বাস্তব ঘটনার উপর ভিত্তি করে নির্মিত বলিউডের ৫টি ভৌতিক সিনেমা

বলিউডের ৫টি ভৌতিক সিনেমা

বলিউডে রোম্যান্টিক, অ্যাকশন এবং কমেডি সিনেমার তুলনায় ভৌতিক সিনেমা তেমন একটা দেখা যায়না। ভারতীয় নির্মাতাদের মধ্যে বিক্রম ভাট এবং রাম গোপাল ভার্মাকে ভৌতিক সিনেমা নির্মান করতে দেখা গেছে। বলিউডের আলোচিত ভৌতিক সিনেমাগুলোর মধ্যে বক্স অফিস সাফল্যে সবচেয়ে এগিয়ে রয়েছে ‘রাজ’ সিরিজ এবং রাম গোপাল ভার্মা পরিচালিত ‘ভূত’ সিনেমাটি। তবে সাম্প্রতিক সময়ে বলিউডে হরর কমেডি সিনেমাগুলো জনপ্রিয়তা অর্জন করতে সক্ষম হচ্ছে।

হলিউডে সেরকম ভয়ঙ্কর ভৌতিক সিনেমা নির্মান হয়ে থাকে বলিউড সে তুলনায় অনেক পিছিয়ে রয়েছে। এছাড়া বড় তারকাদের সচরাচর ভৌতিক সিনেমায় অভিনয় করতে দেখা যায়না। তবে ‘স্ত্রী’ সিনেমাটির ব্যবসায়িক সাফল্যের কারনে বলিউডে হরর কমেডি গল্পের সিনেমার গ্রহণযোগ্যতা কিছুটা হলেও বেড়েছে। বর্তমানে বেশ কয়েকটি হরর সিনেমা নির্মানাধীন রয়েছে। শুধু তাই নয় ‘স্ত্রী’ নির্মাতারা তাদের ‘রুহি’ এবং মুক্তি প্রতীক্ষিত ‘বেদিয়া’ সিনেমার মাধ্যমে একটি হরর ইউনিভার্স তৈরির পরিকল্পনা করছেন বলে জানা গেছে।

এই হরর বা হরর-কমেডি সিনেমাগুলোর বেশীরভাগই কাল্পনিক ঘটনার উপর ভিত্তি করে নির্মিত হয়ে থাকে। তবে এরকম ভৌতিক বা প্যারানরমাল বিষয়গুলো বাস্তবে যে নেই ব্যাপারটা সেরকম নয়। এছাড়া ভৌতিক সিনেমার সাথে জরিত অনেক অস্বাভাবিক ঘটনার কথাও শোনা যায় বিভিন্ন সময়। এছাড়া এমনও কিছু ভূতের সিনেমা রয়েছে, যা বাস্তব ঘটনার উপর নির্মিত। আর এই ধরনের ছবি দর্শকদের বেশি আকর্ষণ করতেও দেখা গিয়েছে। বাস্তব ঘটনার উপর ভিত্তি করে নির্মিত বলিউডের এমন ৫টি ভৌতিক সিনেমা নিয়ে আলোচনা থাকছে এই প্রতিবেদনে।

বলিউডের ৫টি ভৌতিক সিনেমা

০১। মহল (১৯৪৯)
১৯৪৯ সালে মুক্তি প্রাপ্ত ‘মহল’ সিনেমাটি বলিউডের হরর সিনেমাগুলোর মধ্যে সর্বাপেক্ষা জনপ্রিয় সিনেমা। সিনেমাটির প্রধান দুটি চরিত্রে অভিনয় করেছেন অশোক কুমার এবং মধুবালা। এক ব্যক্তি একটি প্রাসাদে গিয়ে নিজের অতীত জীবনের মুখোমুখী হওয়ার ঘটনা খা গেছে সিনেমাটিতে। পরিস্থিতি মোড় নেয় যখন সে একজন নারীকে তার প্রেমিকা বলে দাবি করে তার দর্শন পায়। সিনেমাটির অভিনেতা অশোক কুমার সূত্রে জানা গেছে একটি বাস্তব ঘটনার উপর ভিত্তি করে নির্মিত হয়েছে ‘মহল’ সিনেমাটি।

০২। রাগিনী এমএমএস (২০১১)
এক বাংলোতে রাত কাটানো এক দম্পতির সাথে ঘটে যাওয়া কিছু ঘটনা নিয়ে নির্মিত হয়েছে বলিউডের আলোচিত ভৈতিক সিনেমা ‘রাগিনী এমএমএস’। সিনেমাটি ২০১১ সালে মুক্তি পেয়েছিলো। সেখানে তাদের সঙ্গে ঘটমান সমস্ত অদ্ভুত ঘটনাগুলো ক্যামেরায় রেকর্ড করা দেখানো হয়েছে সিনেমাটিতে। জানা গেছে পবন কৃপালানি পরিচালিত এই সিনেমাটি বাস্তবে দিল্লী নিবাসী একটি মেয়ের জীবনের সত্য ঘটনা অবলম্বনে নির্মিত।

বলিউডের ৫টি ভৌতিক সিনেমা

০৩। কোয়েশ্চেন মার্ক (২০১২)
বন্ধুদের সঙ্গে ঘুরতে গিয়ে ফিরে না আসা একদল ছেলেমেয়েদের গল্প নিয়ে নির্মিত হয়েছে ‘কোয়েশ্চেন মার্ক’ সিনেমাটি। জানা গেছে এই সিনেমাটিও একটি বাস্তব ঘটনার উপর ভিত্তি করে নির্মিত হয়েছে। ২০১২ সালে মুক্তিপ্রাপ্ত সিনেমাটিতে দেখানো হয়েছিল, ঘুরতে গিয়ে ওই ছেলেমেয়েদের সঙ্গে ঠিক কি ঘটেছিল, তা এক ক্যামেরা বন্দি হয়ে যায়। আন্তর্জাতিক বিভিন্ন উৎসবে সিনেমাটি ব্যাপকভাবে প্রশংসিত হয়েছিলো। মেক্সিকোতে ওক্সাকা ফিল্ম ফেস্টিভ্যালেও সিনেমাটি স্ট্যান্ডিং ওভেশনও পেয়েছে।

০৪। ট্রিপ টু ভানগড় (২০১৪)
বাস্তব জীবনে ভানগড়ের অনেক অলৌকিক ঘটনার সম্মুখীন হওয়া ব্যক্তিদের অভিজ্ঞতার উপর ভিত্তি করে নির্মিত হয়েছে ‘ট্রিপ টু ভানগড়’ সিনেমাটি। ২০১৪ সালে মুক্তি পাওয়া এই সিনেমায় বন্ধুদের একটি দলকে ভারতের সবচেয়ে ভয়ঙ্কর জায়গা ভানগড়ে যাওয়ার পরিকল্পনা করতে দেখা গেছে। উল্লেখ্য যে, সূর্যাস্তের পরে এবং সূর্যোদয়ের আগে এই ঐতিহাসিক স্থানটিতে যাওয়া নিষিদ্ধ। জিতেন্দ্র পাওয়ার পরিচালিত এই সিনেমার প্রধান দুটি চরিত্রে অভিনয় করেছেন মনীশ চৌধুরী এবং সুজানা মুখার্জি।

বলিউডের ৫টি ভৌতিক সিনেমা

০৫। স্ত্রী (২০১৮)
২০১৮ সালে মুক্তিপ্রাপ্ত হরর কমেডি ভিত্তিক ‘স্ত্রী’ সিনেমাটি বলিউডের এখন পর্যন্ত সবচেয়ে জনপ্রিয় ভৌতিক সিনেমা। কর্ণাটকের নালে বা-এর গল্প অবলম্বনে নির্মিত হয়েছে ভয়ংকর ভুতের গল্পের এই সিনেমাটি। এই স্থানের বাসিন্দারা বিশ্বাস করতেন একটি জাদুকরী প্রায়ই রাতে মানুষের পরিবার বা বন্ধুদের মতো কন্ঠস্বর করে দরজায় কড়া নাড়বে। তারা দরজা খুলে বাইরে এলেই তাদের হত্যা করে। অমর কৌশিকের অভিষিক্ত এই সিনেমাটির প্রধান কয়েকটি চরিত্রে অভিনয় করেছেন রাজকুমার রাও, শ্রদ্ধা কাপুর, পঙ্কজ ত্রিপাঠি, অপারশক্তি খুরানা এবং অভিষেক ব্যানার্জি।

প্রিয় পাঠক উপরে উল্লেখিত সিনেমাগুলোর মধ্যে ভৌতিক গল্পের কোন সিনেমাটি আপনার সবচেয়ে বেশী ভালো লেগেছে তা জানিয়ে দিন মন্তব্যে। এছাড়া উপরে উল্লেখিত ৫টি সিনেমা ছাড়া বাস্তব ঘটনার উপর ভিত্তি করে নির্মিত বলিউডের আরো কোন সিনেমা এই তালিকায় যুক্ত হওয়া উচিৎ বলে আপনি মনে করছেন সেটাও জানিয়ে দিতে পারেন মন্তব্যে।

আরো পড়ুনঃ
বলিউডের নতুন সুপারস্টার কার্তিক আরিয়ানঃ ১০০০ কোটির উপরে বিনিয়োগ
‘ভুল ভুলাইয়া ২’ সিনেমার সাফল্যের পর বলিউডের প্রতীক্ষিত ১০টি সিক্যুয়েল!
অনিল কাপুরের ব্লকবাস্টার ‘তেজাব’ রিমেক নিয়ে আসছেন কার্তিক আরিয়ান

By নিউজ ডেস্ক

এ সম্পর্কিত

%d