শাকিব খানের সিনেমা মুক্তিতে নির্মাতাদের গড়িমসিঃ উদাসীনতা না হতাশা

শাকিব খানের সিনেমা

সময়টা দেশীয় সিনেমার সুপারস্টার শাকিব খানের জন্য মোটেও ভালো যাচ্ছে না। যদিও গত দুবছর ধরে এই তারকার নতুন কোন সিনেমার কথা শোনা যায়নি। সম্প্রতি পাঁচ বছর আগে শুরু হওয়া পুরোনো একটি সিনেমার দৃশ্যধারনে অংশ নিয়েছিলেন শাকিব খান। এছাড়া গত বছর বেশ কয়েকটি নতুন সিনেমার ঘোষণা দিয়েছিলেন। কিন্তু এর মধ্যে কোন সিনেমাই শেষ পর্যন্ত আলোর মুখ দেখেনি। রায়হান রাফির ‘প্রেমিক’ সিনেমার পর স্থগিত হয়ে গেছে সানী সানোয়ার পরিচালিত ‘শের খান’ সিনেমাটিও। অন্যদিকে ইতিমধ্যে শেষ হয়ে যাওয়া শাকিব খানের সিনেমা মুক্তিতে নির্মাতাদের মাঝে গড়িমসি দেখা যাচ্ছে।

দেশীয় সিনেমার সময়ের সবচেয়ে বড় তারকা শাকিব খান অভিনীত তিনটি সিনেমা বর্তমানে মুক্তির অপেক্ষায় রয়েছে। সিনেমাগুলো হচ্ছে তপু খান পরিচালিত বেঙ্গল মাল্টিমিডিয়ার ‘লিডার, আমিই বাংলাদেশ’, ওয়াজেদ আলী সুমন পরিচালিত ‘অন্তরাত্মা’ এবং বদিউল আলম খোকন পরিচালিত ‘আগুন’। এর মধ্যে ‘আগুন’ সিনেমাটির নির্মান কাজ প্রায় পাঁচ বছর ধরে বন্ধ ছিলো। বিভিন্ন জটিলতার কারনে সিনেমাটি কাজ শেষ করতে পারনেনি খোকন। সম্প্রতি শাকিব খান এবং জাহারা মিতুকে নিয়ে গানের দৃশ্যের চিত্রায়নের মাধ্যমে শেষ হয়েছে সিনেমাটির কাজ।

বিগত দুই বছর ধরে সিনেমাগুলো মুক্তির কথা নির্মাতাদের মুখে শোনা গেলেও সেটি নিয়ে কোন অগ্রগতি লক্ষ্য করা যায়নি। প্রতিবারই ঈদে সিনেমা মুক্তির আওয়াজ তুলে হারিয়ে যান নির্মাতারা। আটকে থাকা সিনেমাগুলো মুক্তি না পাওয়ায় সামাজিক মাধ্যমে হতাশা ব্যক্ত করতে দেখা গেছে শাকিব খান ভক্তদের। শাকিব খানের সিনেমার প্রতি ঢালিউড দর্শকদের একটা আলাদা আগ্রহ রয়েছে। সেই সাথে মুক্তি প্রতীক্ষিত এই সিনেমাগুলোতে তার লুক দারুণভাবে প্রশংসিত হয়েছে। প্রেক্ষাগৃহে সিনেমাগুলোর ভালো আয়ের সম্ভাবনা থাকলেও কোন এক অজানা কারনে এগুলোর মুক্তি নিয়ে উদাসীনতা কাজ করতে নির্মাতাদের মাঝে।

কিছুদিন আগে, প্রযোজনা প্রতিষ্ঠান বেঙ্গল মাল্টিমিডিয়া ঘোষণা দিয়েছে আসছে ঈদে মুক্তি পাচ্ছে শাকিব খানকে নিয়ে তাদের সিনেমা ‘লিডার, আমিই বাংলাদেশ’। ঈদে মুক্তির ঘোষণা দিয়ে একটি নতুন পোষ্টারও প্রকাশ করা হয়েছিলো নির্মাতাদের পক্ষ্য থেকে। কিন্তু ঈদের মাত্র তিন সপ্তাহ বাকী থাকলেও এখন পর্যন্ত সিনেমাটি নিয়ে কোন আপডেট পাওয়া যায়নি প্রতিষ্ঠানটির পক্ষ্য থেকে। সিনেমার টিজার, গান কিংবা ট্রেলারতো প্রকাশ করা হয়নি, সিনেমাটির প্রচারণা নিয়ে কোন পরিকল্পনাও প্রকাশ্যে আসেনি। ইতমধ্যে বিষয়টি নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে নির্মাতাদের সমালোচনায় মেতেছেন শাকিব ভক্তরা।

এদিকে শাকিব খানের ‘অন্তরাত্মা’ সিনেমাটি নিয়েও দর্শকদের মাঝে প্রচণ্ড হতাশা ব্যক্ত করছে। ওয়াজেদ আলী সুমনের পরিচালনায় ফার্স্টলুক প্রকাশের পর থেকে আলোচনায় এটি সিনেমাটি। শাকিব খানের ভক্তদের আগ্রহ আকাশচুম্বী হওয়া স্বত্বেও ‘অন্তরাত্মা’ সিনেমাটি মুক্তির ব্যাপারে কোন খবর দিতে পারেননি নির্মাতারা। দৃশ্যধারন শেষ হওয়ার পর এই মুহুর্তে কি অবস্থায় আছে? কবে সিনেমাটি মুক্তি পেতে পারে – এ ব্যাপারে কোন আপডেট এখনো পাওয়া যায়নি। সিনেমাটিতে শাকিব খানে বিপরীতে অভিনয় করেছেন দর্শনা বনিক।

অন্যদিকে বদিউল আলম খোকন পরিচালিত ‘আগুন’ সিনেমাটির কাজ শেষ হয়েছে কিছুদিন আগে। এই সিনেমাটিও আগামী ঈদে মুক্তির কথা শোনা যাচ্ছিলো। কিন্তু মজার বিষয় হচ্ছে পাঁচ বছরের বেশী সময় ধরে নির্মানাধীন থাকা সিনেমাটির কোন পোষ্টারও এখনো প্রকাশ করতে পারেননি নির্মাতারা। সাংবাদিকদের সাথে আলাপকালে মুখে ঈদে মুক্তির কথা বলে ছাড়া, আর কোন প্রস্তুতি লক্ষ্য করা যায়নি নির্মাতাদের মাঝে। এছাড়া ‘লিডার। আমিই বাংলাদেশ’ এবং ‘অন্তরাত্মা’ সিনেমাগুলোর মত ‘আগুন’ সিনেমাটি নিয়ে দর্শকদের মাঝে তেমন কোন উত্তেজনা লক্ষ্য করা যায়নি।

শাকিব খানের সিনেমা মানেই এক সময় ছিলো প্রেক্ষাগৃহে দর্শকদের উপচে পরা ভিড়। এই তারকাকে নিয়ে সিনেমা নির্মানের জন্য মুখিয়ে থাকতেন নির্মাতারা। বিশেষ করে ঈদে শাকিব খানের একাধিক সিনেমা মুক্তি পাওয়া অনেকটাই নিয়ম হয়ে দাঁড়িয়েছিল। কিন্তু সম্প্রতি চিত্রটা বদলে গেছে ব্যাপকভাবে। শাকিব খানের সিনেমা মুক্তিতে নির্মাতাদের এই গড়িমসি কি উদাসীনতা না হতাশা – এই প্রশ্নও ঘুরেফিরে আসছে বাংলা সিনেমার দর্শকদের মাঝে। দর্শকদের আগ্রহ এবং প্রত্যাশা থাকা স্বত্বেও শাকিবের সিনেমাগুলো মুক্তি না দেয়াকে অনেকেই বাঁকা চোখে দেখছেন।

অনেকের মতে, সাম্প্রতিক সময়ে শাকিব খানকে ঘীরে ব্যাক্তিগত বিতর্ক আড়াল করতেই তার সিনেমা ঈদে মুক্তির কথা বলা হচ্ছে। শুধু তাই নয়, সিনেমাগুলোর বাণিজ্যিক দিক বিবেচনা করে এই মুহুর্তে মুক্তিকে ঝুকিপুর্ন মনে করছেন নির্মাতারা। কেউ কেউ মনে করছেন, শাকিব এখন যে ধরনের ইমেজ সংকটে ভুগছেন, তাতে করে তার অভিনীত কোনো সিনেমা মুক্তি দেওয়া মানেই প্রযোজক ইচ্ছা করেই নিজেকে আর্থিক ঝুঁকির মুখে ফেলা। এরকম বড় বাজেটের সিনেমার বাণিজ্যিক সাফল্যের জন্য ভক্তদের পাশাপাশি সাধারণ দর্শকদের প্রেক্ষাগৃহে আসাটাও জরুরি। কিন্তু শাকিব খানের প্রতি সাধারণ মানুষের নেতিবাচক ধারণা তৈরি হয়েছে বলে মনে করছেন অনেক।

উল্লেখ্য যে, ‘লিডার, আমিই বাংলাদেশ’ সিনেমাটিতে শাকিব খানের বিপরীতে অভিনয় করেছেন শবনম বুবলী। রাজনৈতিক গল্পের সিনেমাটি ঘোষণার পর থেকেই আলোচনায় রয়েছে। সিনেমাটি নিয়ে তপু খান এবং এর প্রযোজনা প্রতিষ্ঠান বেঙ্গল মাল্টিমিডিয়া খুবই আশাবাদী। তরঙ্গ এন্টারটেইনমেন্টের ব্যানারে নির্মিতব্য ‘অন্তরাত্মা’ সিনেমাটি প্রযোজনা করেছেন সোহানী হোসেন। এই সিনেমার মাধ্যমে দ্বিতীয়বারের মত একসাথে কাজ করতে যাচ্ছেন শাকিব খান এবং সোহানী হোসেন। এর আগে শাকিব খান অভিনীত ‘সত্তা’ সিনেমাটি প্রযোজনা করেছিলেন সোহানী হোসেন।

আরো পড়ুনঃ
প্রেক্ষাগৃহ ১০০-এর কমঃ ঈদে মুক্তির জন্য প্রস্তুত অর্ধডজনের বেশী সিনেমা!
জানা গেলো কবে মুক্তি পাচ্ছে সুপারস্টার শাকিব খান অভিনীত ‘অন্তরাত্মা’

By নিউজ ডেস্ক

এ সম্পর্কিত

%d