অবশেষে মুক্তি অনুমতি পেলো বহুল আলোচিত সিনেমা ‘শনিবার বিকেল’

আলোচিত সিনেমা ‘শনিবার বিকেল’

দেশের ভাবমূর্তি ক্ষুণ্ণ হওয়ার আশঙ্কায় মোস্তফা সরয়ার ফারুকীর আলোচিত সিনেমা ‘শনিবার বিকেল’ দীর্ঘ দিন ধরে আটকে ছিলো। সম্প্রতি জানা গেছে বাংলাদেশ চলচ্চিত্র সেন্সর বোর্ডের অনুমতি পাওয়ায় সিনেমাটি প্রেক্ষাগৃহে প্রদর্শনে এখন আর কোনো বাধা নেই। আজ শনিবার দুপুরে একটি জাতীয় দৈনিক পত্রিকাকে এমনটাই জানিয়েছেন সাংবাদিক ও আপিল বোর্ডের সদস্য শ্যামল দত্ত। দীর্ঘ অপেক্ষা এবং আলোচনা জন্ম দেয়ার পর অবশেষে মুক্তি অনুমতি পেলো বহুল আলোচিত সিনেমা ‘শনিবার বিকেল’।

কথিত আছে বহুল আলোচিত ‘শনিবার বিকেল’ সিনেমাটি গুলশানের হোলি আর্টিজান ঘটনার উপর ভিত্তি করে নির্মিত। দেশের ভাবমূর্তি নষ্ট হওয়ার অভিযোগে সিনেমাটিকে ছাড়পত্র দেয়নি সেন্সর বোর্ড। সম্প্রতি মন্ত্রিপরিষদ সচিবকে সভাপতি ও সেন্সর বোর্ডের চেয়ারম্যানকে আহ্বায়ক করে গঠিত সাত সদস্যের সেন্সর আপিল কমিটি গঠিত হয়। কমিটিতে সংসদ সদস্য ও অভিনয়শিল্পী সুবর্ণা মুস্তাফা, সাবেক অতিরিক্ত সচিব নূরুল করিম, অভিনেত্রী সুচরিতা ও সাংবাদিক শ্যামল দত্ত সদস্য হিসেবে ছিলেন। আর সেন্সর বোর্ডের ভাইস চেয়ারম্যান ছিলেন সদস্যসচিব হিসেবে।

সিনেমাটিকে মুক্তির অনুমতি প্রধান প্রসঙ্গে আপিল বোর্ডের সদস্য শ্যামল দত্ত বলেন ‘ছবিটি আমরা ছেড়ে দিয়েছি। এখন আর ছবিটি প্রদর্শনে কোনো ধরনের বাধা নেই। আমরা সবাই ছবিটি দেখেছি। যেহেতু শনিবার বিকেল ছবিটি হোলি আর্টিজানের ঘটনার হুবহু রূপায়ণ নয়, তাই এর মুক্তিতে কোনো বাধা নেই।‘ এছাড়া সিনেমাটি কোন কর্তন ছাড়াই ছাড়পত্র পেয়েছে বলে জানিয়েছেন তিনি। তবে এটি হোলি আর্টিজানের ঘটনার সরাসরি চিত্রায়ণ নয় বলে একটি ঘোষণা পরিচালককে দিতে বলেছে আপিল কমিটি।

এর আগে ২০১৯ সালে ১৫ সদস্যের সেন্সর বোর্ড সর্বসম্মতিক্রমে সিনেমাটি প্রদর্শনের উপযোগী নয় বলে মত দিয়েছিল। এরপর সিনেমাটি নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে দর্শক থেকে শুরু করে বিভিন্ন মিডিয়া ব্যক্তিত্ব নিজেদের মতামত জানিয়েছেন। আজ ‘শনিবার বিকেল’ সিনেমাটি নিয়ে আপিল বোর্ডের শুনানিতে নির্মাতা-প্রযোজকের বক্তব্য শোনেন কমিটির সদস্যরা। সেই আলোকে সিনেমাটি প্রেক্ষাগৃহে মুক্তিতে কোনো বাধা নেই বলে মত দিয়েছেন তারা।

সেন্সর বোর্ডের বরাতে তথ্য ও সম্প্রচারমন্ত্রী হাছান মাহমুদ সিনেমাটি সম্পর্কে জানিয়েছিলেন, ‘শনিবার বিকেল’ ২০১৬ সালের ১ জুলাই ঢাকার হোলি আর্টিজান রেস্তোরাঁয় জঙ্গি হামলার ওপর নির্মিত। সেখানে দেশের সামরিক, পুলিশ, বিজিবি ও র‍্যাবের সদস্যরা যে জীবন দিয়ে অসহায় জিম্মিদের উদ্ধার করেছেন, দুজন পুলিশ সদস্য প্রাণ দিয়েছেন, সেটিই অনুপস্থিত। চলচ্চিত্র সেন্সর বোর্ড প্রতিবেদনে সিনেমাটিতে সংশ্লিষ্ট ঘটনায় মানুষের প্রাণ রক্ষায় জীবনদানের বিষয়টি অনুপস্থিতি, অভ্যন্তরীণ নিরাপত্তা, আন্তর্জাতিক ভাবমূর্তি, অপরাধ ও আইনহীনতা, ধর্মীয় অনুভূতিতে আঘাত ও অশ্লীল সংলাপ নিয়ে মতামত দেন সদস্যরা।

এদিকে ১৮ জানুয়ারি একটি জাতীয় দৈনিক পত্রিকার সাথে আলাপকালে আপিল বোর্ড সদস্যদের উদ্দেশে মোস্তফা সরয়ার ফারুকী বলেন, ‘কমিটির সদস্যদের মধ্যে অনেক খ্যাতিমান মানুষ আছেন। আমরা তাঁদের বিচক্ষণতা দেখার অপেক্ষায় আছি। বিশ্বের কাছে বাংলাদেশের ভাবমূর্তি রক্ষার দায়িত্ব এখন আপিল কমিটির কাঁধে এসে পড়েছে। আমরা কি বাংলাদেশকে বিশ্বের কাছে এমন দেশ হিসেবে পরিচিত করতে চাই, যেখানে শিল্পের স্বাধীনতায় হস্তক্ষেপ করা হচ্ছে?’

অন্যদিকে একই ঘটনাকে কেন্দ্র করে বলিউডে নির্মিত হয়েছে নতুন একটি সিনেমা। ‘ফারাজ’ নামের এই সিনেমাটি আগামী ৩রা ফেব্রুয়ারি মুক্তি পেতে যাচ্ছে। বিষয়টিকে শুধু আমাদের দেশের চলচ্চিত্রকারদের আত্মমর্যাদার প্রশ্ন নয়, বাংলাদেশেরই আত্মমর্যাদার ভার হিসেবে উল্লেখ করেছেন এই নির্মাতা। আপিল কমিটি নিশ্চয়ই ব্যাপারটা গুরুত্ব দিয়ে দেখবে বলে আশাবাদ ব্যাক্ত করেছিলেন মোস্তফা সরয়ার ফারুকী। অবশেষে বহুল আলোচিত সিনেমা ‘শনিবার বিকেল’ মুক্তিতে কোন বাধা নেই বলে মতামত দিয়েছেন আপিল বোর্ডের সদস্যরা।

আরো পড়ুনঃ
নতুন বছরে দুই বাংলার ছয় সিনেমা নিয়ে ব্যস্ত থাকবেন নুসরাত ফারিয়া
মুক্তি পেয়েছে জাফর ইকবালের গল্পে সিনেমা ‘অ্যাডভেঞ্চার অফ সুন্দরবন’
তিন সিনেমা নিয়ে আগামী ঈদে প্রেক্ষাগৃহে ফিরছেন শাকিব খান

By নিউজ ডেস্ক

এ সম্পর্কিত

%d