প্রেক্ষাগৃহ ১০০-এর কমঃ ঈদে মুক্তির জন্য প্রস্তুত অর্ধডজনের বেশী সিনেমা!

ঈদে মুক্তির জন্য প্রস্তুত

বছরের পর বছর বাংলা সিনেমার নিম্নমুখী যাত্রা নিয়মিত ঘটনা হয়ে দাঁড়িয়েছে। মাঝে কিছু সিনেমার আলোচনার জন্ম দেয়া ছাড়া বলার মত কিছুই অবশিষ্ট নেই দেশীয় সিনেমায়। তবে গত বছরটা বাংলা সিনেমার জন্য কিছুটা আশার আলো হয়ে আবির্ভুত হয়েছিলো। বিশেষ করে ২০২২ সালের ঈদুল ফিতরে মুক্তিপ্রাপ্ত সিনেমাগুলো ব্যাপক আলোচনার জন্ম দিতে সক্ষম হয়েছিলো। আর সেই ধারাবাহিকতা অব্যাহত ছিলো ঈদের পরের কয়েক মাস। জানা গেছে চলতি বছরের ঈদে মুক্তির জন্য প্রস্তুত অর্ধডজনের বেশী সিনেমা।

ঈদ আসতে আর এক মাসেরও কম সময় বাকী আছে। এর মধ্যেই ঈদের সিনেমা নিয়ে শুরু হয়েছে হিসেব-নিকাশ। বর্তমানে দেশে নিয়মিত প্রেক্ষাগৃহের সংখ্যা ৫০টিরও কম। ঈদের সিনেমাকে কেন্দ্র করে প্রেক্ষাগৃহের সংখ্যা ১০০ থেকে ১২০ এর মত দাঁড়ায়। ইতিমধ্যে ঈদে মুক্তির জন্য প্রস্তুত অর্ধডজনের বেশী সিনেমা। সিনেমাগুলো আগামী ঈদে মুক্তির ব্যাপারে নির্মাতারা বদ্ধপরিকর। এত সীমিত সংখ্যক প্রেক্ষাগৃহে এতগুলো সিনেমা মুক্তি সবার দুশ্চিন্তার কারণ হয়ে উঠেছে। চলুন দেখে নেয়া যাক ঈদে মুক্তির জন্য প্রস্তুত সিনেমাগুলোর বিস্তারিত।

০১। কিল হিম
ঈদে মুক্তির জন্য শেষ মুহূর্তের দৃশ্যধারনে ব্যস্ত সময় পার করছেন ‘কিল হিম’ সিনেমার প্রযোজক ও পরিচালক ইকবাল। বর্তমানে সিনেমাটির গানের দৃশ্যের চিত্রায়ন চলছে। ইতিমধ্যে এর বাকী সব কাজ শেষ করে এনেছেন এই নির্মাতা। অ্যাকশন গল্পের সিনেমাটির প্রধান কয়েকটি চরিত্রে অভিনয় করছেন অনন্ত জলিল, রুবেল এবং বর্ষা। ‘কিল হিম’ সিনেমার মাধ্যমে প্রথমবারের মত নিজের প্রযোজনার বাইরের সিনেমায় অভিনয় করছেন অনন্ত জলিল। তারকাবহুল সিনেমাটি নিয়ে ইকবাল খুবই আত্মবিশ্বাসী, তাই এটিকে ঈদেই মুক্তি দিতে চান তিনি।

০২। লিডার, আমিই বাংলাদেশ
গত বছরের ঈদে ‘গলুই’ এবং ‘বিদ্রোহী’ সিনেমাগুলোর পর বড় পর্দায় অনুপস্থিত সুপারস্টার শাকিব খান। জানা গেছে আগামী ঈদে আবারো প্রেক্ষাগৃহে মুক্তি পেতে যাচ্ছে শাকিব খানের সিনেমা। তপু খান পরিচালিত শাকিব খানের ‘লিডার, আমিই বাংলাদেশ’ আগামী ঈদে মুক্তির জন্য চূড়ান্ত করেছেন নির্মাতারা। সিনেমাটিতে শাকিব খানের বিপরীতে অভিনয় করেছেন শবনম বুবলী। রাজনৈতিক গল্পের সিনেমাটি ঘোষণার পর থেকেই আলোচনায় রয়েছে। সিনেমাটি নিয়ে তপু খান এবং এর প্রযোজনা প্রতিষ্ঠান বেঙ্গল মাল্টিমিডিয়া খুবই আশাবাদী।

০৩। অন্তর্জাল
‘ঢাকা অ্যাটাক’ এবং ‘অপারেশন সুন্দরবন’ খ্যাত নির্মাতা দীপঙ্কর দীপন পরিচালিত তৃতীয় সিনেমা ‘অন্তর্জাল’। তারকাবহুল এই সিনেমাটির কাজ ইতিমধ্যে শেষ করে এনেছেন এই নির্মাতা। ঈদে মুক্তি লক্ষ্যে খুব শীগ্রই সিনেমাটি ছাড়পত্রের জন্য সেন্সরে জমা দেয়ার কথা জানিয়েছেন দীপন। সাইবার দুনিয়া নিয়ে নির্মিত এই সিনেমায় অভিনয় করেছেন সিয়াম, মিম, সুনেরাহ, এবিএম সুমন, মাশরুর, অমিত সিনহা প্রমুখ। আইসিটি ডিভিশনের ‍উদ্যোগে নির্মিত এই সিনেমাটি প্রযোজনা করেছে মোশন পিপল স্টুডিও। আর সার্বিক সহযোগিতায় রয়েছে স্পেলবাউন্ড লিও বার্নেট।

০৪। আগুন
২০১৯ সালে সুপারস্টার শাকিব খান এবং অভিষিক্ত জাহারা মিতুকে ‘আগুন’ সিনেমার কাজ শুরু করেছিলেন ব্যবসা সফল নির্মাতা বদিউল আলম খোকন। এরপর করোনা মহামারী সহ বিভিন্ন ধরনের প্রতিবন্ধকতার কারনে আটকে ছিলো সিনেমাটির কাজ। দীর্ঘদিন আটকে থাকার কারনে সিনেমাটির ভবিষ্যৎ নিয়েও দেখা গিয়েছিলো অনিশ্চয়তা। অবশেষে সম্প্রতি সিনেমাটির অবশিষ্ট অংশের কাজ শেষ করেছেন শাকিব খান এবং জাহারা মিতু। জানা গেছে আগামী ঈদে মুক্তি পেতে যাচ্ছে শাকিব খানের বহুল আলোচিত এই সিনেমাটি।

০৫। লাল শাড়ি
তারকাবহুল বড় বাজেটের সিনেমার পাশাপাশি ছোট বাজেটের সিনেমা মুক্তি জন্য প্রস্তুত নিচ্ছে। এর মধ্যে রয়েছে অপু বিশ্বাসকে নিয়ে বন্ধন বিশ্বাস পরিচালিত সিনেমা ‘লাল শাড়ি’। নির্মাতা সূত্রে জানা গেছে ইতিমধ্যে সিনেমাটির প্রেক্ষাগৃহ বুকিং-এর কাজ এগিয়ে নিয়ে যাচ্ছে অপু বিশ্বাস এবং তার টিম। অনেকগুলো সিনেমা ঈদে মুক্তি পেলেও বিষয়টি নিয়ে চিন্তিত নন বলে জানিয়েছেন বন্ধন বিশ্বাস। তিনি বলেন, ‘সেটা নিয়ে ভাবছি না। আমরা মাল্টিপ্লেক্সের জন্য ছবিটি বানিয়েছি। সেভাবেই পরিকল্পনা করে এগোচ্ছি।’

০৬। পাপ
বেশ লম্বা বিরতির পর সিনেমা মুক্তি দিতে যাচ্ছে দেশীয় সিনেমার অন্যতম প্রভাবশালী প্রযোজনা প্রতিষ্ঠান জাজ মাল্টিমিডিয়া। আগামী ঈদে মুক্তি পেতে যাচ্ছে জাজের অ্যাকশন থ্রিলার ‘পাপ’। সৈকত নাসির পরিচালিত এই সিনেমায় প্রথমবারের মত জুটি হয়ে আসছেন জিয়াউল রোশন এবং ববি হক। এছাড়া সিনেমাটিতে একজন মডেল চরিত্রে হাজির হচ্ছেন ঢালিউডের নতুন মুখ আরিয়ানা জামান। সিনেমাটিতে রোশন এবং ববির ফার্স্টলুক ইতিমধ্যে দর্শকদের মাঝে আগ্রহের জন্ম দিয়েছে।

০৭। জ্বিন
‘পাপ’ ছাড়াও জাজ মাল্টিমিডিয়া প্রযোজিত আরো একটি সিনেমা মুক্তি পেতে যাচ্ছে আগামী ঈদে। সজল ও পূজা চেরি অভিনীত সিনেমাটির নাম ‘জ্বিন’। ঈদে দুটি সিনেমা মুক্তির বিষয়টি নিশ্চিত করেছেন জাজ মাল্টিমিডিয়ার প্রধান নির্বাহী আলিমুল্লাহ খোকন। হরর গল্পে নির্মিত সিনেমাটি অনেকদিন থেকেই আটকে রয়েছে। দেশীয় সিনেমায় জাজ সাম্প্রতিক সময়ে অনিয়মিত হয়ে উঠার কারনে সিনেমাটির মুক্তিতে এত বিলম্ব হয়েছে। অবশেষে অপেক্ষার অবসান ঘটিয়ে আগামী ঈদে মুক্তি পেতে যাচ্ছে এই সিনেমা।

০৮। নূর
গত বছর ঈদে ‘পরাণ’ সিনেমা দিয়ে হৈচৈ ফেলে দিয়েছিলেন ঢাকাই সিনেমার আলোচিত নির্মাতা রায়হান রাফি। জানা গেছে আগামী ঈদেও মুক্তি পেতে যাচ্ছে রায়হান রাফির নতুন সিনেমা। আরিফিন শুভ ও জান্নাতুল ঐশী অভিনীত এই সিনেমাটির নাম ‘নূর’। আরিফিন শুভর ফার্স্টলুক প্রকাশের পর থেকেই আলোচনায় রয়েছে সিনেমাটি। টানা কয়েকটি অ্যাকশন সিনেমার পর আবারো রোম্যান্টিক চরিত্রে বড় পর্দায় হাজির হচ্ছেন আরিফিন শুভ। শাপলা মিডিয়ার ব্যানারে সিনেমাটি প্রযোজনা করেছেন সেলিম খান এবং আরিফিন শুভ।

০৯। শত্রু
জানা গেছে আগামী ঈদে মুক্তির জন্য প্রস্তুত হচ্ছে বাপ্পী-মিতু জুটির চতুর্থ সিনেমাটির নাম ‘শত্রু’। তরুণ নির্মাতা সুমন ধর পরিচালিত সিনেমাটির কাজ ইতিমধ্যে শেষ হয়েছে বলে জানা গেছে। সূত্র মতে, ‘শত্রু’ সিনেমায় বাপ্পীকে দেখা যাবে পুলিশ কর্মকর্তার চরিত্রে। আর মিতু অভিনয় করবেন রাফ অ্যান্ড টাফ, মডার্ন গার্ল চরিত্রে। রোমান্টিক থ্রিলার ধাঁচের গল্পে নির্মিত হয়েছে ‘শত্রু’। একেবারে এ সময়কার গল্প নিয়ে ‘শত্রু’ নির্মিত হয়েছে বলে দাবী করছেন সংশ্লিষ্টরা। শত্রুর সাথে মোকাবেলার আদর্শকে বুকে ধারণ করাই ‘শত্রু’র মূল উপজীব্য। সিনেমাটি নিয়ে বাপ্পী এবং মিতু দুজনেই আশাবাদী।

গত বছরের মত আগামী ঈদেও মুক্তি পাচ্ছে শাকিব খান অভিনীত দুটি সিনেমা। কিন্তু এবার ঈদে শাকিব খান আর আগের মতো একক আধিপত্য ধরে রাখতে পারবেন না বলে মনে করছে দেশীয় সিনেমার সংশ্লিষ্ট কয়েকটি সূত্র। এছাড়া সাম্প্রতিক সময়ে ব্যাক্তিগত কারনে ব্যাপক সমালোচনার মুখে আছেন এই তারকা। সেই সাথে ঘোষণা দিয়ে নির্মান শুরু না হওয়ার বিষয়টি শাকিব খানের জন্য নিয়মিত হয়ে দাঁড়িয়েছে। আগামী ঈদে মুক্তি প্রতীক্ষিত ‘লিডার, আমিই বাংলাদেশ’ এবং ‘আগুন’ সিনেমাগুলো শেষ পর্যন্ত বক্স অফিসে কেমন করে সেটাই এখন দেখার বিষয়।

এদিকে একই সাথে এতগুলো সিনেমা মুক্তি নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন চলচ্চিত্র প্রদর্শক সমিতির উপদেষ্টা আলাউদ্দীন মিয়া। একটি সংবাদ মাধ্যমের সাথে আলাপকালে এ প্রসঙ্গে তিনি বলেন, ‘একসঙ্গে এত সিনেমা গত ২০ বছরেও কোনো ঈদে মুক্তি পায়নি। সিনেমার অবস্থা এমনিতেই ভালো না। পরিকল্পনা করে সিনেমাগুলো মুক্তি দেওয়া দরকার। সব সিনেমা মুক্তি পেলে বিশৃঙ্খলা তৈরি হবে।‘ অন্যদিকে ঢালিউডের দুঃসময়ে ঈদই ভরসা বলে মনে করছেন অনেকে। তাই শেষ পর্যন্ত ঈদে সিনেমা মুক্তি দিয়ে দুই–তিন সপ্তাহে বিনিয়োগ তুলে আনতে চাচ্ছেন সবাই।

আরো পড়ুনঃ
সুপারস্টার শাকিব খানের বিরুদ্ধে ধর্ষণের লিখিত অভিযোগ প্রযোজকের
নাম ভুমিকায় বুবলীকে নিয়ে শুরু হলো চয়নিকা চৌধুরী পরিচালিত ‘প্রহেলিকা’
চলচ্চিত্রে উপেক্ষিত ভাষা আন্দোলন: ৭১ বছরে মাত্র তিন সিনেমা

By নিউজ ডেস্ক

এ সম্পর্কিত

%d