অ্যাকশন লেডি হিসেবে বড় পর্দায় মুগ্ধতা ছড়ানো ছয় বলিউড অভিনেত্রী

অ্যাকশন লেডি হিসেবে

সাম্প্রতিক সময়ে ভারতীয় সিনেমার গল্পে নায়িকাদের চরিত্রের গুরুত্ব বৃদ্ধি পেয়েছে ব্যাপকভাবে। নায়কদের পাশাপাশি গুরুত্বপূর্ন চরিত্রের সাথে নির্মিত হচ্ছে অনেক নারী কেন্দ্রিক সিনেমা। একটা সময় সিনেমায় অভিনেত্রীদের কাজ নায়কদের সাথে প্রেম এবং নাচ-গানে সীমাবদ্ধ ছিলো। কিন্তু, সে সময়কে পিছনে ফেলে এখন অভিনেত্রীরা পর্দায় হাজির হচ্ছেন মূল চরিত্রে। সিনেমায় নারীদের চরিত্রের এই বিবর্তনে নির্মাতারা অভিনেত্রীদের ব্যবহার করছেন অ্যাকশন সিনেমায়। অ্যাকশন লেডি হিসেবে বড় পর্দায় মুগ্ধতা ছড়ানো ছয় বলিউড অভিনেত্রীকে নিয়ে আলোচনা থাকছে আমাদের আজকের এই প্রতিবেদনে।

অ্যাকশন লেডি হিসেবে

০১। দীপিকা পাড়ুকোন
চলতি বছরের জানুয়ারিতে মুক্তিপ্রাপ্ত সিদ্ধার্থ আনন্দ পরিচালিত স্পাই অ্যাকশন থ্রিলার ‘পাঠান’ বক্স অফিসের সব রেকর্ড ভেঙ্গে দিয়েছে। সিনেমাটিতে শাহরুখ খানের বিপরীতে অভিনয় করেছেন দীপিকা পাডুকোন, যেখানে তাকে পাকিস্থানের গোয়েন্দা সংস্থার একজন কর্মকর্তা হিসেবে দেখা গেছে। ‘পাঠান’ সিনেমায় দীপিকার চরিত্রটি শাহরুখ খান এবং জন আব্রাহামের মতই গুরুত্বপূর্ন ছিলো। দুর্দান্ত সব অ্যাকশন এবং স্টান্ট দিয়ে অ্যাকশন লেডি হিসেবে বড় পর্দায় মুগ্ধতা ছড়িয়েছেন দীপিকা পাড়ুকোন। দর্শকদের পাশাপাশি শাহরুখ খানও সিনেমায় তার অ্যাকশন সিকোয়েন্সের প্রশংসা করেছেন। আগামী এরকম অ্যাকশন নির্ভর চরিত্রে তাকে আরো দেখা যাবে বলে আশা করা হচ্ছে।

অ্যাকশন লেডি হিসেবে

০২। ক্যাটরিনা কাইফ
যশ রাজ ফিল্মসের আরো একটি জনপ্রিয় চরিত্র হচ্ছে জয়া। অ্যাকশন ভিত্তিক এই চরিত্রে অভিনয় করেছেন ক্যাটরিনা কাইফ। সালমান খান অভিনীত ‘টাইগার’ ফ্র্যাঞ্চাইজিতে দুর্দান্ত সব অ্যাকশন সিকোয়েন্সে দেখা গেছে। ‘এক থা টাইগার’ সিনেমায় প্রশংসা কুড়ানোর পর ফ্র্যাঞ্চাইজির দ্বিতীয় পর্ব ‘টাইগার জিন্দা হ্যাঁ’-তে হাজির হয়েছেন আরো দুর্ধর্ষ রুপে। সালমান খানের পাশাপাশি ভয়ংকর সব অপারেশনে যোগ দিয়েছেন ক্যাটরিনা কাইফ। এই ফ্র্যাঞ্চাইজির তৃতীয় সিনেমা ‘টাইগার থ্রী’ মুক্তি পেতে যাচ্ছে চলতি বছরের দীপাবলিতে। এই সিনেমাটিতেও ক্যাটরিনা কাইফ অ্যাকশন লেডি হিসেবে বড় পর্দায় হাজির হতে যাচ্ছেন।

০৩। তাপসী পান্নু
সাধারণত ভিন্নধর্মী সিনেমাতে তাপসী পান্নুর অভিনয় দর্শকদের বিস্মিত করে। কিন্তু দর্শকদের মুগ্ধ করার মত দুর্দান্ত কিছু অ্যাকশন সিনেমাও করেছেন এই অভিনেত্রী। অ্যাকশন নির্ভর গল্পের এই সিনেমাগুলোতে তার করা অ্যাকশন সিকোয়েন্স দর্শকদের কাছে ব্যাপকভাবে প্রশংসিত হয়েছে। তাপসী পান্নু নীরজ পান্ডের ‘বেবি’ এবং এর প্রিক্যুয়েল ‘নাম শাবানা’ সিনেমাগুলোতে দুর্দান্ত অভিনয় করেছিলেন। দুটি সিনেমাতে তার অভিনয় আজও ক্যারিয়ার সেরা পারফরম্যান্সের মধ্যে বিবেচনা করা হয়ে থাকে। দুটি সিনেমার প্রতিটি অ্যাকশন দৃশ্যে তিনি দারুণ আধিপত্য বিস্তার করেছেন। শীঘ্রই আরো বড় পরিসরের একটি অ্যাকশন সিনেমায় তাকে দেখার প্রত্যাশা করছেন সবাই।

অ্যাকশন লেডি হিসেবে

০৪। রানী মুখার্জি
ক্যারিয়ারের পুরোটা সময় রোম্যান্টিক এবং পারিবারিক গল্পের সিনেমায়ই বেশী দেখা গেছে রানী মুখার্জিকে। এরপর আদিত্য চোপড়ার সাথে বিয়ে এবং সন্তানের কারনে অভিনয় থেকে কিছুটা সময় দূরে ছিলেন এই অভিনেত্রী। তবে বিরতির পর বড় পর্দায় তার প্রত্যাবর্তনটা হয়েছিলো অ্যাকশন সিনেমা দিয়ে। প্রদীপ সরকার পরিচালিত ‘মারদানি’ এবং ‘মারদানি ২’ সিনেমাগুলোতে রানী মুখার্জি অ্যাকশন লেডি হিসেবে বড় পর্দায় হাজির হয়েছিলেন। শিবানী শিবাজি রায় চরিত্রে এই অভিনেত্রী ছিলেন দুর্ধর্ষ। এই দুটি সিনেমাই বক্স অফিসে ভাল ব্যবসা করতে সক্ষম হয়েছে, আর সেই সাফল্যে সবচেয়ে বড় অবদান রেখেছে সিনেমাগুলোর অ্যাকশন দৃশ্য।

০৫। সোনাক্ষী সিনহা
নায়ক নির্ভর সিনেমায় অনেকটা শোপিস হিসেবেই দেখা যেত সোনাক্ষী সিনহাকে। তবে এ আর মুরগাদোসের ‘আকিরা’ সিনেমায় সোনাক্ষী সিনহার অনাবিষ্কৃত এবং বিকল্প দিকটি প্রকাশিত হয়েছিল। তিনি প্রথমবারের মতো কিছু চমত্কার অ্যাকশন দৃশ্যে অভিনয় করেছিলেন এবং দর্শকরা তাকে দেখে মুগ্ধ হয়েছিলেন। সিনেমাটি বক্স অফিসে ভালো ব্যবসা করতে ব্যর্থ হলেও, এতে তার অ্যাকশন সিকুয়েন্স ব্যাপকভাবে প্রশংসিত হয়েছিলো। অ্যাকশন দৃশ্যগুলি কেবল দক্ষতার সাথে চিত্রায়ন করা হয়নি বরং সিনহা দক্ষতার সাথে সেগুলো সম্পাদন করেছিলেন।

অ্যাকশন লেডি হিসেবে

০৬। প্রিয়ঙ্কা চোপড়া
বলিউডের অন্যতম সেরা অ্যাকশন নায়িকা হিসাবে মূল্যায়ন করা হয়ে থাকে প্রিয়ঙ্কা চোপড়াকে। অভিষেক বচ্চনের বিপরীতে ‘দ্রোণ’ থেকে শুরু করে শাহরুখ খানের ‘ডন’, বেশ কিছু অ্যাকশন সিনেমায় অভিনয় করেছেন এই অভিনেত্রী। ‘দ্রোণ’ সিনেমায় দেহরক্ষী হিসেবে দায়িত্ব পালনের জন্য প্রিয়াঙ্কা গাটকা, ক্যাপোইরা এবং নির্দিষ্ট মার্শাল আর্টের প্রশিক্ষণ গ্রহণ করেছিলেন। অন্যদিকে ‘ডন’ ফ্র্যাঞ্চাইজির পাশাপাশি প্রিয়াঙ্কা তার হলিউড সিরিয়াল ‘কোয়ান্টিকো’তে অ্যাকশন দক্ষতা প্রদর্শন করতে সক্ষম হয়েছেন। অ্যাকশন লেডি হিসেবে বড় পর্দায় প্রিয়াঙ্কা সবদিক থেকেই মাননসই বলে মনে করেন সংশ্লিষ্টরা।

প্রিয় পাঠক, অ্যাকশন লেডি হিসেবে বড় পর্দায় ঝড় তোলা এই অভিনেত্রীদের মধ্যে আপনার পছন্দের অভিনেত্রী কে সেটা আমাদের জানিয়ে দিন মন্তব্যে। এছাড়া উপরে উল্লেখিত অভিনেত্রীদের ছাড়া আর কোন অভিনেত্রী এই তালিকায় থাকা উচিৎ বলে আপনি মনে করছেন সেটাও জানিয়ে দিতে পারেন মন্তব্যে। এই অভিনেত্রীদের আবারো বড় পর্দায় অ্যাকশন নির্ভর চরিত্রে দেখার জন্য মুখিয়ে আছেন দর্শকরা। এই মুহুর্তে দীপিকা পাডুকোন (ফাইটার, প্রোজেক্ট কে, সিঙ্গাম এগেইন) এবং ক্যাটরিনা কাইফকে (টাইগার থ্রী) সিনেমায় অ্যাকশন চরিত্রে দেখার সম্ভাবনা রয়েছে।

আরো পড়ুনঃ
ভারতের প্রথম লেডি সুপারস্টার শ্রীদেবী অভিনীত সেরা পাঁচটি সিনেমা!
আসন্ন সিনেমায় অ্যাকশন অবতারে আসছেন বলিউডের যে ছয় অভিনেত্রী
সিনেমার পর্দায় ঝড় তোলা বলিউডের ইতিহাসের ক্লাসিক দশ মহিলা ভিলেন

By নিউজ ডেস্ক

এ সম্পর্কিত

%d