ব্যর্থতার মাঝেও স্রোতের বিপরীতে একমাত্র বলিউড সুপারস্টার শাহরুখ খান

সুপারস্টার শাহরুখ খান

সুপারস্টার শাহরুখ খান

দক্ষিনের সিনেমার হিন্দি রিমেক বলিউডে নিয়মিত দেখা গেছে। সাম্প্রতিক সময়ে বলিউড নির্মাতাদের দক্ষিনের সিনেমার রিমেক অন্য সময়ের চেয়ে অনেক বেশী দেখা গেছে। শুধু তাই নয়, দক্ষিনের নির্মাতারাও বলিউডের নিজেদের সিনেমার রিমেক করছেন নিয়মিত। আর এই সিনেমাগুলো বক্স অফিসেও সফল হচ্ছে। বলিউডের অনেক বড় বড় তারকাদের নিয়মিত দেখা যাচ্ছে এই রিমেক সিনেমাগুলোতে। সুপারস্টার অক্ষয় কুমার থেকে শুরু করে বলিউডের ভাইজান সালমান খান বক্স অফিস মাতিয়েছেন এই রিমেক সিনেমা দিয়ে। তবে ব্যতিক্রমও আছে। ব্যর্থতার মাঝেও এই স্রোতের বিপরীতে হেঁটেছেন বলিউড বাদশা শাহরুখ খান।

সাম্প্রতিক বছরগুলোতে দক্ষিনি সিনেমার সবচেয়ে বেশী রিমেক সিনেমায় দেখা গেছে বলিউডের খিলাড়ি অক্ষয় কুমারকে। বিশেষ করে ২০০০ এর পরবর্তি সময়ে দক্ষিনি সিনেমার হিন্দি সংস্করণে নিয়মিত অভিনয় করতে দেখা গেছে অক্ষয় কুমারকে। এর মধ্যে ‘হেরা ফেরি’, রাওডি রাঠোর’, ‘হলিডে’ উল্লেখযোগ্য। করোনা মহামারীর সময়ে ওটিটি প্লাটফর্মে মুক্তিপ্রাপ্ত অক্ষয় কুমারের ‘লক্ষ্মী’ সিনেমাটিও দক্ষিনের ‘কাঞ্ছনা’ সিনেমার রিমেক ছিলো। এছাড়া বর্তমানে তার নির্মানাধীন ‘বচ্চন পাণ্ডে’ এবং ‘সিন্ডেরেলা’ সিনেমা দুটি যথাক্রমে দক্ষিনের ‘জিগারঠান্ডা’ এবং ‘রাতসানান’ সিনেমার হিন্দি রিমেক।

অক্ষয় কুমারের পর রিমেক সিনেমার তালিকায় অন্যতম অজয় দেবগন। অজয় অভিনীত দক্ষিনের রিমেক সিনেমাগুলোর মধ্যে রয়েছে ‘সিংঘাম’, ‘সন অফ সর্দার’, ‘দৃশ্যাম’, ‘ইনসান’, ‘গোলমাল’, ‘সানডে’ উল্লেখযোগ্য। এছাড়া বর্তমানে দক্ষিনের সিনেমার রিমেক এমন তিনটি সিনেমা রয়েছে এই তারকার হাতে। সিনেমাগুলো হচ্ছে তেলুগু সুপারহিট সিনেমা ‘নন্দী’, তামিল ‘কাইথি’ এবং মালায়লাম ‘দৃশ্যাম ২’।

দক্ষিনের রিমেকের তালিকায় সবচেয়ে শক্তিশালী অবস্থানে রয়েছেন বলিউডের ভাইজান সালমান খান। ২০০৯ সালে ‘পকিরি’ সিনেমার হিন্দি সংস্করণ ‘ওয়ান্টেড’ দিয়ে বক্স অফিসে পুনর্জন্ম হয়েছিলো এই তারকার। এরপর সালমান একে একে রিমেক করেছেন ‘রেডি’, ‘বডিগার্ড’, ‘কিক’, ‘জয় হো’ সিনেমাগুলো। এই সিনেমাগুলোর মাধ্যমে বক্স অফিসে ঝড় তুলেছিলেন বলিউডের ভাইজান। দক্ষিনের সিনেমা ছাড়াও সালমান খান কোরিয়ান সিনেমার রিমেকেও অভিনয় করেছেন। সম্প্রতি শোনা যাচ্ছে থালাপাতি বিজয় অভিনীত তামিল ব্লকবাস্টার সিনেমা ‘মাষ্টার’ এর হিন্দি সংস্করণে অভিনয় করছেন তিনি। এছাড়া রবি তেজা অভিনীত ‘খিলাড়ি’ সিনেমার স্বত্ব কিনেছেন সালমান খান।

এর বাইরে দক্ষিনি সিনেমার রিমেকে কাজ করছেন বলিউড অভিনেতা শহীদ কাপুর। শহীদ কাপুরের ক্যারিয়ারের সবচেয়ে ব্যবসা সফল সিনেমা ‘কবির সিং’ দক্ষিণের আলোচিত ‘অর্জুন রেড্ডি’ সিনেমার হিন্দি সংস্করণ ছিলো। সিনেমাটি বক্স অফিসে ২৫০ কোটির রুপির বেশী আয় করেছিলো। এছাড়া এই তারকার বর্তমানে মুক্তি প্রতীক্ষিত ‘জার্সি’ সিনেমাটিও একই নামে দক্ষিনের একটি সিনেমার রিমেক। সিনেমাটিতে শহীদ কাপুরকে একজন ক্রিকেটারের চরিত্রে দেখা যাবে। এছাড়া হৃতিক রোশনও অভিনয় করছেন একটি তামিল সিনেমার হিন্দি সংস্করণে। তামিলের আলোচিত ‘বিক্রম ভেদা’ সিনেমার রিমেকে অভিনয় করছেন হৃতিক এবং সাইফ আলী খান।

তবে বলিউড সুপারস্টারদের এই দক্ষিনের রিমেক সিনেমায় অভিনয়ের শ্রোতের বিপরীতে হাঁটা একমাত্র সুপারস্টার হচ্ছেন শাহরুখ খান। দক্ষিনের সিনেমার রিমেকের পরিবর্তে শাহরুখ খান নতুন এবং নিজস্ব গল্পের প্রতিই বেশী ভরসা রেখেছেন। এছাড়া পর পর ব্যর্থতার পরও পরীক্ষামূলক সিনেমা নির্মান থেকে সরে আসেননি বলিউড বাদশা। ‘ফ্যান’, ‘জাব হ্যারি মেট সেজাল’ এবং ‘জিরো’ সিনেমার ব্যর্থতার পরও অন্য তারকাদের মত দক্ষিনের সিনেমার রিমেক না করে মৌলিক গল্পের সিনেমাকেই প্রাধান্য দিচ্ছেন এই তারকা।

‘জিরো’ সিনেমার পর এখন পর্যন্ত বড় পর্দায় অনুপস্থিত শাহরুখ খান। তবে সবকিছু ঠিক থাকলে সিদ্ধার্ত আনন্দ পরিচালিত ‘পাঠান’ সিনেমার মাধ্যমে বড় পর্দায় ফিরছেন শাহরুখ খান। মৌলিক গল্পের এই সিনেমায় শাহরুখ খানকে দেখা যাবে ভারতীয় গোয়েন্দা সংস্থা রো’র একজন এজেন্ট চরিত্রে। যশ রাজ ফিল্মসের স্পাই ইউনিভার্সের অংশ হিসেবে নির্মিত এই সিনেমায় শাহরুখ খানের বিপরীতে আছেন দীপিকা পাডুকোন। এছাড়া সিনেমাটিতে খলনায়ক চরিত্রে থাকছেন জন আব্রাহাম। চলতি বছরের শুরুতে সিনেমাটির আনুষ্ঠানিক ঘোষনা পাওয়া গেছে নির্মাতা প্রতিষ্ঠানের পক্ষ্য থেকে। সবকিছু ঠিক থাকলে আগামী বছরের ২৫শে জানুয়ারি মুক্তি পাবে ‘পাঠান’ সিনেমাটি।

‘পাঠান’ ছাড়া শাহরুখ খান অভিনীত আরো একটি সিনেমার আনুষ্ঠানিক ঘোষনা পাওয়া গেছে। দীর্ঘ অপেক্ষার পর অবশেষে একসাথে কাজ করতে যাচ্ছেন বলিউড বাদশা শাহরুখ খান এবং আলোচিত নির্মাতা রাজকুমার হিরানি। ইমিগ্রেশন সংক্রান্ত জটিলতার গল্পে সামাজিক কমেডি নির্ভর সিনেমাটির নাম ‘ডানকি’। এপ্রিলের মাঝামাঝি মুম্বাইয়ে শুরু হয়েছে সিনেমাটির দৃশ্যধারনের কাজ। বহুল প্রতীক্ষিত এই অভিনেতা-নির্মাতা জুটির এই সিনেমায় শাহরুখ খানের সাথে অভিনয় করছেন তাপসী পান্নু। ঘোষনা অনুযায়ী ক্রিসমাস আগামী বছরের ২২শে ডিসেম্বর মুক্তি পেতে যাচ্ছে এই সিনেমাটি।

আগামী বছরে মুক্তি প্রতীক্ষিত এই দুই সিনেমা ছাড়াও সম্প্রতি তিনি শুরু করেছেন তামিলের আলোচিত নির্মাতা এটলি কুমার পরিচালিত নতুন সিনেমার কাজ। সিনেমাটিতে শাহরুখ খানের বিপরীতে অভিনয় করছেন দক্ষিনের লেডি সুপারস্টার খ্যাত নয়নতারা। এছাড়া আরো অভিনয় করছেন সানিয়া মালহোত্রা। জানা গেছে সিনেমাটিতে দ্বৈত চরিত্রে অভিনয় করছেন শাহরুখ খান। ‘পাঠান’ এবং ‘ডানকি’ এরপর এটলি কুমারের এই সিনেমাটিও মৌলিক গল্পে নির্মিত হতে যাচ্ছে।

সাম্প্রতিক সময়ে শাহরুখ খানের সমসাময়িক তারকারা যখন অন্য ভাষার আলোচিত সিনেমার বলিউড সংস্করণ নিয়ে ব্যস্ত, তখন শাহরুখ খান কাজ করছেন মৌলিক গল্পের সিনেমা নিয়ে। তার নির্মানাধীন সিনেমাগুলোর পরিচালকের তালিকায় যেমন রয়েছে বৈচিত্র, তেমনি গল্পের বিষয়বস্তুতে রয়েছে ভিন্নতা। শাহরুখ খান অভিনীত এই সিনেমাগুলো রিমেকের ধারা ভেঙ্গে বলিউডে মৌলিক সিনেমার ঐতিয্যকে আরো সমৃদ্ধ করবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা। এই সিনেমাগুলো সবার প্রত্যাশা কততুকু পূরণ করতে পারে সেটা সময়ই বলে দিবে।

আরো পড়ুনঃ
তেলুগু সিনেমা থেকে রিমেক হওয়া সালমান খানের আলোচিত ৭ সিনেমা
‘বিক্রম ভেদা’ হিন্দি রিমেক: সার্বিয়া থেকে শুরু হচ্ছে দৃশ্যধারনের কাজ
দক্ষিনের দুই নায়িকা নিয়ে এটলির সিনেমার কাজ শুরু করলেন শাহরুখ খান

By নিউজ ডেস্ক

এ সম্পর্কিত

%d