ভারতীয় সিনেমায় নতুন ইতিহাস সৃষ্টি করতে যাচ্ছে শাহরুখের ‘পাঠান’

শাহরুখের ‘পাঠান’

ভারতীয় সিনেমার দর্শকদের জন্য সাম্প্রতিক সময়ের সবচেয়ে বড় অ্যাকশন সিনেমা হতে যাচ্ছে ‘পাঠান’। যশ রাজ ফিল্মসের প্রযোজনায় এই অ্যাকশন ধামাকা ‘পাঠান’ আদিত্য চোপড়ার উচ্চাভিলাষী স্পাই ইউনিভার্সের অংশ হিসেবে নির্মিত। সিনেমাটিতে অভিনয় করছেন বলিউডের সময়ের সবচেয়ে বড় সুপারস্টার শাহরুখ খান, দীপিকা পাড়ুকোন এবং জন আব্রাহাম। শাহরুখ খানের প্রত্যাবর্তনের সিনেমাটি নিয়ে সব আয়োজন নিশ্চিত করছেন নির্মাতারা। জানা গেছে প্রথম ভারতীয় সিনেমা হিসেবে আইসিই থিয়েটার ফরম্যাটে মুক্তি পাচ্ছে শাহরুখের ‘পাঠান’ সিনেমাটি।

শাহরুখের ‘পাঠান’ সিনেমাটি পরিচালনা করেছেন বলিউডের অন্যতম জনপ্রিয় অ্যাকশন নির্মাতা সিদ্ধার্থ আনন্দ। এর আগে ‘ব্যাং ব্যাং’ এবং ‘ওয়ার’ সিনেমার মাধ্যমে বক্স অফিসে দারুণ সাড়া ফেলেছিলেন এই নির্মাতা। ইতিমধ্যে বেশ কিছু ক্ষেত্রে অনন্য অবস্থানে রয়েছে ‘পাঠান’ সিনেমাটি। অ্যাড্রেনালাইন পাম্পিং অ্যাকশন সিনেমাটি হিন্দি, তামিল এবং তেলেগু ভাষায় আগামী বছর মুক্তি পেতে যাচ্ছে। আর চলেছে আর আইসিই থিয়েটার ফরম্যাটে মুক্তি পাওয়া প্রথম ভারতীয় সিনেমা হতে যাচ্ছে এটি।

‘পাঠান’ সিনেমাটি প্রসঙ্গে যশ রাজ ফিল্মসের ডিস্ট্রিবিউশনের ভাইস প্রেসিডেন্ট রোহান মালহোত্রা বলেন, ‘যশ রাজ ফিল্মস পাথ-ব্রেকিং প্রযুক্তি গ্রহণে এগিয়ে রয়েছে যা দর্শকদের একটি দুর্দান্ত সিনেমাটিক অভিজ্ঞতা প্রদানের জন্য প্রস্তুত করে। আমরা ঘোষণা করতে পেরে গর্বিত যে পাঠান হবে প্রথম ভারতীয় চলচ্চিত্র যা আইসিই ফরম্যাটে দর্শকদের একটি অসাধারণ অভিজ্ঞতা দিতে যাচ্ছে’৷ সর্বশেষ টম ক্রুজের ‘টপ গানঃ মেভেরিক’ এবং ‘অ্যাভাটার ২’ আইসিই ফরম্যাটে দেখেছিলেন ভারতীয় দর্শকরা।

আইসিই থিয়েটার ফরম্যাটে সাইড প্যানেল রয়েছে যা প্রধান পর্দার সাথে একটি পেরিফেরাল দৃষ্টি তৈরি করে। এর মাধ্যমে রঙ এবং গতির পটভূমির বৈসাদৃশ্যের সাথে বাস্তবসম্মত এবং ভিন্ন ধারার সিনেমাটিক অনুভূতি দেয়। আন্তর্জাতিকভাবে ‘ডক্টর স্ট্রেঞ্জ ইন দ্য মাল্টিভার্স অফ ম্যাডনেস’, ‘দ্য ব্যাটম্যান’, ‘ফ্যান্টাস্টিক বিস্টস: দ্য সিক্রেটস অফ ডাম্বলডোর’, ‘টপ গান: ম্যাভেরিক’ এবং ‘মরবিয়াস’-এর মতো সিনেমাগুলো এই ফরম্যাটে আইসিই থিয়েটারে মুক্তি পেয়েছিলো।

এ প্রসঙ্গে রোহান আরো বলেন, ‘দিল্লি এনসিআর-এ দুটি চলমান পিভিআর সিনেমার মাধ্যমে ভারতে আইসিই ফরম্যাটে প্রদর্শন আত্মপ্রকাশ করেছে। আর এই ফরম্যাটে ভারতে প্রদর্শিত সিনেমা হচ্ছেঅ্যাভাটার: দ্য ওয়ে অফ ওয়াটার। বিশ্বের অন্যান্য দেশের মত ভারতে আইসিই ফরম্যাটের উদ্বোধন যেকারো জন্যই ঈর্ষান্বিত হওয়ার মত বিষয়। আর অন্য কারো আগে নতুন প্রযুক্তিকে মানিয়ে নেওয়া এবং সেটি গ্রহণ করা সবসময়ই আমাদের ডিএনএ-এর একটি অংশ।‘

ভারতীয় সিনেমার ক্ষেত্রে যশ রাজ ফিল্মসের প্রথম এটিই প্রথম ঘটান নয়। এর আগেও নিজেদের বড় বাজেটের সিনেমাগুলো আধুনিক ফরম্যাটে মুক্তি দিয়েছে বলিউডের এই প্রভাবশালী প্রযোজনা প্রতিষ্ঠান। আইম্যাক্সে প্রথম ভারতীয় সিনেমা ‘ধুম থ্রী’ (২০১৩), ৪ডিএক্স এবং এমএক্স৪ডি-তে ভারতের প্রথম সিনেমা ‘থাগ অফ হিন্দুস্থান’ (২০১৮) এবং ডি-বক্সে ভারতের প্রথম সিনেমা ‘ওয়ার’ (২০১৯)। এবার প্রথম ভারতীয় সিনেমা হিসেবে আইসিই থিয়েটার ফরম্যাটে মুক্তি পাচ্ছে শাহরুখ খান অভিনীত অ্যাকশন ধামাকা ‘পাঠান’।

এদিকে ইতিমধ্যে প্রকাশ করা হয়েছে শাহরুখ খানকে নিয়ে অ্যাকশন নির্ভর ‘পাঠান’ সিনেমার দুটি গান। গানগুলোতে শাহরুখ খান এবং দীপিকার পর্দা রসায়ন দারুণভাবে আকৃষ্ট করেছে দর্শকদের। বলিউড বাদশার বিপরীতে ‘ওম শান্তি ওম’ সিনেমা দিয়ে অভিষিক্ত হওয়ার পর এই জুটি একসাথে কাজ করেছেন ‘চেন্নাই এক্সপ্রেস’ এবং ‘হ্যাপি নিউ ইয়ার’ সিনেমাগুলোতে। আগামী বছর মুক্তি প্রতীক্ষিত ‘পাঠান’ সিনেমাটির মাধ্যমে চতুর্থবারের মত বড় পর্দায় জুটি হয়ে আসছেন শাহরুখ খান এবং দীপিকা পাডুকোন।

প্রসঙ্গত, যশ রাজ ফিল্মসের স্পাই ইউনিভার্সের অংশ হিসেবে নির্মিত হয়েছে ‘পাঠান’ সিনেমাটি। সিদ্ধার্ত আনন্দ পরিচালিত সিনেমাটিতে শাহরুখ খান এবং দীপিকা ছাড়া আরো অভিনয় করেছেন জন আব্রাহাম। এই সিনেমায় তাকে খলনায়কের চরিত্রে দেখা যাবে। আগামী বছরের ২৫শে জানুয়ারি বিশ্বব্যাপী মুক্তি পেতে যাচ্ছে সাম্প্রতিক সময়ের অন্যতম প্রতীক্ষিত সিনেমা ‘পাঠান’। সিনেমাটিতে অতিথি চরিত্রে হাজির হচ্ছেন বলিউডের ভাইজান সালমান খান। ‘পাঠান’ সিনেমায় টাইগার চরিত্রে দেখা যাবে সালমান খানকে।

আরো পড়ুনঃ
শাহরুখ খানকে নিয়ে অ্যাকশন সিনেমা নির্মান করতে চাননি আদিত্য চোপড়া!
বিতর্ক আর হত্যা হুমকির মাঝেই দ্বিতীয় গান নিয়ে হাজির শাহরুখ খান
‘পাঠান’ সিনেমা নিষিদ্ধের দাবীঃ আদালতে অশ্লীলতার অভিযোগ দায়ের

By নিউজ ডেস্ক

এ সম্পর্কিত