বড় পর্দায় নারী চরিত্রে হাজির হয়েছেন বলিউডের যে অভিনেতারা

বড় পর্দায় নারী চরিত্রে

সম্প্রতি প্রকাশ করা হয়েছে নওয়াজউদ্দিন সিদ্দিকী অভিনীত ‘হাড্ডি’ সিনেমার ফার্স্টলুক পোষ্টার। প্রকাশিত ফার্স্টলুক পোষ্টারে একজন নারী রুপে দেখা গেছে বলিউডের বহুমুখী এই অভিনেতাকে। প্রকাশের পরই সামাজিক যোগাযোগ মাধ্যমে নওয়াজউদ্দিন সিদ্দিকীর নতুন আবতার নিয়ে শুরু হয়েছে ব্যাপক আলোচনা। প্রতিশোধের গল্প নিয়ে নির্মিত এই সিনেমাটিতে তার এই আবতার নিয়ে কথা হচ্ছে বিস্তর। তবে বলিউডে নওয়াজউদ্দিন সিদ্দিকীই প্রথম নয়। বড় পর্দায় নারী চরিত্রে হাজির হয়েছেন বলিউডের এমন অভিনেতাদের কথা থাকছে এই প্রতিবেদনে।

০১। বিজয় রাজ
ঠিক নারী চরিত্র নয়, বলিউডের আলোচিত অভিনেতা বিজয় রাজকে তৃতীয় লিঙ্গের চরিত্রে দেখা গেছে বড় পর্দায়। চলতি বছরে মুক্তিপ্রাপ্ত ‘গাঙ্গুবাই কাঠিওয়ারি’ সিনেমায় নারীর বেশে পর্দায় হাজির হয়েছিলেন এই অভিনেতা। সিনেমাটিতে তার চরিত্রের নাম ছিলো রাজিয়াবাই। এই চরিত্রে বিজয় রাজের অভিনয় দর্শক এবং সমালোচকদের কাছে ব্যাপকভাবে প্রশংসিত হয়েছিলো। সিনেমাটিও বক্স অফিসে সাফল্য অর্জন করতে সক্ষম হয়েছিলো।

০২। অক্ষয় কুমার
বলিউডের খিলাড়ী অক্ষয় কুমারকেও সিনেমায় নারী চরিত্রে দেখা গেছে। তবে চরিত্রটি পুরোপুরি নারী চরিত্র নয়। বিজয় রাজের মত অক্ষয় কুমারও হাজির হয়েছেন তৃতীয় লিঙ্গের মানুষ রুপে। ২০২০ সালে মুক্তিপ্রাপ্ত ‘লক্ষ্মী’ সিনেমায় নারীর রুপে হাজির হয়েছিলেন অক্ষয় কুমার। রাঘভ লরেন্স পরিচালিত সিনেমাটি তামিল হরর কমেডি ‘কাঞ্চানা’ সিনেমার অফিশিয়াল রিমেক ছিলো। মহামারী চলাকালীন সময়ে সিনেমাটি সরাসরি ওটিটি পাল্টফর্মে মুক্তি পেয়েছিলো।

০৩। সাইফ আলী খান
বলিউড অভিনেতা সাইফ আলী খানকেও বড় পর্দায় দেখা গেছে নারী রুপে। সাজিদ খান পরিচালিত ‘হামশাকাল’ সিনেমায় নারী রুপে পর্দায় হাজির হয়েছিলেন সাইফ আলী খান। রোম্যান্টিক কমেডি নির্ভর এই সিনেমাটি মুক্তি পেয়েছিলো ২০১৪ সালে। তবে সিনেমাটি বক্স অফিসে মুখ থুবড়ে পরেছিলো। সেই সাথে এই চরিত্রে অভিনয়ের জন্য সাইফ আলী খানকে ব্যাপক সমালোচনার শিকার হতে হয়েছিলো।

০৪। শাহীদ কাপুর
‘মিলেঙ্গে মিলেঙ্গে’ সিনেমায় নারী রুপে হাজির হয়েছিলেন শাহীদ কাপুর। এই চরিত্রের জন্য শাহীদ কাপুর রঙিন চুলের সাথে শর্ট স্কাটে বড় পর্দায় হাজির হয়েছিলেন। সেই সাথে ছিলো হাই-হিলের জুতা। সব মিলিয়ে শাহীদ কাপুরকে পুরো নারীর মতই মনে হয়েছিলো। তবে সিনেমাটি বক্স অফিসে ভালো ব্যবসা করতে ব্যর্থ হয়েছিলো। সেই সাথে সমালোচকদের কাছ থেকে নেতিবাচক প্রতিক্রিয়া পেয়েছিলো ‘মিলেঙ্গে মিলেঙ্গে’।

০৫। সালমান খান
বলিউডের অন্যতম প্রশংসিত মাচো অ্যাকশন তারকা সালমান খান। বলিউডের ভাইজানও পর্দায় নারী রুপে হাজির হয়েছিলেন। যদিও সালমান খানের শারীরিক গঠনের কারনে নারী রুপে তাকে বেশ বেমানান লেগেছে। রোম্যান্টিক গল্পে নির্মিত ‘জানেমান’ সিনেমায় চোখে আইলাইনার এবং কালার উইং দিয়ে নারী সেজে হাজির দেখা গিয়েছিলো এই সুপারস্টারকে। অবশ্য মুক্তির পর আলোচিত এই সিনেমাটি বক্স অফিসে মুখ থুবড়ে পরেছিলো।

০৬। আমির খান
বলিউডের মিস্টার পারফেশনিস্ট আমির খানও বড় পর্দায় নারীর রুপে হাজির হয়েছিলেন। অংশুমান প্রত্যুষ পরিচালিত ‘বাজী’ সিনেমায় নারী চরিত্রে দেখা গেছে আমির খানকে। কোঁকরা চুল এবং ঠোঁটে লাল লিপস্টিকের সাথে আমির খানকে কার্যতই নারীর মত মনে হয়েছে। একজন নারী নৃত্যশিল্পীর লুকে ‘বাজী’ সিনেমায় সবাইকে চমকে দিয়েছিলেন এই সুপারস্টার।

০৭। অমিতাভ বচ্চন
বলিউড মেগাস্টার অমিতাভ বচ্চন তার ব্লকবাস্টার ‘লাওয়ারিশ’ সিনেমায় নারী রুপে হাজির হয়েছিলেন। প্রকাশ মেহরা পরিচালিত ১৯৮১ সালে মুক্তিপ্রাপ্ত এই সিনেমাটি অমিতাভ বচ্চনের ক্যারিয়ারের অন্যতম সেরা সিনেমা হিসেবে বিবেচনা করা হয়ে থাকে। সিনেমাটিতে নিজেকে নারী হিসেবে উপস্থাপনের জন্য লেহেঙ্গা থেকে শুরু করে নাকফুল সহ অনেক ধরনের জুয়েলারি ব্যবহার করেছেন।

০৮। শাম্মি কাপুর
বলিউডের সেই প্রাচীন সময়েও অভিনেতাদের নারী চরিত্রে পর্দায় হাজির হতে দেখা গেছে। বলিউডের কিংবদন্তী অভিনেতা শাম্মি কাপুরও নারী রুপে সিনেমায় এসেছিলেন। বলিউডের কিংবদন্তী নির্মাতা মনমোহন দেশাই পরিচালিত ‘ব্লাফ মাষ্টার’ সিনেমায় একজন নারীর বেশে অভিনয় করেছিলেন এই তারকা। ১৯৬৩ সালে মুক্তিপ্রাপ্ত এই সিনেমাটিতে আরো অভিনয় করেছিলেন সায়রা বানু, প্রাণ এবং ললিতা পাওয়ার।

০৯। গোবিন্দ
বলিউডের অভিনেতাদের মধ্যে নারী রুপে পর্দায় সবচেয়ে বেশী হাজির হওয়ার রেকর্ড সম্ভবত আছে গোবিন্দের দখলে। এই অভিনেতাকে বেশ কয়েকটি সিনেমায় নারী রুপে দেখা গেছে। বলিউডের সর্বকালের অন্যতম জনপ্রিয় এই কমেডি অভিনেতাকে ‘কুলি নাম্বার ওয়ান’, ‘আন্টি নাম্বার ওয়ান’ এবং ‘রাজা বাবু’ সহ একাধিক সিনেমায় নারী রুপে দেখা গেছে। দুর্দান্ত কমেডির সাথে নারীর রুপ নিয়ে ভক্তদের বারবার বিনোদন দিয়েছেন এই অভিনেতা।

১০। আয়ুষ্মান খোরানা
পর্দায় নারী চরিত্রে যেসব তারকারা অভিনয় করেছেন তার মধ্যে অন্যতম সেরা একটি সিনেমা হচ্ছে ‘ড্রিম গার্ল’। বক্স অফিসে ব্যবসা সফল এই সিনেমাটিতে আয়ুষ্মান খোরানাকে মেয়েদের রুপ নিয়ে যাত্রায় অভিনয় করতে দেখা গেছে। পরবর্তিতে মেয়েলি কণ্ঠে কথা বলা একটি কল সেন্টার এজেন্ট চরিত্রে অভিনয় করেন এই তারকা। দর্শকপ্রিয়তার পাশাপাশি সমালোচকদেরও প্রশংসা কুঁড়াতেও সক্ষম হয়েছিলো এই সিনেমাটি।

প্রিয় পাঠক বড় পর্দায় নারী চরিত্রে হাজির হওয়া বলিউডের এই অভিনেতাদের মধ্যে কাকে নারী রুপে আপনার কাছে বেশী ভালো লেগেছিলো সেটা জানিয়ে দিন মন্তব্যে। উপরে উল্লেখিত সিনেমাগুলোর মধ্যে কোন সিনেমাটি আপনার কাছে সবচেয়ে বেশী প্রিয় সেটাও জানিয়ে দিতে পারেন মন্তব্য। এছাড়া এই দশজন অভিনেতা ছাড়া আর কে এই তালিকায় থাকা উচিৎ বলে মনে করছেন তা আমাদের জানাতে ভুলবেন না কিন্তু।

আরো পড়ুনঃ
মালয়ালাম সিনেমার পাঁচটি হিন্দি রিমেক যেগুলো মূল সংস্করণই ভালো ছিলো!
‘বয়কট’ ডাক সত্ত্বেও বক্স অফিসে হিট হওয়া বলিউডের ৬টি সিনেমা
যে ছয়টি তামিল সিনেমার হিন্দি সংস্করণ আপনার অবশ্যই দেখা উচিৎ

By নিউজ ডেস্ক

এ সম্পর্কিত

%d