যে তিনবার সিনেমার ভবিষ্যৎ বদলে দিয়েছিলেন শাহরুখ এবং যশ রাজ ফিল্মস

শাহরুখ এবং যশ রাজ

ইতিহাসের পুনরাবৃত্তি একটি খুবই নিয়মিত এবং স্বাভাবিক ঘটনা এবং মাঝে মাঝে আমরা ইতিহাসের একাধিক পুনরাবৃত্তির সাক্ষী হয়ে থাকি। যশ রাজ ফিল্মস এবং শাহরুখ খান এরকম একটি কম্বো। এটা সবারই জানা যে, যখনই তারা একত্রিত হয়ছেন দর্শকদের যুগান্তকারী সিনেমা উপহার দিয়েছেন। আর এটি একবার নয় দুবার নয় বরং অসংখ্যবার। বাণিজ্যিক সাফল্যের পাশাপাশি শাহরুখ এবং যশ রাজ ফিল্মস একাধিকবার সিনেমার ভবিষ্যৎ বদলে দিয়েছিলেন। সর্বশেষ ‘পাঠান’ সিনেমার মাধ্যমে সেই ঘটনার পুনরাবৃত্তি দেখলো বলিউড।

যশ রাজ ফিল্মস এবং শাহরুখ খান একসাথে যত সিনেমা করেছেন তার প্রায় সবগুলোই ব্লকবাস্টার হয়েছিলো। শুধু ব্লকবাস্টার নয়, ক্ষেত্রে বিশেষে সিনেমাগুলো ভারতীয় চলচ্চিত্রের জন্য মাইলফলক হিসেবে আবির্ভুত হয়েছিলো। যশ রাজ ফিল্মসের প্রযোজনায় এখন পর্যন্ত মোট নয়টি সিনেমায় অভিনয় করেছেন বলিউড বাদশা শাহরুখ খান। এই সিনেমাগুলোর মধ্যে শুধুমাত্র ‘ফ্যান’ সিনেমাটি দর্শকদের কাছে গ্রহণযোগ্যতা পেতে ব্যর্থ হয়েছে। ভারতীয় চলচ্চিত্রের গতিপথ পরিবর্তন করেছে, শাহরুখ খানকে নিয়ে যশ রাজ ফিল্মসের এমন তিনটি সিনেমা নিয়ে আলোচনা থাকছে এই প্রতিবেদনে।

০১। ডর (১৯৯৩)
যশ চোপড়া ভারতীয় সিনেমার ইতিহাসের অন্যতম সফল নির্মাতাদের একজন। পরিচালক হিসেবে ৫০ বছরের বেশী ক্যারিয়ারে তিনি অনেকগুলো যুগান্তকারী সিনেমা উপহার দিয়েছেন। কিন্তু আশির দশকে একের পর এক বাণিজ্যিকভাবে ব্যার্থ সিনেমার মাধ্যমে ক্যারিয়ারের সবচেয়ে খারাপ সময়ের সাক্ষী ছিলেন যশ চোপড়া। এই ধারাবাহিক ফ্লপ সিনেমাগুলোও আবার ছিলো সে সময়ের বড় তারকাদের নিয়ে নির্মিত। কিন্তু এই সিনেমাগুলো আলোচনার জন্ম দিলেও বক্স অফিসে ব্যর্থ হয়েছিলো। অমিতাভ বচ্চন এবং দিলীপ কুমারের মত মেগাস্টারদের উপস্থিতি স্বত্বেও সিনেমাগুলো দর্শকদের কাছে গ্রহণযোগ্যতা পেতে সক্ষম হয়নি।

১৯৮১ সালে মুক্তিপ্রাপ্ত যশ চোপড়া পরিচালিত ‘সিলসিলা’ সিনেমাটি বক্স অফিসে মুখ থুবড়ে পরেছিলো। সিনেমাটিতে অভিনয় করেছিলেন সে সময়ের সবচেয়ে জনপ্রিয় দুই তারকা অমিতাভ বচ্চন এবং রেখা। এরপর ১৯৮৪ সালে দিলীপ কুমার অভিনীত ‘মশাল’ সিনেমাটিও বক্স অফিসে গড়পড়তা আয় করেছিলো। আশির দশকে এরপর একে একে বক্স অফিসে মুথ থুবড়ে পরে যশ চোপড়া পরিচালিত ‘ফাঁসলে’ (১৯৮৫), ‘বিজয়’ (১৯৮৮), ‘লামহে’ (১৯৯১) এবং ‘পরমপারা’ (১৯৯২) সিনেমাগুলো। এ সময়ে যশ চোপড়ার একমাত্র বাণিজ্যিক সফল সিনেমা ছিলো ঋষি কাপুর এবং শ্রিদেবী অভিনীত ‘চাঁদনী’।

একটানা ব্যর্থতার পর ১৯৯৩ সালে যশ চোপড়া একটি ঝুকিপূর্ন সিনেমা নির্মানের সিদ্ধান্ত নেন। ‘ডর’ নামের এই সিনেমাটিতে খলচরিত্রকে প্রাধান্য দেয়া হয়েছিলো। আমির খান সহ বেশ কয়েকজন তারকা নেতিবাচক চরিত্রের কারনে সিনেমাটির প্রস্তাব ফিরিয়ে দিয়েছিলেন। এরপর যশ চোপড়া এই চরিত্রের জন্য প্রস্তাব দেন অপেক্ষাকৃত নতুন মুখ শাহরুখ খানকে। ‘ডর’ সিনেমাটি মুক্তির পর বক্স অফিসে ঝড় তোলার পাশাপাশি বলিউড পেয়ে যায় তার নতুন সুপারস্টারকে। সেইসাথে যশ রাজ ফিল্মস ফিরে পায় তাদের হারানো ঐতিয্য। মূলত ‘ডর’ সিনেমাটিই ছিলো বলিউডের সবচেয়ে সফল অভিনেতা- প্রযোজনা প্রতিষ্ঠান ঝুটি।

০২। দিলওয়ালে দুলহানিয়া লে জায়েঙ্গে (১৯৯৫)
বলিউডের কিংবদন্তী নির্মাতা যশ চোপড়ারা ছেলে আদিত্য চোপড়া যখন পরিচালক হিসেবে অভিষিক্ত হওয়ার সিদ্ধান্ত নেন, তখন আবারো সামনে আসে শাহরুখ খানের নাম। রোম্যান্টিক গল্পের এই সিনেমাটি বলিউডের সর্বকালের সবচেয়ে সফল সিনেমাগুলোর মধ্যে অন্যতম। শুধু তাই নয়, ভারতীয় সিনেমা ‘দিলওয়ালে দুলহানিয়া লে জায়েঙ্গে’ একটি মাইফলক হিসেবে বিবেচিত হয়ে থাকে। বলিউডের গতানুগতিক প্রেমের গল্পের ছক ভেঙ্গে নতুন একটি ধারার শুরু করেন শাহরুখ খান এবং আদিত্য চোপড়া। ফলশ্রুতিতে ‘দিলওয়ালে দুলহানিয়া লে জায়েঙ্গে’ বলিউডের শাহরুখ খানকে সুপারস্টার হিসেবে এবং আদিত্য চোপড়াকে সবচেয়ে বড় নির্মাতা হিসেবে প্রতিষ্ঠিত করেছিলো।

০৩। পাঠান (২০২৩)
২০২২ সালটা যশ রাজ ফিল্মসের জন্য একটি দুঃস্বপ্নের বছর হিসেবে আবির্ভুত হয়েছিলো। এর সময়ে যশ রাজ ফিল্মসের তিনটি বড় বাজেটের সিনেমা বক্স অফিসে মুখ থুবড়ে পরেছিলো। সিনেমাগুলো হচ্ছে ‘জয়েসবাই জোর্দার’, ‘সম্রাট পৃথ্বীরাজ’ এবং ‘শমশেরা’। অন্যদিকে ‘জাব হ্যারি মেট সেজাল’, ‘ফ্যান’ এবং ‘জিরো’ সিনেমাগুলোর ব্যর্থতার কারনে শাহরুখ খান বড় পর্দা থেকে সাময়িক অবসরে গিয়েছিলেন। অতীতের মত আরো একবার ভারতীয় সিনেমার গতিপথ বদলে দিতে একসাথে হাজির হয়েছিলেন শাহরুখ খান এবং যশ রাজ ফিল্মস। এই প্রযোজনা প্রতিষ্ঠানের ব্যানারে ২০২৩ সালের ২৫শে জানুয়ারি মুক্তিপ্রাপ্ত শাহরুখ খানের ‘পাঠান’ সিনেমাটি বক্স অফিসের সব রেকর্ড ভেঙ্গে দিয়েছিলো।

প্রথম বলিউড সিনেমা হিসেবে ভারতীয় বক্স অফিসে ৫০০ কোটি রুপির মাইলফলকের পাশাপাশি বিশ্বব্যাপী বক্স অফিসে সিনেমাটির আয় ছিলো ১০৫০ কোটি রুপি। শুধু নিজেদের নয়, ‘পাঠান’ দিয়ে পুরো ভারতীয় সিনেমার গতিপথ বদলে দিয়েছিলেন শাহরুখ খান এবং আদিত্য চোপড়া। ‘পাঠান’ সিনেমার সফলতার উপর ভিত্তি করে ইতিমধ্যে বিগ বাজেটের একাধিক সিনেমা নিশ্চিত করেছে যশ রাজ ফিল্মস। দক্ষিণের সিনেমার কাছে কোণঠাসা বলিউডকে নতুন করে পুনর্জারন করে ‘পাঠান’। এই সিনেমাটির মাধ্যমে আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু করে যশ রাজ ফিল্মসের বহুল আলোচিত ‘স্পাই ইউনিভার্স’।

স্পাই ইউনিভার্সের পরবর্তি সিনেমা ‘টাইগার থ্রী’ মুক্তি পেতে যাচ্ছে আগামী দীপাবলিতে। সিনেমাটিতে সালমান খানের সাথে অতিথি চরিত্রে হাজির হবেন শাহরুখ খান। ‘পাঠান’ সিনেমাটির ঐতিহাসিক সাফল্যের পর যশ রাজ ফিল্মস ইতিমধ্যে স্পাই ইউনিভার্সের নতুন আরো দুটি সিনেমা নিশ্চিত করেছে। সিনেমাগুলো হচ্ছে ‘ওয়ার ২’ এবং ‘পাঠান বনাম টাইগার’। এরমধ্যে অয়ন মুখার্জি পরিচালিত ‘ওয়ার ২’ সিনেমায় অভিনয় করছেন হৃতিক রোশন এবং জুনিয়র এনটিআর। অন্যদিকে ‘পাঠান বনাম টাইগার’ সিনেমায় মুখোমুখি হতে যাচ্ছেন শাহরুখ খান এবং সালমান খান। আর সিনেমাটি পরিচালনা করছেন ‘পাঠান’ নির্মাতা সিদ্ধার্থ আনন্দ।

আর শাহরুখ খান অভিনীত চলতি বছরে আরো দুটি সিনেমা মুক্তি পেতে যাচ্ছে। আগামী ২রা জুন মুক্তি পেতে যাচ্ছে শাহরুখ খানের প্রথম প্যান ইন্ডিয়া সিনেমা ‘জওয়ান’। সিনেমাটি পরিচালনা করছেন তামিলের নন্দিত পরিচালক অ্যাটলি কুমার। এতে শাহরুখ খান ছাড়া আরো অভিনয় করছেন নয়নতারা এবং বিজয় সেতুপতি। শাহরুখ খান অভিনীত চলতি বছরের তৃতীয় সিনেমা হয়ে যাচ্ছে রাজকুমার হিরানি পরিচালিত ‘ডানকি’। সিনেমাটি আগামী ক্রিসমাসে মুক্তি পাওয়ার কথা রয়েছে। অতীতের মত আরো একবার ভারতীয় চলচ্চিত্রের গতিপথ বদলে দিলো শাহরুখ খান এবং যশ রাজ ফিল্মসের সিনেমা ‘পাঠান’।

আরো পড়ুনঃ
‘পাঠান বনাম টাইগার’ পরিচালনা করছেন সিদ্ধার্থ আনন্দঃ জানা গেলো মুক্তির তারিখ
জানুয়ারিতে শুরু হচ্ছে স্পাই ইউনিভার্স সিভিল ওয়ার ‘পাঠান বনাম টাইগার’
‘ওয়ার ২’ সিনেমায় হৃতিকের মুখোমুখি তেলুগু সুপারস্টার জুনিয়র এনটিআর

By নিউজ ডেস্ক

এ সম্পর্কিত

%d