বাতিল হয়ে যাওয়া বলিউডের ইতিহাসের সবচেয়ে আলোচিত নয়টি সিনেমা

বাতিল হয়ে যাওয়া বলিউডের

প্রতি বছরই নতুন নতুন সিনেমার ঘোষণা নিয়ে হাজির হয়ে থাকেন নির্মাতারা। এর মধ্যে কিছু সিনেমা চলচ্চিত্রের ইতিহাসে দর্শকদের কাছে বছরের পর বছর স্মরণীয় হয়ে থাকে। আর কিছু সিনেমা মুক্তির পর হারিয়ে যায় বিস্মৃতির অতলে। আবার কিছু সিনেমা ঘোষণায় আলোচনার জন্ম দিলেও বিশেষ কিছু কারনে শেষ পর্যন্ত আলোর মুখ দেখে না। সবসময়ই যে বাতিল হয়ে যাওয়া সিনেমায় কম জনপ্রিয় বা নতুন তারকা থাকেন এমনটা নয়। বড় তারকাদের নিয়ে নির্মিত অনেক বড় বাজেটের সিনেমা হয়ে যাওয়ার ঘটনা রয়েছে। বাতিল হয়ে যাওয়া বলিউডের এরকম সিনেমার সংখ্যাও কম নয়।

সাম্প্রতিক সময়ে বিশেষ করে মহামারী পরবর্তি দর্শকদের পছন্দ এবং চাহিদায় ব্যাপক পরিবর্তন লক্ষ্য করা গেছে। এখনকার সময়ে প্রেক্ষাগৃহে গিয়ে সিনেমা দেখার ক্ষেত্রে দর্শকদের পছন্দ খুবই নির্দিষ্ট। তাই নতুন সময়ে সিনেমায় বিনিয়োগের নির্মানের ক্ষেত্রেও প্রযোজকরা অনেক বেশী সতর্ক। মহামারীর আগে ঘোষণা দেওয়া বেশ কয়েকটি বড় বাজেটের সিনেমার নির্মান ইতিমধ্যে বাতিল হয়েছে বলিউডে। তবে সেগুলো নিয়ে নয়, আজকের এই প্রতিবেদনে বাতিল হয়ে যাওয়া বলিউডের ইতিহাসের সবচেয়ে আলোচিত নয়টি সিনেমা নিয়ে থাকছে বিস্তারিত। এই প্রতিটি সিনেমারই বক্স অফিসে দারুণ সম্ভাবান ছিলো বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

বাতিল হয়ে যাওয়া বলিউডের

০১। দশ
মুকুল আনন্দ পরিচালিত ‘দশ’ সিনেমাটি নিয়ে অনেক আলোচনা হয়েছে বলিউডে। ৩৫% থেকে ৪০% দৃশ্যধারন শেষ হওয়ার পর এই নির্মাতার অকাল মৃত্যুতে শেষ পর্যন্ত বাতিল হয়ে গিয়েছিলো সিনেমাটির নির্মান। সিনেমাটির কয়েকটি গানও পরবর্তিতে মুক্তি দেয়া হয়েছিলো, যেগুলো ব্যাপক জনপ্রিয়তা অর্জন করতে সক্ষম হয়। এর মধ্যে ‘শোন গর সে দুনিয়া ওয়ালো’ অন্যতম। সিনেমার প্রধান চরিত্রে ছিলেন সঞ্জয় দত্ত, সালমান খান, রাবিনা ট্যান্ডন এবং শিল্পা শেঠি। সিনেমাটির মাধ্যমে বলিউডে রাহুল দেবের অভিষিক্ত হওয়ার কথা ছিলো। পরে ২০০০ সালে মুক্তিপ্রাপ্ত সানি দেওল অভিনীত ‘চ্যাম্পিয়ন’ সিনেমার মাধ্যমে বলিউডে অভিনেতা হিসেবে নাম লিখান রাহুল দেব।

বাতিল হয়ে যাওয়া বলিউডের

০২। টাইম মেশিন
শেখর কাপুরের অসমাপ্ত সিনেমা ‘টাইম মেশিন’ বাতিল হয়ে যায় অর্থসংকটে। হলিউডের ‘ব্যাক টু দ্যা ফিউচার’ এর উপর ভিত্তি করে নির্মানাধীন এই সিনেমায় ছিলেন আমির খান, রাবিনা ট্যান্ডন, রেখা, নাসিরুদ্দিন শাহ, গুলশান গ্রোভার এবং বিজয় আনন্দ। প্রায় তিন চতুর্থাংশ কাজ শেষ হওয়ার পর বাতিল হয়ে যায় সিনেমাটির কাজ। জানা গেছে অর্থসংকটের কারনে সিনেমাটির নির্মান কাজ বন্ধ করে দেন শেখর কাপুর। এরপর স্থায়ীভাবে এই নির্মাতা যুক্তরাষ্ট্রে পাড়ি জমালে আর আলোর মুখ দেখেনি আলোচিত এই সিনেমা।

০৩। দেবা
‘হিরো’ এবং ‘কার্মা’ সিনেমার বিশাল সাফল্যের পর নির্মাতা সুভাস ঘাই তার পরবর্তি সিনেমায় অমিতাভ বচ্চনকে চুক্তিবদ্ধ করেছিলেন। সবকিছু ঠিক থাকলে এই সিনেমার মাধ্যমে প্রথমবারের মত একসাথে দেখা যেত নির্মাতা সুভাষ ঘাই এবং অমিতাভ বচ্চনকে। ১৯৮৭ সালে সিনেমাটির জন্য এক সপ্তাহের মত কাজও করেছিলেন নির্মাতারা। কিন্তু দৃশ্যধারন চলাকালে সুভাষ ঘাই এবং অমিতাভ বচ্চনের মধ্যে মতবিরোধের কারনে বন্ধ হয়ে যায় কাজ। পরবর্তিতে নির্মাতারা বাতিল করে দেন সিনেমাটির কাজ। সিনেমাটিতে অমিতাভের সাথে আরো ছিলেন শাম্মী কাপুর ও মীনাক্ষী শেশাদ্রি।

বাতিল হয়ে যাওয়া বলিউডের

০৪। রাজু রাজা রাম
ডেভিড ধাওয়ান পরিচালিত কমেডি গল্পের ‘রাজু রাজা রাম’ সিনেমা ছিলেন জ্যাকি শ্রফ, গোবিন্দ, সালমান খান ও মনীষা কৈরালা। সিনেমাটি প্রসঙ্গে ১৯৯৮ সালে একটি আলাপচারিতায় প্রযোজক জ্যাকি শ্রফ বলেছিলেন, ‘শিডিউল সংক্রান্ত জটিলতার মুখে পরেছে সিনেমাটি। আমি দুইজন বড় তারকাকে নিয়েছিলাম – গোবিন্দ এবং সালমান। ঈশ্বরের ইচ্ছে, আমি শুধু সালমানকে নিয়ে সিনেমাটি নির্মান করতে চাই। চলতি বছরের নভেম্বরে শুরু করে আগামী বছরের আগস্টে শেষ হবে সিনেমাটির কাজ।‘ তবে শেষ পর্যন্ত এই সিনেমাটি আর নির্মিত হয়নি। তারকাবহুল এই সিনেমা নির্মিত হলে বক্স অফিসে আলোড়ন তুলতে পারত।

০৫। তালিসমান
অমিতাভ বচ্চনকে নিয়ে রাম মাধবানির বাতিল হয়ে যাওয়া সিনেমা ‘তালিসমান’। জনপ্রিয় ভারতীয় মহাকাব্য ‘চন্দ্রকান্ত’-এর উপর ভিত্তি করে সিনেমাটি নির্মানের কথা ছিলো। ‘নীরজা’ ও ‘আর্য’ সিনেমাগুলোর জন্য বিখ্যাত নির্মাতা রাম মাধবানি। অমিতাভ বচ্চনকে নিয়ে সিনেমাটির দেড় মিনিটের একটি টিজারও প্রকাশ করেছিলেন নির্মাতারা। এতে একটি রহস্যময় অবতারে দেখা গিয়েছিলো বলিউড মেগাস্টার অমিতাভ বচ্চনকে। ঘোষণার মাধ্যমে ব্যাপক আলোচনা দেয়া এই সিনেমাটি শেষ পর্যন্ত স্থগিত করা হয়েছিল। সর্বশেষ একটি আলাচারিতায় সিনেমাটি আর নির্মানের কোন পরিকল্পনা নেই বলে জানিয়েছেন রাম মাধবানি।

বাতিল হয়ে যাওয়া বলিউডের

০৬। শান্তারাম
২০০৭ সালে অমিতাভ বচ্চন এবং জনি ডেপকে নিয়ে ‘শান্তারাম’ নির্মানের প্রস্তুতি নিয়েছিলেন মীরা নায়ার। সিনেমাটিতে এই দুই তারকাকে চুক্তিবদ্ধ করা হয়েছিলো বলেও জানা গেছে। ঘোষণার পরও গ্যাংস্টার গল্পের এই সিনেমাটি শেষ পর্যন্ত বিভিন্ন কারণে স্থগিত হয়ে যায়। জানা গেছে বর্তমানে Apple TV+ প্রকল্পটিকে পুনরুজ্জীবিত করেছে এবং ওয়েব সিরিজ হিসেবে নির্মান করছেন। এই ওয়েব সিরিজটির প্রধান চরিত্রে অভিনয় করছেন চার্লি হ্যানুম।

বাতিল হয়ে যাওয়া বলিউডের

০৭। এক্সট্রিম সিটি
২০১১ সালে গুঞ্জন শোনা গিয়েছিলো যে, মার্টিন স্কোরসেস পরিচালিত ‘এক্সট্রিম সিটি’ সিনেমায় একসাথে অভিনয় করছেন শাহরুখ খান এবং লিওনার্দো ডি ক্যাপ্রিও। বলিউড এবং হলিউডের জনপ্রিয় দুই তারকার একসাথে অভিনয়ের খবর ব্যাপক আলোচনার জন্ম দিয়েছিলো। জানা গিয়েছিলো, সিনেমাটিতে শাহরুখ খান একজন গ্যাংস্টার এবং লিওনার্দো একজন পুলিশের চরিত্রে অভিনয় করবেন। সিনেমাটি নিয়ে সংবাদ মাধ্যমে আলাপও করেছিলেন মোশতাক শেখ। তিনি বলেছিলেন হলিউড এবং বলিউডের মধ্যে একটি সাংস্কৃতিক মেলবন্ধন হতে যাচ্ছে সিনেমাটি। কিন্তু শেষ পর্যন্ত এই সিনেমার আর কোন প্রগতি পাওয়া যায়নি।

০৮। মুন্না ভাই চলা আমেরিকা
২০০৬ সালে ‘লাগে রাহো মুন্নাভাই’ সিনেমার বিশাল সাফল্যের পর বিধু বিনোদ চোপড়া এবং রাজকুমার হিরানি ২০০৭ সালে ‘মুন্না ভাই চলা আমেরিকা’ সিনেমার ট্রেলার প্রকাশ করেছিলেন। সার্কিটের আমেরিকা ভ্রমণের গল্প নিয়ে নির্মিত হওয়ার কথা ছিলো সিনেমাটি। কিন্তু এরপর সঞ্জয় দত্তের কয়েকবার জেল যাওয়া এবং সিনেমাটির দ্বিতীয় অংশের চিত্রনাট্য নিয়ে নির্মাতারা সন্তুষ্ট না থাকার কারনে শেষ পর্যন্ত বাতিল হয়ে যায় এই সিনেমার কাজ। যদিও মুন্না ভাই ফ্রাঞ্ছাইজির তৃতীয় পর্ব নির্মানের কথা শোনা যাচ্ছে কিন্তু সেটা অন্য একটি প্লট নিয়ে নির্মিত হতে যাচ্ছে।

০৯। শোবাইট
প্রকাশিত কিছু প্রতিবেদন থেকে জানা গেছে প্রায় এক দশক আগে পারসেপ্ট পিকচার্স কোম্পানি অমিতাভ বচ্চনকে ‘জনি ওয়াকার’ নামে একটি সিনেমায় অভিনয়ের প্রস্তাব দেয়। সিনেমাটির পরিচালক হিসেবে ছিলেন শুজিত সিরকার। কিন্তু সিনেমাটির কাজ শেষ পর্যন্ত শুরু না হলে নির্মাতা সিরকার সিনেমাটি নিয়ে ইউটিভি মোশন পিকচার্সের সাথে কথা বলেন। এরপর সিনেমাটি ‘শোবাইট’ নামে নির্মিত হয়েছিলো। কিন্তু সিনেমাটির গল্প নিয়ে পারসেপ্ট পিকচার্স এবং ইউটিভি মোশন পিকচার্সের মধ্যে আইনি লড়াইয়ের কারনে আর মুক্তি পায়নি সিনেমাটি। ২০১৮ সালে অমিতাভ বচ্চন সিনেমাটি মুক্তির অনুরোধ করলেও কোন নিশ্চয়তা পাওয়া যায়নি।

প্রিয় পাঠক, উপরে উল্লেখিত সিনেমাগুলোর মধ্যে কোন সিনেমাটি নির্মিত হলে আপনি খুশি হতেন তা জানিয়ে দিন মন্তব্যে। এছাড়া বাতিল হয়ে যাওয়া বলিউডের বড় বাজেটের এই ৯টি সম্ভাবনাময়ী সিনেমা নিয়ে আপনার প্রত্যাশা কেমন সেটাও জানিয়ে দিতে পারেন মন্তব্যে। উপরে উল্লেখিত নয়টি সিনেমা ছাড়া আরো কোন সিনেমা এই তালিকায় থাকা উচিৎ বলে আপনি মনে করছেন, সেটাও জানিয়ে দিন মন্তব্যে।

আরো পড়ুনঃ
বলিউডের বাতিল সিনেমা: বিভিন্ন কারনে বাতিল হওয়া কিছু বিগ বাজেট সিনেমা
পরিচালকের সাথে দ্বন্ধের কারনে সিনেমা ছেড়ে দেওয়া পাঁচ আলোচিত তারকা
বাতিল হয়ে যাওয়া বলিউডের বড় বাজেটের কয়েকটি সম্ভাবনাময়ী সিনেমা!

By নিউজ ডেস্ক

এ সম্পর্কিত

%d