রেকর্ড মূল্যে বিক্রি হয়েছে শাহরুখ খানের ‘জওয়ান’ সিনেমা প্রদর্শন স্বত্ব

রেকর্ড মূল্যে বিক্রি হয়েছে

চলতি বছরে ‘পাঠান’ সিনেমার মাধ্যমে বলিউডে নতুন করে প্রত্যাবর্তন করেছিলেন শাহরুখ খান। সিনেমাটি বিশ্বব্যাপী ১,০৬০ কোটি রুপি আয়ের মাধ্যমে বক্স অফিসে নতুন উচ্চতায় উঠে গেছেন বলিউড বাদশা। সিনেমাটির ঐতিহাসিক সাফল্যের পর আগামী ৭ই সেপ্টেম্বর মুক্তি পেতে যাচ্ছে এই তারকার নতুন সিনেমা ‘জওয়ান’। অ্যাটলি কুমার পরিচালিত এই সিনেমাটি নিয়ে দর্শকদের আগ্রহ ‘পাঠান’ থেকে বেশী বলে মনে করছেন ট্রেড বিশেষজ্ঞরা। ইতিমধ্যে আন্তর্জাতিক বাজারে অগ্রিম টিকেট বিক্রিতে দুর্দান্ত শুরু করেছে সিনেমাটি। সম্প্রতি জানা গেছে, ভারতে রেকর্ড মূল্যে বিক্রি হয়েছে শাহরুখ খানের ‘জওয়ান’ সিনেমা প্রদর্শন স্বত্ব।

ভারতীয় সংবাদ মাধ্যমে প্রকাশিত খবর অনুযায়ী উত্তর এবং পশ্চিম ভারতে সিনেমাটির প্রেক্ষাগৃহ প্রদর্শন স্বত্ব কিনেছেন প্যান মারুধার। এই দুই জায়গায় প্রদর্শন স্বত্ব বিক্রি হয়েছে রেকর্ড ১৫০ কোটি রুপিতে। সিনেমাটি নিয়ে দর্শকদের উম্মাদনা বিবেচনায় প্রেক্ষাগৃহ থেকে দারুণ আয়ের প্রত্যাশা করছে প্রতিষ্ঠানটি। সিনেমাটি দেখতে প্রেক্ষাগৃহে রেকর্ড দর্শক আসবেন বলে মনে করছেন সবাই। এছাড়া সম্প্রতি নিশ্চিত হওয়া গেছে যে, তামিল নাডু এবং কেরালায় ‘জওয়ান’ সিনেমার প্রদর্শন স্বত্ব কিনেছে শ্রী গকুলাম মুভিস। সেখানেও সিনেমাটির প্রদর্শন স্বত্ব রেকর্ড মূল্যে বিক্রি হয়েছে বলে জানা গেছে।

এ প্রসঙ্গে একটি সূত্র আরো জানিয়েছে, ‘শ্রী গকুলাম মুভিস তামিল নাডুতে সিনেমাটির প্রদর্শনের দায়িত্ব দিয়েছে রেড জায়ান্ট মুভিস। আর নিজাম/অন্দ্র প্রদেশে সিনেমাটির প্রদর্শনের দায়িত্বে থাকছে রাজশ্রী ফিল্মস। অন্যদিকে মাইসোরে জওয়ান সিনেমার প্রদর্শন স্বত্ব কিনেছে প্যানোরামা স্টুডিওস। এখন পর্যন্ত সিনেমাটির প্রদর্শন স্বত্বের মূল্য নির্মাতাদের পক্ষ্য থেকে গোপন রাখা হয়েছে। তবে এই পরিমাণটি রেকর্ড পরিমাণ এটা নিশ্চিত।‘ এসব এলাকায় বলিউডের সিনেমা হিসেবে ইতিহাসের সবচেয়ে বড় পড়িসরে মুক্তিপাপ্ত সিনেমা হতে যাচ্ছে বলে জানিয়েছে উক্ত সূত্রটি।

এদিকে পশ্চিম ভারতে সিনেমাটির প্রদর্শন স্বত্ব প্রসঙ্গে সূত্রটি আরো জানিয়েছে, ‘বিহারে কমিশন ভিত্তিতে জওয়ান সিনেমার প্রদর্শন করতে যাচ্ছে প্রকাশ ফিল্মস। তবে শেষ খবর অনুযায়ী, সিনেমাটি তারা মিনিমাম গ্যারান্টি ভিত্তিতে মুক্তি দিতে যাচ্ছে।‘ যদিও পশ্চিম ভারতে সিনেমাটির প্রদর্শন স্বত্বের মূল্য নিশ্চিত হওয়া যায়নি, ধারণা করা হচ্ছে এর পরিমাণ নূন্যতম ৫ থেকে ৬ কোটি রুপি। এই পরিমাণ অংক যদি সত্য হয় তাহলে, ‘পাঠান’ এর পর বিহারে সবচেয়ে বেশী দামে বিক্রি হওয়া বলিউড সিনেমা হতে যাচ্ছে শাহরুখ খান অভিনীত ‘জওয়ান’।

ইতিমধ্যে আন্তর্জাতিক বাজারে আগেই শুরু হয়েছে ‘জওয়ান’ সিনেমার অগ্রিম টিকেট বিক্রি। মুক্তির ২০ দিন আগেই আন্তর্জারিক বাজারে সিনেমাটির রেকর্ড শুরু ইঙ্গিত দিচ্ছে। মার্কিন যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, পোল্যান্ড, মধ্যপ্রাচ্য, জার্মানিতে দর্শকদের দারুণ প্রতিক্রিয়া পাচ্ছে। মুক্তির ২১ দিন আগে বেশ কয়েকটি দেশে সিনেমাটির অগ্রিম টিকেট ইতিমধ্যে ধারিয়ে গেছে ‘পাঠান’ সিনেমাকে। প্রথম দিনে আন্তর্জাতিক বাজারে সিনেমাটির আয় ৫.৫ থেকে ৬ মিলিয়ন মার্কিন ডলার হতে যাচ্ছে বলে মনে করছেন ট্রেড বিশেষজ্ঞরা। আন্তর্জাতিক বাজারে সিনেমাটি প্রদর্শনের দায়িত্বে রয়েছে যশ রাজ ফিল্মস।

ভারতে শাহরুখ খানের ‘জওয়ান’ সিনেমার প্রদর্শনের দায়িত্বে থাকা প্রতিষ্ঠানের বিস্তারিত নীচে দেওয়া হলো –

টেরিটোরি প্রদর্শক
উত্তর এবং পশ্চিম ভারত প্যান মারুধার
তামিল নাড়ু এবং কেরালা শ্রী গকুলাম মুভিস
নিজাম/অন্দ্র প্রদেশ এবং মাইসোর রাজশ্রী ফিল্মস এবং প্যানোরামা স্টুডিওস
পূর্ব ভারত/বিহার/বেঙ্গল প্রকাশ ফিল্মস (এসভিএফ ফিল্মস)

উল্লেখ্য যে, প্যান ইন্ডিয়া দর্শকদের কথা বিবেচনা করে নির্মিত সিনেমাটিতে দেখা যাবে একঝাক প্যান ইন্ডিয়া তারকাকে। শাহরুখ খান এবং নয়নতারার সাথে সিনেমাটিতে খলচরিত্রে অভিনয় করছেন তামিলের জনপ্রিয় অভিনেতা বিজয় সেতুপতি। সাথে আরো অভিনয় করছেন সানিয়া মালহোত্রা, প্রিয়ামনি, ইয়োগি বাবু, রিধি দূর্গা এবং সুনীল গ্রোভার। গুঞ্জন অনুযায়ী ‘জওয়ান’ সিনেমায় দ্বৈত চরিত্রে দেখা যাবে শাহরুখ খানকে। এছাড়া সিনেমাটিতে অতিথি চরিত্রে অভিনয় করছেন দীপিকা পাডুকোন, থালাপাতি বিজয় এবং সঞ্জয় দত্ত।

আরো পড়ুনঃ
আন্তর্জাতিক বাজারে অগ্রিম টিকেট বিক্রিতে ‘জওয়ান’ সিনেমার বাম্পার শুরু
‘জওয়ান’ উম্মাদনা: বক্স অফিসে নিজের রেকর্ড নিজেই ভাঙ্গবেন শাহরুখ খান
শাহরুখ খানের জন্য নীতি পরিবর্তন করছেন লেডী সুপারস্টার নয়নতারা

By নিউজ ডেস্ক

এ সম্পর্কিত

%d