‘বেশারম রঙ’ গানের কিছু দৃশ্যের কর্তন সাপেক্ষে ছাড়পত্র পেলো ‘পাঠান’

'বেশারম রঙ' গানের

শাহরুখ খানের প্রত্যাবর্তনের সিনেমা ‘পাঠান’ ঘোষণার পর থেকেই আলোচনায়। সেই আলোচনার পালে নতুন হাওয়া যোগ করেছিলো সিনেমাটির ‘বেশারম রঙ’ গান। ২০২২ সাল শেষ হয়েছিলো গানটির বিরুদ্ধে সমালোচনা এবং প্রতিরোধের মধ্যে দিয়ে। মুক্তির তিন সপ্তাহ আগে ছাড়পত্রের জন্য সেন্সরে সিনেমাটি জমা দিয়েছিলেন নির্মাতারা। জানা গেছে বিতির্কিত ‘বেশারম রঙ’ গানের কিছু দৃশ্যের কর্তন সাপেক্ষে ছাড়পত্র পেয়েছে বহুল প্রতীক্ষিত সিনেমা ‘পাঠান’।

মুক্তির অনুমতির জন্য প্রথম শর্ত দেয়া হয়েছে ‘বেশারম রঙ’ গানের কিছু দৃশ্যের কর্তন বা পরিবর্তন। প্রকাশের পর থেকেই গানটির বিরুদ্ধে অশ্রীলতার অভিযোগ এনেছেন দর্শকদের একাংশ। সামাজিক যোগাযোগ মাধ্যমে এই গানে দীপিকার পোশাক নিয়ে দেখা গেছে ব্যাপক সমালোচনা। সেই সাথে ‘বেশারম রঙ’ গানের কিছু দৃশ্যে গেরুরা রঙয়ের বিকিনি পরার কারনে সিনেমাটির মুক্তি বিরুদ্ধে সোচ্চার হয়েছে ভারতের বেশ কয়েকটি কট্টরপন্থী হিন্দু সংঘটন। বয়কটের ডাকের পাশাপাশি শাহরুখ খানকে হত্যারও হুমকি দিয়েছে কয়েকটি সংঘটন।

চলমান সমালোচনা এবং বিতর্কের মাঝে শাহরুখ খানের ‘পাঠান’ সিনেমার ছাড়পত্রের জন্য সেন্সর বোর্ডে জমা দেন নির্মাতারা। তবে সেন্সর বোর্ডের নিয়ম অনুযায়ী বেশ কিছু দৃশ্যের কর্তন এবং কিছু দৃশ্য/শব্দের পরিবর্তনের সুপারিশ করা হয়েছে। সেন্ট্রাল বোর্ড অফ ফিল্ম সার্টিফিকেশন (সিবিএফসি) এর চেয়ারপার্সন প্রসূন জোশী ‘পাঠান’ সিনেমাটির মুক্তির অনুমতি প্রসঙ্গে একটি বিবৃতিতে এমনটাই জানিয়েছেন। তবে সবচেয়ে বড় পরিবর্তনের সুপারিশ করা হয়েছে ‘বেশারম রঙ’ গানের কিছু দৃশ্যে।

বলিউড ভিত্তিক সংবাদ মাধ্যম বলিউড হাঙ্গামা জানিয়েছে, সেন্সর বোর্ডের সদস্যরা সিনেমাটিতে মোট দশটি পরিবর্তনের সুপারিশ করেছেন। ‘বেশারম রঙ’ গানটি ছাড়া বাকী সব পরিবর্তন সিনেমাটির সংলাপে বলে জানা গেছে। সিনেমাটিতে ব্যবহৃত ‘রো’ শব্দের পরিবর্তে ‘হামারে’ ব্যবহার করতে বলেছে সেন্সর বোর্ড। আর ‘লেংরে লুলে’ পরিবর্তন করে ‘টুটে ফুটে’ ব্যবহারের নির্দেশ দিয়েছেন সদস্যরা। এছাড়া সিনেমাটির মোট ১৩টি জায়গায় ‘পিএম’-এর পরিবর্তে ‘প্রেসিডেন্ট’ অথবা ‘মিনিস্টার’ ব্যবহার করতে বলা হয়েছে।

অন্যদিকে সিনেমাটির কিছু সংলাপ থেকে ‘অশোক চক্র’কথাটি বাদ দেয়া হয়েছে, এর পরিবর্তে ‘বীর পুরষ্কার’ ব্যবহার করতে নির্দেশ দিয়েছে সেন্সর বোর্ড। সেই সাথে ‘এক্স-কেজিবি’র পরিবর্তে ‘এক্স-এসবিইউ’ এবং ‘মিসেস ভারতমাতা’র পরিবর্তে ‘হামারি ভারতমাতা’ ব্যবহার করতে বলে হয়েছে। একটি সংলাপে ‘স্কচ’-এর পরিবর্তে ‘ড্রিংক’ ব্যবহারে সুপারিশ করা হয়েছে। সিনেমাটির একটি দৃশ্যে ‘ব্ল্যাক প্রিজন, রাশিয়া’ লিখা ছিলো, সেখান থেকে ‘রাশিয়া’ শব্দটি বাদ দিয়ে শুধু ‘ব্ল্যাক প্রিজন’ লিখতে নির্দেশ দিয়েছেন সেন্সর বোর্ডের সদস্যরা।

সবশেষে ‘বেশারম রঙ’ গানের কিছু দৃশ্যের কর্তনের নির্দেশ দিয়েছে সেন্সর বোর্ড। সিনেমাটিতে দীপিকার বেশ কিছু দৃশ্যের কর্তন করা হয়েছে বলে জানিয়েছে বলিউড হাঙ্গামা। এছাড়া গানের একটি নাচের মুদ্রাকে অশ্রীল উল্লেখ করে সেটিকেও বাদ দিতে বলা হয়েছে। তবে সিনেমাটির মোট সেকেন্ডের দৃশ্য বাদ দেয়া হয়েছে সে ব্যাপারে কিছু জানায়নি সেন্সর বোর্ড। এছাড়া গানটিতে দীপিকার পরিহিত কমলা রঙয়ের বিকিনি দৃশ্যটির ব্যাপারে পরিষ্কার করে কিছু জানা যায়নি বলে উল্লেখ আছে উক্ত প্রতিবেদনে।

উল্লেখ্য যে, যশ রাজ ফিল্মসের স্পাই ইউনিভার্সের অংশ হিসেবে নির্মিত হচ্ছে শাহরুখ খানের ‘পাঠান’ সিনেমাটি। এই ইউনিভার্সের অন্য দুটি সিনেমা হচ্ছে ‘টাইগার’ সিরিজ এবং ‘ওয়ার’। জানা গেছে ‘পাঠান’ সিনেমার একটি দৃশ্যে অতিথি চরিত্রে হাজির হচ্ছেন ‘টাইগার’ সালমান খান। একই ভাবে সালমান খানের ‘টাইগার থ্রী’ সিনেমায় দেখা যাবে ‘পাঠান’ শাহরুখ খানকে। আদিত্য চোপড়া প্রযোজিত সিনেমাটি পরিচালনা করেছেন ‘ওয়ার’ খ্যাত নির্মাতা সিদ্ধার্ত আনন্দ।

প্রসঙ্গত, ২০১৮ সালে মুক্তিপ্রাপ্ত ‘জিরো’ সিনেমার পর আর বড় পর্দায় দেখা যায়নি বলিউড বাদশা শাহরুখ খানকে। দীর্ঘ চার বছর পর অবশেষে প্রেক্ষাগৃহের পর্দায় ফিরছেন বলিউড বাদশা। প্রিয় অভিনেতার বড় পর্দায় প্রত্যাবর্তন নিয়ে ব্যাপক উত্তেজনা কাজ করছেন শাহরুখ খান ভক্তদের মাঝে। আগামী ২৫শে জানুয়ারি বিশ্বব্যাপী মুক্তি পেতে যাচ্ছে বহুল প্রতীক্ষিত এই সিনেমাটি। ২০২৩ সালে ‘পাঠান’ ছাড়াও শাহরুখ খান অভিনীত ‘জওয়ান’ এবং ‘ডানকি’ সিনেমাগুলো মুক্তি পেতে যাচ্ছে।

আরো পড়ুনঃ
আসছে বহুল প্রতীক্ষিত ‘পাঠান’ সিনেমার ট্রেলার: দুই সপ্তাহের প্রচারণা কৌশল
শাহরুখ খানকে নিয়ে অ্যাকশন সিনেমা বাতিল করেছিলেন আদিত্য চোপড়া!
ভারতীয় সিনেমায় নতুন ইতিহাস সৃষ্টি করতে যাচ্ছে শাহরুখের ‘পাঠান’

By নিউজ ডেস্ক

এ সম্পর্কিত