে। সিনেমাটির পিছনে নিজের জীবনের দীর্ঘ দশ বছর খরচ করেছেন বলিউডের স্বপ্নবাজ নির্মাতা অয়ন মুখার্জি।

আরো পড়ুনঃ
‘ব্রহ্মাস্ত্র’ প্রমাণ করলো বক্স অফিসে ‘বয়কট ডাক’ অপ্রাসঙ্গিক এবং অযৌক্তিক
৫ দিনে ১৫০ কোটিঃ পঞ্চম দিনেও আয়ের ধারা অব্যাহত রাখলো ‘ব্রহ্মাস্ত্র’
আন্তর্জাতিক বক্স অফিসেও দুর্দান্ত আয় করছে রণবীর কাপুরের ‘ব্রহ্মাস্ত্র’

By নিউজ ডেস্ক

এ সম্পর্কিত

%d