রনভীর সিংকে নিয়ে আপাতত সিনেমা নির্মান করছে না যশ রাজ ফিল্মস!

রনভীর সিংকে নিয়ে আপাতত

যশ রাজ ফিল্মস প্রযোজিত ‘ব্যান্ড বাজা বারাত’ সিনেমার মাধ্যমে বলিউডে অভিষিক্ত হয়েছিলেন রনভীর সিং। সিনেমাটির মাধ্যমে বলিউডের পরবর্তি সম্ভাব্য সুপারস্টার হিসেবে আবির্ভুত হয়েছিলেন এই তারকা। যশ রাজ ফিল্মসের বাইরেও বেশ কয়েকটি বাণিজ্যিক সফল সিনেমা উপহার হয়েছে রনভীর সিং। কিন্তু মহামারী পরবর্তি সময়ে বক্স অফিসে নিজেকে হারিয়ে খুঁজে ফিরছেন তিনি। ২০২১ এবং ২০২২ সালে মুক্তিপ্রাপ্ত এই তারকার পরপর তিনটি সিনেমা বক্স অফিসে মুখ থুবড়ে পরেছে। বড় বাজেটের এই সিনেমাগুলো বলিউডের অন্যতম বড় ডিজাস্টার হিসেবে আবির্ভুত হয়েছিলো। জানা গেছে বক্স অফিসে টানা ব্যর্থতার রনভীর সিংকে নিয়ে আপাতত সিনেমা নির্মান না করার সিধান্ত নিয়েছে বলিউডের সবচেয়ে প্রভাবশালী প্রযোজনা প্রতিষ্ঠান যশ রাজ ফিল্মস।

২০২১ সালে মুক্তিপ্রাপ্ত রনভীর সিং অভিনীত বহুল আলোচিত ‘৮৩’ সিনেমাটি প্রেক্ষাগৃহে মুখ থুবড়ে পরেছিলো। ১৯৮৩ সালে ভারতের ক্রিকেট বিশ্বকাপ জয়ের প্রেক্ষাপটে নির্মিত এই সিনেমাটি আলোচনার জন্ম দিলেও বক্স অফিসে সাড়া জাগাতে ব্যর্থ হয়। এরপর ২০২২ সালের প্রথম দিকে যশ রাজ ফিল্মসের প্রযোজনায় রনভীর সিং অভিনীত ‘জয়েসভাই জোর্দার’ সিনেমাটিও ডিজাস্টার হয়েছে। সিনেমাটির মোট আয়ের পরিমাণ ছিলো মাত্র ১৫.৫৯ কোটি রুপি। এরপর গত বছরের ক্রিসমাসে রোহিত শেঠি পরিচালিত রনভীরের ‘সার্কাস’ সিনেমাটি নিয়ে ব্যাপক প্রত্যাশা থাকলেও, সিনেমাটি ৩৫.৬৫ কোটি রুপি আয়ের মাধ্যমে ডিজাস্টারের খাতায় নাম লিখায়।

পরপর তিনটি ডিজাস্টার সিনেমার পর রনভীরকে নিয়ে আপাতত সিনেমা নির্মান না করার সিধান্ত নিয়েছে যশ রাজ ফিল্মস। একটি সূত্রের উল্লেখ করে বলিউড হাঙ্গামা জানিয়েছে, ‘আদিত্য চোপড়া এই মুহুর্তে তার স্পাই ইউনিভার্সে ব্যাপক বিনিয়োগ করেছেন। শাহরুখ খানের অল টাইম ব্লকবাস্টার পাঠান সিনেমার পর প্রতিষ্ঠানটি এই মুহুর্তে সালমান খান অভিনীত টাইগার থ্রী সিনেমার মুক্তির প্রস্তুতি নিচ্ছে। এরপর এই ইউনিভার্সের ওয়ার ২ এবং টাইগার বনাম পাঠান সিনেমাগুলো নির্মানের পথে রয়েছে। এই প্রতিটি সিনেমাই ব্যাপক বিনিয়োগ এবং মনোযোগের দাবী রাখে।‘

সার্বিক দিক বিবেচনায়, রনভীর সিংকে নিয়ে সিনেমা যশ রাজ ফিল্মসের সবচেয়ে কম বিবেচ্য একটি বিষয় হয়ে দাঁড়িয়েছে। তবে স্পাই ইউনিভার্সের বাইরেও সিনেমা নির্মান করবে যশ রাজ ফিল্মস, কিন্তু সেটি রনভীরের হওয়ার সম্ভাবনা খুবই কম। রনভীরকে নিয়ে যশ রাজ ফিল্মসের ছয়টি সিনেমাটি মধ্যে পাঁচটিই বক্স অফিসে ফ্লপ হয়েছিলো। ফল্প না হওয়া ‘গুন্ডে’ (২০১৪) সিনেমাটিও সেমি হিট ব্যাবসা করতে সক্ষম হয়েছিলো। এছাড়া ‘ব্যান্ড বাজা বারাত’, ‘লেডিস ভার্সের রিকি বেহল’ এবং ‘বেফিকরে’ গড়পড়তা ব্যবসা করেছিলো। অন্যদিকে ‘কিল দিল’ এবং ‘জয়েসভাই জোর্দার’ ডিজাস্টারের খাতায় নাম লিখিয়েছে।

এছাড়া রনভীর সিং অভিনীত বাণিজ্যিক সফল সিনেমাগুলোর সবকটিই যশ রাজ ফিল্মসের বাইরের প্রযোজনায় নির্মিত হয়েছিলো। বলিউডের একজন বাণিজ্য বিশ্লেষক এ প্রসঙ্গে বলেন, ‘রনভীর সিং শুধুমাত্র সঞ্জয়লীলা বানসালির সিনেমায় সফল ছিলেন। রনভীরকে নিয়ে এই নির্মাতার গালিও কি রাসলীলা রাম-লীলা, বাজিরাও মাস্তানি এবং পদ্মাবত সিনেমাগুলো বক্স অফিসে সাফল্য অর্জন করতে সক্ষম হয়েছিলো। এর বাইরে রনভীর সিং মাত্র দুটি ব্যবসা সফল সিনেমা উপহার দিয়েছেন। সিনেমাগুলো হচ্ছে রোহিত শেঠি পরিচালিত সিম্বা এবং জয়া আখতার পরিচলিত গাল্লী বয়।‘

সমসাময়িক সময়ে অন্য তারকাদের বক্স অফিস সাফল্য প্রসঙ্গে তিনি আরো বলেন, ‘তার সমসাময়িক সময়ের দিকে তাকিয়ে দেখুন। রনবির কাপুর ব্রহ্মাস্ত্র এবং তু ঝুটি ম্যা মাক্কার এর মত সিনেমা উপহার দিয়েছেন। অজয় দেবগন দৃশ্যাম ২-এর মত ব্লকবাস্টার সিনেমা উপহার দিয়েছেন। অক্ষয় কুমারও টানা ডিজাস্টার উপহার দিচ্ছেন, কিন্তু তিনি মহামারী পরবর্তি সময়ে অন্তত ব্যবসা সফল সিনেমা সুরিয়াবংশী উপহার দিতে সক্ষম হয়েছে। টানা ব্যর্থতার পর শাহরুখ খান তার পাঠান সিনেমার মাধ্যমে বলিউড বক্স অফিসের সব রেকর্ড ভেঙ্গে দিয়েছেন। আর রনভীর সিং অভিনীত সর্বশেষ বাণিজ্যিক সফল সিনেমা আজ থেকে চার বছর আগের।‘

এদিকে গত বছরের শেষে, যশ রাজ ফিল্মসের ট্যালেন্ট ম্যানেজমেন্ট এজেন্সি থেকে সরে এসেছেন রনভীর সিং। গত বছরের নভেম্বরের পর থেকে এই তারকার সাথে প্রতিষ্ঠানটির কোন সম্পর্ক নেই। ভারতীয় সংবাদ মাধ্যমে প্রকাশিত খবরে জানা গেছে, নভেম্বরে প্রতিষ্ঠানটির সাথে চুক্তি নবায়নের কথা ছিলো। সে সময় রনভীর সিং যশ রাজ ফিল্মসের ট্যালেন্ট ম্যানেজমেন্ট এজেন্সিকে তাদের কমিশন কমানোর জন্য বলেছিলেন। কিন্তু রনভীর সিং-এর সে অনুরোধ রাখতে প্রতিষ্ঠানটি অস্বকৃতি জানায়। ফলশ্রুতিতে যশ রাজ ফিল্মসের ট্যালেন্ট ম্যানেজমেন্ট এজেন্সি থেকে সরে যান এই তারকা।

তবে রনভীরকে নিয়ে যশ রাজ ফিল্মসের সিনেমা নির্মান না করার সিধান্ত সাময়িক বলে জানা গেছে প্রকাশিত প্রতিবেদন থেকে। আগামীতে সঠিক চিত্রনাট্য পেলে আবারো যশ রাজ ফিল্মসের সিনেমায় দেখা যাবে রনভীর সিংকে। এই তারকার জন্য উপযুক্ত চরিত্র পাওয়া গেলেই সেটি আলোর মুখ দেখতে পারে। এছাড়া আপাতত স্পাই ইউনিভার্স ছাড়া বড় বাজেটের কোন সিনেমা নির্মান করবে না প্রতিষ্ঠানটি। সে হিসেবে উপযুক্ত চিত্রনাট্যে মধ্যম বাজেটের সিনেমায় ভবিষ্যতে অভিনয় করতে পারেন রনভীর সিং।

প্রসঙ্গত, রনভীর সিং অভিনীত ‘রকি অর রানী কি প্রেম কাহানী’ সিনেমাটি মুক্তির অপেক্ষায় রিয়েছে। রোম্যান্টিক গল্পের এই সিনেমাটি পরিচালনা করেছেন বলিউডের অন্যতম সফল নির্মাতা করণ জোহর। এই সিনেমার মাধ্যমে আবারো জুটি হয়ে পর্দায় আসছেন রনভীর সিং এবং আলিয়া ভাট। সিনেমাটিতে আরো অভিনয় করেছেন ধর্মেন্দ্র এবং শাবানা আজমি। এছাড়া তামিলের আলোচিত নির্মাতা শঙ্কর পরিচালিত একটি সিনেমায় অভিনয়ের কথা রয়েছে রনভীরের। চিয়ান বিক্রম অভিনীত ‘অপিরিচিত’ সিনেমার হিন্দি সংস্করণ হতে যাচ্ছে শঙ্করের এই সিনেমাটি।

আরো পড়ুনঃ
‘পাঠান’ সিনেমার আয় বিশ্লেষণ: যশ রাজের মুনাফা এবং শাহরুখের পারিশ্রমিক!
বলিউডের ইতিহাসের অন্যতম ব্যয়বহুল সিনেমা হতে যাচ্ছে ‘টাইগার বনাম পাঠান’
যে তিনবার সিনেমার ভবিষ্যৎ বদলে দিয়েছিলেন শাহরুখ এবং যশ রাজ ফিল্মস

By নিউজ ডেস্ক

এ সম্পর্কিত

%d