২০২৩ সালে ঝড় তুলতে আসছে বলিউডের সবচেয়ে প্রতীক্ষিত ১০টি সিনেমা

বলিউডের সবচেয়ে প্রতীক্ষিত

শেষ হচ্ছে আরো একটু বছর। দক্ষিণের সিনেমা ইন্ডাস্ট্রিগুলোর জন্য ২০২২ সাল স্মরণীয় হয়ে থাকলেও বলিউডের জন্য বছরটি দুঃস্বপ্নের বছর হয়ে আবির্ভুত হয়েছে। বড় তারকা, বড় বাজেট, উৎসবে মুক্তি – কোন কিছুই চলতি বছরে বলিউড বক্স অফিসের ভাগ্য পরিবর্তন করতে পারেনি। একের পর এক প্রতীক্ষিত সিনেমা বক্স অফিসে মুখ থুবড়ে পরেছে এই বছরে। মাঝে হাতে গোনা কিছু সিনেমা বক্স অফিসে ভালো ব্যবসা করতে সক্ষম হয়েছে। বিগত বছরকে পিছনে ফেলে নতুন বছরে নতুন শুরু প্রত্যাশা বলিউড সংশ্লিষ্টদের।

করোনা মহামারীর কারনে দুই বছরের অচলাবস্থা কাঠিয়ে ২০২১ সালের নভেম্বর থেকে শুরু হয়েছিলো নতুন সিনেমা মুক্তির ধারাবাহিকতা। দীপাবলিতে মুক্তিপ্রাপ্ত রোহিত শেঠি পরিচালিত ‘সুরিয়াবংশী’ বক্স অফিস দারুণ ব্যবসা করতে সক্ষম হয়েছিলো। কিন্তু এরপর মুক্তিপ্রাপ্ত আলোচিত সব সিনেমা একে একে ডিজাস্টার হিসেবে আবির্ভুত হয়েছিলো। তবে চলে যাওয়া বছরের সব ব্যর্থতাকে পিছনে ফেলে আগামী বছরে বলিউড ফিরছে নতুন উদ্যমে। চলুন দেখে নেয়া যাক ২০২৩ সালে বক্স অফিসে ঝড় তুলতে আসছে বলিউডের এমন প্রতীক্ষিত ১০টি সিনেমার বিস্তারিত।

০১। পাঠান
সাম্প্রতিক সময়ে ভারতীয় সিনেমার ইতিহাসের সবচেয়ে আলোচিত সিনেমা সিদ্ধার্থ আনন্দ পরিচালিত ‘পাঠান’। এই সিনেমার মাধ্যমে দীর্ঘ চার বছর পর বড় পর্দায় ফিরছেন বলিউড বাদশা শাহরুখ খান। এই তারকার সর্বশেষ জন্মদিনে ‘পাঠান’ সিনেমার টিজার প্রকাশের পর সামাজিক যোগাযোগ মাধ্যমে ঝড় উঠেছিলো। এরপর ইতিমধ্যে সিনেমাটির প্রকাশিত দুটি গান দর্শকদের প্রত্যাশা বাড়িয়ে দিয়েছে কয়েকগুণ। আগামী ২৫শে জানুয়ারি হিন্দি, তামিল এবং তেলুগু ভাষায় মুক্তি পেতে যাচ্ছে বহুল প্রতীক্ষিত এই সিনেমাটি। আদিত্য চোপড়ার স্পাই ইউনিভার্সের অংশ হিসেবে নির্মিত ‘পাঠান’ সিনেমায় শাহরুখ খানের সাথে অভিনয় করেছেন দীপিকা পাডুকোন এবং জন আব্রাহাম।

০২। টাইগার থ্রী
আগামী বছর মুক্তির অপেক্ষায় থাকা আদিত্য চোপড়ার স্পাই ইউনিভার্সের দ্বিতীয় সিনেমা ‘টাইগার থ্রী’। সালমান খান অভিনীত ‘টাইগার’ ফ্র্যাঞ্চাইজির তৃতীয় সিনেমাটির মাধ্যমে প্রথমবারের মত স্পাই ইউনিভার্সের পাঠান এবং টাইগারের মধ্যে ক্রসওভার করতে যাচ্ছেন আদিত্য চোপড়া। মানিশ শর্মা পরিচালিত এই সিনেমাটিতে সালমান খানের সাথে অভিনয় করছেন ক্যাটরিনা কাইফ এবং ইমরান হাশমি। সিনেমাটিতে ইমরান হাশমিকে খলনায়ক চরিত্রে দেখা যাবে। ২০২৩ সালের ঈদে মুক্তি কথা থাকলেও পিছিয়ে গেছে সিনেমাটির মুক্তি। সর্বশেষ ঘোষণা অনুযায়ী আগামী বছরের দীপাবলিতে মুক্তি পাবে বহুল প্রতীক্ষিত ‘টাইগার থ্রী’ সিনেমাটি।

০৩। আদিপুরুষ
প্যান ইন্ডিয়া সুপারস্টার প্রভাস অভিনীত বহুল আলোচিত সিনেমা ‘আদিপুরুষ’। ভারতে মোট পাঁচ ভাষায় প্যান ইন্ডিয়া মুক্তি প্রতীক্ষিত সিনেমাটি পরিচালনা করছেন ওম রাউত। সিনেমাটির আগামী ১২ই জানুয়ারি মুক্তি পাওয়ার কথা ছিলো। কিন্তু সিনেমাটির টিজার প্রকাশের পর এর ভিএফএক্স নিয়ে ব্যাপক সমালোচনার মুখে পিছিয়ে গেছে ‘আদিপুরুষ’ মুক্তি। সবকিছু ঠিক থাকলে আগামী বছরের জুনে মুক্তি পেতে যাচ্ছে এই সিনেমাটি। প্রভাস ছাড়াও এই সিনেমার প্রধান চরিত্রে অভিনয় করছেন সাইফ আলী খান এবং কৃতি শেনন। মহাকাব্যিক উপন্যাস রামায়ণের উপর ভিত্তি করে নির্মিত হয়েছে এই সিনেমা।

 

View this post on Instagram

 

A post shared by Karan Johar (@karanjohar)

০৪। রকি অর রানী কি প্রেম কাহিনী
সাম্প্রতিক সময়ে বক্স অফিসে অ্যাকশন সিনেমার দৌরত্যে আলোচনায় রয়েছে করণ জোহর পরিচালিত রোম্যান্টিক সিনেমা ‘রকি অর রানী কি প্রেম কাহিনী’। সাত বছর পর এই সিনেমার মাধ্যমে পরিচালক হিসেবে ফিরছেন করণ জোহর। সিনেমাটির মাধ্যমে আবারো জুটি হয়ে হাজির হচ্ছেন রনভীর সিং এবং আলিয়া ভাট। এছাড়া সিনেমাটিতে আরো অভিনয় করছেন ধর্মেন্দ্র, জয়া বচ্চন এবং শাবানা আজমী। আগামী বছরের ২৮শে এপ্রিল মুক্তি পেতে যাচ্ছে করণ জোহরের ‘রকি অর রানী কি প্রেম কাহিনী’।

 

View this post on Instagram

 

A post shared by Vicky Kaushal (@vickykaushal09)

০৫। স্যাম বাহাদুর
‘স্যাম বাহাদুর’ সিনেমার মাধ্যমে বলিউডে পরিচালক হিসেবে অভিষিক্ত হতে যাচ্ছেন স্যাম মেঘনা গুলজার। ভারতের অন্যতম সেরা যুদ্ধ নায়ক মানেকশের জীবনের উপর ভিত্তি করে নির্মিত হচ্ছে এই সিনেমাটি। স্যাম মানেকশ প্রথম ভারতীয় সেনা অফিসার যিনি ফিল্ড মার্শাল পদে উন্নীত হন এবং ১৯৭১ সালের বাংলাদেশ-পাকিস্তান যুদ্ধে তাঁর সামরিক নেতৃত্ব বিশেষ অবদান রাখে। সিনেমাটির প্রধান চরিত্রে অভিনয় করেছেন ভিকি কৌশল। আগামী ১লা ডিসেম্বর এই সিনেমা প্রেক্ষাগৃহে মুক্তি পাবার কথা রয়েছে।

০৬। জওয়ান
বলিউড বাদশা শাহরুখ খানের আরো একটি প্রতীক্ষিত সিনেমা মুক্তি পেতে যাচ্ছে আগামী বছর। ‘জওয়ান’ নামের এই সিনেমাটি পরিচালনা করছেন তামিলের জনপ্রিয় নির্মাতা অ্যাটলি কুমার। শাহরুখ খানের ক্যারিয়ারের প্রথম প্যান ইন্ডিয়া সিনেমা হতে যাচ্ছে জওয়ান। সিনেমাটিতে অভিনয় করছেন বলিউড এবংদক্ষিণের একঝাক তারকা। শাহরুখ খানের সাথে সিনেমাটিতে আরো অভিনয় করছেন নয়নতারা, সানিয়া মালহোত্রা, সুনীল গ্রোভার, যোগী বাবু সহ আরো অনেকে। আগামী বছরের ২রা জুন হিন্দি, তামিল, তেলুগু, কন্নড় এবং মালয়ালাম ভাষায় মুক্তি পেতে যাচ্ছে শাহরুখ খানের ‘জওয়ান’।

 

View this post on Instagram

 

A post shared by T-Series (@tseries.official)

০৭। শেহজাদা
বলিউডের নতুন প্রজন্মের তারকা কার্তিক আরিয়ানকে নিয়ে রোহিত ধাওয়ান পরিচালিত ‘শেহজাদা’ সিনেমাটি মুক্তি পাচ্ছে আগামী বছর। চলতি বছরে কার্তিক আরিয়ান অভিনীত ‘ভুল ভুলাইয়া ২’ সিনেমার বিশাল সাফল্যের পর ‘শেহজাদা’ সিনেমাটি নিয়ে সবার আগ্রহ আকাশচুম্বী। আল্লু অর্জুন অভিনীত সুপারহিট তেলুগু সিনেমা ‘আলাবৈকুন্ঠপুরোলাম’ সিনেমার হিন্দি সংস্করণটিতে কার্তিকের বিপরীতে অভিনয় করছেন কৃতি শেনন। ধারণা করা হচ্ছে ‘শেহজাদা’ সিনেমার মাধ্যমে বক্স অফিসে নিজের অবস্থান আরো শক্তিশালী করতে যাচ্ছেন কার্তিক আরিয়ান।

০৮। ডানকি
বলিউডের অন্যতম প্রত্যাশিত নির্মাতা-অভিনেতা জুটির সিনেমা ‘ডানকি’। ভারতীয় সিনেমার ইতিহাসের অন্যতম জনপ্রিয় নির্মাতা রাজকুমার হিরানির সিনেমায় প্রথমবারের মত কাজ করতে যাচ্ছেন বলিউড বাদশা শাহরুখ খান। সিনেমাটি আগামী বছরের ক্রিসমাসে মুক্তি পাওয়ার কথা রয়েছে। বহুল প্রতীক্ষিত এই সিনেমায় শাহরুখ খানের বিপরীতে অভিনয় করছেন তাপসী পান্নু। বিদেশে অবৈধ অভিবাসনের গল্প নিয়ে নির্মিত সিনেমাটি ঘোষণার পর থেকেই রয়েছে ব্যাপক আলোচনায়। অনেকের মতে আগামী বছর শাহরুখ খান অভিনীত মুক্তি প্রতীক্ষিত তিনটি সিনেমার মধ্যে সবচেয়ে সম্ভাবনাময়ী সিনেমা ‘ডানকি’।

০৯। কিসি কা ভাই কিসি কি জান
সালমান খান অভিনীত মুক্তির অপেক্ষায় রয়েছে ‘কিসি কা ভাই কিসি কি জান’ নামে আরো একটি সিনেমা। ফরহাদ সামজি পরিচালিত এই সিনেমাটি ২০২২ সালের ৩০শে ডিসেম্বর মুক্তি কথা থাকলেও পিছিয়ে গেছে। সর্বশেষ ঘোষণা অনুযায়ী, আগামী বছরের ঈদে মুক্তি পেতে যাচ্ছে এই সিনেমা। তারকাবহুল সিনেমাটিতে সালমান খানের সাথে আরো অভিনয় করেছেন পূজা হেগড়ে, ভেঙ্কটেশ দাগ্গুবাতি, শেহনাজ গিল, পলক তিওয়ারি, সিদ্ধার্থ নিগম, বক্সার বিজেন্দর সিং, জ্যাসি গিল, রাঘব জুয়াল সহ অনেকে। গুঞ্জন অনুযায়ী দক্ষিণের জনপ্রিয় একটি সিনেমার হিন্দি সংস্করণ ‘কিসি কা ভাই কিসি কি জান’।

১০। অ্যানিম্যাল
‘শমশেরা’ এবং ‘ব্রহ্মাস্ত্র’ সিনেমার পর আবারো অ্যাকশন সিনেমায় ফিরছেন বলিউড তারকা রনভীর কাপুর। ‘অ্যানিম্যাল’ নামের এই সিনেমাটি পরিচালনা করছেন ‘অর্জুন রেড্ডি’ এবং ‘কবির সিং’ খ্যাত নির্মাতা সন্দ্বীপ রেড্ডি ভাঙ্গা। গ্যাংস্টার ড্রামা গল্পে নির্মানাধীন সিনেমাটিতে আরো অভিনয় করছেন অনিল কাপুর, ববি দেওল, রাশমিকা মান্দানা এবং তৃপ্তি দিমিত্রি। হিন্দির পাশাপাশি তামিল, তেলুগু, কন্নড় এবং মালয়ালাম ভাষায় প্যান ইন্ডিয়া মুক্তি পাবে ‘অ্যানিম্যাল’। সর্বশেষ ঘোষণা অনুযায়ী আগামী ১১ই আগস্ট মুক্তি পেতে যাচ্ছে এই সিনেমা।

প্রিয় পাঠক, উপরে উল্লেখিত সিনেমাগুলো ছাড়া আগামী বছর বক্স অফিসে ঝড় তোলার সম্ভাবনা নিয়ে মুক্তি পাচ্ছে আরো অনেকগুলো সিনেমা। মুক্তি প্রতীক্ষিত এই ১০টি সিনেমার মধ্যে আপনি কোন সিনেমাটির জন্য অধীর আগ্রহে অপেক্ষা করছেন সেটা জানিয়ে দিন মন্তব্যে। এছাড়া এই সিনেমাগুলো ছাড়া আর কোন সিনেমা আগামী বছর বলিউড বক্স অফিসে ঝড় তুলবে বলে মনে করছেন সেটাও জানিয়ে দিতে পারেন মন্তব্যে।

আরো পড়ুনঃ
২০২২ সালের সর্বোচ্চ আয়ের ৫টি সিনেমাঃ দক্ষিণের ৪টির বিপরীতে বলিউডের ১টি
আগামী সংক্রান্তিতে দক্ষিণ ভারতীয় সিনেমার বিশাল বক্স অফিস সংঘর্ষ!
বলিউডের ৩৩ সিনেমার মধ্যে মাত্র ৫টি ব্যবসা সফলঃ দৃষ্টিতে ‘রাম সেতু’

By নিউজ ডেস্ক

এ সম্পর্কিত

%d