‘বেশারম রঙ’ বিতর্ক: ‘পাঠান’ প্রদর্শনে মধ্য প্রদেশ স্বরাষ্ট্রমন্ত্রীর হুমকি

‘বেশারম রঙ’ বিতর্ক

শাহরুখ খান এবং দীপিকা পাডুকোন অভিনীত ‘পাঠান’ সিনেমাটি আগামী ২৫শে জানুয়ারি মুক্তি পেতে যাচ্ছে। দীর্ঘ সময় পর শাহরুখ খানের বড় পর্দায় প্রত্যাবর্তনের কারনে ইতিমধ্যে আলোচনায় সিনেমাটি। সম্প্রতি প্রকাশ করা হয়েছে সিনেমাটির প্রথম গান ‘বেশারম রঙ’। গানটিতে দুর্দান্ত বোল্ড আবতারে হাজির হয়েছে দীপিকা পাডুকোন। কিন্তু গানটির বিরুদ্ধে অশ্রীলতার অভিযোগ করেছেন অনেকে। ‘বেশারম রঙ’ বিতর্ক বেশ জোরেশোরে সমানে এনেছেন মধ্য প্রদেশ স্বরাষ্ট্রমন্ত্রী নিজেই। রাজ্যে সিনেমাটির প্রদর্শনিতে বাধা দেয়ারও হুমকি দিয়েছেন তিনি।

সিনেমাটির গানে দীপিকা পাডুকোনের জাফরান পোশাক নিয়ে দেখা গেছে বিপত্তি। গানটি প্রকাশের পর লাস্যময়ী রুপে দীপিকার উপস্থিতি নিয়ে দর্শকদের মাঝে উত্তেজনা দেখা গেছে। কিন্তু দর্শকদের একাংশ গানটি নিয়ে সামাজিক মাধ্যমে আপত্তি তুলেছেন। দর্শকদের পাশাপাশি এবার গানটির বিরুদ্ধে অশ্রীলতার অভিযোগ এনেছেন মধ্য প্রদেশ স্বরাষ্ট্রমন্ত্রী নরোত্তম মিশ্র। শুধু নরোত্তম মিশ্র নয়, গানটি নিয়ে আপত্তি তুলেছেন রাজ্যের বিরোধী দলের নেতারাও। এর মাধ্যমে ‘পাঠান’ প্রদর্শনে মধ্য প্রদশের জটিলতায় পরতে যাচ্ছেন নির্মাতারা।

প্রকাশিত গানটি নিয়ে নিজের প্রতিক্রিয়ায়, বুধবার রাজ্যের স্বরাষ্ট্রমন্ত্রী নরোত্তম মিশ্র ক্ষোভ প্রকাশ করেছেন। গানটির পোশাক এবং দৃশ্যগুলিকে ‘অশ্লীল এবং নিন্দনীয়’ বলে অভিহিত করেছেন তিনি। নির্মাতাদের গানটিতে দীপিকার পোশাক এবং দৃশ্য সংশোধন করার দাবী জানিয়েছেন রাজ্যের স্বরাষ্ট্রমন্ত্রী নরোত্তম মিশ্র। সেটি না করলে রাজ্য সরকার সিনেমাটি প্রদর্শন না করতে দেয়ার সিদ্ধান্ত নিতে বাধ্য হবে বলে মন্তব্য করেছেন তিনি। ‘বেশারম রং’ শিরোনামের গানটি মঙ্গলবার মুক্তি পাওয়ার পর থেকেই সামাজিক যোগাযোগ মাধ্যমে আলোচনার জন্ম দিয়েছে।

‘বেশারম রঙ’ বিতর্ক নিয়ে আলাপকালে স্বরাষ্ট্রমন্ত্রী নরোত্তম মিশ্র বলেন, ‘অভিনেত্রী দীপিকা পাড়ুকোনের পোশাক অত্যন্ত আপত্তিকর এবং গানটি নোংরা মানসিকতা নিয়ে দৃশ্যায়ন করা হয়েছে। গানের দৃশ্য এবং পোশাক পরিবর্তন করা উচিত, অথবা আমাদের মধ্যপ্রদেশে এটি প্রদর্শনের বিষয়ে সিদ্ধান্ত নিতে হবে।‘ এছাড়া মিশ্র অভিনেত্রীর বিরুদ্ধে ‘টুকরে টুকরে’ গ্যাংকে সমর্থন করার অভিযোগে এনেছেন। স্পেনে চিত্রায়িত গানটিতে দীপিকার পাশাপাশি শাহরুখ খানকেও দেখা গেছে।

এদিকে স্বরাষ্ট্রমন্ত্রী নরোত্তম মিশ্রের পাশাপাশি মধ্যপ্রদেশ বিধানসভার বিরোধীদলীয় নেতা গোবিন্দ সিংও গানের পোশাক নিয়ে ক্ষোভ প্রকাশ করেছেন। বুধবার সাংবাদিকদের সঙ্গে আলাপকালে সিং বলেন, ‘গানের দৃশ্য ও পোশাক অত্যন্ত আপত্তিকর। ভারতীয় সংস্কৃতিতে এ ধরনের জিনিস গ্রহণযোগ্য নয়।‘ এরকম গানের কারনে নির্মাতাদের পাশাপাশি শাহরুখ খান এবং দীপিকা পাডুকোনেরও কড়া সমালোচনা করেছেন বিধানসভার বিরোধীদলীয় নেতা গোবিন্দ সিং।

রাজ্যটির সরকার এবং বিরোধী দলের সাথে যোগ দিয়েছে ডানপন্থী সংস্কৃতি বাঁচাও মঞ্চ। ‘পাঠান’ সিনেমার ‘বেশারম রঙ’ বিতর্ক নিয়ে সরব ভূমিকা পালন করছে সংস্থাটি। জাফরানকে ‘অশ্লীলতার সাথে নির্লজ্জ রঙ’ বলে অভিহিত করে সিনেমাটির বিরুদ্ধে প্রতিবাদ জানিয়েছে সংস্কৃতি বাঁচাও মঞ্চ। সংস্কৃতি বাঁচাও মঞ্চের সদস্যরা এই গানে দীপিকা পাড়ুকোনের পরিহিত পোশাকের বিরুদ্ধে প্রতিবাদ করেছিলেন। কারণ ‘বেশারম রঙ’ গানে তাকে জাফরান রঙের পোশাক পরতে দেখা গেছে।

সংস্কৃতি বাঁচাও মঞ্চের চন্দ্রশেখর তিওয়ারি বলেন, ‘এটা আমাদের জাফরান পোশাকের অপমান, যা সংস্কৃতি বাঁচাও মঞ্চ সহ্য করবে না।‘ শাহরুখ খানকে উদ্দেশ্য করে তিনি আরো বলেন, ‘যখন হিন্দুরা আপনার ছবি বয়কট করতে শুরু করেছিল, তখন আপনি বৈষ্ণো দেবীর কথা মনে করেছিলেন। আপনাকে সমস্ত হিন্দুদের কাছে ক্ষমা চাইতে হবে এবং গানটি থেকে সরিয়ে দিতে হবে। কারণ ভারতের মানুষ আপনাকে সুপারস্টার বানিয়েছে। কেন আপনি সবসময় এই ধরনের কাজ করে আপনার ভাবমূর্তি ক্ষুণ্ণ করছেন? আপনার সমস্ত সনাতন ধর্ম বিশ্বাসীদের কাছে ক্ষমা চাওয়া উচিত।‘

উল্লেখ্য যে, যশ রাজ ফিল্মসের স্পাই ইউনিভার্সের অংশ হিসেবে নির্মিত হয়েছে ‘পাঠান’ সিনেমাটি। সিদ্ধার্ত আনন্দ পরিচালিত সিনেমাটিতে শাহরুখ খান এবং দীপিকা ছাড়া আরো অভিনয় করেছেন জন আব্রাহাম। এই সিনেমায় তাকে খলনায়কের চরিত্রে দেখা যাবে। ২০১৮ সালের ক্রিসমাসে মুক্তিপ্রাপ্ত ‘জিরো’ সিনেমার পর দীর্ঘ চার বছর বিরতি দিয়ে বড় পর্দায় ফিরছেন বলিউড বাদশা শাহরুখ খান। নিজের প্রত্যাবর্তনের এই সিনেমাটিকে স্মরণীয় করে রাখতে সব প্রস্তুতি সম্পন্ন করেছেন এই সুপারস্টার।

আরো পড়ুনঃ
‘পাঠান’ সিনেমার গানে লাস্যময়ী দীপিকার সাথে দুর্দান্ত শাহরুখ খান
‘পাঠান’ সিনেমার গানে শাহরুখ খান এবং দীপিকার লুকে অন্তর্জালে ঝড়
আসছে ‘পাঠান’ সিনেমার প্রথম গানঃ দুর্দান্ত বোল্ড আবতারে দীপিকা!

By নিউজ ডেস্ক

এ সম্পর্কিত