আলোচিত ইয়াসমিন ধর্ষণের ঘটনা নিয়ে সিনেমায় নাম ভূমিকায় মিম

আলোচিত ইয়াসমিন ধর্ষণের

গত বছরটা ঢালিউড অভিনেত্রী বিদ্যা সিনহা মিমের জন্য দারুণ একটি বছর ছিলো। মিম অভিনীত ‘পরাণ’ এবং ‘দামাল’ সিনেমাগুলো ব্যাপকভাবে আলোচনার জন্ম দিয়েছিলো। এরমধ্যে ‘পরাণ’ সিনেমাটি বরগুনার আলোচিত রিফাত হত্যার ঘটনা নিয়ে নির্মিত হয়েছিলো। সিনেমাটিতে মিম মুন্নি চরিত্রে অভিনয় করেছিলেন, যেখানে তার অভিনয় দারুণভাবে প্রশংসিত হয়েছিলো। সম্প্রতি জানা গেছে মিম অভিনীত নতুন সিনেমার খবর। আলোচিত ইয়াসমিন ধর্ষণের ঘটনা নিয়ে নির্মিতব্য সিনেমায় নাম ভূমিকায় অভিনয় করছেন এই চিত্রনায়িকা।

সুমন ধর পরিচালিত এই সিনেমাটির নাম ‘আমি ইয়াসমিন বলছি’। সিনেমাটিতে ইয়াসমিনের চরিত্রে অভিনয় করবেন মিম। ইতিমধ্যে সিনেমাটিতে তিনি চুক্তিবদ্ধ হয়েছেন বলেও জানিয়েছেন এই চিত্রনায়িকা। সিনেমাটি প্রসঙ্গে ‘এখন সবধরনের চিত্রনাট্যে কাজ করছি না। আমি ইয়াসমিন বলছি ছবির চিত্রনাট্য ছয় মাস আগে পড়েছি। যখন পড়েছি তখন কেঁদে ফেলেছিলাম আমি।‘ ঘটনার সময় ইয়াসমিনের বয়স ছিল ১৩ বছর। তাই চরিত্রটি ফুটিয়ে তুলতে ওজন কমাতে হবে মিমের। নিজেকে প্রস্তুতের পর আগামী এপ্রিল থেকে সিনেমাটির দৃশ্যধারনে অংশ নিবেন তিনি।

ইয়াসমিনের মতো আলোচিত চরিত্রে অভিনয় প্রসঙ্গে মিম আরো বলেন, ‘পরাণদামাল মুক্তির পর চলচ্চিত্রে আমার নতুন জন্ম হয়েছে। এর মধ্যে অনেক চিত্রনাট্য হাতে এসেছে। ভেবেছি, বহু বছর পর দর্শক আমাকে যে ভালোবাসা দিয়েছেন, সেই ভালোবাসা ধরে রাখতে হবে। যেসব চিত্রনাট্য এসেছে, তার মধ্যে গল্প খুঁজেছি, চরিত্র খুঁজেছি, চ্যালেঞ্জ খুঁজেছি। তাই গণহারে কাজ হাতে নিইনি। চিত্রনাট্য পড়ে যদি অভিনেতা কেঁদে ফেলেন, আমি নিশ্চিত সেই সিনেমা দেখে দর্শকও কাঁদবেন।‘

আলোচিত ইয়াসমিন ধর্ষণের

এদিকে সিনেমাটি প্রসঙ্গে এর পরিচালক সুমন ধর বলেন, ‘ইয়াসমিনের পরিবারের কাছ থেকে গল্পটির অনুমতি নিতে প্রায় দুই বছর লেগেছে। প্রথমে তারা রাজি ছিলেন না। সিনেমার মাধ্যমে ইয়াসমিন বেঁচে থাকবে, বিষয়টি বোঝানোর পর অনুমতি দেন ইয়াসমিনের মা। পরিবারের কাছ থেকে লিখিত অনুমতি নিয়ে চিত্রনাট্যের কাজ শুরু করেছি।‘ পরিচালক সূত্রে জানা গেছে, গল্পের প্রেক্ষাপট দিনাজপুরে ছবিটির ৫০ শতাংশ শুটিং হবে। বাকি কাজ ক্রোমা ও সেট বানিয়ে ঢাকায় শেষ করা হবে।

আলোচিত ইয়াসমিন ধর্ষণের ঘটনাটি ছিলো ১৯৯৫ সালের। সে বছর ২৩ আগস্ট রাতে ঢাকা থেকে ঠাকুরগাঁওগামী বাসে দিনাজপুরের উদ্দেশে আসে ইয়াসমিন নামে এক কিশোরী। বাসের স্টাফরা ভোররাতে তাকে দিনাজপুর-দশমাইল মোড়ে এক চায়ের দোকানদারের জিম্মায় দিয়ে সকাল হলে দিনাজপুরগামী বাসে তুলে দেওয়ার অনুরোধ করেন। কিন্তু এর কিছুক্ষণ পর কোতোয়ালি পুলিশের টহল পিকআপ আসে। বাড়িতে পৌঁছে দেওয়ার কথা বলে জোর করে মেয়েটিকে পিকআপে তুলে নেয়।

পথে কিশোরীকে ধর্ষণ শেষে হত্যা করে লাশ ফেলে দেয় মহাসড়কে। পরদিন সকালে কিশোরীটির মৃতদেহ পাওয়া যায় গোবিন্দপুর এলাকায়। ওই ঘটনায় দিনাজপুরের মানুষ ক্ষুব্ধ হয়ে রাস্তায় নেমে আসে। আন্দোলন গড়ে তোলে। সেই আন্দোলনে আবার পুলিশ গুলি চালায়। যাতে নিহত হয় সাত জন মানুষ, আহত দুই শতাধিক। এর ফলে প্রতিবাদের ফুলকি ছড়িয়ে দিনাজপুরসহ সারা দেশে। আলোচিত এবং স্পর্শকাতর এই ঘটনাটি পর্দায় নিয়ে আসছেন নির্মাতা সুমন ধর। আর এই সিনেমায় নাম ভূমিকায় অভিনয় করতে যাচ্ছেন মিম।

এদিকে মিম বর্তমানে অবস্থান করছেন পশ্চিমবঙ্গের পুরুলিয়ায়। সেখানে তিনি অভিনয় করছেন ‘মানুষ’ সিনেমায়। সিনেমাটিতে তার বিপরীতে আছেন টলিউড সুপারস্টার জিত। এটি পরিচালনা করছেন বাংলাদেশের সঞ্জয় সমদ্দার। বর্তমানে ছবিটির শেষ লটের দৃশ্যধারনের কাজ চলছে। এছাড়া খুব শীগ্রই নতুন একটি ওয়েব সিরিজের কাজও শুরু করতে যাচ্ছেন এই অভিনেত্রী। ‘মানুষ’ সিনেমার কাজে অংশ নিতে কলকাতা যাওয়ার আগে ‘আমি ইয়াসমিন বলছি’ সিনেমায় চুক্তিবদ্ধ হয়েছেন বলে জানিয়েছেন বিদ্যা সিনহা মিম।

আরো পড়ুনঃ
প্রেক্ষাগৃহ বাঁচাতে হিন্দি অথবা শাকিব খানের নতুন সিনেমা চান প্রদর্শকরা
বুবলীকে নিয়ে শুরু হলো চয়নিকা চৌধুরী পরিচালিত ‘প্রহেলিকা’
নতুন বছরে দুই বাংলার ছয় সিনেমা নিয়ে ব্যস্ত থাকবেন নুসরাত ফারিয়া

By নিউজ ডেস্ক

এ সম্পর্কিত

%d