বলিউডের আলোচিত যে দশটি সিনেমা সিক্যুয়েল নির্মানের দাবী রাখে

দশটি সিনেমা সিক্যুয়েল

বলিউডে ফ্র্যাঞ্চাইজি এবং সিক্যুয়েল নির্মানের বিষয়টি অনেক আগে থেকেই নিয়মিত হয়ে আসছিলো। তবে সাম্প্রতিক সময়ে বলিউডের সিক্যুয়েল নির্মানের প্রবণতা অনেক বেশী দেখা যাচ্ছে। এছাড়া আলোচিত একটি সিনেমার সিক্যুয়েল স্বভাবতই এর বাণিজ্যিক সাফল্যের সম্ভাবনাকে বাড়িয়ে দেয়। বর্তমানে বলিউডে বেশ কয়েকটি সিক্যুয়েল নির্মানাধীন এবং মুক্তি অপেক্ষায় রয়েছে। এর মধ্যে অক্ষয় কুমারেরই তিনটি সিক্যুয়েল নির্মানাধীন রয়েছে। বলিউডের আলোচিত যে দশটি সিনেমা সিক্যুয়েল নির্মানের দাবী রাখে, সেগুলো আলোচনা থাকছে এই প্রতিবেদনে।

দশটি সিনেমা সিক্যুয়েল

০১। দিল্লি বেলি (২০১১)
সোনিয়া (শেনাজ ট্রেজারিওয়ালা) একজন মাদক পাচারকারীর জন্য একটি প্যাকেজ সরবরাহ করতে সম্মত হয় এবং সে তার বাগদত্তা তাশি মালহোত্রাকে (ইমরান খান) তার জন্য এটি করতে বলে। তাশি তার রুমমেট অরূপকে (কুণাল রায় কাপুর) এটা করতে বলে। কিন্তু অরূপের পেট খারাপ হয় এবং সে তাদের তৃতীয় রুমমেট নিতিনকে (বীর দাস) এটা করতে বলে। অপহরণ, হীরা চুরি এবং পরে ব্ল্যাকমেইল – সব মিলিয়ে একটি সুখী সমাপ্তি অনুভব আছে। প্রথম পর্বের মূল শিল্পী কুশলীদের নিয়ে আমরা এই সিনেমার একটি সিক্যুয়েল চাই।

০২। খোসলা কা ঘোষলা (২০০৬)
২০০৬ সালের স্বচ্ছ কমেডি ড্রামা ‘খোসলা কা ঘোসলা’র কথা নিশ্চয় সবার মনে আছে। সিনেমাটির গল্পে দেখা গেছে অনুপম খের কর্মজীবন থেকে অবসর গ্রহণের পর, তার স্বপ্নের বাড়ি তৈরি করার জন্য একটি জমিতে তার জীবনের সঞ্চয় বিনিয়োগ করেন। কিন্তু দুর্নীতিগ্রস্ত একজন প্রপার্টি ডেভেলপার বোমান ইরানির প্রতারণার শিকার হন। পরবর্তিতে অনুপম খেরের পরিবার ইরানীর কেলেঙ্কারিকে জনসম্মুখে নিয়ে আসার জন্য প্রতিজ্ঞাবদ্ধ হয় এবং সেটি করতে শুরু করে। এই সিনেমাটিরও দারুণ একটি সিক্যুয়েল হতে পারে।

০৩। জানে তু ইয়া জানে না (২০০৮)
আধুনিক সময়ের বন্ধুত্ব এবং প্রেমের গল্পের অসাধারণ সিনেমা ‘জানে তু ইয়া জানে না’। ২০০৮ সালে মুক্তিপ্রাপ্ত সিনেমাটির প্রধান কয়েকটি চরিত্রে অভিনয় করেছিলেন ইমরান খান, জেনেলিয়া ডি’সুজা এবং প্রতীক বাব্বর। বন্ধুত্ব থেকে প্রেমের সম্পর্ক গড়ে উঠা এবং সেটা বুঝতে পারা না পারার দোলাচল – সব মিলিয়ে রোম্যান্টিক কমেডি ধারার আদর্শ সিনেমা হচ্ছে ‘জানে তু ইয়া জানে না’। কিন্তু বিয়ের পর এখন কেমন আছে আলোচিত এই জুটি? প্রথম পর্বে মালা ও জিগনেশের প্রেমের পর তদের বিয়ের পরবর্তি জীবন নিয়ে নির্মিত হতে পারে এর সিক্যুয়েল।

দশটি সিনেমা সিক্যুয়েল

০৪। উড়ান (২০১০)
বোর্ডিং স্কুল থেকে বহিষ্কারের পর রোহন (রজত বারমেচা) তার কঠোর বাবা (রনিত রায়) এবং অর্জুনের (অয়ন বোরাদিয়া) কাছে ফিরে আসে। তার যে একটি ছয় বছরের সৎ ভাই রয়েছে সেটিও সে জানত না। তার বাবা তাকে ইঞ্জিনিয়ারিং নিয়ে পড়াশোনা করার কথা বললেও, রোহান সাহিত্যিক হতে চায়, সে লিখালিখি নিয়ে থাকতে চায়। এদিকে ছোট সৎ অর্জুনের সাথেও তার সম্পর্ক ভালো হয়ে উঠে। শেষ পর্যন্ত বাবার কারাগার থেকে রোহান অর্জুনের সাথে মুম্বাইতে নতুন জীবন শুরু করার জন্য চলে যায়। বাবা রনিত রায়ের এরকম কঠোর হয়ে উঠার পিছনের গল্প নিয়ে এর সিক্যুয়েল নির্মিত হতে পারে।

দশটি সিনেমা সিক্যুয়েল

০৫। কুইন (২০১৩)
নয়া দিল্লির ২৪ বছর বয়সী রানীর যখন বিয়ে ভেঙ্গে যায়, তখন একা তার হানিমুনে যাওয়ার সিদ্ধান্ত নেয়। ইউরোপের বিভিন্ন এলাকায় ভ্রমণ করে সে আনন্দ খুঁজে পায়, বন্ধুত্ব করেন এবং স্বাধীনতা অর্জন করেন। নিজেকে চেনেন এমন একজন মহিলাকে নিয়ে পর্যাপ্ত বলিউড সিনেমা নেই। ২০১৩ সালে মুক্তিপ্রাপ্ত ‘কুইন’ তেমনই একটি সিনেমা ছিলো, যা বেশ নিখুঁতভাবে শেষ হয়েছিল। কঙ্গনা রানাউত তার একক হানিমুন থেকে জীবন, প্রেম এবং স্বাধীনতার নতুন দৃষ্টিভঙ্গি নিয়ে ফিরে আসেন। সেই অভিজ্ঞতার আলোকে রানীর বিয়ে এবং তার পরবর্তি সময় নিয়ে হতে পারে সিনেমাটির সিক্যুয়েল।

দশটি সিনেমা সিক্যুয়েল

০৬। মোহাব্বাতে (২০১০)
অমিতাভ বচ্চনের গুরুকুলের তিন ছাত্র প্রতিষ্ঠানটির কঠোরভাবে নিয়মের বিরুদ্ধে চলে যায়। আসলে তাদের এই নিয়ম ভঙ্গের পিছনে ইন্দনদাতা হিসেবে ছিলেন তাদের সঙ্গীত শিক্ষক শাহরুখ খান, যিনি প্রেমের শক্তিতে বিশ্বাস করেন। শাহরুখ খান গুরুকুলে প্রবেশের পর থেকেই সেখানে দেখা যায় নানা অনিয়ম। রোমান্টিক ড্রামাটিতে অভিনয়ের মাধ্যমে বলিউডে অভিষিক্ত হয়েছিলেন শমিতা শেঠি, উদয় চোপড়া এবং জিমি শেরগিল। সিনেমাটির একটি সিক্যুয়েল হতে পারে যেখানে শাহরুখ খান গুরুকুল প্রধানের চরিত্রে থাকবেন এবং তাকে চ্যালেঞ্জ করতে নতুন কেউ আসবে।

০৭। সেকশন ৩৭৫ (২০১৯)
একজন জুনিয়র কস্টিউম ডিজাইনার অঞ্জলি ডাঙ্গল, চলচ্চিত্র নির্মাতা রোহান খুরানার বিরুদ্ধে তাকে ধর্ষণের অভিযোগে অভিযুক্ত করেন। আদালতে মামলার রায়ে তাকে ১০ বছরের কারাদণ্ডে দণ্ডিত করা হয়। সিনেমাটিতে অক্ষয় খান্না রোহান খুরানার আইনজীবীর ভূমিকায় অভিনয় করেন এবং কস্টিউম ডিজাইনার অঞ্জলি ডাঙ্গলের আইনজীবীর চরিত্রে ছিলেন রিচা চাড্ডা। সিনেমাটির শেষ একটি দুর্দান্ত টুইস্ট দিয়ে করেছেন নির্মাতারা। সেখান থেকেই এগিয়ে যেতে পারে সিনেমাটির গল্পের দ্বিতীয় পর্ব। রোহান খুরানার হয়ে লড়তে ফিরে আসতে পারেন অক্ষয় খান্না।

দশটি সিনেমা সিক্যুয়েল

০৮। শোলে (১৯৭৫)
অবসরপ্রাপ্ত পুলিশ প্রধান ঠাকুর বলদেব সিং (সঞ্জীব কুমার) ডাকাত গব্বর সিংকে (আমজাদ খান) ধ্বংস করার জন্য দুই অপরাধী জয় (অমিতাভ বচ্চন) এবং বীরু (ধর্মেন্দ্র)-কে তার এলাকায় নিয়ে আসেন। যখন জয় এবং বীরু জানতে পারে যে ডাকাত ঠাকুরের হাত কেটে ফেলেছে, তখন তারা তাদের প্রচেষ্টা দ্বিগুণ করে। গাব্বারের পতন, জয়ের আত্নত্যাগ এবং বীরুর সুখী সমাপ্তির পরে সিনেমাটির একটি সিক্যুয়াল অনেকভাবে হতে পারে। যেমন গাব্বারের যদি একটি ছেলে থাকে যে প্রতিশোধের জন্য নতুন কোন লড়াইয়ের ঘোষণা দেয়া?

দশটি সিনেমা সিক্যুয়েল

০৯। আন্দাজ আপনা আপনা (১৯৯৪)
বলিউডের কাল্ট ক্ল্যাসিক কমেডি সিনেমা ‘আন্দাজ আপনা আপনা’। সিনেমাটিতে দেখা গিয়েছিলো যে, অমর এবং প্রেম একজন কোটিপতির মেয়ের মন জয় করতে প্রতিদ্বন্দ্বিতা করেন। সেই ধারাবাহিকতায় তারা স্থানীয় গ্যাংস্টার তেজা এবং ক্রাইম মাস্টার গোগোর সাথে জড়িয়ে যায়। এই সিনেমাটির সিক্যুয়েল নিয়ে ইতিমধ্যে বিস্তর আলোচনা হয়েছে। দুর্দান্ত একটি চিত্রনাট্যের সাথে বড় তারকার উপস্থিতি এই সিক্যুয়েলটির সম্ভাবনা বাড়িয়ে দিবে অনেক গুণ। সিক্যুয়েলটিতে এমনকি আমির খান এবং সালমান খানের সন্তানদের গল্প নিয়েও হতে পারে।

দশটি সিনেমা সিক্যুয়েল

১০। রা ওয়ান (২০১১)
শাহরুখ খানের প্রযোজিত এবং অভিনীত উচ্চাভিলাষী সিনেমা ‘রা ওয়ান’। বিজ্ঞান কল্পকাহিনী ভিত্তিক সিনেমাটি প্রত্যাশা অনুযায়ী বাণিজ্যিক সাফল্য অর্জন করতে ব্যর্থ হলেও, সিনেমাটি একটি সিক্যুয়েলের দাবী রাখে। প্রথম পর্বে খারাপের সাথে লড়তে নতুন একটি সফটওয়্যার নির্মান করেছিলেন শাহরুখ খান, যেটি ছিলো ‘রেনডম এক্সেস ভার্সন ওয়ান’। এবার এই সফটওয়্যারের নতুন নতুন ভার্সন বা ‘ভার্সন ২’ নিয়ে নির্মিত হতে পারে এর সিক্যুয়েল। সিনেমাটির প্রথম পর্বে খলনায়ক চরিত্রে অভিনয় করেছিলেন অর্জুন রামপাল।

প্রিয় পাঠক, উপরে উল্লেখিত সিনেমাগুলোর মধ্যে আপনার পছন্দের সিনেমা কোনটি সেটা জানিয়ে দিতে পারেন মন্তব্যে। এছাড়া এই সিনেমাগুলোর মধ্যে কোন সিনেমাটির সিক্যুয়েল নিয়ে বেশী আশাবাদী সেটা জানিয়ে দিন মন্তব্যে। উপরে উল্লেখিত সিনেমাগুলো ছাড়া আর কোন সিনেমার সিক্যুয়েল হতে পারে সে ব্যাপারে আপনাদের মতামত জানিয়ে দিতে ভুলবেন না কিন্তু।

আরো পড়ুনঃ
বলিউডের হিট মেশিন রোহিত শেঠি এবং বক্স অফিসে তার কিছু অবিশ্বাস্য অর্জন!
আগামী বছর দীপাবলিতে চতুর্মুখী লড়াইয়ে জমজমাট বলিউড বক্স অফিস
কমেডি থেকে অ্যাকশনঃ ২০২৩ সালে ছয় সিনেমার কাজ করবেন অক্ষয় কুমার

By নিউজ ডেস্ক

এ সম্পর্কিত

%d