শাহরুখ খানের মত অ্যাকশন সিনেমা দিয়ে প্রত্যাবর্তন করছেন আমির খান

অ্যাকশন সিনেমা দিয়ে প্রত্যাবর্তন

ভারতীয় সিনেমার ইতিহাসের অন্যতম সফল অভিনেতা আমির খান। বিগত কয়েক দশক ধরে বাণিজ্যিক সাফল্যের পাশাপাশি অনেক যুগান্তকারী সিনেমা উপহার দিয়েছেন এই তারকা। তবে আমির খান অভিনীত সর্বশেষ মুক্তিপ্রাপ্ত ‘থাগ অফ হিন্দুস্থান’ এবং ‘লাল সিং চাড্ডা’ বক্স অফিসে ভালো ব্যবসা করতে ব্যর্থ হয়েছে। গত বছর ‘লাল সিং চাড্ডা’ প্রেক্ষাগৃহে মুখ থুবড়ে পরার পর অভিনয় থেকে সাময়িক বিরতি নেন আমির খান। তবে জানা গেছে শাহরুখ খানের পথেই হাঁটছেন এই তারকা। সবকিছু ঠিক থাকলে অ্যাকশন সিনেমা দিয়ে প্রত্যাবর্তন করতে যাচ্ছেন আমির খান।

‘লাল সিং চাড্ডা’ এরপর আমির খান তার নিজের প্রযোজিত স্প্যানিশ ‘ক্যাম্পিয়নস’ সিনেমায় অভিনয়ের কথা ছিলো। কিন্তু হলিউডের কাল্ট ক্ল্যাসিক ‘ফরেস্ট গাম্প’ সিনেমার হিন্দি সংস্করণ ‘লাল সিং চাড্ডা’ বক্স অফিসে ব্যর্থ হলে ‘ক্যাম্পিয়নস’-এ অভিনয় না করার সিদ্ধান্ত নেন আমির খান। এমনকি সিনেমাটিতে অভিনয়ের জন্য সালমান খানকে প্রস্তাবও দিয়েছিলেন এই তারকা। জানা গেছে আমির খানকে সিনেমাটির চিত্রনাট্যে পরিবর্তনের প্রস্তাব দিয়েছিলেন বলিউডের ভাইজান। তবে আমির খান এতে সম্মত না হওয়ায় সিনেমাটিতে অভিনয় করছেন না সালমান খান।

স্প্যানিশ ‘ক্যাম্পিয়নস’ সিনেমার হিন্দি সংস্করণ থেকে সরে দাঁড়ানো প্রসঙ্গে আমির খান জানিয়েছিলেন তিনি কিছুদিন অভিনয় থেকে বিরতি নিতে যাচ্ছেন। এই সময়ে নিজের পরিবারকে আরো বেশী সময় দেয়ারকে প্রাধান্য দিতে চাচ্ছেন এই অভিনেতা। তবে ঠিক কতদিনের দিন বিরতি নিচ্ছেন সেটি স্পষ্ট করে জানাননি আমির খান। সম্প্রতি ভারতীয় সংবাদ মাধ্যমে প্রকাশিত প্রতিবেদনে জানা গেছে সাময়িক বিরতির পর বড় পর্দায় ফেরার প্রস্তুতি নিচ্ছেন এই তারকা। সেই ধারাবাহিকতায় শাহরুখ খানের মত অ্যাকশন সিনেমা দিয়েই প্রত্যাবর্তন করতে আগ্রহী আমির খান।

এ প্রসঙ্গে একটি সূত্রের উল্লেখ করে ভারতীয় বলিউড হাঙ্গামা জানিয়েছে, ‘আমির খান সবসময়ই অ্যাকশন সিনেমায় দারুণ মাননসই। তার অভিনীত ধুম থ্রী, গজিনী, সারফারোশ এবং গুলাম সিনেমাগুলো সেটি প্রমাণ করে। একই ধরণের বিষয়বস্তুর সিনেমায় আবারো অভিনয় করতে চান না বলেই সিনেমা থেকে সাময়িক বিরতি নেন তিনি। কিন্তু এখন, তিনি এমন কিছু চিত্রনাট্য বিবেচনা করছেন যেগুলো অ্যাকশন থ্রিলার হিসেবে দর্শকদের বিনোদন দিবে।‘ অ্যাকশন গল্পের এরকম কিছু চিত্রনাট্যের জন্য ইতিমধ্যে আমির খান কাজ শুরু করেছেন বলেও জানা গেছে।

অ্যাকশন থ্রিলার গল্পের সিনেমায় অভিনয়ের সম্ভাবনা নিয়ে আমির খান সম্প্রতি যশ রাজ ফিল্মসের সাথে আলোচনা করেছেন বলেও জানিয়েছে সংবাদ মাধ্যমটি। সূত্রটি আরো জানিয়েছে, ‘ধুম’ ফ্র্যাঞ্চাইজিতে সাহির এবং সামার চরিত্রকে নিয়ে নতুন কিছু করার সম্ভাবনা আছে কিনা সে ব্যাপারে প্রতিষ্ঠানটির সাথে কথা বলেছেন আমির খান। তবে এখনো তার বড় পর্দায় প্রত্যাবর্তনের সিনেমার ব্যাপারে চূড়ান্ত কিছু জানা যায়নি। তবে বলিউড বাদশা শাহরুখ খানের মত অ্যাকশন সিনেমা দিয়ে আমির খানের বড় পর্দায় প্রত্যাবর্তনের ইচ্ছার বিষয়টি নিশ্চিত করেছে উক্ত সূত্র।

উল্লেখ্য যে, ২০০৮ সালে এ আর মুরুগুদাস পরিচালিত ‘গজিনী’ সিনেমার মাধ্যমে ভারতীয় বক্স অফিসে গতিপথ বদলে দিয়েছিলেন আমির খান। সিনেমাটির ভারতীয় বক্স অফিসে ১০০ কোটি রুপি আয় করা প্রথম সিনেমা হিসেবে আবির্ভুত হয়েছিলো। এরপর ‘থ্রী ইডিওটস’ থেকে ‘দাঙ্গাল’ পর্যন্ত আমির খান ভারতীয় বক্স অফিসে নতুন নতুন মাইলফলক তৈরি করেছিলেন। প্রথম ১০০ কোটির পর, প্রথম ২০০ কোটি (থ্রী ইডিয়টস), প্রথম ৩০০ কোটি (পিকে) – সব রেকর্ডই ছিলো আমিরের দখলে। এমনকি শাহরুখ খান অভিনীত ‘পাঠান’ সিনেমার আগ পর্যন্ত ভারতীয় বক্স অফিসে সবচেয়ে বেশী আয়ের সিনেমা ছিলো ‘দাঙ্গাল’।

২০১৮ সালে মুক্তিপ্রাপ্ত যশ রাজ ফিল্মসের ‘থাগ অফ হিন্দুস্থান’ সিনেমাটি উদ্বোধনী দিনে রেকর্ড আয় দিয়ে যাত্রা শুরু করেছিলো। কিন্তু মুক্তির সিনেমাটি নিয়ে দর্শক এবং সমালোচকদের মাঝে দেখা গিয়েছিলো নেতিবাচক প্রতিক্রিয়া। শেষ পর্যন্ত বিগ বাজেটেরে এই সিনেমাটি বক্স অফিসে ১৮০ কোটি রুপি আয়ের মাধ্যমে ফ্লপ তকাম পেয়েছিলো। এরপর মহামারী পরবর্তি সময়ে গত বছর ‘লালা সিং চাড্ডা’ সিনেমাটি ব্যাপকভাবে বয়কটের মুখে পরেছিলো। এছাড়া সিনেমাটিতে আমির খানের অভিনয়ও ব্যাপকভাবে সমালোচিত হয়েছিলো। সব মিলিয়ে টানা দুটি সিনেমা বক্স অফিসে মুখ থুবড়ে পরলে নিজের সিদ্ধান্তে কিছুটা পরিবর্তন আনেন আমির খান।

প্রসঙ্গত, এর আগে ২০১৮ সালে ‘জিরো’ সিনেমার ব্যর্থতার পর অভিনয় থেকে সাময়িক বিরতি নিয়েছিলেন বলিউড বাদশা শাহরুখ খান। চার বছর বিরতির পর চলতি বছরে তিনি বড় পর্দায় প্রত্যাবর্তন করেন। গত ২৫শে জানুয়ারি মুক্তি পেয়েছিলো যশ রাজ ফিল্মসের স্পাই ইউনিভার্সের অ্যাকশন সিনেমা ‘পাঠান’। সিনেমাটিতে ভারতীয় গোয়েন্দা সংস্থার একজন এজেন্ট চরিত্রে দেখা গেছে শাহরুখ খানকে। সিনেমাটি মুক্তির পর বিশ্বব্যাপী বক্স অফিসে অতীতের সব রেকর্ড ভেঙ্গে দিয়েছিলো। গুঞ্জন অনুযায়ী, শাহরুখ খানের মত এবার অ্যাকশন সিনেমা দিয়ে প্রত্যাবর্তন করছেন আমির খান।

আরো পড়ুনঃ
যে তিনবার সিনেমার ভবিষ্যৎ বদলে দিয়েছিলেন শাহরুখ এবং যশ রাজ ফিল্মস
এবার চীন, জাপান এবং উত্তর আমেরিকায় মুক্তি পাচ্ছে শাহরুখ খানের ‘পাঠান’
চিত্রনাট্যে পরিবর্তনের অনুরোধঃ আমিরের প্রস্তাব ফিরিয়ে দিচ্ছেন সালমান!

By নিউজ ডেস্ক

এ সম্পর্কিত

%d