রেকর্ড দিয়েই শুরু হচ্ছে শাহরুখ খানের ‘পাঠান’ সিনেমার দ্বিতীয় ধাপের মুক্তি

শাহরুখ খানের ‘পাঠান’ সিনেমার

দীর্ঘ চার বছর বিরতির পর চলতি বছরের ২৫শে জানুয়ারি বড় পর্দায় প্রত্যাবর্তন করেছেন বলিউড বাদশা শাহরুখ খান। যশ রাজ ফিল্মসের স্পাই ইউনিভার্সের অংশ হিসেবে নির্মিত সিনেমাটি বিশ্বব্যাপী বক্স অফিসে রেকর্ড পরিমাণ আয় করতে সক্ষম হয়েছে। সিদ্ধার্থ আনন্দ পরিচালিত সিনেমাটি বিশ্বব্যাপী বক্স অফিসে ১,০৫০ কোটি রুপি আয় করেছে। এছাড়া ভারতীয় বক্স অফিসে সর্বোচ্চ আয়ের হিন্দি সিনেমার রেকর্ডও গড়েছে ‘পাঠান’। সম্প্রতি জানা গেছে নতুন একটি রেকর্ড গড়তে যাচ্ছে এই সিনেমা। ভারতীয় সংবাদ মাধ্যমের খবর অনুযায়ী, রেকর্ড দিয়েই শুরু হচ্ছে শাহরুখ খানের ‘পাঠান’ সিনেমার দ্বিতীয় ধাপের মুক্তি।

বলিউড ভিত্তিক সংবাদ মাধ্যমে প্রকাশিত প্রতিবেদন অনুসারে, জুলাই থেকে শুরু হতে যাচ্ছে শাহরুখ খানের ‘পাঠান’ সিনেমার দ্বিতীয় ধাপের মুক্তি। দ্বিতীয় ধাপের মুক্তিতে রাশিয়াতে সবচেয়ে বেশী পর্দায় মুক্তি পাওয়া ভারতীয় সিনেমা হতে যাচ্ছে শাহরুখ খানের ‘পাঠান’। রাশিয়ান ভাষায় ডাব সিনেমাটি মুক্তি পাচ্ছে রাশিয়া এবং সিআইএস-এর অন্তর্ভূক্ত দেশগুলোতে। রাশিয়া ছাড়া ‘পাঠান’ মুক্তি পাচ্ছে বেলারুশ, উজবেকিস্থান, কাজাকাস্থান, আজারবাইজান, তাজিকিস্থান, আর্মেনিয়া, গর্জিয়া, মলডবা এবং কিরগিজস্তান। আগামী ১৩ই জুলাই সেখানে সিনেমাটি মুক্তি পাওয়ার কথা রয়েছে।

জানা গেছে আগামী ১৩ই জুলাই রাশিয়া এবং সিআইএস-এর অন্তর্ভূক্ত দেশগুলোতে  মোট ৩,০০০ এর বেশী পর্দায় মুক্তি পেতে যাচ্ছে শাহরুখ খানের ‘পাঠান’ সিনেমা। রাশিয়ার সিনেমার বাজারে ডাব করা বলিউড চলচ্চিত্র হিসেবে সর্বোচ্চ পর্দায় মুক্তির রেকর্ড গড়তে যাচ্ছে এই সিনেমা। ইতিমধ্যে সেখানে মুক্তির সব প্রস্তুতি সম্পন্ন করেছে এর নির্মাতা প্রতিষ্ঠান যশ রাজ ফিল্মস। ভারতের বাইরে আন্তর্জাতিক বাজারে শাহরুখ খানের জনপ্রিয়তার আরো একটি উদাহরণ হতে যাচ্ছে ‘পাঠান’। ইউরোপের দেশগুলোতে শাহরুখ খান অভিনীত সিনেমা আগে থেকেই দারুণ আয় করে আসছে। রাশিয়ার বাজারে মুক্তির পর আয়ের দিক থেকেও ‘পাঠান’ নতুন রেকর্ড গড়তে যাচ্ছে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

বিশ্বব্যাপী বক্স অফিসে নতুন রেকর্ডের পাশাপাশি মুনাফার দিক থেকে যশ রাজ ফিল্মসের জন্য নতুন মানদণ্ড দাড় করিয়েছে ‘পাঠান’ সিনেমাটি। মুক্তির প্রথম পাঁচদিনের মধ্যে চারদিন ভারতীয় বক্স অফিসে ৫০ কোটির বেশী আয় করতে সক্ষম হয়েছে সিনেমাটি। ‘বাহুবলীঃ দ্য কনক্লুশন’ সিনেমার দীর্ঘদিনের রেকর্ড ভেঙ্গে দিয়ে ভারতীয় বক্স অফিসে সর্বোচ্চ আয়ের হিন্দি সিনেমা হিসেবে আবির্ভুত হয়েছে ‘পাঠান’। সেই সাথে চীনের বাজার ছাড়া প্রথম দফা মুক্তিতে বিশ্বব্যাপী ১,০০০ কোটির বেশী আয় করা প্রথম সিনেমা হচ্ছে শাহরুখ খানের বড় পর্দায় প্রত্যাবর্তনের সিনেমা ‘পাঠান’।

ভারতীয় বক্স অফিসে সব ভাষা মিলিয়ে সিনেমাটির মোট আয়ের পরিমাণ ছিলো ৫৪৫ কোটি রুপি। ভারতের পাশাপাশি বিশ্বব্যাপী বক্স অফিসেও রীতিমত ঝড় তুলেছে বহুল প্রতীক্ষিত এই সিনেমা। ভারতের বাইরে আন্তর্জাতিক বক্স অফিসে সিনেমাটির গ্রোস আয় ছিলো ৩৯৬.০২ কোটি রুপি। সব মিলিয়ে প্রথম ধাপের মুক্তিতে বিশ্বব্যাপী সিনেমাটির গ্রোস আয়ের পরিমাণ দাঁড়িয়েছে ১,০৫০ কোটি রুপির বেশী। দ্বিতীয় ধাপে বিশ্বব্যাপী মুক্তি শুরু হতে যাচ্ছে রাশিয়ায় মুক্তির মাধ্যমে। এরপর চায়না সহ অন্যান্য দেশেও মুক্তি পাবে চলতি বছরের বলিউডের এখন পর্যন্ত সবচেয়ে বেশী আয়ের এই সিনেমা।

এদিকে গত ১২ই মে বাংলাদেশের প্রেক্ষাগৃহে মুক্তি পেয়েছিলো ‘পাঠান’ সিনেমাটি। দেশের প্রায় ৪১টি প্রেক্ষাগৃহে মুক্তি পেয়েছিলো সাম্প্রতিক সময়ের সবচেয়ে আলোচিত এই সিনেমা। মুক্তির প্রথম সপ্তাহে শাহরুখ খানের ‘পাঠান’ সিনেমার দৈনিক প্রদর্শনির সংখ্যা ছিলো ২০৬টি। মুক্তির পর অভুতপূর্ব সাড়া ফেলেছিলো এই সিনেমা। টানা ৫ সপ্তাহ ধরে দেশের প্রেক্ষাগৃহে প্রদর্শিত হচ্ছে ‘পাঠান’ সিনেমাটি। পঞ্চম সপ্তাহে এসে ১৪টি প্রেক্ষাগৃহে শাহরুখ খানের ‘পাঠান’ সিনেমার সাপ্তাহিক প্রদর্শনির সংখ্যা দাঁড়িয়েছে ৩৮৫। বিশেষ করে মাল্টিপ্লেক্সে এখনো দারুণ দর্শক টানছে শাহরুখ খানের এই সিনেমাটি।

প্রসঙ্গত, যশ রাজ ফিল্মসের স্পাই ইউনিভার্সের অংশ হিসেবে নির্মিত হয়েছে শাহরুখের ‘পাঠান’ সিনেমাটি। শাহরুখ খানের সাথে এই সিনেমায় আরো অভিনয় করেছেন দীপিকা পাডুকোন এবং জন আব্রাহাম। দীপিকাকে সিনেমাটিতে পাকিস্থানের গোয়েন্দা সংস্থার একজন কর্মকর্তা চরিত্রে দেখা গেছে। আর এতে জন আব্রাহাম থাকছেন নেতিবাচক চরিত্রে। এছাড়া এতে অতিথি চরিত্রে হাজির হচ্ছেন বলিউডের ভাইজান সালমান খান। আর সিনেমাটি পরিচালনা করেছেন ‘ওয়ার’ খ্যাত নির্মাতা সিদ্ধার্থ আনন্দ।

উল্লেখ্য যে, যশ রাজ ফিল্মসের স্পাই ইউনিভার্স ভারতীয় সিনেমার সবচেয়ে সফল এবং জনপ্রিয় ইউনিভার্স হিসেবে আবির্ভুত হয়েছে। ‘পাঠান’ সিনেমার আগে এই ইউনিভার্সের ‘এক থা টাইগার’ (২০১২), ‘টাইগার জিন্দা হ্যাঁ’ (২০১৭) এবং ‘ওয়ার’ (২০১৯) সিনেমাগুলো বক্স অফিসে ব্লকবাস্টার ব্যবসা করতে সক্ষম হয়েছে। আর সর্বশেষ ‘পাঠান’ বিশ্বব্যাপী বক্স অফিসে রেকর্ডের বন্যা বইয়ে দিয়েছে। বক্স অফিসে প্রায় ৩০টির বেশী নতুন রেকর্ড গড়েছে সিনেমাটি। আগামী দীপাবলিতে মুক্তি প্রতীক্ষিত ‘টাইগার থ্রী’ সিনেমাটিও বক্স অফিসে ঝড় তুলবে বলে ধারণা করছেন ট্রেড বিশেষজ্ঞরা।

আরো পড়ুনঃ
‘পাঠান বনাম টাইগার’ সিনেমায় যুক্ত হচ্ছেন দীপিকা এবং ক্যাটরিনা
বাংলাদেশের প্রেক্ষাগৃহে ‘পাঠান’ ঝড়ঃ শাহরুখ ভক্তদের বিশেষ উদযাপন
‘পাঠান’ সিনেমার আয় বিশ্লেষণ: যশ রাজের মুনাফা এবং শাহরুখের পারিশ্রমিক!

By নিউজ ডেস্ক

এ সম্পর্কিত

%d