বলিউডের ইতিহাসের সেরা দশটি নির্মাতা-অভিনেতা জুটির বিরোধ

বলিউডে বিরোধ এবং সম্পর্কের ফাটল বেশ নিয়মিত এবং আকর্ষণীয় বিষয়। কখনও কখনও এটি একটি ঠান্ডা যুদ্ধ হিসাবে লুকানো হয় এবং কখনও কখনও দাবানলের মত প্রকাশ্যে আসে। বিরোধের এই তালিকায় তারকা বনাম নির্মাতা এবং তারকা বনাম তারকা সংযুক্তি দেখা যায় প্রায়শই। নিজেদের মধ্যে বিরোধের বিষয়টি প্রকাশ্যে স্পষ্ট করে তুলে ধরেছেন এমন দশটি অভিনেতা-চলচ্চিত্র নির্মাতা জুটি কথা থাকছে এই প্রতিবেদনে। চলুন তাহলে দেখে নেয়া যাক বলিউডের ইতিহাসের সেরা দশটি নির্মাতা-অভিনেতা জুটির বিরোধ বৃত্তান্ত।

নির্মাতা-অভিনেতা জুটির

০১। অক্ষয় কুমার এবং ফিরোজ নাদিওয়ালা
সম্প্রতি ফিরোজ নাদিওয়ালা প্রযোজিত ‘হেরা ফেরি ৩’ সিনেমা থেকে বাদ পরেছেন অক্ষয় কুমার। তার পরিবর্তে সিনেমাটিতে অভিনয় করছেন কার্তিক আরিয়ান। অতিরিক্ত পারিশ্রমিক দাবী করার কারনে সিনেমাটি থেকে বাদ পরার কথা শোনা গেলেও, অক্ষয় সিনেমাটি না করার কারণ হিসেবে চিত্রনাট্য পছন্দ না হওয়ার কথা জানিয়েছিলেন। সরাসরি প্রকাশ্যে বিরোধে না জড়ালেও, এই নির্মাতা-অভিনেতা জুটির মধ্যকার ঠাণ্ডা লড়াই অনেকটাই স্পষ্ট। ‘হেরা ফেরি ৩’ সিনেমার পর প্রযোজক ফিরোজ নাদিওয়ালা ‘আওয়ারা পাগল দিওয়ানা’ এবং ‘ওয়েলকাম’ ফ্র্যাঞ্চাইজির পরবর্তি কিস্তি অক্ষয় কুমারকে ছাড়াই নির্মানের সিদ্ধান্ত নিয়েছেন বলে জানা গেছে।

নির্মাতা-অভিনেতা জুটির

০২। কার্তিক আরিয়ান এবং করণ জোহর
২০১৯ নির্মাতা করণ জোহর ঘোষনা দিয়েছিলেন ধর্ম প্রোডাকশনের সিনেমা ‘দস্তানা’ এর সিক্যুয়েল ‘দস্তানা ২’। সিনেমাটির প্রধান চরিত্রে অভিনয়ের জন্য চুক্তিবদ্ধ হয়েছিলেন কার্তিক আরিয়ান এবং জানভি কাপুর। কিন্তু সিনেমাটির কাজ শুরুর কিছুদিন আগে করণ জোহরের সাথে মতপার্থক্যের জের ধরে সিনেমাটি থেকে বাদ পড়েছেন এই অভিনেতা। কার্তিককে সিনেমাটি থেকে বাদ দেওয়ার সুনির্দিষ্ট কোন কারন না বললেও নতুন তারকাদের নিয়ে সিনেমাটি নির্মানের আনুষ্ঠানিক ঘোষণা দিয়েছে ধর্ম প্রোডাকশন।

০৩। দিশা পাটানি ও একতা কাপুর
একতা কাপুর তার ব্যক্তিগত জীবনের উপর ভিত্তি করে একটি সিনেমা নির্মানের কাজ শুরু করেছিলেন। ‘কেটিনা’ নামের এই সিনেমাটির মুখ্য ভূমিকায় ছিলেন দিশা পাটানি। কিছু অংশের দৃশ্যধারনের পরও দু’জনের বিরোধের কারনে সিনেমাটির স্থগিত হয়ে যায়। মহামারীর পরে সিনেমাটির কাজ শুরু জন্য শিডিউল চূড়ান্ত তৈরি করা হয়েছিল। কিন্তু দিশা সিনেমাটির কাজে নে ফেরার কারনে সেটি বাতিল করেছিলেন নির্মাতারা। দিশা সিনেমাটির জন্য সময় দিতে না পারায় একতা বিরক্ত হয়েছিলেন। প্রকাশিত একটি প্রতিবেদন থেকে জানা গেছে, কেটিনা’ সিনেমাটির ব্যাপারে দিশার আগ্রহের অভাবের কারনে নির্মাতারা এখন সিনেমাটির জন্য শ্রদ্ধা কাপুর এবং তারা সুতারিয়ার সাথে আলোচনা করছেন।

নির্মাতা-অভিনেতা জুটির

০৪। সালমান খান এবং সঞ্জয় লীলা বানসালি
সালমান খান এবং সঞ্জয় লীলা বানসালি বলিউডের অন্যতম আলোচিত বন্ধু। কিন্তু ‘গুজারিশ’ সিনেমা নির্মাণের সময় এই দুইজনের মধ্যে দূরত্ব তৈরি হয়েছিলো। এরপর দীর্ঘ ১১ বছর পর দুইজন ঘোষণা দিয়েছিলেন তাদের নতুন সিনেমা ‘ইনশাল্লাহ’। সিনেমাটিতে সালমান খানের বিপরীতে অভিনয়ের জন্য চুক্তিবদ্ধ হয়েছিলেন আলিয়া ভাট। শুধু তাই নয়, আলিয়াকে নিয়ে সিনেমাটির একটি গানের দৃশ্যধারনও সম্পন্ন করেছিলেন এই নির্মাতা। কিন্তু শেষ মুহূর্তে এসে চিত্রনাট্য নিয়ে সালমান খান এবং বানসালির মধ্যে মত পার্থক্যের কারনে বাতিল হয়ে যায় এই সিনেমা।

০৫। আদিত্য রায় কাপুর ও মোহিত সুরি
আদিত্য রায় কাপুর ও মোহিত সুরি একসাথে দুটি ব্যবসা সফল সিনেমা উপহার দিয়েছেন। ‘আশিকি ২’ এবং ‘মালাং’ সিনেমার পর শোনা যাচ্ছিলো মোহিত সুরি পরিচালিত ‘এক ভিলেন রিটার্নস’ সিনেমার প্রধান চরিত্র অভিনয় করবেন আদিত্য কাপুর। কিন্তু এই নির্মাতা-অভিনেতা জুটির মধ্যে সৃজনশীল পার্থক্যের কারণে সেটা আর হয়ে উঠেনি। আর এই কারনে দুজনের বন্ধুত্বে ফাটল ধরেছে বলেও জানা গেছে। আদিত্য রায় কাপুর বর্তমানে ‘গুমরাহ’ সিনেমার কাজে ব্যস্ত রয়েছেন।

নির্মাতা-অভিনেতা জুটির

০৬। অক্ষয় কুমার ও নীরজ পান্ডে
‘বেবি’ এবং ‘স্পেশাল ২৬’ এরমত আলোচিত সিনেমায় একসাথে কাজ করেছিলেন অক্ষয় কুমার ও নীরজ পান্ডে। এই দুই সিনেমার মাধ্যমে বলিউডের সফল একটি নির্মাতা-অভিনেতা জুটি হয়ে উঠার সম্ভাবনা তৈরি করেছিলেন তারা। ২০১৬ সালে অক্ষয় কুমারকে নিয়ে ‘ক্র্যাক’ নামে একটি সিনেমা নির্মানেরও ঘোষণা দিয়েছিলেন নীরাজ পাণ্ডে। ফার্স্ট প্রকাশের পরও শেষ পর্যন্ত সিনেমাটির নির্মান বন্ধ হয়ে গিয়েছিলো। এই প্রেক্ষিতে অক্ষয় কুমার ও নীরজ পান্ডের মধ্যে বিরোধের কথা উঠলে প্রাথমিকভাবে সেটি অস্বীকার করেছিলেন এই নির্মাতা। এর কয়েক বছর পর টেলিগ্রাফে এই নির্মাতা বলেছিলেন যে, ‘আমি অপেশাদার অভিনেতাদের সাথে কাজ করি না।’

০৭। কারিনা কাপুর খান ও করণ জোহর
কারিনা কাপুর খান ও করণ জোহরের মধ্যকার বন্ধুত্ব সবারই জানা। কিন্তু পরিচালক হিসাবে করণের কঠোর দিনগুলিতে এই সেরা বন্ধুত্বের মধ্যে ফাটল দেখা গিয়েছিলো। কারিনার সাথে তার এই বিরোধের বিষয়টি করণ প্রকাশ্যে এনেছিলেন তার বই ‘দ্য আনসুটেবল বয়’-এ। জানা গেছে ‘কাল হো না হো’ সিনেমার জন্য কারিনাকে প্রস্তাব দেয়া হলে, কারিনা অনেক বেশি পারিশ্রমিক দাবী করেছিলেন। এই পরিমাণ পারিশ্রমিক করণ জোহরের কাছে অগ্রহণযোগ্য ছিল। এরপর কারিনা প্রত্যাশার চেয়ে দীর্ঘ সময় ধরে করণের সাথে সমস্ত সম্পর্ক ছিন্ন রেখেছিলেন।

নির্মাতা-অভিনেতা জুটির

০৮। আরবাজ খান ও অভিনব সিং কাশ্যপ
সালমান খানের ‘দাবাং’ সিনেমা দিয়ে নির্মাতা হিসেবে খ্যাতি পেয়েছিলেন অভিনব সিং কাশ্যপ। সিনেমাটি প্রযোজনা করেছিলেন সালমান খানের ভাই আরবাজ খান। সিনেমাটি মুক্তির পর তিনি অভিযোগ করেছিলেন যে আরবাজ খান তার ক্যারিয়ার ধ্বংস করার চেষ্টা করেছিলেন। একটি ফেসবুক পোস্টের মাধ্যমে, অভিনব আরবাজের বিরুদ্ধে একাধিক অভিযোগ তোলেন যার প্রেক্ষিতে আরবাজ পরিচালকের বিরুদ্ধে আইনি অভিযোগও দায়ের করেছিলেন। অভিনবের ভাই এবং চলচ্চিত্র নির্মাতা অনুরাগ কাশ্যপ এই বিষয়ে বলেছিলেন যে তিনি অভিনবের কোন বিষয়ে জড়িত হওয়া থেকে বিরত থাকেন।

০৯। সানি দেওল ও সুনীল দর্শন
অ্যাকশন তারকা সানি দেওলের সাথে বিরোধের বিষয়টি নিজেই প্রকাশ্যে এনেছিলেন চলচ্চিত্র নির্মাতা সুনীল দর্শন। সুনীলের অভিযোগ ছিলো যে, সানি তার কাছ থেকে টাকা নিয়েছেন এবং ফেরত দেননি। যদিও অভিনেতা এর জন্য ক্ষতিপূরণ হিসেবে একটি সিনেমা করার প্রতিশ্রুতি দিয়েছিলেন। কিন্তু তিনি ক্রমাগত তারিখ পিছিয়ে দিয়ে এবং সিনেমাটি না করে সুনীলকে বোকা বানিয়েছিলেন। সুনীল এই বিষয়টি নিয়ে আইনী পদক্ষেপও নিয়েছিলেন এবং এই বিরোধের গল্প নিয়ে সোচ্চার হয়েছিলেন।

নির্মাতা-অভিনেতা জুটির

১০। অজয় দেবগন ও অশ্বিনী ধীর
অজয় দেবগন ও অশ্বিনী ধীর একসাথে তিনটি সিনেমা করেছেন। সিনেমাগুলো হচ্ছে ‘ইউ মি অর হাম’, ‘অতিথি তুম কাব যাওগে’ এবং ‘সন অফ সর্দার’। ২০১২ সালে মুক্তিপ্রাপ্ত ‘সন অফ সর্দার’ সিনেমার পর আলাদা হয়ে যান অজয় দেবগন ও অশ্বিনী ধীর। আলোচিত এই অভিনেতা-নির্মাতা জুটির বিরোধের খবরটি ২০১৩ সালে প্রকাশ্যে আসলেও পরে তা ম্লান হয়ে যায়। এরপর ২০১৭ সালে একটি চলচ্চিত্রের পরিকল্পনা করার ইঙ্গিত দিলেও এরপর সেটি নিয়ে আর কোন খবর পাওয়া যায়নি।

আরো পড়ুনঃ
ঘোষনার পর সিনেমা থেকে বাদ পড়েছিলেন বলিউডের যে তারকারা
আসন্ন যে সিনেমাগুলো দিয়ে বড় তারকার দৌড়ে আসছেন কার্তিক আরিয়ান
পরিচালকের সাথে দ্বন্ধের কারনে সিনেমা ছেড়ে দেওয়া পাঁচ আলোচিত তারকা

By নিউজ ডেস্ক

এ সম্পর্কিত

%d