‘পাঠান’ থেকে নির্মাতাদের আয় ৬৫০ কোটির বেশী! কত পাচ্ছেন শাহরুখ খান?

‘পাঠান’ থেকে নির্মাতাদের

একমাস আগে ২৫শে জানুয়ারি মুক্তি পেয়েছিলো বলিউড বাদশা শাহরুখ খানের বড় পর্দায় প্রত্যাবর্তনের সিনেমা ‘পাঠান’। মুক্তির তিন সপ্তাহের মাথায় বক্স অফিসের প্রায় সব রেকর্ড নিজের করে নিয়েছে সিদ্ধার্ত আনন্দ পরিচালিত এই সিনেমাটি। চীন ছাড়া বিশ্বব্যাপী বক্স অফিসে ১,০০০ কোটি রুপি আয় করা প্রথম সিনেমা হিসেবে আবির্ভুত হয়েছে ‘পাঠান’। আর সর্বশেষ প্রথম বলিউড সিনেমার হিসেবে ভারতীয় বক্স অফিসে ৫০০ কোটি রুপি মাইলফলক অতিক্রম করেছে এটি। বক্স অফিসে ঝড় তোলা ‘পাঠান’ থেকে নির্মাতাদের আয় ৬৫০ কোটির বেশী বলে জানা গেছে।

যশ রাজ ফিল্মস প্রযোজিত সিনেমাটি ইতিমধ্যে বলিউডের সিনেমার জন্য নতুন এক মানদণ্ড হিসেবে হাজির হয়েছে। মহামারী পরবর্তি সময়ে বক্স অফিসে বলিউডের খারাপ অবস্থাকে পিছনে ফেলে নতুন করে আশার আলো সঞ্চার করেছে নির্মাতাদের মাঝে। জানা গেছে সর্বকালের সবচেয়ে ব্লকবাস্টার ‘পাঠান’ থেকে নির্মাতাদের আয়ের পরিমাণ দাঁড়িয়েছে ৬৫০ কোটির বেশী। এই আয়ের মধ্যে রয়েছে প্রেক্ষাগৃহে প্রদর্শন স্বত্ব থেকে সিনেমাটির মিউজিক স্বত্ব। এর মাধ্যমে ‘পাঠান’ পিছনে ফেলে দিয়েছে আমির খানের ‘দাঙ্গাল’ সিনেমাকে।

এর আগে চীন থেকে আয় ছাড়াই আমির খান অভিনীত সিনেমাটির নির্মাতারা ৪৫০ কোটি রুপি আয় করেছিলেন। চীনে সিনেমাটির গ্রোস আয় ছিলো ১,১২৫ কোটি রুপি। কিন্তু এই আয় থেকে প্রদর্শকদের অংশ নিয়ে কোন স্পষ্ট ধারণা পাওয়া যায়নি। তবে অনুমান অনুযায়ী, চীন থেকে আয়ে প্রদর্শকদের অংশের পরিমাণ ১২০ থেকে ১৫০ কোটি রুপি ছিলো। সে হিসেবে বিশ্বব্যাপী সিনেমাটি থেকে নির্মাতাদের আয়ের পরিমাণ ৫৭০ থেকে ৬০০ কোটি রুপি। এছাড়া সালমান খান অভিনীত ‘বজরঙ্গি ভাইজান’ থেকে নির্মাতাদের আয়ের ছিলো ৪০০ কোটি রুপির কাছাকাছি।

এদিকে চীনে মুক্তি ছাড়াই ‘পাঠান’ থেকে নির্মাতাদের আয়ের পরিমাণ দাঁড়িয়েছে ৬৬২ কোটি রুপি। ভারতীয় সংবাদ মাধ্যমে প্রকাশিত খবরে জানা গেছে বিশ্বব্যাপী সিনেমাটি এর শুধু প্রেক্ষাগৃহ স্বত্ব থেকে আয় করেছে ৪৩৭ কোটি রুপি। যার মধ্যে সব ভাষায় ভারতীয় প্রেক্ষাগৃহের প্রদর্শন স্বত্বের মধ্যে যশ রাজ ফিল্মসের অংশ হচ্ছে ২৬৯ কোটি রুপি। এর মধ্যে শুধুমাত্র হিন্দি সংস্করণের প্রদর্শন স্বত্বে নির্মাতাদের আয় ছিলো ২৬০ কোটি রুপি। বাকী ৯ কোটি রুপি এসেছে ‘পাঠান’ সিনেমার তামিল এবং তেলুগু সংস্করণের প্রেক্ষাগৃহ স্বত্ব থেকে।

আন্তর্জাতিক বাজারেও দুর্দান্ত আয় করেছে শাহরুখ খানের ‘পাঠান’। আন্তর্জাতিক বাজার থেকে শেষ পর্যন্ত সিনেমাটির আয় দাঁড়াবে ৪৮.৫০ মিলিয়ন মার্কিন ডলার (৩৯৭ কোটি রুপি)। ‘পাঠান’ সিনেমাটির প্রেক্ষাগৃহ স্বত্ব থেকে নির্মাতাদের মোট আয়ের বিবরণ নীচে দেওয়া হলো –
প্রদর্শকের অংশ (ভারতীয় বক্স অফিস – হিন্দি): ২৬০ কোটি রুপি
প্রদর্শকের অংশ (ভারতীয় বক্স অফিস – তামিল এবং তেলুগু): ৯ কোটি রুপি
প্রদর্শকের অংশ (আন্তর্জাতিক বক্স অফিস): ১৬৮ কোটি রুপি
প্রদর্শকের অংশ (বিশ্বব্যাপী বক্স অফিস): ৪৩৭ কোটি রুপি

প্রেক্ষাগৃহে প্রদর্শন স্বত্ব থেকে অর্জিত ৪৩৭ কোটির সাথে অন্যান্য স্বত্ব থেকে ‘পাঠান’ নির্মাতারা আয় করেছেন আরো ২২৫ কোটি রুপি। বলিউডের সর্বকালের সবচেয়ে বড় ব্লকবাস্টার ‘পাঠান’ সিনেমার অন্যান্য স্বত্বের মধ্যে রয়েছে এর স্যাটেলাইট স্বত্ব, ডিজিটাল স্বত্ব এবং মিউজিক স্বত্ব। সব মিলিয়ে ‘পাঠান’ সিনেমাটির প্রযোজনা প্রতিষ্ঠান যশ রাজ ফিল্মের আয় হচ্ছে ৬৬২ কোটি রুপি। এছাড়া মহামারী পরবর্তি সময়ে যখন প্রেক্ষাগৃহে দর্শক সমাগম আগের তুলনায় অর্ধেকে নেমে এসেছে, সেখান ‘পাঠান’ সিনেমাটি দেখেছেন তিন কোটির বেশী মানুষ। এটিও বলিউডের সিনেমার জন্য আরো একটি মাইলফলক।

সব মিলিয়ে ৬৬২ কোটি রুপি আয় করা সিনেমাটির নির্মান এবং মুক্তি ব্যায় ছিলো ২৫০ কোটি রুপি। অবশ্য এর মধ্যে শাহরুখ খানের পারিশ্রমিক অন্তর্ভূক্ত নয়। ‘পাঠান’ সিনেমায় অভিনয়ের জন্য এই তারকা কোন পারিশ্রমিক নেননি, বরং তিনি এর আয়ের একটি অংশ নিচ্ছেন। জানা গেছে সিনেমাটি থেকে বলিউড বাদশা শাহরুখ খান পাচ্ছেন প্রায় ২০০ কোটি রুপি। সে হিসেবে শাহরুখ খানের পারিশ্রমিক বাদে ‘পাঠান’ থেকে নির্মাতাদের আয় দাঁড়াচ্ছে ৪৬২ কোটি রুপি। বক্স অফিস আয়ের পাশাপাশি মুনাফার দিক থেকেও নতুন মানদণ্ড তৈরি করেছে এই সিনেমা।

চতুর্থ সপ্তাহেই বিশ্বব্যাপী সিনেমাটির মোট আয় ১০০০ কোটি রুপি ছাড়িয়ে গেছে। চতুর্থ সপ্তাহ শেষে বিশ্বব্যাপী সিনেমাটির আয়ের পরিমাণ দাঁড়িয়েছে ১০০৯ কোটি রুপি। সামাজিক যোগাযোগ মাধ্যমে খবরটি নিশ্চিত করেছে এর প্রযোজনা প্রতিষ্ঠান যশ রাজ ফিল্মস। বিশ্বব্যাপী বক্স অফিসে সিনেমাটির মোট গ্রোস আয়ের হিসেব নিম্নরূপ –
ভারতীয় বক্স অফিসে নেট – ৫২৫.৭৬ কোটি রুপি
ভারতীয় বক্স অফিসে গ্রোস – ৬৩৬ কোটি রুপি
আন্তর্জাতিক বক্স অফিসে গ্রোস – ৩৮৪ (৪৬.৮০ মিলিয়ন মার্কিন ডলার)
বিশ্বব্যাপী বক্স অফিসে গ্রোস – ১০২০ কোটি রুপি

প্রসঙ্গত, শাহরুখ খানের বড় পর্দায় প্রত্যাবর্তনের সিনেমাকে স্মরণীয় করে রাখতে প্রস্তুত ছিলেন ভক্তরা। তাই এর নির্মাতা যশ রাজ ফিল্মস সিনেমাটির মুক্তি দিয়েছে বিশাল আয়োজনে। প্রথমে ভারতে ৫,২০০ স্ক্রিনে মুক্তির পর দর্শকদের চাহিদার কারনে প্রথম দিনে আরো ৩০০ স্ক্রিন বাড়াতে বাধ্য হয়েছিলেন প্রদর্শকরা। এছাড়া ভারত ছাড়া বিশ্বের ১০০ দেশে সিনেমাটি মুক্তি পেয়েছে ২,৫০০ স্ক্রিনে। সব মিলিয়ে বিশ্বব্যাপী মোট ৮,০০০ স্ক্রিনে মুক্তি পেয়েছে বহুল প্রতীক্ষিত এই সিনেমাটি।

উল্লেখ্য যে, যশ রাজ ফিল্মসের স্পাই ইউনিভার্সের অংশ হিসেবে নির্মিত হয়েছে শাহরুখের ‘পাঠান’ সিনেমাটি। শাহরুখ খানের সাথে এই সিনেমায় আরো অভিনয় করেছেন দীপিকা পাডুকোন এবং জন আব্রাহাম। দীপিকাকে সিনেমাটিতে পাকিস্থানের গোয়েন্দা সংস্থার একজন কর্মকর্তা চরিত্রে দেখা গেছে। আর এতে জন আব্রাহাম থাকছেন নেতিবাচক চরিত্রে। এছাড়া এতে অতিথি চরিত্রে হাজির হচ্ছেন বলিউডের ভাইজান সালমান খান। আর সিনেমাটি পরিচালনা করেছেন ‘ওয়ার’ খ্যাত নির্মাতা সিদ্ধার্ত আনন্দ।

আরো পড়ুনঃ
প্রথম দিনেই ডিজাস্টার ‘সেলফি’: ভারতে বাড়ছে ‘পাঠান’ সিনেমার প্রদর্শনী
চতুর্থ সপ্তাহেও শক্তিশালী আয়ের ধারা অব্যাহত রেখেছে শাহরুখের ‘পাঠান’
২০২২ সালে বক্স অফিসে মুখ থুবড়ে পড়া নয়টি বলিউড রিমেক সিনেমা

By নিউজ ডেস্ক

এ সম্পর্কিত

%d