এবার কলকাতায় নিষিদ্ধ হলো বলিউডের বিতর্কিত সিনেমা ‘দ্য কেরালা স্টোরি’

বলিউডের বিতর্কিত সিনেমা

গত ৫ই মে মুক্তি পেয়েছে বলিউড সিনেমা ‘দ্য কেরালা স্টোরি’। মুক্তির পর থেকেই গত বছরের ‘দ্য কাশ্মীর ফাইলস’ সিনেমার মত দারুণ আয় করছে সিনেমাটি। প্রথম সপ্তাহান্তে ভারতীয় বক্স অফিসে সিনেমাটির আয়ের পরিমাণ দাঁড়িয়েছে ৩৩ কোটি রুপি। কিন্তু মুক্তির আগে থেকেই ব্যাপক বিতর্কের জন্ম দিয়েছে ‘দ্য কেরালা স্টোরি’। বিষয়বস্তু নিয়ে বিতর্কের প্রেক্ষিতে প্রথম দিনই এই সিনেমার প্রদর্শন বন্ধ করে দিয়েছিলো তামিল নাডুর বেশ কয়েকটি প্রেক্ষাগৃহ। জানা গেছে সেই ধারাবাহিকতায় এবার কলকাতায় নিষিদ্ধ করা হয়েছে বলিউডের বিতর্কিত সিনেমা ‘দ্য কেরালা স্টোরি’।

মুক্তির আগে থেকেই দক্ষিন ভারতের বেশ কয়েকটি এলাকায় ‘দ্য কেরালা স্টোরি’ নিয়ে বিতর্ক দেখা গিয়েছিলো। কেরালার উপর ভিত্তি করে নির্মিত সিনেমার গল্পে দেখা গেছে, সেখানকার হিন্দু এবং খ্রিস্টান ধর্মের মেয়েদের ইসলাম ধর্ম গ্রহণে বাধ্য করা হচ্ছে। এরপর তাদের আইএসআই-এর হয়ে কাজ করতে ব্যবহার করা হচ্ছে। যে বিষয়বস্তুর উপর ভিত্তি করে সিনেমাটি নির্মিত হয়েছে, সেটি ভালোভাবে নেয়নি দক্ষিন ভারতের বেশ কিছু এলাকার মানুষ। তাই বিতর্কের মুখে, শেষ পর্যন্ত সিনেমাটির প্রদর্শনি বন্ধ করে দিতে বাধ্য হয়েছে চেন্নাইয়ের প্রেক্ষাগৃহগুলো।

ভারতীয় সংবাদ মাধ্যমে প্রকাশিত খবরে জানা গেছে, অন্য সিনেমাগুলোর ব্যবসা ক্ষতিগ্রস্থ হতে পারে সেই সম্ভাবনা থেকে সিনেমাটির প্রদর্শনী বাতিল করেছেন প্রদর্শকরা। এ প্রসঙ্গে প্রেক্ষাগৃহ মালিক সমিতির একজন সদস্য ভারতীয় একটি সংবাদ মাধ্যমের সাথে আলাপকালে বলেন, ‘আইনশৃঙ্খলা পরিস্থিতির কারনে যে প্রেক্ষাগৃহে সিনেমাটি প্রদর্শিত হচ্ছে সেখানে অন্য সিনেমাগুলোর ব্যবসা ক্ষতিগ্রস্ত হতে পারে। এটা আমাদের ব্যবসায় প্রভাব ফেলছে, তাই আমরা এই সিদ্ধান্ত নিতে বাধ্য হয়েছি।‘ মুক্তির একদিনে মাথায়, সিনেমাটির অনলাইন বুকিং বন্দ সহ প্রদর্শনি বাতিল করেছে প্রেক্ষাগৃহগুলো।

এদিকে সোমবার (৮ই মে) পশ্চিমবঙ্গে ‘দ্য কেরালা স্টোরি’ সিনেমাটি নিষিদ্ধের ঘোষণা দিয়েছেন সেখানকার মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি। এ প্রসঙ্গে তিনি বলেন, ‘পশ্চিমবঙ্গ সরকার দ্য কেরালা স্টোরি সিনেমাটির প্রদর্শন নিষিদ্ধ করেছে। সম্ভাব্য সহিংসতার ঘটনা এড়াতে এবং রাজ্যে শান্তি বজায় রাখার জন্য এই সিদ্ধান্ত নেয়া হয়েছে।‘ এর সাথে গত বছরের ‘দ্য কাশ্মীর ফাইলস’-এর তুলনা করে সিনেমাটিকে বিকৃত গল্পের উল্লেখ করে তিনি আরো বলেন, ‘কাশ্মীর ফাইল কি ছিলো? এটা একটা অংশকে অপমান করেছিলো। কেরালার গল্প কি?… এটি একটি বিকৃত গল্প।‘

সিনেমাটির প্রথম টিজার অনুসারে প্রায় ৩২,০০০ মহিলাকে ইসলাম ধর্মে রূপান্তরিত করা হয়েছে। কিন্তু তথ্যটিকে অনেকে ‘মিথ্যা’ এবং ‘বিকৃত’ দাবি করে নিন্দা প্রকাশ করলে নির্মাতারা এটিকে তিনজন মহিলাতে পরিবর্তন করতে বাধ্য হয়েছিলেন। কেরালায় বামপন্থীরাও সিনেমাটি নিয়ে হতাশা প্রকাশ করেছে এবং রাজ্যের অনেকেই দাবি করেছে যে, ‘দ্য কেরালা স্টোরি’ প্লট মিথ্যা এবং বানোয়াট। একটি সাম্প্রদায়িক বিদ্বেষ প্রচারের লক্ষ্যে সিনেমাটি নির্মান করা হয়েছে বলেও নির্মাতাদের প্রতি নিন্দা জানিয়েছেন অনেকে।

সুদীপ্ত সেন পরিচালিত বলিউডের বিতর্কিত সিনেমা ‘দ্য কেরালা স্টোরি’ মুক্তি পেয়েছে গত ৫ই মে। সিনেমাটির প্রধান কয়েকটি চরিত্রে অভিনয় করেছেন আদা শর্মা, যোগিতা বিহানি, সিদ্ধি ইনানি, সোনিয়া বালানি, প্রণব মিশ্র সহ আরো অনেকে। আর সিনেমাটি প্রযোজনা করেছেন বিপুল অমৃতলাল শাহ। পশ্চিমবঙ্গে এর প্রদর্শনি নিষিদ্ধ হওয়ার প্রেক্ষিতে রাজ্যের এই সিদ্ধান্তের বিরুদ্ধে আইনি পদক্ষেপ নেয়ার কথা জানিয়েছেন এই প্রযোজক। সিনেমাটি একটি বিশাল রাজনৈতিক দ্বন্দ্বের সূত্রপাত করবে বলে মনে করছেন অনেকেই।

আরো পড়ুনঃ
করণ জোহর নয় সোহেল খানের সিনেমাকে অগ্রাধিকার দিচ্ছেন সালমান খান
আগামী বছরের ঈদে আসছে বিশাল অ্যাকশন ধামাকা ‘বড় মিয়াঁ ছোট মিয়াঁ’
এবার নারী কেন্দ্রিক স্পাই ইউনিভার্স নিয়ে আসছে যশ রাজ ফিল্মস

By নিউজ ডেস্ক

এ সম্পর্কিত

%d