‘ব্রহ্মাস্ত্র’ দ্বিতীয় এবং তৃতীয় পর্বের মুক্তি তারিখ ঘোষণা করলেন অয়ন মুখার্জি

'ব্রহ্মাস্ত্র' দ্বিতীয় এবং তৃতীয়

২০২২ সালের ৯ই সেপ্টেম্বর মুক্তি পেয়েছিলো অয়ন মুখার্জি পরিচালিত বিগ বাজেটের অ্যাকশন সিনেমা ‘ব্রহ্মাস্ত্র – পার্ট ওয়ানঃ শিবা’। এই নির্মাতার উচ্চাভিলাষী অস্ত্রভার্স ট্রিলজির প্রথম পর্বে দেখা গেছে শিবা এবং ঈশার গল্প। সিনেমাটির প্রধান কয়েকটি চরিত্রে অভিনয় করেছেন রনবীর কাপুর, আলিয়া ভাট, অমিতাভ বচ্চন এবং মৌনি রয়। এছাড়া সিনেমাটিতে অতিথি চরিত্রে হাজির হয়েছিলেন শাহরুখ খান এবং নাগার্জুনা। দুর্দান্ত ভিএফএক্স নির্ভর সিনেমাটি ভারতীয় বক্স অফিসে ২৫৭ কোটি রুপি আয় করতে সক্ষম হয়েছিলো। সম্প্রতি ‘ব্রহ্মাস্ত্র’ দ্বিতীয় এবং তৃতীয় পর্বের মুক্তি তারিখ ঘোষণা করেছেন এই ফ্র্যাঞ্চাইজির নির্মাতা অয়ন মুখার্জি।

প্রথম পর্বের গল্পটি যেখানে ছিলো শিবাকে নিয়ে, সিনেমাটির দ্বিতীয় পর্বের গল্প আবর্তিত হবে দেব এবং পার্বতীকে ঘিরে। ‘ব্রহ্মাস্ত্র’ ট্রিলজিতে দেব এবং পার্বতী প্রকৃতপক্ষে শিবার বাবা এবং মা। দ্বিতীয় পর্বের অন্যতম প্রধান চরিত্র পার্বতী রুপে দীপিকা পাডুকোনের অভিনয়ের বিষয়টি নিশ্চিত হওয়া গেলেও, দেব চরিত্রের অভিনেতা নিয়ে এখনো ধোঁয়াশা রয়েছে। প্রথমে এই চরিত্রে হৃতিক রোশনের অভিনয়ের কথা শোনা গিয়েছিলো। কিন্তু হৃতিক প্রস্তাবটি ফিরিয়ে দিলে এই চরিত্রে রনভীর সিং এবং ‘কেজিএফ’ খ্যাত যশের অভিনয়ের কথাও শোনা গিয়েছিলো।

অয়ন মুখার্জির ‘অস্ত্রভার্স’ ট্রিলজির প্রথম পর্ব মুক্তির পর থেকেই এর দ্বিতীয় পর্বের জন্য অধীর আগ্রহে অপেক্ষা করছেন দর্শকরা। সম্প্রতি এর নির্মাতা অয়ন মুখার্জি জানিয়েছেন একই সাথে হবে ‘ব্রহ্মাস্ত্র’ দ্বিতীয় এবং তৃতীয় পর্বের দৃশ্যধারনের কাজ। এবার ‘ব্রহ্মাস্ত্র’ দ্বিতীয় এবং তৃতীয় পর্বের মুক্তি তারিখ ঘোষণা করলেন নির্মাতা অয়ন মুখার্জি। সর্বশেষ ঘোষণা অনুযায়ী, ‘ব্রহ্মাস্ত্র – দ্বিতীয় পর্বঃ দেব’ এবং ‘ব্রহ্মাস্ত্র – তৃতীয় পর্ব’ মুক্তি পেতে যাচ্ছে যথাক্রমে ২০২৬ এবং ২০২৭ সালের ক্রিসমাসে। প্রথম পর্বের দারুণ সাফল্যের কারনে দ্বিতীয় এবং তৃতীয় পর্বের গল্প এবং চিত্রনাট্য নিয়ে আরো বেশী মনযোগী অয়ন মুখার্জি।

সামাজিক যোগাযোগ মাধ্যমে ‘ব্রহ্মাস্ত্র’ দ্বিতীয় এবং তৃতীয় পর্বের মুক্তি তারিখ ঘোষণা করে একটি বিশাল বিবৃতি প্রকাশ করেন অয়ন মুখার্জি। সেই বিবৃতিতে অয়ন মুখার্জি লিখেন, ‘অস্ত্রভার্সের ব্রহ্মাস্ত্র ট্রিলজি এবং জীবন নিয়ে নিয়ে আপডেট দেয়ার সময় এসেছে। প্রথম পর্ব নিয়ে দারুণ ভালোবাসা এবং প্রতিক্রিয়ার পর দ্বিতীয় এবং তৃতীয় পর্বের ভিশন ঠিক করা নিয়ে বেশী মনযোগী। আমি জানি পরের দুটি পর্ব প্রথম দুই পর্বের চেয়ে অনেক বড় এবং উচ্চাকাঙ্ক্ষী হতে যাচ্ছে। দ্বিতীয় এবং তৃতীয় পর্বের চিত্রনাট্য সঠিকভাবে রচনা করার জন্য আমি দারুণ কিছু শিক্ষা নিয়েছি।‘

এছাড়া উক্ত বিবৃতিতে তিনি আরো লিখেন, ‘এবং… আমরা সিদ্ধান্ত নিয়েছি যে দুটি সিনেমার কাজ আমরা একসাথে করব। এর মাধ্যমে সিনেমাগুলো কাছাকাছি সময়ে মুক্তি দিতে পারবো। আমি ইতিমধ্যে এই লক্ষ্য অর্জনের সময়সীমা নির্ধারন করছি।‘ একই সাথে অন্য একটি ছবিতে ‘ব্রহ্মাস্ত্র’ দ্বিতীয় এবং তৃতীয় পর্বের মুক্তি তারিখ ঘোষণা করেছেন অয়ন মুখার্জি। সিনেমাগুলো ২০২৬ এবং ২০২৭ সালের ক্রিসমাসের সময়ে মুক্তি দিতে যাচ্ছেন এই নির্মাতা। এর মধ্যে ২০২৬ সালের ডিসেম্বরে মুক্তি পাবে ‘ব্রহ্মাস্ত্র – দ্বিতীয় পর্বঃ দেব’ এবং তার এক বছর পর ২০২৭ সালের ডিসেম্বরে মুক্তি পাবে ‘ব্রহ্মাস্ত্র – তৃতীয় পর্ব’।

‘ব্রহ্মাস্ত্র’ দ্বিতীয় এবং তৃতীয় পর্ব ছাড়া সম্প্রতি অয়ন মুখার্জির নতুন আরো একটি সিনেমার কথা জানা গেছে। যশ রাজ ফিল্মসের স্পাই ইউনিভার্সের ‘ওয়ার ২’ সিনেমাটি পরিচালনা করতে যাচ্ছেন অয়ন মুখার্জি। নাম উল্লেখ না করে এ প্রসঙ্গে তিনি আরো লিখেন, ‘আমি আরো একটি বিশেষ সিনেমা নির্মানের সুযোগ পেয়েছি। বিস্তারিত সঠিক সময়ে জানানো হবে। সিনেমাটি নির্মাতা হিসেবে আমাকে নতুন চ্যালেঞ্জ দিচ্ছে এবং এর জন্য আমি দারুণভাবে উচ্ছ্বসিত। ভারতীয় সিনেমায় দারুণ কিছু অবদান রাখার ব্যাপারে আমি প্রতিজ্ঞাবদ্ধ।‘

২০২২ সালের বলিউডের সবচেয়ে বেশী আয়ের সিনেমা অয়ন মুখার্জি পরিচালিত ‘ব্রহ্মাস্ত্র’। প্যান ইন্ডিয়া মুক্তিপ্রাপ্ত এই সিনেমাটি ভারতীয় বক্স অফিসে আয় করেছে ২৫৭ কোটি রুপির বেশী। আর বিশ্বব্যাপী বক্স অফিসে গ্রোস আয়ের হিসেবে সিনেমাটির ৪০০ কোটি রুপি ছাড়িয়ে গেছে। তবে ভারতে সিনেমাটি মাল্টিপ্লেক্সে দুর্দান্ত ব্যবসা করলেও ছোট শহরের একক প্রেক্ষাগৃহে দর্শক টানতে ব্যর্থ হয়েছিলো। জানা গেছে ‘ব্রহ্মাস্ত্র’ দ্বিতীয় পর্বের দৃশ্যগুলোকে আরো আকর্ষনীয় এবং জীবন্ত করতে শীর্ষস্থানীয় আন্তর্জাতিক কোম্পানিগুলোর সাথে কাজ করতে যাচ্ছেন অয়ন মুখার্জি।

প্রসঙ্গত, ‘ব্রহ্মাস্ত্র’ সিনেমার মাধ্যমে দীর্ঘ নয় বছর পর পরিচালনায় ফিরছেন অয়ন মুখার্জি। এর আগে এই নির্মাতার সর্বশেষ ‘ইয়ে জওয়ানি হ্যায় দিওয়ানি’ সিনেমাটি মুক্তি পেয়েছিলো ২০১৩ সালে। সিনেমাটির প্রধান দুটি চরিত্রে অভিনয় করেছিলেন রনবির কাপুর এবং দীপিকা পাড়ুকোন। এছাড়া ২০০৯ সালে মুক্তিপ্রাপ্ত তার প্রথম পরিচালনা ‘ওয়েক আপ সিড’ সিনেমায় রনবির কাপুরের বিপরীতে অভিনয় করেছিলেন কঙ্কনা সেন শর্মা। বিশ্বব্যাপী প্রায় ৮,০০০ পর্দায় মুক্তি পেয়েছিলো বলিউডের সর্বকালের অন্যতম ব্যয়বহুল এই সিনেমা।

আরো পড়ুনঃ
একই সাথে হবে ‘ব্রহ্মাস্ত্র’ দ্বিতীয় এবং তৃতীয় পর্বের দৃশ্যধারনঃ ২০২৬ সালে মুক্তি
হৃতিক এবং রনভীরের পর এবার ‘ব্রহ্মাস্ত্র ২’ ফিরিয়ে দিলেন যশ
‘ব্রহ্মাস্ত্র’ দ্বিতীয় পর্বের ব্যাপারে নির্মাতাদের সবুজ সংকেত দিয়েছে ডিজনি

By নিউজ ডেস্ক

এ সম্পর্কিত

%d bloggers like this: