‘পাঠান বনাম টাইগার’ পরিচালনা করছেন সিদ্ধার্থ আনন্দঃ জানা গেলো মুক্তির তারিখ

‘পাঠান বনাম টাইগার’

শাহরুখ খানের ‘পাঠান’ সিনেমাটি যশ রাজ ফিল্মসের জন্য নতুন দ্বার উম্মোচন করেছে। সিনেমাটির ঐতিহাসিক সাফল্যের পর আদিত্য চোপড়া স্পাই ইউনিভার্স নিয়ে যুগান্তকারী পরিকল্পনা হাতে নিয়েছেন। ইতিমধ্যে হৃতিক রোশন এবং তেলুগু সুপারস্টার জুনিয়র এনটিআরকে নিয়ে স্পাই ইউনিভার্সের ‘ওয়ার ২’ সিনেমার কথা নিশ্চিত হওয়া গেছে। সিনেমাটি পরিচালনা করছেন ‘ব্রহ্মাস্ত্র’ খ্যাত নির্মাতা অয়ন মুখার্জি। এদিকে বেশ কিছুদিন থেকেই যশ রাজ ফিল্মসের ‘পাঠান বনাম টাইগার’ সিনেমার কথা শোনা যাচ্ছিলো। এবার জানা গেছে বলিউডের ইতিহাসের অন্যতম বড় এই সিনেমাটি পরিচালনা করতে যাচ্ছেন সিদ্ধার্থ আনন্দ।

‘পাঠান বনাম টাইগার’ সিনেমায় মুখোমুখি হতে যাচ্ছেন এই ইউনিভার্সের অন্যতম সেরা দুই সুপার এজেন্ট পাঠান (শাহরুখ খান) এবং টাইগার (সালমান খান)। ‘করণ অর্জুন’ সিনেমার পর এই প্রথম দুই তারকাকে পুর্ন চরিত্রে একসাথে দেখা যাবে। বলা হচ্ছে ‘পাঠান বনাম টাইগার’ সিনেমাটি সাম্প্রতিক সময়ে ভারতীয় চলচ্চিত্রের ইতিহাসের সবচেয়ে বড় সিনেমা হতে যাচ্ছে। বলিউডের একাধিক ট্রেড বিশেষজ্ঞ সূত্রে নিশ্চিত হওয়া গেছে যে, বহুল আলোচিত এই সিনেমাটি পরিচালনা করছেন সিদ্ধার্থ আনন্দ। তবে যশ রাজ ফিল্মসের পক্ষ্য থেকে এ ব্যাপারে কোন আনুষ্ঠানিক ঘোষণা এখনো পাওয়া যায়নি।

খবরটি নিশ্চিত করে বলিউডের একজন ট্রেড বিশেষজ্ঞ জানিয়েছেন, ‘শাহরুখ খান এবং সালমান খানের সমন্বয়ে সিদ্ধার্থ একটি স্বপ্নের কাস্টিং পেয়েছেন। ১৯৯৫ সালে মুক্তিপ্রাপ্ত করণ অর্জুন সিনেমার পর এই প্রথম পূর্ন চরিত্রে হাজির হচ্ছেন বলিউডের সর্বকালের অন্যতম সেরা দুই মেগাস্টার। সিনেমাটিকে দর্শকদের প্রত্যাশা অনুযায়ী নির্মানের লক্ষ্যে নিজের সর্বোচ্চ চেষ্টার জন্য প্রতিজ্ঞাবদ্ধ সিদ্ধার্থ আনন্দ। পাঠান বনাম টাইগার সিনেমাটিকে ভারতে নির্মিত সবচেয়ে বড় আয়োজনের সিনেমা হিসেবে উপস্থাপন করতে কোন ছাড় দিতে রাজি নন সিদ্ধার্থ আনন্দ এবং আদিত্য চোপড়া।‘

সিদ্ধার্থ আনন্দ পরিচালিত সর্বশেষ মুক্তিপ্রাপ্ত ‘পাঠান’ সিনেমাটি বক্স অফিসে সুনামি হিসেবে হাজির হয়েছিলো। সিনেমাটির সাফল্যের কারনে এই নির্মাতার উপর প্রতিষ্ঠানটির বিশ্বাস অসীম উল্লেখ করে সূত্রটি আরো জানিয়েছে, ‘আদিত্য চোপড়ার সিদ্ধার্থ আনন্দের উপর অগাধ আস্থা রয়েছে। আর এর প্রতিফলন হিসেবে টাইগার বনাম পাঠান সিনেমাটি পরিচালনার দায়িত্ব তাকে দেয়ার সিদ্ধান্ত নিয়েছেন এই প্রযোজক। সিদ্ধার্থের সিনেমার দুর্দান্ত ভিজ্যুয়ালের ধারাবাহিকতা দেখা যাবে এই সিনেমায়ও। ভারতীয় সিনেমার ইতিহাসের রেকর্ড ব্লকবাস্টার হিসাবে এটি নির্মানে যশ রাজ ফিল্মস তার সম্পূর্ণ সৃজনশীল শক্তি প্রয়োগে প্রস্তুত।‘

স্পাই ইউনিভার্সের পরবর্তি সিনেমা ‘টাইগার থ্রী’ মুক্তি পেতে যাচ্ছে আগামী দীপাবলিতে। সিনেমাটিতে সালমান খানের সাথে অতিথি চরিত্রে হাজির হবেন শাহরুখ খান। ‘পাঠান’ সিনেমাটির ঐতিহাসিক সাফল্যের পর যশ রাজ ফিল্মস ইতিমধ্যে স্পাই ইউনিভার্সের নতুন আরো দুটি সিনেমা নিশ্চিত করেছে। সিনেমাগুলো হচ্ছে ‘ওয়ার ২’ এবং ‘পাঠান বনাম টাইগার’। এরমধ্যে অয়ন মুখার্জি পরিচালিত ‘ওয়ার ২’ সিনেমায় অভিনয় করছেন হৃতিক রোশন এবং জুনিয়র এনটিআর। অন্যদিকে ‘পাঠান বনাম টাইগার’ সিনেমায় মুখোমুখি হতে যাচ্ছেন শাহরুখ খান এবং সালমান খান।

আদিত্য চোপড়ার উচ্চাভিলাষী স্পাই ইউনিভার্সের তিনটি প্রধান চরিত্র হচ্ছে টাইগার (সালমান খান), কবির (হৃতিক রোশন) এবং পাঠান (শাহরুখ খান)। এই তিনজনই ভারতীয় গোয়েন্দা সংস্থা রো’র এজেন্ট চরিত্রে অভিনয় করেছেন। এছাড়া সিনেমাটির অন্য দুটি প্রধান চরিত্র হচ্ছে জয়া (ক্যাটরিনা কাইফ) এবং রুবাই (দীপিকা পাডুকোন)। এই ইউনিভার্সে তাদের পাকিস্থানি গোয়েন্দা সংস্থা আইএসআই-এর এজেন্ট হিসেবে দেখা গেছে। এই পাঁচজন ছাড়াও এই ইউনিভার্সের বিভিন্ন সিনেমায় হাজির হয়েছে জন আব্রাহাম, ইমরান হাশমি, টাইগার শ্রফ এবং এনটিআর জুনিয়র (নির্মিতব্য ওয়ার ২)। সব মিলিয়ে স্পাই ইউনিভার্স এই মুহুর্তে ভারতীয় সিনেমার সবচেয়ে সফল ইউনিভার্স হিসেবে আবির্ভুত হয়েছে।

স্পাই ইউনিভার্সের যাত্রা শুরু হয়েছিলো ২০১২ সালে সালমান খান অভিনীত ‘এক থা টাইগার’ সিনেমার মাধ্যমে। এরপর ২০১৭ সালে মুক্তি পেয়েছিলো টাইগার ফ্র্যাঞ্চাইজির দ্বিতীয় সিনেমা ‘টাইগার জিন্দা হ্যাঁ’। পরবর্তিতে ২০১৯ সালে মুক্তি পেয়েছিলো হৃতিক রোশন অভিনীত সিনেমা ‘ওয়ার’। এই প্রতিটি সিনেমাই বক্স অফিসে ব্লকবাস্টার হিসেবে আবির্ভুত হয়েছে। তবে স্পাই ইউনিভার্সের আনুষ্ঠানিক যাত্রা শুরু হয়েছিলো শাহরুখ খান অভিনীত ‘পাঠান’ সিনেমার মাধ্যমে। শাহরুখ খান, দীপিকা পাডুকোন এবং জন আব্রাহাম অভিনীত সিনেমাটি এই ইউনিভার্সকে নিয়ে গেছে একটি অনন্য উচ্চতায়।

এখন পর্যন্ত এটা নিশ্চিত যে, ‘টাইগার থ্রী’ পরবর্তি স্পাই ইউনিভার্সের নতুন সিনেমা হতে যাচ্ছে ‘ওয়ার ২’। আর এরপর শাহরুখ খান এবং সালমান খানকে নিয়ে দুই তারকার স্পাই ইউনিভার্স সিভিল ওয়ার নির্মান করতে যাচ্ছেন এই নির্মাতা। সিদ্ধার্থ আনন্দ পরিচালিত ‘পাঠান বনাম টাইগার’ সিনেমাটিতে বড় পর্দায় মুখোমুখি হবেন বলিউডের সর্বকালের সবচেয়ে বড় দুই সুপারস্টার।  গুঞ্জন অনুযায়ী, ২০২৫ সালে ঈদে মুক্তি পরিকল্পনা নিয়ে আগামী বছর শুরু হতে যাচ্ছে এই সিনেমার কাজ। ধারণা করা হচ্ছে ‘ওয়ার ২’ সিনেমায় শাহরুখ খান এবং সালমান খান দুজনই অতিথি চরিত্রে হাজির হবেন, যেখান থেকে এগিয়ে যাবে ‘পাঠান বনাম টাইগার’ সিনেমার গল্প।

আরো পড়ুনঃ
‘ওয়ার ২’ সিনেমায় হৃতিকের মুখোমুখি তেলুগু সুপারস্টার জুনিয়র এনটিআর
‘টাইগার থ্রী’ পরবর্তি স্পাই ইউনিভার্সের নতুন সিনেমা ‘ওয়ার ২’: পরিচালনায় অয়ন মুখার্জি
জানুয়ারিতে শুরু হচ্ছে স্পাই ইউনিভার্স সিভিল ওয়ার ‘পাঠান বনাম টাইগার’

By নিউজ ডেস্ক

এ সম্পর্কিত

%d