বাংলাদেশে মুক্তি পাচ্ছে ‘পাঠান’: চূড়ান্ত সিদ্ধান্তের অপেক্ষায় প্রদর্শকরা

বাংলাদেশে মুক্তি পাচ্ছে ‘পাঠান’

ভারতীয় সিনেমার ক্ষেত্রে সাধারণত বিভিন্ন উৎসবে মুক্তিপ্রাপ্ত সিনেমা নিয়ে দর্শকদের উম্মাদনা দেখা যায়। তবে সিনেমাটি যদি হয় বলিউডের গ্লোবাল সুপারস্টার শাহরুখ খানের বড় প্রত্যাবর্তনের সিনেমা তাহলে, সে সিনেমাই নিজেই একটি উৎসব। যশ রাজ ফিল্মস প্রযোজিত ‘পাঠান’ সিনেমাটি ইতিমধ্যে বলিউড সিনেমার দর্শকদের উৎসবের উপলক্ষ্য উপহার দিয়েছে। আর ‘পাঠান’ সিনেমার এই উত্তাপ শুধু ভারতেই সীমাবদ্ধ নেই। বিশ্বব্যাপী সিনেমাটি নিয়ে চলছে উম্মাদনা। জানা গেছে বাংলাদেশের প্রেক্ষাগৃহে ‘পাঠান’ সিনেমাটির মুক্তি নিয়েও ইতিমধ্যে বিস্তর আলোচনা হয়েছে।

বলিউড বাদশা শাহরুখ খান অভিনীত বহুল প্রতীক্ষিত সিনেমা ‘পাঠান’ বাংলাদেশে মুক্তির অনুমতি চেয়ে তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ে চিঠি দিয়েছিলো দেশীয় একটি প্রযোজনা সংস্থা। গত ২৪ জানুয়ারি অনুষ্ঠিত তথ্য মন্ত্রণালয়ের একটি সভায় বাংলাদেশে ‘পাঠান’ মুক্তি নিয়ে দীর্ঘ আলোচনা শেষ হয়েছিলো কোন সিদ্ধান্ত ছাড়াই। সাফটা চুক্তির নীতিমালা অনুসারে ভারতে মুক্তির দুইদিন পরে বাংলাদেশে সিনেমাটি মুক্তির চেষ্টা করেছিলো উক্ত প্রতিষ্ঠানটি। কিন্তু পক্ষ-বিপক্ষের অনেক যুক্তিতর্কের পর এ ব্যাপারে কোন সিদ্ধান্তে আসতে পারেনি তথ্য মন্ত্রণালয়।

তবে বাংলাদেশের প্রেক্ষাগৃহে ‘পাঠান’ সিনেমাটি মুক্তি নিয়ে চেষ্টা অব্যাহত ছিলো। বিশেষ করে বাংলাদেশের প্রেক্ষাগৃহ মালিক সমিতি সিনেমাটি মুক্তির ব্যাপারে বেশী আগ্রহী ছিলো। দেশের প্রেক্ষাগৃহগুলোর নাজুক অবস্থা থেকে উত্তরণে ‘পাঠান’-এর পাশাপাশি হিন্দি সিনেমা নিয়মিত মুক্তির দাবী জানিয়েছে সমিতিটি। একক স্ক্রিনের প্রেক্ষাগৃহের পাশাপাশি দেশের সবচেয়ে আধুনিক মাল্টিপ্লেক্স চেইন স্টার সিনেপ্লেক্স কর্তৃপক্ষও চাইছে বাংলাদেশে যেন হিন্দি সিনেমা মুক্তি পায়। আর এটির জন্য সবচেয়ে বড় উপলক্ষ্য হতে পারে শাহরুখ খানের ব্লকবাস্টার সিনেমা ‘পাঠান’।

সম্প্রতি বাংলাদেশের প্রেক্ষাগৃহে ‘পাঠান’ মুক্তি নিয়ে দেখা গেছে নতুন সম্ভাবনা। জানা গেছে দেশীয় সিনেমা সংশ্লিষ্ট ১৯টি সংঘটন বাংলাদেশের প্রেক্ষাগৃহে হিন্দি সিনেমা মুক্তির ব্যাপারে ঐক্যমতে পৌঁছেছে। সংঘটনগুলো যৌথভাবে দেশীয় প্রেক্ষাগৃহে হিন্দি সিনেমা মুক্তির ব্যাপারে নিজেদের অবস্থান জানিয়েছে। বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন কর্পোরেশনে অনুষ্ঠিত একটি আলোচনা সভার পর এ ব্যাপারে ঐক্যমতে এসেছেন এই সংঘটনগুলোর নেতারা। ১২ই ফেব্রুয়ারি এই সভাটি অনুষ্ঠিত হয়েছে বলে জানা গেছে।

সাম্প্রতিক সময়ে দেশীয় প্রেক্ষাগৃহে হিন্দি সিনেমা মুক্তির ব্যাপারে বিভিন্ন ধরনের মতামত দেখা গেছে দেশীয় সিনেমা সংশ্লিষ্ট ১৯টি সংঘটনগুলোর মাঝে। তবে অবশেষে বাংলাদেশে হিন্দি সিনেমা মুক্তির ব্যাপারে বিরোধীতা না করার সিদ্ধান্তে এসেছেন এই সংঘটনগুলোর নেতারা। উক্ত আলোচনার পর প্রতি বছর বাংলাদেশের প্রেক্ষাগৃহে অন্তত ১০টি হিন্দি সিনেমা মুক্তির পরামর্শ দিয়েছেন সংশ্লিষ্টরা। এই ঐক্যমতের সিদ্ধান্ত বেশ কয়েকটি চলচ্চিত্র বিষয়ক অ্যাসোসিয়েশনের সভাপতি এবং সাধারণ সম্পাদক নিশ্চিত করেছেন।

সাংবাদ মাধ্যমে প্রকাশিত খবরে জানা গেছে, আগামীকাল (১৩ই ফেব্রুয়ারি) তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ে এই ঐক্যমতের চিঠিটি যৌথভাবে জমা দিবে ১৯টি সংঘটন। এর মাধ্যমে বাংলাদেশের প্রেক্ষাগৃহে শাহরুখ খানের ‘পাঠান’ সিনেমাটির মুক্তির নতুন সম্ভাবনা দেখা যাচ্ছে। চলচ্চিত্র বিষয়ক সংঘটনগুলোর এই ঐক্যমতের সদ্ধান্ত আমলে নিলে বাংলাদেশে শাহরুখ খানের ‘পাঠান’ সিনেমার মুক্তির পথে আর কোনো বাধা থাকবে না বলে আশা করা হচ্ছে। সবকিছু ঠিক থাকলে বিশ্বের ১০০টি দেশে আলোড়ন তোলা ‘পাঠান’ বাংলাদেশের দর্শকরা বড় পর্দায় উপভোগের সুযোগ পাবেন।

২৫শে জানুয়ারি মুক্তির পর বিশ্বব্যাপী বক্স অফিসে ঝড় তুলেছে শাহরুখ খানের ‘পাঠান’ সিনেমাটি। যুক্তরাজ্য, অস্ট্রেলিয়া এবং মধ্যপ্রাচ্যের বেশ কয়েকটি দেশে মাত্র ১৬ দিনেই সর্বকালের সর্বোচ্চ আয়ের সিনেমা হিসেবে আবর্ভুত হয়েছে এটি। তৃতীয় শুক্রবার শেষে সিনেমাটি বিশ্বব্যাপী বক্স অফিসে ৯০০ কোটি রুপির মাইলফলক অর্জন করতে সক্ষম হয়েছে। সব ভাষায় বিশ্বব্যাপী বক্স অফিসে সিনেমাটির আয়ের হিসেব নিম্নরূপ –
ভারতীয় বক্স অফিসে নেট – ৪৭৬.০৫ কোটি রুপি
ভারতীয় বক্স অফিসে গ্রোস – ৫৭২ কোটি রুপি
আন্তর্জাতিক বক্স অফিসে গ্রোস – ৩৫২ (৪৩ মিলিয়ন মার্কিন ডলার)
বিশ্বব্যাপী বক্স অফিসে গ্রোস – ৯২৪ কোটি রুপি

প্রসঙ্গত, শাহরুখ খানের বড় পর্দায় প্রত্যাবর্তনের সিনেমাকে স্মরণীয় করে রাখতে প্রস্তুত ছিলেন ভক্তরা। তাই এর নির্মাতা যশ রাজ ফিল্মস সিনেমাটির মুক্তি দিয়েছে বিশাল আয়োজনে। প্রথমে ভারতে ৫,২০০ স্ক্রিনে মুক্তির পর দর্শকদের চাহিদার কারনে প্রথম দিনে আরো ৩০০ স্ক্রিন বাড়াতে বাধ্য হয়েছিলেন প্রদর্শকরা। এছাড়া ভারত ছাড়া বিশ্বের ১০০ দেশে সিনেমাটি মুক্তি পেয়েছে ২,৫০০ স্ক্রিনে। সব মিলিয়ে বিশ্বব্যাপী মোট ৮,০০০ স্ক্রিনে মুক্তি পেয়েছে বহুল প্রতীক্ষিত এই সিনেমাটি।

উল্লেখ্য যে, যশ রাজ ফিল্মসের স্পাই ইউনিভার্সের অংশ হিসেবে নির্মিত হয়েছে শাহরুখের ‘পাঠান’ সিনেমাটি। শাহরুখ খানের সাথে এই সিনেমায় আরো অভিনয় করেছেন দীপিকা পাডুকোন এবং জন আব্রাহাম। দীপিকাকে সিনেমাটিতে পাকিস্থানের গোয়েন্দা সংস্থার একজন কর্মকর্তা চরিত্রে দেখা গেছে। আর এতে জন আব্রাহাম থাকছেন নেতিবাচক চরিত্রে। এছাড়া এতে অতিথি চরিত্রে হাজির হচ্ছেন বলিউডের ভাইজান সালমান খান। আর সিনেমাটি পরিচালনা করেছেন ‘ওয়ার’ খ্যাত নির্মাতা সিদ্ধার্ত আনন্দ।

আরো পড়ুনঃ
বিশ্বব্যাপী বক্স অফিসে ৯০০ কোটি রুপির মাইলফলকে শাহরুখ খানের ‘পাঠান’
বাংলাদেশের প্রেক্ষাগৃহে মুক্তি পাচ্ছে ‘পাঠান’: আগামীকাল চূড়ান্ত সিদ্ধান্ত
প্রেক্ষাগৃহ বাঁচাতে হিন্দি অথবা শাকিব খানের নতুন সিনেমা চান প্রদর্শকরা

By নিউজ ডেস্ক

এ সম্পর্কিত

%d