জানুয়ারিতে শুরু হচ্ছে স্পাই ইউনিভার্স সিভিল ওয়ার ‘পাঠান বনাম টাইগার’

পাঠান বনাম টাইগার

চলতি বছরে মুক্তিপ্রাপ্ত যশ রাজ ফিল্মসের স্পাই ইউনিভার্সের ‘পাঠান’ সিনেমাটি বক্স অফিসে ঐতিহাসিক সাফল্য অর্জন করতে সক্ষম হয়েছে। চীনের বাজার ছাড়াই শাহরুখ খান অভিনীত সিনেমাটি বিশ্বব্যাপী বক্স অফিসে ১,০০০ কোটি রুপির বেশী আয় করেছে। এছাড়া ভারতীয় বক্স অফিসে ৫২৫ কোটি রুপি আয়ের মাধ্যমে সর্বকালের সর্বোচ্চ আয়ের হিন্দি সিনেমা হিসেবে আবির্ভুত হয়েছে ‘পাঠান’। আর আগামী দীপাবলিতে মুক্তি পেতে যাচ্ছে এই ইউনিভার্সের পরবর্তি সিনেমা ‘টাইগার থ্রী’। এবার জানা গেছে আগামী বছরের জানুয়ারিতে শুরু হচ্ছে স্পাই ইউনিভার্স সিভিল ওয়ার ‘পাঠান বনাম টাইগার’-এর দৃশ্যধারন।

ভারতীয় সংবাদ মাধ্যমে প্রকাশিত খবরে জানা গেছে ভারতীয় সিনেমার ইতিহাসের সবচেয়ে বড় চলচ্চিত্র হিসেবে নির্মিত হতে যাচ্ছে স্পাই ইউনিভার্স সিভিল ওয়ার ‘পাঠান বনাম টাইগার’। সিনেমাটির মাধ্যমে বলিউডের সর্বকালের সবচেয়ে বড় দুই তারকাকে সমান্তরাল চরিত্রে পর্দায় হাজির করতে যাচ্ছেন আদিত্য চোপড়া। স্পাই ইউনিভার্সের দুই গোয়েন্দা পাঠান (শাহরুখ খান) এবং টাইগার (সালমান খান) মুখোমুখি হতে যাচ্ছেন এই সিনেমায়। ২০২৪ সালের জানুয়ারি থেকে সিনেমাটির দৃশ্যধারন শুরু হতে যাচ্ছে বলে জানিয়েছে ভারতীয় সংবাদ মাধ্যমগুলো।

এ প্রসঙ্গে সিনেমাটির সাথে সংশ্লিষ্ট একটি সূত্রের উল্লেখ করে বলিউড হাঙ্গামা জানিয়েছে, ‘যশ রাজ ফিল্মস এখনো প্রকল্পটি নিয়ে কথা বলছে না কারণ তারা বিশাল আয়োজনের মাধ্যমের এর আনুষ্ঠানিক ঘোষণার পরিকল্পনা করছে। কিন্তু ইতিমধ্যে পাঠান বনাম টাইগার সিনেমার প্রস্তুতি শুরু করেছে প্রতিষ্ঠানটি। আর ২০২৪ সালে জানুয়ারিতে এর দৃশ্যধারন শুরুর পরিকল্পনা নিয়ে এগুচ্ছে প্রতিষ্ঠানটি। এই মুহুর্তে সিনেমাটির চিত্রনাট্য এবং বাকী বিস্তারিত নিয়ে কাজ করছেন প্রযোজক আদিত্য চোপড়া।‘

বলিউডের ইতিহাসের সর্বকালের অন্যতম বড় দুই তারকার এক সিনেমায় অভিনয় নিয়ে ইতিমধ্যে শুরু হয়েছে ব্যাপক আলোচনা। প্রযোজনা প্রতিষ্ঠানের পক্ষ্য থেকে আনুষ্ঠানিক ঘোষণা না পাওয়া গেলেও এই দুই তারকার ভক্তদের মধ্যে সিনেমাটি নিয়ে দেখা গেছে ব্যাপক উত্তেজনা। এ প্রসঙ্গে সূত্রটি আরো বলেছে, ‘এরকম একটি বড় সিনেমা নির্মানের জন্য বলিউড অনেকদিন থেকেই চেষ্টা করে আসছে। শাহরুখ খান এবং সালমান খানের মত বলিউডের সবচেয়ে বড় দুই তারকার সমান্তরাল চরিত্রের সিনেমা সচরাচর দেখা যায়না।‘

যশ রাজ ফিল্মসের স্পাই ইউনিভার্স ভারতীয় সিনেমার সবচেয়ে সফল এবং জনপ্রিয় ইউনিভার্স হিসেবে আবির্ভুত হয়েছে। ‘পাঠান’ সিনেমার আগে এই ইউনিভার্সের ‘এক থা টাইগার’ (২০১২), ‘টাইগার জিন্দা হ্যাঁ’ (২০১৭) এবং ‘ওয়ার’ (২০১৯) সিনেমাগুলো বক্স অফিসে ব্লকবাস্টার ব্যবসা করতে সক্ষম হয়েছে। আর সর্বশেষ ‘পাঠান’ বিশ্বব্যাপী বক্স অফিসে রেকর্ডের বন্যা বইয়ে দিয়েছে। বক্স অফিসে প্রায় ৩০টির বেশী নতুন রেকর্ড গড়েছে সিনেমাটি। আগামী দীপাবলিতে মুক্তি প্রতীক্ষিত ‘টাইগার থ্রী’ সিনেমাটিও বক্স অফিসে ঝড় তুলবে বলে ধারণা করছেন ট্রেড বিশেষজ্ঞরা।

গত ২৫শে জানুয়ারি মুক্তিপ্রাপ্ত শাহরুখ খানের ‘পাঠান’ সিনেমার মাধ্যমে স্পাই ইউনিভার্সের আনুষ্ঠানিক ঘোষণা দিয়েছে বলিউডের সবচেয়ে প্রভাবশালী প্রযোজনা প্রতিষ্ঠান যশ রাজ ফিল্মস। সিনেমাটিতে টাইগার  হিসেবে অতিথি চরিত্রে হাজির হয়েছিলেন বলিউডের ভাইজান সালমান খান। একইভাবে মুক্তি প্রতীক্ষিত ‘টাইগার থ্রী’ সিনেমায় পাঠান চরিত্রে হাজির হচ্ছেন শাহরুখ খান। স্পাই ইউনিভার্সের দুই সুপার এজেন্টের ক্রসওভারের মাধ্যমে এর প্রতি দর্শকদের আগ্রহ বৃদ্ধির দুর্দান্ত কৌশল অবলম্বন করেছেন আদিত্য চোপড়া।

জানা গেছে ‘পাঠান’ সাফল্যের কারনে ‘টাইগার থ্রী’ সিনেমায় শাহরুখ খানের চরিত্রের ব্যাপ্তি বৃদ্ধি করছেন এর নির্মাতারা। সালমান খান অভিনীত ‘টাইগার’ ফ্র্যাঞ্চাইজির তৃতীয় পর্বে শাহরুখের জন্য প্রস্তুত হচ্ছে বিশাল সেট যেটি নির্মান করতে ৪৫ দিন সময় লাগবে। সংবাদ মাধ্যমে প্রকাশিত খবরে জানা গেছে, কারাগারের একটি অ্যাকশন দৃশ্যে একসাথে হাজির হতে যাচ্ছেন শাহরুখ খান এবং সালমান খান। গল্পে দেখা যাবে, মিশনের একটি পর্যায়ে কারাগারে আটকা পরেছেন টাইগার। আর সেখান থেকে তাকে উদ্ধার করতে হাজির হবেন স্পাই ইউনিভার্সের অন্য ‘সুপার এজেন্ট’ পাঠান তথা শাহরুখ খান।

উল্লেখ্য যে, ভারতের পাশাপাশি আন্তর্জাতিক বাজারেও ঝড় তুলেছে শাহরুখ খানের বড় পর্দায় প্রত্যাবর্তনের সিনেমা ‘পাঠান’। চীনের বাজার বাদ দিলে প্রথম বলিউড সিনেমা হিসেবে বিশ্বব্যাপী বক্স অফিসে ১,০০০ কোটি রুপির বেশী আয় করেছে সিনেমাটি। আর চীনের বাজার থেকে আয় হিসেব করলে বিশ্বব্যাপী বক্স অফিসে এর আগে শুধুমাত্র ‘দাঙ্গাল’ এই মাইলফলক অতিক্রম করতে সক্ষম হয়েছিলো। বিশ্বব্যাপী বক্স অফিসে ‘পাঠান’ সিনেমার গ্রোস আয়ের হিসেব নিম্নরূপ –

ভারতীয় বক্স অফিসে গ্রোস আয় ৬৫৭.২৫ কোটি রুপি
আন্তর্জাতিক বক্স অফিসে গ্রোস আয় ৩৯২.৩৫ কোটি রুপি
বিশ্বব্যাপী বক্স অফিসে মোট গ্রোস আয় ১,০৪৯.৬০ কোটি রুপি

প্রসঙ্গত, যশ রাজ ফিল্মসের স্পাই ইউনিভার্সের অংশ হিসেবে নির্মিত ‘পাঠান’ সিনেমাটিতে শাহরুখ খানের সাথে আরো অভিনয় করেছেন দীপিকা পাডুকোন এবং জন আব্রাহাম। দীপিকাকে সিনেমাটিতে পাকিস্থানের গোয়েন্দা সংস্থার একজন কর্মকর্তা চরিত্রে দেখা গেছে। আর এতে জন আব্রাহাম অভিনয় করেছেন নেতিবাচক চরিত্রে। সিনেমাটি পরিচালনা করেছেন ‘ওয়ার’ খ্যাত নির্মাতা সিদ্ধার্ত আনন্দ। তবে স্পাই ইউনিভার্স সিভিল ওয়ার ‘পাঠান বনাম টাইগার’ সিনেমাটির পরিচালক বা অন্যান্য বিস্তারিত কিছু এখনো জানা যায়নি।

আরো পড়ুনঃ
প্রেক্ষাগৃহের পর ওটিটি প্লাটফর্মে দেখা গেলো শাহরুখ খানের ‘পাঠান’ ঝড়
বাড়ছে চরিত্রের ব্যাপ্তিঃ ‘টাইগার থ্রী’ সিনেমায় শাহরুখের জন্য প্রস্তুত বিশাল সেট
সালমান খানকে কারাগার থেকে উদ্ধার করতে আসছেন শাহরুখ খান

By নিউজ ডেস্ক

এ সম্পর্কিত

%d