হিন্দি সিনেমার ইতিহাসের সবচেয়ে বড় পরিসরে মুক্তি পাচ্ছে ‘ব্রহ্মাস্ত্র’

হিন্দি সিনেমার ইতিহাসের

হিন্দি সিনেমার ইতিহাসের

গত ৩০শে অগাস্ট মার্কিন যুক্তরাষ্ট্রে শুরু হয়েছিলো রণবীর কাপুর এবং আলিয়া ভাট অভিনীত ‘ব্রহ্মাস্ত্র’ সিনেমার অগ্রিম বিক্রি। আর গত ২রা সেপ্টেম্বর, ভারতে সিনেমাটির অগ্রিম টিকিট বিক্রি শুরু হয়েছে। একই দিনে, এস এস রাজামৌলি এবং জুনিয়র এনটিআর-এর উপস্থিতিতে হায়দ্রাবাদে একটি জমকালো অনুষ্ঠানে ‘ব্রহ্মাস্ত্র’ সিনেমার প্রচার শুরু করেছেন নির্মাতারা। এবার জানা গেলো সিনেমাটির মুক্তির ব্যাপকতা। ভারতীয় সংবাদ মাধ্যমে প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী হিন্দি সিনেমার ইতিহাসের সবচেয়ে বড় পরিসরে মুক্তি পাচ্ছে ‘ব্রহ্মাস্ত্র’।

বিশ্বব্যাপী ‘ব্রহ্মাস্ত্র’ সিনেমাটির মুক্তিকে সামনে রেখে একটি জমকালো অনুষ্ঠানত্র আয়োজন করা হয়েছিলো। হায়দ্রাবাদের সেই অনুষ্ঠান থেকেই শুরু হয়েছে সিনেমাটির প্রচারণার আনুষ্ঠানিকতা। তেলুগু সিনেমার সময়ের সবচেয়ে বড় দুই মুখ এস এস রাজামৌলী এবং এনটিআর জুনিয়র উক্ত অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। সেই অনুষ্ঠানে সিনেমাটির নির্মাতারা জানিয়েছেন বিশ্বব্যাপী বিশাল পরিসরে মুক্তি পেতে যাচ্ছে বহুল প্রতীক্ষিত এই সিনেমাটি, যা হিন্দি সিনেমার ক্ষেত্রে এখন পর্যন্ত সবচেয়ে বড় হতে যাচ্ছে।

উক্ত অনুষ্ঠানে, ডিজনি স্টারের কান্ট্রি ম্যানেজার এবং প্রেসিডেন্ট কে মাধবন বলেন, ‘ব্রহ্মাস্ত্র কোনও ভারতীয় ছবি নয়। এটি সারা বিশ্বে ভ্রমণ করা হবে। আমরা এটি প্রায় ৮,০০০ স্ক্রিনে মুক্তি দিতে যাচ্ছি। এরমধ্যে ভারতে ৫,০০০টি এবং ভারতের বাইরে ৩,০০০টি স্ক্রিনে প্রদর্শিত হবে এই সিনেমা। আমি মনে করি এটি প্রথমবারের মতো ঘটছে।‘ বিশ্বব্যাপী কোন হিন্দি সিনেমা এর আগে এতো বেশী সংখ্যক স্ক্রিনে মুক্তি পায়নি বলে জানা গেছে।

বলিউডের সিনেমা বিষয়ক ট্রেড বিশেষজ্ঞ সূত্রও এই বিষয়টি নিশ্চিত করেছে। একজন বাণিজ্য বিশেষজ্ঞ এ প্রসঙ্গে বলেন, ‘ব্রহ্মাস্ত্র একটি হিন্দি ছবির জন্য এখন পর্যন্ত সবচেয়ে বিস্তৃতভাবে মুক্তি পাবে। এটি এমন একটি সময়ে আসে যখন প্রেক্ষাগৃহগুলি ভালো সিনেমার জন্য ক্ষুধার্ত। সেখানে সিনেমাটি নিয়ে প্রচণ্ড উত্তেজনাও রয়েছে। তাই, প্রেক্ষাগৃহগুলি ব্রহ্মাস্ত্র-এর প্রিন্টে প্লাবিত হবে। এদিকে, ভারতের বাইরে ডিজনি তাদের সর্বোচ্চ চেষ্টা করছে এবং কিছু অপ্রচলিত বাজারেও সিনেমাটি মুক্তি পেতে যাচ্ছে।‘

এদিকে, অনুষ্ঠানটিতে প্রাইম ফোকাসের নমিত মালহোত্রা বলেন, ‘আমরা গত ৪ বছরে ৬টি অস্কার জিতেছি এবং আমি গর্ব করে বলতে পারি যে, ব্রহ্মাস্ত্র আমরা কাজ করেছি এমন যে কোনও হলিউড চলচ্চিত্রের তুলনায় শক্তিশালী।‘ অন্যদিকে ধর্ম প্রোডাকশনের অপূর্ব মেহতা বলেন, ‘অয়ন মুখার্জি আমার ৪০ তম জন্মদিনে এই ছবিটি সম্পর্কে কথা বলেছিলেন। আমি সম্প্রতি আমার ৫০ তম জন্মদিন উদযাপন করেছি! তাই, হ্যাঁ, এটি একটি দীর্ঘ কিন্তু অবিশ্বাস্য যাত্রা।‘

প্রসঙ্গত আসছে ৯ সেপ্টেম্বর মুক্তি পেতে যাচ্ছে চলতি বছরের অন্যতম প্রতীক্ষিত সিনেমা ‘ব্রহ্মাস্ত্র’। সিনেমাটির প্রধান দুটি চরিত্রে অভিনয় করেছেন রনবীর কাপুর এবং আলিয়া ভাট। পৌরনিক গল্পের এই সিনেমাটিতে শিভ এবং ঈশার যাত্রা নিয়ে নির্মিত হয়েছে। তিন পর্বে নির্মিতব্য এই সিনেমাটির প্রথম পর্বের নাম ‘শিভা স্টোরি’। জানা গেছে ‘অস্ত্রভার্স’-এর ট্রিলজির দ্বিতীয় পর্বটি নির্মিত হতে যাচ্ছে ‘মহাদেব’ চরিত্রকে কেন্দ্র করে। মুক্তি প্রতীক্ষিত প্রথম পর্বটির বক্স অফিসে ভাগ্যের উপর নির্ভর করছেন বাকী পর্বগুলো।

একঝাক তারকাদের নিয়ে নির্মিত অয়ন মুখার্জির ‘ব্রহ্মাস্ত্র’ সিনেমাটি ঘোষণার পর থেকেই আলোচনায়। ২০১৮ সালে কাজ শুরুর পর করোনা মহামারী সহ বিভিন্ন কারনে সিনেমাটির প্রথম পর্বের নির্মান শেষ হতে সময় লেগেছে ৪ বছর। অবশেষে সবার প্রতীক্ষার অবসান ঘটিয়ে প্রকাশ করা হলো সিনেমাটির প্রথম পর্ব ‘ব্রহ্মাস্ত্র পার্ট ওয়ানঃ শিব’ এর ট্রেলার। প্রকাশের পর থেকেই দর্শকদের মাঝে দেখা গেছে উত্তেজনা। তারকাদের পাশাপাশি সিনেমাটির ভিএফএক্স ছিলো চোখে পরার মত।

পৌরনিক গল্পের ‘ব্রহ্মাস্ত্র’ সিনেমাটিতে অভিনয় করেছেন রনবীর কাপুর, আলিয়া ভাট, অমিতাভ বচ্চন, মৌনি রয় এবং নাগার্জুনা সহ আরো অনেকে। এছাড়া সিনেমাটির একটি বিশেষ চরিত্রে আছেন বলিউড বাদশা শাহরুখ খান। প্রকাশিত খবর অনুযায়ী, একজন বৈজ্ঞানিক চরিত্রে দেখা যাবে বলিউড বাদশাকে। শাহরুখ খানকে ধোঁকা দিয়ে ‘ব্রহ্মাস্ত্র’ চুরি করে নিবে সিনেমাটির প্রধান খলচরিত্রে অভিনয়কৃত মৌনি রায়।

আরো পড়ুনঃ
‘ব্রহ্মাস্ত্র’ ট্রিলজির দ্বিতীয় পর্বের প্রস্তাব ফিরিয়ে দিলেন হৃত্বিক রোশন
‘ব্রহ্মাস্ত্র’ সিনেমার সিক্যুয়েলে হৃত্বিক রোশন এবং দীপিকা পাড়ুকোন!
বলিউডের এখন পর্যন্ত সবচেয়ে ব্যয়বহুল সিনেমা হতে যাচ্ছে ‘ব্রহ্মাস্ত্র’

By নিউজ ডেস্ক

এ সম্পর্কিত

%d