বাংলাদেশে মুক্তির অনুমতি পেলো ‘পাঠান’: সেন্সর ছাড়পত্রের অপেক্ষা

মুক্তির অনুমতি পেলো ‘পাঠান’

২৫শে জানুয়ারি মুক্তির পর বিশ্বব্যাপী বক্স অফিসে ঝড় তুলেছিলো বলিউড বাদশা শাহরুখ খান অভিনীত সিনেমা ‘পাঠান’। একসাথে ভারত সহ ১০০টির বেশী দেশে মুক্তি পেয়েছিলো সিনেমাটি। সে সময় থেকেই ‘পাঠান’ সিনেমাটি বাংলাদেশে মুক্তির কথা শোনা যাচ্ছিলো। কিন্তু দেশীয় সিনেমার সাথে সংশ্লিষ্ট একটি অংশের বাধার মুখে অনুমতি পায়নি সিনেমাটি। এরপর অনেক জল ঘোলা হয়েছে বাংলাদেশে ‘পাঠান’ মুক্তি নিয়ে। অবশেষে সংশ্লিষ্ট মন্ত্রণালয় থেকে বাংলাদেশে মুক্তির অনুমতি পেলো ‘পাঠান’ সিনেমাটি। এখন শুধু সেন্সর ছাড়পত্রের অপেক্ষা।

কিছুদিন আগেই শর্ত সাপেক্ষে দেশের প্রেক্ষাগৃহে ভারতীয় চলচ্চিত্র আমদানি এবং প্রদর্শনের অনুমতি দেওয়া হয়েছে। তারই প্রেক্ষিতে ভক্তদের অপেক্ষার অবসান ঘটিয়ে বাংলাদেশে মুক্তি পেতে যাচ্ছে শাহরুখ খান অভিনীত ‘পাঠান’। দেশীয় প্রেক্ষাগৃহে মুক্তির জন্য বাকি আছে শুধু বাংলাদেশ চলচ্চিত্র সেন্সর বোর্ড থেকে ছাড়পত্র। এছাড়া ‘পাঠান’ মুক্তির পক্ষে সংশ্লিষ্টরা সব জটিলতা কাটিয়ে উঠেছেন বলে জানা গেছে। সেন্সর বোর্ড থেকে ছাড়পত্র পেলেই আগামী শুক্রবার (৫ মে) বাংলাদেশের প্রেক্ষাগৃহে মুক্তি পাবে সিনেমাটি।

এর আগে, ব্যাংক এলসিসহ সংশ্লিষ্ট সবকিছু ঠিক থাকায় আমদানি প্রক্রিয়ায় কাস্টমস থেকে ‘পাঠান’ সিনেমাটি ছেড়ে দিয়ে চলচ্চিত্র সেন্সর বোর্ড কার্যালয়ে পৌঁছাতে অনাপত্তি পত্র (এনওসি) দিতে বলা হয়েছে। বাংলাদেশে শাহরুখ খান অভিনীত ‘পাঠান’ সিনেমাটির আমদানিকারক হিসেবে আছে অ্যাকশন কাট এন্টারটেইনমেন্ট। বাংলাদেশে ‘পাঠান’ মুক্তির অনুমতি প্রসঙ্গে প্রতিষ্ঠানটির কর্ণধার নির্মাতা অনন্য মামুন বলেন, ‘সোমবার (১ মে) পাঠান সেন্সরে বোর্ডে জমা দেব। সেন্সর ছাড়পত্র পেলেই শুক্রবার মুক্তি দেওয়ার ইচ্ছে রয়েছে।‘

বলিউড বাদশা শাহরুখ খানের ইন্ডাস্ট্রি হিট ‘পাঠান’ সিনেমাটি বিশ্বব্যাপী হাজার কোটির উপরে ব্যবসা করেছে। যশ রাজ ফিল্মস প্রযোজিত এ সিনেমাটি বাংলাদেশের বড়পর্দায় মুক্তি দিতে জানুয়ারি থেকে সর্বোচ্চ চেষ্টা করে যাচ্ছেন চলচ্চিত্র নির্মাতা অনন্য মামুন। ইতিমধ্যে বিশ্বব্যাপী জনপ্রিয় ওটিটি প্লাটফর্ম অ্যামাজন প্রাইমে মুক্তি পেয়েছে ‘পাঠান’ সিনেমাটি। বাংলাদেশের বেশীরভাগ দর্শকও ইতিমধ্যে সিনেমাটি ওটিটি প্লাটফর্মে দেখেছেন। খুব শীগ্রই সিনেমাটি চীন এবং জাপানে মুক্তির প্রস্তুতি নিচ্ছে এর নির্মাতা প্রতিষ্ঠান যশ রাজ ফিল্মস।

ইতিমধ্যে ওটিটি প্লাটফর্মে মুক্তির কারনে বাংলাদেশের প্রেক্ষাগৃহে সিনেমাটির ব্যবসায় কোন প্রভাব পরবে কিনা, এমন প্রশ্নের উত্তের অনন্য মামুন বলেন, ‘যারা হলের দর্শক তারা মুখিয়ে আছেন। যখনই রিলিজ দেওয়া হবে তখনই হল থেকে বিজনেস করবে। যারা অনলাইনের দেখার তারা অ্যামাজন প্রাইমে আসার জন্য বসে ছিল না। পাইরেসি প্রিন্টে দেখে ফেলেছে। তবে হ্যাঁ, ওটিটিতে আগে চলে আসায় পাঠান নিয়ে যে ক্রেজ ছিল তা কিছুটা ভাটা পড়বে।‘

গত ২৫শে জানুয়ারি মুক্তিপ্রাপ্ত শাহরুখ খানের ‘পাঠান’ সিনেমার মাধ্যমে স্পাই ইউনিভার্সের আনুষ্ঠানিক ঘোষণা দিয়েছে বলিউডের সবচেয়ে প্রভাবশালী প্রযোজনা প্রতিষ্ঠান যশ রাজ ফিল্মস। সিনেমাটিতে টাইগার  হিসেবে অতিথি চরিত্রে হাজির হয়েছিলেন বলিউডের ভাইজান সালমান খান। একইভাবে মুক্তি প্রতীক্ষিত ‘টাইগার থ্রী’ সিনেমায় পাঠান চরিত্রে হাজির হচ্ছেন শাহরুখ খান। স্পাই ইউনিভার্সের দুই সুপার এজেন্টের ক্রসওভারের মাধ্যমে এর প্রতি দর্শকদের আগ্রহ বৃদ্ধির দুর্দান্ত কৌশল অবলম্বন করেছেন আদিত্য চোপড়া।

যশ রাজ ফিল্মসের স্পাই ইউনিভার্স ভারতীয় সিনেমার সবচেয়ে সফল এবং জনপ্রিয় ইউনিভার্স হিসেবে আবির্ভুত হয়েছে। ‘পাঠান’ সিনেমার আগে এই ইউনিভার্সের ‘এক থা টাইগার’ (২০১২), ‘টাইগার জিন্দা হ্যাঁ’ (২০১৭) এবং ‘ওয়ার’ (২০১৯) সিনেমাগুলো বক্স অফিসে ব্লকবাস্টার ব্যবসা করতে সক্ষম হয়েছে। আর সর্বশেষ ‘পাঠান’ বিশ্বব্যাপী বক্স অফিসে রেকর্ডের বন্যা বইয়ে দিয়েছে। বক্স অফিসে প্রায় ৩০টির বেশী নতুন রেকর্ড গড়েছে সিনেমাটি। আগামী দীপাবলিতে মুক্তি প্রতীক্ষিত ‘টাইগার থ্রী’ সিনেমাটিও বক্স অফিসে ঝড় তুলবে বলে ধারণা করছেন ট্রেড বিশেষজ্ঞরা।

প্রসঙ্গত, যশ রাজ ফিল্মসের স্পাই ইউনিভার্সের অংশ হিসেবে নির্মিত ‘পাঠান’ সিনেমাটিতে শাহরুখ খানের সাথে আরো অভিনয় করেছেন দীপিকা পাডুকোন এবং জন আব্রাহাম। দীপিকাকে সিনেমাটিতে পাকিস্থানের গোয়েন্দা সংস্থার একজন কর্মকর্তা চরিত্রে দেখা গেছে। আর এতে জন আব্রাহাম অভিনয় করেছেন নেতিবাচক চরিত্রে। সিনেমাটি পরিচালনা করেছেন ‘ওয়ার’ খ্যাত নির্মাতা সিদ্ধার্ত আনন্দ। তবে স্পাই ইউনিভার্স সিভিল ওয়ার ‘পাঠান বনাম টাইগার’ সিনেমাটির পরিচালক বা অন্যান্য বিস্তারিত কিছু এখনো জানা যায়নি।

আরো পড়ুনঃ
এবার চীন, জাপান এবং উত্তর আমেরিকায় মুক্তি পাচ্ছে শাহরুখ খানের ‘পাঠান’
যে তিনবার সিনেমার ভবিষ্যৎ বদলে দিয়েছিলেন শাহরুখ এবং যশ রাজ ফিল্মস
‘পাঠান বনাম টাইগার’ পরিচালনা করছেন সিদ্ধার্থ আনন্দঃ জানা গেলো মুক্তির তারিখ

By নিউজ ডেস্ক

এ সম্পর্কিত

%d