‘পাঠান’ সিনেমার আয় বিশ্লেষণ: যশ রাজের মুনাফা এবং শাহরুখের পারিশ্রমিক!

‘পাঠান’ সিনেমার আয় বিশ্লেষণ

চলতি বছরের জানুয়ারিতে মুক্তি পেয়েছিলো বলিউডের সাম্প্রতিক সময়ের সবচেয়ে প্রতীক্ষিত সিনেমা ‘পাঠান’। শাহরুখ খান, দীপিকা পাডুকোন এবং জন আব্রাহাম অভিনীত সিনেমাটির মাধ্যমে আনুষ্ঠানিক ভাবে যাত্রা শুরু করেছিলো যশ রাজ ফিল্মসের স্পাই ইউনিভার্স। সিদ্ধার্থ আনন্দ পরিচালিত সিনেমাটি মুক্তির পর বিশ্বব্যাপী বক্স অফিসে সুনামি বইয়ে দিয়েছে। মুক্তির আগে অগ্রিম টিকেট বিক্রির মাধ্যমেই আগাম ঝড়ের পূর্ভাবাস দিয়েছিলো ‘পাঠান’ সিনেমাটি। মুক্তির প্রথম দিনে স্বাভাবিক কর্ম দিবসে ৫৭ কোটি রুপি আয়ের মাধ্যমে তারই প্রতিফলন দেখিয়েছে সিনেমাটি। এখন পর্যন্ত বলিউডের সর্বোচ্চ আয়ের ‘পাঠান’ সিনেমার আয় বিশ্লেষণ নিয়ে বিস্তারতি আলোচনা থাকছে এই প্রতিবেদনে।

বিশ্বব্যাপী বক্স অফিসে নতুন রেকর্ডের পাশাপাশি মুনাফার দিক থেকে যশ রাজ ফিল্মসের জন্য নতুন মানদণ্ড দাড় করিয়েছে ‘পাঠান’ সিনেমাটি। মুক্তির প্রথম পাঁচদিনের মধ্যে চারদিন ভারতীয় বক্স অফিসে ৫০ কোটির বেশী আয় করতে সক্ষম হয়েছে সিনেমাটি। ‘বাহুবলীঃ দ্য কনক্লুশন’ সিনেমার দীর্ঘদিনের রেকর্ড ভেঙ্গে দিয়ে ভারতীয় বক্স অফিসে সর্বোচ্চ আয়ের হিন্দি সিনেমা হিসেবে আবির্ভুত হয়েছে ‘পাঠান’। সেই সাথে চীনের বাজার ছাড়া প্রথম দফা মুক্তিতে বিশ্বব্যাপী ১,০০০ কোটির বেশী আয় করা প্রথম সিনেমা হচ্ছে শাহরুখ খানের বড় পর্দায় প্রত্যাবর্তনের সিনেমা ‘পাঠান’।

ভারতীয় বক্স অফিসে সব ভাষা মিলিয়ে সিনেমাটির মোট আয়ের পরিমাণ ছিলো ৫৪৫ কোটি রুপি। ভারতের পাশাপাশি বিশ্বব্যাপী বক্স অফিসেও রীতিমত ঝড় তুলেছে বহুল প্রতীক্ষিত এই সিনেমা। ভারতের বাইরে আন্তর্জাতিক বক্স অফিসে সিনেমাটির গ্রোস আয় ছিলো ৩৯৬.০২ কোটি রুপি। সব মিলিয়ে বিশ্বব্যাপী সিনেমাটির গ্রোস আয়ের পরিমাণ দাঁড়িয়েছে ১,০৫০ কোটি রুপির বেশী।

‘পাঠান’ সিনেমার আয় বিশ্লেষণ করলে দেখা যায় যে, যশ রাজ ফিল্মসের জন্য সবচেয়ে লাভজনক সিনেমা ছিলো এটি। ভারতীয় সংবাদ মাধ্যমে প্রকাশিত খবরে জানা গেছে নির্মান এবং প্রচারণা মিলিয়ে সিনেমাটির মোট খরচ ছিলো ২৭০ কোটি রুপি। অবশ্য এর মধ্যে শাহরুখ খানের পারিশ্রমিক অন্তর্ভূক্ত ছিলো না। কারণ চুক্তি অনুযায়ী সিনেমাটির মোট মুনাফার একটি অংশ পারিশ্রমিক হিসেবে নিয়েছেন বলিউড বাদশা শাহরুখ খান। ভারত এবং অন্তর্জাতিক বক্স অফিসে সিনেমাটির আয় ছিলো যথাক্রমে ৫৪৫ এবং ৩৯৬ কোটি রুপি। প্রেক্ষাগৃহের এই আয় থেকে যশ রাজ ফিল্মসের শেয়ার ছিলো যথাক্রমে ২৪৫ এবং ১৭৮ কোটি রুপি।

প্রেক্ষাগৃহ প্রদর্শন স্বত্ব ছাড়াও স্যাটেলাইট এবং ডিজিটাল স্বত্ব থেকে বিপুল পরিমাণ আয় করেছে শাহরুখ খান অভিনীত এই সিনেমা। স্যাটেলাইট এবং ডিজিটাল স্বত্ব থেকে ‘পাঠান’ সিনেমার আয়ের পরিমাণ ছিলো ১৫০ কোটি রুপি। এছাড়া এই সিনেমার মিউজিক স্বত্ব থেকে যশ রাজ ফিল্মসের আয় হয়েছে আরো ৩০ কোটি রুপি। সব মিলিয়ে ২৭০ কোটি বিনিয়োগের বিপরীতে সিনেমাটি থেকে যশ রাজ ফিল্মস আয় করেছে ৬০৩ কোটি রুপি। অর্থাৎ, বলিউডের ইতিহাসের সবচেয়ে বাণিজ্যিক সফল এই সিনেমার মাধ্যমে প্রতিষ্ঠানটির মোট মুনাফার পরিমাণ দাঁড়িয়েছে ৩৩৩ কোটি রুপি।

তবে ৩৩৩ কোটি রুপি মুনাফার মধ্যে শাহরুখ খানের পারিশ্রমিক অন্তর্ভূক্ত আছে। জানা গেছে ‘পাঠান’ সিনেমার জন্য মোট মুনাফার ৬০% শেয়ার নিয়েছেন বলিউড বাদশা শাহরুখ খান। সে হিসেবে, ‘পাঠান’ সিনেমার মাধ্যমে শাহরুখ খানের আয় হয়েছে ২০০ কোটি রুপি। ‘পাঠান’ সিনেমার আয় বিশ্লেষণ বিস্তারিত নীচে দেওয়া হলো –

বিবরণী পরিমাণ (কোটি রুপি) পরিমাণ (কোটি রুপি) পরিমাণ (কোটি রুপি)
মোট খরচ ২৭০
ভারতীয় প্রেক্ষগৃহ থেকে আয় ৫৪৫
ভারতীয় প্রেক্ষগৃহ থেকে প্রদর্শন স্বত্ব ২৪৫
আন্তর্জাতিক প্রেক্ষগৃহ থেকে আয় ৩৯৬.০২
আন্তর্জাতিক প্রেক্ষগৃহ থেকে প্রদর্শন স্বত্ব ১৭৮
স্যাটেলাইট এবং ডিজিটাল স্বত্ব ২৫০
মিউজিক স্বত্ব ৩০
মোট আয় ৬০৩
মোট মুনাফা ৩৩৩

শাহরুখ খানের বড় পর্দায় প্রত্যাবর্তনের সিনেমাকে স্মরণীয় করে রাখতে প্রস্তুত ছিলেন ভক্তরা। তাই এর নির্মাতা যশ রাজ ফিল্মস সিনেমাটির মুক্তি দিয়েছে বিশাল আয়োজনে। প্রথমে ভারতে ৫,২০০ স্ক্রিনে মুক্তির পর দর্শকদের চাহিদার কারনে প্রথম দিনে আরো ৩০০ স্ক্রিন বাড়াতে বাধ্য হয়েছিলেন প্রদর্শকরা। এছাড়া ভারত ছাড়া বিশ্বের ১০০ দেশে সিনেমাটি মুক্তি পেয়েছে ২,৫০০ স্ক্রিনে। সব মিলিয়ে বিশ্বব্যাপী মোট ৮,০০০ স্ক্রিনে মুক্তি পেয়েছে বহুল প্রতীক্ষিত এই সিনেমাটি।

প্রসঙ্গত, যশ রাজ ফিল্মসের স্পাই ইউনিভার্সের অংশ হিসেবে নির্মিত হয়েছে শাহরুখের ‘পাঠান’ সিনেমাটি। শাহরুখ খানের সাথে এই সিনেমায় আরো অভিনয় করেছেন দীপিকা পাডুকোন এবং জন আব্রাহাম। দীপিকাকে সিনেমাটিতে পাকিস্থানের গোয়েন্দা সংস্থার একজন কর্মকর্তা চরিত্রে দেখা গেছে। আর এতে জন আব্রাহাম থাকছেন নেতিবাচক চরিত্রে। এছাড়া এতে অতিথি চরিত্রে হাজির হচ্ছেন বলিউডের ভাইজান সালমান খান। আর সিনেমাটি পরিচালনা করেছেন ‘ওয়ার’ খ্যাত নির্মাতা সিদ্ধার্ত আনন্দ।

উল্লেখ্য যে, যশ রাজ ফিল্মসের স্পাই ইউনিভার্স ভারতীয় সিনেমার সবচেয়ে সফল এবং জনপ্রিয় ইউনিভার্স হিসেবে আবির্ভুত হয়েছে। ‘পাঠান’ সিনেমার আগে এই ইউনিভার্সের ‘এক থা টাইগার’ (২০১২), ‘টাইগার জিন্দা হ্যাঁ’ (২০১৭) এবং ‘ওয়ার’ (২০১৯) সিনেমাগুলো বক্স অফিসে ব্লকবাস্টার ব্যবসা করতে সক্ষম হয়েছে। আর সর্বশেষ ‘পাঠান’ বিশ্বব্যাপী বক্স অফিসে রেকর্ডের বন্যা বইয়ে দিয়েছে। বক্স অফিসে প্রায় ৩০টির বেশী নতুন রেকর্ড গড়েছে সিনেমাটি। আগামী দীপাবলিতে মুক্তি প্রতীক্ষিত ‘টাইগার থ্রী’ সিনেমাটিও বক্স অফিসে ঝড় তুলবে বলে ধারণা করছেন ট্রেড বিশেষজ্ঞরা।

আরো পড়ুনঃ
শাহরুখ খানের ‘জওয়ান’ প্রদর্শন স্বত্ব নিয়ে ওটিটি প্লাটফর্মগুলোর কাড়াকাড়ি!
বলিউডের ইতিহাসের অন্যতম ব্যয়বহুল সিনেমা হতে যাচ্ছে ‘টাইগার বনাম পাঠান’
প্রেক্ষাগৃহে প্রদর্শনের ৫০ দিনে ৩০টি ঐতিহাসিক রেকর্ড গড়েছে ‘পাঠান’

By নিউজ ডেস্ক

এ সম্পর্কিত

%d