স্পাই ইউনিভার্স: ‘টাইগার’ এবং ‘ওয়ার’ সিনেমার সাথে ‘পাঠান’ সংযোগ

স্পাই ইউনিভার্স

দীর্ঘ প্রতীক্ষার পর আগামী ২৫শে জানুয়ারি অবশেষে মুক্তি পেতে যাচ্ছে বলিউড বাদশা শাহরুখ খান অভিনীত সিনেমা ‘পাঠান’। আদিত্য চোপড়ার উচ্চাভিলাষী স্পাই ইউনিভার্স-এর ‘টাইগার’ এবং ‘ওয়ার’ সিনেমার সাথে ‘পাঠান’ সংযোগ অংশ হিসেবে নির্মিত হয়েছে সিদ্ধার্ত আনন্দ পরিচালিত সিনেমাটি। স্পাই ইউনিভার্সের অন্য দুটি সিনেমা হচ্ছে সালমান খানের ‘টাইগার’ ফ্র্যাঞ্চাইজি এবং হৃতিক রোশন অভিনীত ‘ওয়ার’। এই দুটি সিনেমা আগে মুক্তি পেলেও শাহরুখ খানের ‘পাঠান’ সিনেমার মাধ্যমে শুরু হচ্ছে স্পাই ইউনিভার্সের যাত্রা। ইতিমধ্যে এই ইউনিভার্সের লোগো প্রকাশের মাধ্যমে এর আনুষ্ঠানিক ঘোষণা দিয়েছে প্রযোজনা প্রতিষ্ঠান যশ রাজ ফিল্মস।

যশ রাজ ফিল্মস প্রযোজিত ‘এক থা টাইগার’ মুক্তি পেয়েছিলো ২০১২ সালে। কবির খান পরিচালিত সিনেমাটির প্রধান দুটি চরিত্রে অভিনয় করেছেন সালমান খান এবং ক্যাটরিনা কাইফ। সিনেমাটিতে সালমান খানকে ভারতীয় গোয়েন্দা সংস্থার একজন কর্মকর্তা চরিত্রে দেখা গেছে। এরপর সিনেমাটির দ্বিতীয় পর্ব ‘টাইগার জিন্দা হ্যাঁ’ পরিচালনা করেছেন আলী আব্বাস জাফর। বর্তমানে সিনেমাটির তৃতীয় পর্ব ‘টাইগার থ্রী’ নির্মানাধীন রয়েছে। আগের পর্বগুলোর মত এই পর্বেও অভিনয় করছেন সালমান খান এবং ক্যাটরিনা কাইফ।

এদিকে, ২০১৯ সালে মুক্তি পেয়েছিলো হৃতিক রোশন এবং টাইগার শ্রফ অভিনীত অ্যাকশন থ্রিলার সিনেমা ‘ওয়ার’। সিনেমাটিতে হৃতিক রোশন ভারতীয় গোয়েন্দা সংস্থার কর্মকর্তা কবির চরিত্রে অভিনয় করেছেন। জানা গেছে মুক্তি প্রতীক্ষিত ‘পাঠান’ সিনেমায় টাইগার রুপে অতিথি চরিত্রে হাজির হবেন সালমান খান। একই ভাবে ‘টাইগার থ্রী’ সিনেমায় নিজের চরিত্রে হাজির হবেন বলিউড বাদশা শাহরুখ খান। এদিকে ইতিমধ্যে প্রকাশিত টিজার এবং ট্রেলারে ‘টাইগার’ এবং ‘ওয়ার’ সিনেমার সাথে ‘পাঠান’ সংযোগের ইঙ্গিত দিয়েছেন নির্মাতারা।

এদিকে স্পাই ইউনিভার্সের আনুষ্ঠানিক ঘোষণার মাধ্যমে বলিউডের সর্বকালের অন্যতম সেরা তিন তারকাকে একসাথে হাজির করার ইঙ্গিত দিয়েছে যশ রাজ ফিল্মস। সব কিছু ঠিক থাকলে এই ইউনিভার্সের মাধ্যমে আসছেন শাহরুখ খান, সালমান খান এবং হৃতিক রোশন। ‘পাঠান’ সিনেমাটি মুক্তির আগে চলুন দেখে নেয়া যাক, স্পাই ইউনিভার্সের মাধ্যমে যেভাবে ‘টাইগার’ এবং ‘ওয়ার’ সিনেমার সাথে ‘পাঠান’ সংযুক্ত হতে যাচ্ছে ‘পাঠান’।

০১। হৃতিক রোশনের বন্ধু ছিলেন শাহরুখ খান
শাহরুখ খানের ‘পাঠান’ টিজারে শুরুতে একটি কণ্ঠে শোনা যায় ‘পাঠানের ব্যাপারে তুমি কি জানো?’ আসলে এই কণ্ঠটি হচ্ছে আশুতোষ রানার, যিনি হৃতিকের ‘ওয়ার’ সিনেমায় কর্নেল সুনীল লুথরা চরিত্রে অভিনয় করেছিলেন। এছাড়া ‘ওয়ার’ সিনেমায় হৃতিক টাইগার শ্রফকে তার গল্পের বর্ননায় বন্ধুর মৃত্যুর কথা বলেছিলেন। গুঞ্জন অনুযায়ী, হৃতিকের সেই বন্ধু আসলে পাঠান চরিত্রে অভিনয় করা শাহরুখ খান। আর আশুতোষ রানার কণ্ঠের কারনে এই গুঞ্জনটি আরো শক্তিশালী হয়ে সামনে এসেছে।

০২। ‘পাঠান’ বেঁচে আছে
‘পাঠান’ সিনেমার টিজারের শুরুতে ডিম্পল কাপাডিয়ার কণ্ঠে পাঠানের বর্তমান অবস্থা সম্পর্কে ধারণা পাওয়া গিয়েছিলো। সেখানে ডিম্পল বলেছিলেন, ‘শেষ মিশনে পাঠান শত্রুদের কাছে ধরা পরেছে। শুনেছি অনেক অত্যাচার করা হয়েছে পাঠানকে। কেউ জানে না পাঠান মারা গেছে না…’। এরপরই শাহরুখ খানের কণ্ঠে শোনা গেছে ‘বেঁচে আছে…।‘ সালমান খান অভিনীত ‘টাইগার জিন্দা হ্যাঁ’ সিনেমাটি যারা দেখেছেন তারা স্মরণ করে থাকবেন যে, সিনেমাটির শেষ দৃশ্যে এসে সালমান খান তার বসকে বলেছিলেন, ‘যদি ভারতের কখনো দরকার হয়, তাহলে মনে রাখবেন…।‘ আর টাইগারের বসের কণ্ঠে শোনা গিয়েছিলো, ‘টাইগার বেঁচে আছে।‘ এই দুই সংলাপের মাধ্যমে টাইগার এবং পাঠানের সংযোগ নিশ্চিত করেছেন নির্মাতারা।

০৩। আপনার সিট বেল্ট শক্ত করে বাঁধুন…
‘পাঠান’ সিনেমার টিজারে শাহরুখ খানের কণ্ঠে একটি জনপ্রিয় হতে দেখা গেছে। টিজারের শেষে এসে শাহরুখ খান বলেছিলেন, ‘আপনার সিট বেল্ট শক্ত করে বাঁধুন, আবহাওয়া বদলে যাবে শীগ্রই।‘ মজার ব্যাপার হচ্ছে একই ধরণের একটি সংলাপ ‘টাইগার জিন্দা হ্যাঁ’ সিনেমায়ও ছিলো। প্রতিপক্ষের কাছে ধরা খেয়ে বন্দী হয়ে সালমান খান এবং তার সাথীরা যখন গাড়িতে করে যাচ্ছিলেন, ক্যাটরিনা কাইফ তাদের বাঁচাতে আসেন। তখন সালমান খান তার বন্ধুদের উদ্যেশে বলেন, ‘বন্ধুরা আপনার সিট বেল্ট শক্ত করে বাঁধুন, আপনাদের ভাবী এসে গেছে।‘ সন্দেহাতীত ভাবেই একই সংলাপের মাধ্যমে দুজনের মধ্যকার একটি যোগসূত্র তৈরি করেছেন নির্মাতারা।

০৪। ‘পাঠান’-এর শেষ থেকে ‘টাইগার থ্রী’ সিনেমার শুরু
চলতি বছরের দীপাবলিতে মুক্তি পেতে যাচ্ছে যশ রাজ ফিল্মসের স্পাই ইউনিভার্সের পরবর্তি সিনেমা ‘টাইগার থ্রী’। গুঞ্জন অনুযায়ী, ‘পাঠান’ সিনেমার গল্প যেখানে শেষ হবে সেখান থেকেই শুরু হবে ‘টাইগার থ্রী’ সিনেমার গল্প। ‘পাঠান’ সিনেমার গল্পে দেখা যাবে একটি স্বতন্ত্র সন্ত্রাসী সংঘটন টাকার বিনিময়ে ভারতে বড় হামলার পরিকল্পনা করছে। ‘আউটফিট এক্স’ নামের এই সংঘটনকে ঠেকাতে কাজ করবে পাঠান। গুঞ্জন যদি সত্য হয়, তাহলে ‘আউটফিট এক্স’কে এই হামলার দায়িত্ব দিয়েছেন ইমরান হাশমি (যিনি ‘টাইগার থ্রী’ সিনেমার মূল খলনায়ক)। ‘আউটফিট এক্স’-এর মূল হোতা জন আব্রাহামের ব্যার্থতায় সামনে আসবেন তিনি এবং তার সাথে লড়াই করবেন সালমান খান।

০৫। তিন চরিত্রের ক্রসওভার
ইতিমধ্যে নিশ্চিত হওয়া গেছে যে, ‘পাঠান’ সিনেমায় অতিথি চরিত্রে হাজির হবেন ‘টাইগার’ আকা সালমান খান। একইভাবে ‘টাইগার থ্রী’ সিনেমায় অতিথি চরিত্রে থাকছেন ‘পাঠান’ আকা শাহরুখ খান। এই দুই চরিত্রের ক্রসওভারের মাধ্যমে শুরু হবে স্পাই ইউনিভার্সের যাত্রা। শোনা যাচ্ছে, এরপর ‘ওয়ার ২’ সিনেমায় হৃতিকের সাথে পর্দায় হাজির হবেন শাহরুখ খান এবং সালমান খান দুজনেই। সব মিলিয়ে দুর্দান্ত একটি ইউনিভার্সের দিকে এগুচ্ছেন নির্মাতারা। আরো জানা গেছে, শাহরুখ খান এবং সালমান খানকে পূর্ন চরিত্র দিয়ে আলাদা একটি সিনেমা নির্মানের পরিকল্পনা করছেন আদিত্য চোপড়া।

প্রসঙ্গত, যশ রাজ ফিল্মস প্রযোজিত ‘পাঠান’ সিনেমাটি পরিচালনা করেছেন সিদ্ধার্ত আনন্দ। সিনেমাটিতে শাহরুখ খানের বিপরীতে অভিনয় করেছেন দীপিকা পাডুকোন। এতে দীপিকাকে গোয়েন্দা চরিত্রে দেখা যাবে বলে জানা গেছে। আর এই সিনেমায় খলনায়কের চরিত্রে দেখা যাবেজন আব্রাহামকে। আগামী ২৫শে জানুয়ারি হিন্দি, তামিল এবং তেলুগু ভাষায় বিশ্বব্যাপী মুক্তি পেতে যাচ্ছে সাম্প্রতিক সময়ের অন্যতম প্রতীক্ষিত সিনেমা ‘পাঠান’। সব মিলিয়ে সিনেমাটি দিয়ে বক্স অফিসে শাহরুখ খান সুনামি বইয়ে দিবেন বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

আরো পড়ুনঃ
যশ রাজ ফিল্মসের স্পাই ইউনিভার্সের আনুষ্ঠানিক ঘোষণাঃ লোগো উম্মোচন
ভারতীয় সিনেমার সম্ভাব্য সাতটি সিনেমাটিক ইউনিভার্স বৃত্তান্ত
শাহরুখ খানের ‘পাঠান’ টিজারে পাঁচটি মজার ইঙ্গিতের বিস্তারিত

By নিউজ ডেস্ক

এ সম্পর্কিত

%d