রেকর্ড দামে বিক্রি হলো শাহরুখ খানের ‘ডানকি’ সিনেমার ওটিটি প্রদর্শন স্বত্ব

শাহরুখ খানের ‘ডানকি’

গত জানুয়ারিতে ‘পাঠান’ সিনেমার মাধ্যমে রাজকীয় প্রত্যাবর্তন করেছেন বলিউড বাদশা শাহরুখ খান। চলতি বছরে মুক্তি পেতে যাচ্ছে শাহরুখ খানের আরো দুটি সিনেমা। এরমধ্যে ‘জওয়ান’ সিনেমাটি মুক্তি পাচ্ছে আগামী ৭ই সেপ্টেম্বর। আর আগামী ক্রিসমাসে মুক্তি পাবে বলিউডের অন্যতম প্রতীক্ষিত সিনেমা ‘ডানকি’। সিনেমাটির মাধ্যমে প্রথমবারের মত একসাথে কাজ করতে যাচ্ছেন বলিউড বাদশা এবং রাজকুমার হিরানি। সিনেমাটি নিয়ে দর্শকদের আগ্রহ আকাশচুম্বী। সম্প্রতি জানা গেছে, ইতিমধ্যে রেকর্ড দামে বিক্রি হয়ে গেছে শাহরুখ খানের ‘ডানকি’ সিনেমার ওটিটি প্রদর্শন স্বত্ব।

ভারতীয় সিনেমার ইতিহাসের অন্যতম নন্দিত এবং সফল নির্মাতা রাজকুমার হিরানি। বিগত কয়েক বছর ধরে রাজকুমার হিরানির সিনেমায় শাহরুখ খানের অভিনয়ের দাবী জানিয়ে আসছিলেন বলিউড দর্শকরা। অবশেষে সব প্রতীক্ষার অবসান ঘটিয়ে গত সিনেমাটির ঘোষণা দেন শাহরুখ খান এবং রাজকুমার হিরানি। সর্বশেষ ঘোষণা অনুযায়ী, আগামী ২২শে ডিসেম্বর মুক্তি পাবে ‘ডানকি’ নামের সিনেমাটি। ঘোষণা পর থেকেই আলোচনায় থাকা এই সিনেমাটি ইতিমধ্যে নতুন রেকর্ড গড়েছে। প্রেক্ষাগৃহ স্বত্বের বাইরে মুক্তির আগের আয়ে বলিউডের সিনেমায় নতুন রেকর্ড গড়েছে ‘ডানকি’।

সংশ্লিষ্ট একটি সূত্র থেকে জানা গেছে, শাহরুখ খানের ‘ডানকি’ সিনেমার ওটিটি প্রদর্শন স্বত্ব বিক্রি হয়েছে ১৫৫ কোটি রুপিতে। শুধুমাত্র হিন্দি ভাষার সিনেমা হিসেবে সর্বকালের সবচেয়ে বেশী দামে বিক্রি হওয়া সিনেমা হিসেবে আবির্ভুত হয়েছে এটি। আর রেকর্ড দামে শাহরুখ খানের ‘ডানকি’ সিনেমার ওটিটি প্রদর্শন স্বত্ব কিনেছে জিও সিনেমাস। এদিকে সিনেমাটির প্রেক্ষাগৃহ স্বত্ব নিয়েও এখনো কোন কিছু জানা যায়নি। তবে ওটিটি স্বত্ব বিক্রি থেকে রেকর্ড আয়ের মাধ্যমে প্রাক মুক্তির আয়ে নতুন মাইলফলক অতিক্রম করেছে সিনেমাটি।

এ প্রসঙ্গে সিনেমাটির সাথে সংশ্লিষ্ট একটি সূত্র জানিয়েছে, ‘ভারতীয় সিনেমার ইতিহাসের সবচেয়ে বড় অংকের স্বত্ব এটি। রাজকুমার হিরানির সাথে শাহরুখ খানের প্রথম কাজের কারনে সিনেমাটির প্রতি সবার প্রত্যাশা আকাশচুম্বী। ভারতের পাশাপাশি সিনেমাটি বিশ্বব্যাপী বক্স অফিসেও ঝড় তুলতে যাচ্ছে। আর তাই প্রত্যাশা অনুযায়ী, প্রাক মুক্তি স্বত্ব বিক্রি থেকে আয়ে নতুন রেকর্ড গড়েছে এই সিনেমা। এটি শুধু রেকর্ড আয় নয়, ভারতীয় চলচ্চিত্রের ইতিহাসের সর্বকালের সর্বোচ্চ আয়ের রেকর্ড।‘ প্রাক মুক্তির এই আয়ের মাধ্যমে সিনেমাটির প্রতি সবার প্রত্যাশা আরো একবার প্রমাণিত হলো।

‘ডানকি’ সিনেমার মাধ্যমে জিও সিনেমাস তাদের প্লাটফর্মকে বিশ্বব্যাপী ছড়িয়ে দেয়ার পরিকল্পনা করছে বলে জানিয়েছে উক্ত সূত্রটি। আর তাই নেটফ্লিক্সের সাথে প্রতিযোগিতার অন্যতম বড় হাতিয়ার হতে যাচ্ছে শাহরুখ খান অভিনীত ‘ডানকি’। বিশ্বব্যাপী নিজেদের প্লাটফর্মকে ছড়িয়ে দিতে ইতিমধ্যে জিও সিনেমাসের টিম কাজ শুরু করেছে উল্লেখ করে সূত্রটি আরো জানিয়েছে, ‘১৫৫ কোটি বিশাল কিন্তু শাহরুখ খান এবং রাজকুমার হিরানি একসাথে কাজ বিবেচনা করলে এই পরিমাণটা যৌক্তিক। হিন্দি সংস্করণের জন্য নেটফ্লিক্স থেকে জওয়ান সিনেমার মাধ্যমে যে আয় হয়েছে ডানকি সিনেমার আয় তার চেয়ে অনেক বেশী।‘

বলিউডের অন্যতম সফল নির্মাতা রাজকুমার হিরানির পরিচালনায় প্রথমবারের মত অভিনয় করছেন বলিউড বাদশা শাহরুখ খান। জানা গেছে অবৈধ অভিবাসনের পটভূমি নিয়ে নির্মিত হচ্ছে আলোচিত এই সিনেমা। সিনেমাটির গল্পে ভারত ও কানাডা দুই দেশ মিলিয়ে এক সাধারণ ব্যক্তির জীবনের ঘটনা উঠে আসবে। হিরানি, কনিকা ধিলন এবং অভিজাত জোশির যৌথ চিত্রনাট্যে সিনেমাটি চলতি বছরের ২২শে ডিসেম্বর মুক্তি পাওয়ার কথা রয়েছে। রাজকুমার হিরানি এবং শাহরুখ খানের প্রথম সিনেমা হওয়ার কারনে, ‘ডানকি’ চলতি বছরের সবচেয়ে প্রতীক্ষিত সিনেমা হিসেবে আবির্ভুত হয়েছে।

উল্লেখ্য যে, সিনেমাটিতে শাহরুখ খানের বিপরীতে অভিনয় করছেন তাপসী পান্নু। রাজকুমার হিরানি পরিচালিত সিনেমায় সহ অভিনেতার চরিত্রেও সাধারণত বড় তারকাদের দেখা যায়। এর আগে জিমি শেরগিল (মুন্নাভাই ফ্র্যাঞ্চাইজি), সঞ্জয় দত্ত এবং সুশান্ত সিং রাজপুত (পিকে) এবং ভিকি কৌশল (সাঞ্জু) রাজকুমার হিরানির সিনেমায় অভিনয় করেছেন। সংবাদ মাধ্যমে প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী শাহরুখ খান এবং রাজকুমার হিরানির ‘ডানকি’ সিনেমায়ও এর ব্যাতিক্রম হচ্ছে না। এতে একটি গুরুত্বপূর্ন চরিত্রে অভিনয় করছেন ভিকি কৌশল! এছাড়া আরো থাকছেন রাজকুমার হিরানির সিনেমার নিয়মিত তারকা বোনান ইরানি।

আরো পড়ুনঃ
‘ডানকি’র পর রনবীর কাপুরকে নিয়ে রাজকুমার হিরানির নতুন সিনেমা!
শাহরুখ খান একজন অত্যন্ত নিবেদিতপ্রাণ অভিনেতাঃ রাজকুমার হিরানি
শাহরুখ খান এবং রাজকুমার হিরানির সিনেমায় থাকছেন ভিকি কৌশল!

By নিউজ ডেস্ক

এ সম্পর্কিত

%d