বলিউড যখন কপিউড: দক্ষিনের রিমেক হওয়া মুক্তি প্রতীক্ষিত যত সিনেমা!

দক্ষিনের সিনেমা থেকে রিমেক

দক্ষিনের সিনেমা থেকে রিমেক

বিগত কয়েক মাস ধরে দক্ষিন ভারতের বেশ কিছু সিনেমার বলিউড রিমেকের কথা শোনা যাচ্ছে। এরমধ্যে কিছু সিনেমা হতে যাচ্ছে আনুষ্ঠানিক রিমেক আবার কিছু অনানুষ্ঠানিক। যদিও অনেক সিনেমারই আনুষ্ঠানিক ঘোষনা এখনো পাওয়া যায়নি তবে বিভিন্ন সংবাদ মাধ্যমে সিনেমাগুলোর রিমেকের বিষয়টি ইতিমধ্যে নিশ্চিত হওয়া গেছে। সর্বশেষ শাহীদ কাপুর অভিনীত ‘জার্সি’ সিনেমাটিও একই নামে তেলুগু একটি সিনেমার হিন্দি সংস্করণ। দক্ষিনের সিনেমা থেকে রিমেক বলিউডের মুক্তি প্রতীক্ষিত বা নির্মানাধীন সিনেমা নিয়ে আজকের প্রতিবেদন।

১। দৃশ্যাম ২
মহামারীর কারনে গত বছর প্রেক্ষাগৃহের পরিবর্তে সরাসরি ওটিটি প্লাটফর্মে মুক্তি পেয়েছিলো মালায়লাম মেগাস্টার মোহনলাল অভিনীত সিনেমা ‘দৃশ্যাম ২’। সিনেমাটির প্রথম পর্বের হিন্দি সংস্করণে অভিনয় করেছিলেন অজয় দেবগন এবং টাবু। জানা গেছে প্রথম পর্বের মত দ্বিতীয় পর্বও পুনঃনির্মিত হচ্ছে বলিউডে। আর আগের পর্বের মত এই পর্বেও অভিনয় করছেন অজয় দেবগন এবং টাবু।

২। বিক্রম ভেদা
তামিলের সুপারহিট সিনেমা ‘বিক্রম ভেদা’ এর হিন্দি সংস্করণের কথা শোনা যাচ্ছিলো বেশ কিছুদিন থেকেই। তামিল সিনেমাটির প্রধান দুটি চরিত্রে অভিনয় করেছেন আর মাধবন এবং বিজয় সেতুপতি। সিনেমাটির হিন্দি সংস্করণে অভিনয় করছেন সাইফ আলী খান এবং হৃত্বিক রোশন। গত বছরের শেষ ভাগে শুরু হয়েছে সিনেমাটির দৃশ্যধারনের কাজ। ইতিমধ্যে সিনেমাটিতে এই দুই তারকার লুক প্রকাশ করা হয়েছে। চলতি বছরেই সিনেমাটি প্রেক্ষাগৃহে সিনেমাটি মুক্তি পাওয়ার কথা রয়েছে।

৩। মাষ্টার
চলতি বছরের শুরুতে মুক্তি পেয়েছিলো তামিল সুপারস্টার থালাপাতি বিজয় অভিনীত সিনেমা ‘মাষ্টার’। কিছুদিন আগে জানা গিয়েছে সিনেমাটির হিন্দি সংস্করণে অভিনয় করছেন বলিউডের ভাইজান। তামিল সিনেমায় থালাপাতি বিজয়ের পাশাপাশি আরো একটি গুরুত্বপূর্ন চরিত্রে ছিলেন বিজয় সেতুপতি। তবে সম্প্রতি জানা গেছে সিনেমাটির গল্প এবং চিত্রনাট্যে পরিবর্তনের জন্য নির্মাতাদের বলেছেন সালমান খান। সিনেমাতে থালাপতি বিজয় অভিনীত চরিত্রটি ঠিক রেখে নতুন গল্পের সিনেমা চাচ্ছেন এই অভিনেতা।

৪। রাতসানান
তামিলের জনপ্রিয় সাসপেন্স থ্রিলার ‘রাতসানান’ এর হিন্দি রিমেক হতে যাচ্ছে। সিনেমাটির হিন্দি সংস্করণে অভিনয় করছেন অক্ষয় কুমার এবং রাকুল প্রীত সিং। ‘মিশন সিন্ডেরেলা’ নামের সিনেমাটি পরিচালনা করছেন রঞ্জিত তিওয়ারি। গত বছরে যুক্তরাষ্ট্রে শুরু হতে যাচ্ছে সিনেমাটির দৃশ্যধারনের কাজ। বিষ্ণু বিশাল অভিনীত সিনেমাটি ভারতের অন্যতম সেরা থ্রিলার সিনেমা হিসেবে বিবেচিত হয়ে থাকে।

৫। ওয়ান
মালায়লাম সুপারস্টার মাম্মতি অভিনীত রাজনৈতিক থ্রিলার সিনেমা ‘ওয়ান’ এর হিন্দি স্বত্ব কিনেছেন বলিউড প্রযোজক বনি কাপুর। সিনেমাটির অন্যান্য বিস্তারিত এখনো জানা যায়নি। সিনেমাটিতে মাম্মুতিকে ভারতের মুখ্যমন্ত্রীর চরিত্রে দেখা গেছে। সিনেমাটির হিন্দি সংস্করণ নিয়ে নির্মাতাদের পক্ষ্য থেকে আনুষ্ঠানিক কিছু এখনো জানা যায়নি।

৬।দুরুভাংগাল পাতি নারু
‘সাঙ্কি’ নামে নির্মিত হচ্ছে তেলুগু সিনেমা ‘দুরুভাংগাল পাতি নারু’ এর হিন্দি রিমেক। সিনেমাটির প্রধান চরিত্রে অভিনয় করছেন বরুন ধাওয়ান এবং পরিনিতি চোপড়া। সিনেমাটিতে বরুন ধাওয়ানকে একজন সাইকোপ্যাথিক পুলিশ কর্মকর্তার চরিত্রে দেখা যাবে।

৭। কাইথি
গত বছরের ফেব্রুয়ারিতে অজয় দেবগন ঘোষনা করেছিলেন ‘কাইথি’ সিনেমার হিন্দি সংস্করণে অভিনয় করছেন তিনি। চলতি বছরের ফেব্রুয়ারিতে মুক্তির কথা থাকলেও মহামারীর কারনে সম্ভব হয়নি। দীর্ঘ অপেক্ষার পর অবশেষে সম্প্রতি শুরু হয়েছে সিনেমাটির দৃশ্যধানের কাজ। ‘ভোলা’ নামে সিনেমাটির নতুন মুক্তির তারিখ এখনো নিশ্চিত হওয়া যায়নি।

৮। আলা বৈকুন্তপুরমুলু
তেলুগু সুপারহিট সিনেমা ‘আলা বৈকুন্তপুরমুলু’ এর হিন্দি সংস্করণ বর্তমানে নির্মানাধীন রয়েছে। আল্লু অর্জুন অভিনীত সিনেমাটির হিন্দি সংস্করণের প্রধান চরিত্রে অভিনয় করছেন কার্তিক আরিয়ান। ‘শাহজাদা’ নামের এই সিনেমাটিতে কার্তিক আরিয়ানের বিপরীতে অভিনয় করছেন কৃতি শেনন। বলিউডের আলোচিত নির্মাতা সাজিদ নাদিওয়ালার সাথে সিনেমাটি যৌথভাবে প্রযোজনা করছেন আল্লু অরবিন্দ। কার্তিক এবং কৃতি শেনন ছাড়াও সিনেমাটির দুটি প্রধান চরিত্রে অভিনয় করেছেন টাবু এবং পারেশ রাওয়াল।

৯। আয়াপ্পানুম কোশিয়াম
গত বছর পিটিআই এর সাথে এক আলাপচারিতায় জন আব্রাহাম নিশ্চিত করেন যে মালায়লাম সুপারহিট সিনেমা ‘আয়াপ্পানুম কোশিয়াম’ এর হিন্দি রিমেক করছেন তিনি। জানা গেছে সিনেমাটিতে জন আব্রাহামের সাথে আরো অভিনয় করবেন অভিষেক বচ্চন।

১০। আন্নিয়ান
‘আন্নিয়ান’ হিন্দি রিমেকের মাধ্যমে বলিউডের সিনেমায় ফিরছেন দক্ষিনের আলোচিত নির্মাতা শঙ্কর। সিনেমাটির প্রধান চরিত্রে অভিনয় করছেন রনবির সিং। বিক্রম অভিনীত সিনেমাটি হিন্দি ভাষায় ‘অপরিচিত’ নামে প্রচারিত হয়েছিলো। কিছুদিন আগে সিনেমাটির প্রযোজকের সাথে নির্মাতা শঙ্করের বিরোধের কারনে এর হিন্দি সংস্করণ নিয়ে কিছুটা অনিশ্চয়তা কাজ করছে।

১১। কোলামাভু কোকিলা
নয়নতারা অভিনীত তামিল এই সিনেমাটির হিন্দি সংস্করণে অভিনয় করছেন জানভি কাপুর। মিস্ট্রি থ্রিলারধর্মী সিনেমাটিতে আরো অভিনয় করছেন আদিত্য রয় কাপুর। সিনেমাটির নির্মান কাজ শুরুর ব্যাপারে আনুষ্ঠানিক কিছু নির্মাতাদের পক্ষ্য থেকে এখনো নিশ্চিত করা জানানো হয়নি।

১২। নন্দী
সম্প্রতি জানা গেছে ‘নন্দী’ সিনেমার সিনেমার হিন্দি সংস্করণে অভিনয় করছেন বলিউড অভিনেতা অজয় দেবগন। সিনেমাটি প্রযোজনা করছেন দক্ষিনের আলোচিত প্রযোজক দিল রাজু। গত বছরের মাঝামাঝি সিনেমাটির আনুষ্ঠানিক ঘোষনা দিলেও এর নির্মান কাজ শুরুর ব্যাপারে কিছু এখনো জানা যায়নি।

১৩। থারাম
২০১৯ সালে মুক্তি পেয়েছিলো মিস্ত্রি থ্রিলার সিনেমা ‘থারাম’। এই সিনেমাটিও হিন্দি ভাষায় পুনঃনির্মিত হতে যাচ্ছে। সিনেমাটির প্রধান চরিত্রে অভিনয় করছেন আদিত্য রয় কাপুর। সিনেমাটির ব্যাপারে চূড়ান্ত ঘোষনা এখনো নির্মাতাদের পক্ষ্য থেকে আনুষ্ঠানিকভাবে জানানো হয়নি।

১৪। হিট
২০২০ সালের দক্ষিণের ইনভেস্টিগেশন ড্রামা সিনেমা ‘হিট’ (HIT – Homicide Intervention Team) পুননির্মতি হতে বলিউডে। সিনেমাটির প্রধান দুটি চরিত্রে অভিনয় করছেন রাজকুমার রাও এবং সানিয়া মালহোত্রা। জানা গেছে বর্তমানে সিনেমাটি নির্মানাধীন রয়েছে। তবে সিনেমাটির মুক্তি ব্যাপারে বিস্তারিত কিছু এখনো জানা যায়নি।

১৫। ড্রাইভিং লাইসেন্স
২০১৯ সালের মালায়ালাম কমেডি ড্রামা সিনেমা ‘ড্রাইভিং লাইসেন্স’ নির্মিত হচ্ছে বলিউডে। ‘সেলফি’ নামে এই সিনেমাটির প্রধান দুটি চরিত্রে অভিনয় করছেন অক্ষয় কুমার এবং ইমরান হাশমি। সম্প্রতি শেষ হয়েছে সিনেমাটির দৃশ্যধারনের কাজ। রাজ মেহতা পরিচালিত সিনেমাটি যৌথভাবে প্রযোজনা করছেন বলিউডের প্রভাবশালী নির্মাতা করন জোহর এবং মালায়ালাম সুপারস্টার পৃথ্বীবিরাজ।

১৬। সোররাই পোত্রু
তামিল সিনেমার সুপারস্টার সুরিয়া অভিনীত প্রশংসিত সিনেমা ‘সোররাই পোত্রু’ মুক্তি পেয়েছিলো করোনা মহামারী চলাকালীন সময়ে। মুক্তির পর সিনেমাটি দেশে এবং দেশের বাইরে ব্যাপকভাবে প্রশংসিত হয়েছিলো। সম্প্রতি জানা গেছে এবার হিন্দিতে পুননির্মিত হতে যাচ্ছে আলোচিত এই সিনেমাটি। সিনেমাটিতে সুরিয়ার চরিত্রে অভিনয় করছেন অক্ষয় কুমার। কিছুদিন ফার্স্ট লুক পোষ্টার প্রকাশের মাধ্যমে সিনেমাটির আনুষ্ঠানিক ঘোষনা দিয়েছেন নির্মাতারা।

প্রিয় পাঠক উপরে উল্লেখিত সিনেমাগুলো ছাড়া আর কোন সিনেমা বলিউডে রিমেক হচ্ছে অথবা দক্ষিনের আর কোন সিনেমা বলিউডে পুনঃনির্মিত হওয়া উচিত বলে মনে করেন আপনি। ঝটপট মন্তব্যে জানিয়ে দিন আমাদের।

আরো পড়ুনঃ
তেলুগু সিনেমা থেকে রিমেক হওয়া ১২টি সুপারহিট বলিউড সিনেমা
ডিসি এবং মার্বেল কমিক্সের যে চরিত্রগুলো বিশেষত্বের দিক থেকে অভিন্ন!
ভারতের সিনেমা ইন্ডাস্ট্রি: জেনে নিন কতগুলো সিনেমা ইন্ডাস্ট্রি আছে ভারতে

By নিউজ ডেস্ক

এ সম্পর্কিত

%d